Ongkoor.com
Snake plant by Ongkoor indoor plant in Bangladesh.

স্নেক প্লান্ট বা Snake Plant কি? কিভাবে পরিচর্যা করতে হয়। উপকারিতা ও অন্যান্য আলোচনা।

স্নেক প্ল্যান্ট Snake plant হলো এস্পারাগাস (Asparagaceae) পরিবারের অন্তর্ভুক্ত ফুল জাতীয় উদ্ভিদের একটি প্রজাতি, যার আদি আবাস্থল পূর্ব নাইজেরিয়া থেকে কঙ্গো পর্যন্ত গ্রীষ্মমন্ডলীয় পশ্চিম আফ্রিকায়। সাধারণত এটিকে Snake plant নামে চিনলেও সেন্ট জর্জের সোর্ড (Saint George‘s sword), মাদার ইন ল’স টাঙ (mother-in-law’s tongue)  এবং ভাইপারস বো-স্ট্রিং হেম্প নামেও এই গাছের বেশ পরিচিতি রয়েছে। তবে গাছটির বৈজ্ঞানিক নাম ড্রেসেইনা ট্রাইফ্যাসিয়াটা (Dracaena trifasciata)। আশ্চর্যের ব্যপার হলো ২০১৭ সাল পর্যন্ত সানসেভিয়েরিয়া ট্রিফাসসিইয়েটা(Sansevieria trifasciata) প্রতিশব্দের অধীনে গাছটি পরিচিত ছিল। 

এর বৈচিত্রময় পাতার প্রান্তে হলুদ বা রূপালী-সাদা ডোরা থাকে। গবেষকরা স্নেক প্ল্যান্টের (Snake plant) অসংখ্য জাত নির্বাচন করেছেন। তবে জনপ্রিয় জাতগুলির মধ্যে রয়েছে ‘কমপ্যাক্টা’, ‘গোল্ডিয়ানা’, ‘হানি’, ‘লরেন্টি’, ‘সিলবারসি’ এবং ‘সিলভার হানি’।

লুইসিয়ানার নিউ অরলিন্স ( New Orleans, Louisiana)শহরের বিখ্যাত ক্রিসেন্ট নার্সারি কোম্পানিতে ১৯৩৯ সালে উইলিয়াম ডব্লিউ স্মিথ, জুনিয়র, স্নেক প্ল্যান্টের( Snake plant) ‘হানি’ জাতটি আবিষ্কার করেন। ১৯৪১ সালে পেনসিলভানিয়ার পিটসবার্গ শহরের সিলভান ফ্রাঙ্ক হ্যানে এটিকে পেটেন্ট করেন।  

সংক্ষিপ্ত বর্ণনা  

স্নেক প্ল্যান্ট (Snake plant) একটি চিরহরিৎ বহুবর্ষজীবী উদ্ভিদ যা ঘন স্ট্র্যান্ড তৈরি করে। এটি তার লতানো রাইজোমের মাধ্যমে ছড়িয়ে পড়ে, যা কখনও কখনও মাটির উপরে, কখনও কখনও মাটির নিচে থাকে। এর শক্ত পাতাগুলি বেসাল রোসেট থেকে উপরের দিকে বৃদ্ধি পায়। পরিপক্ক পাতাগুলি হালকা ধূসর-সবুজ ক্রস-ব্যান্ডিং সহ গাঢ় সবুজ হয় এবং সাধারণত 70-90 সেন্টিমিটার (2.3-3.0 ফুট) লম্বা এবং 5-6 সেন্টিমিটার (2.0-2.4 ইঞ্চি) চওড়া হয়। তবে একটি স্নেক প্ল্যান্ট (Snake plant) পরিপক্ক অবস্থায় 2 মিটারের ( 6 ফুট) বেশি উচ্চতায় পৌঁছাতে পারে  ।  

স্নেক প্ল্যান্ট (Snake plant) ক্র্যাসুলেসিয়ান অ্যাসিড বিপাক প্রক্রিয়া ব্যবহার করে অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড আদান প্রদান করে, যা তাদের প্রচন্ড খরা সহ্য করতে সাহায্য করে। গাছের পাতায় যে মাইক্রোস্কোপিক ছিদ্র আছে তাকে স্টমাটা বলা হয় যা সাধারনত গ্যাস বিনিময়ের জন্য ব্যবহৃত হয়। মাইক্রোস্কোপিক এই ছিদ্রগুলি শুধুমাত্র রাতে খোলা থাকে কারণ দিনের বেলা এরা প্রখর রোদে বাষ্পীভবনের মাধ্যমে পানি বের হওয়া রোধ করে।  

রক্ষণাবেক্ষণের সুবিধার করেণে এই গাছটি প্রায়শই একটি হাউসপ্ল্যান্ট হিসাবে রাখা হয়। বেঁচে থাকার জন্য তাদের খুব কম পানি এবং সূর্যের আলোর প্রয়োজন হয়। তাই অ্যাপার্টমেন্ট এবং অন্ধকার ঘর এদের জন্য উপযুক্ত স্থান। এই গাছটিকে তার প্রাকৃতিক পরিবেশের বাইরে রাখলে এই গাছে ফুল ফোটানো প্রায় অসম্ভব। এই গাছের ফুল আঠালো টেক্সচার সহ সবুজাভ সাদা থেকে ক্রিম রঙের হয়। কিছু ফুল রাতে সুগন্ধি ছড়াই আবার কিছু কিছু ফুলের কোন গন্ধই হয় না। 

যেভাবে চাষ করবেন 

দুইটি পদ্ধতিতে স্নেক প্ল্যান্ট (Snake plant)  চাষ করা যায়। রাইজোম কাটা বা বিভক্ত করার মাধ্যমে এবং পাতা কাটার মাধ্যমে। তবে প্রথম পদ্ধতিতে চাষ করলে গাছটি তার বৈচিত্র্য হারিয়ে ফেলতে পারে। পাতার কাটিং দিয়ে বংশবিস্তার করার প্রথম পদ্ধতিটি হয় পানির মাধ্যমে এবং অন্য পদ্ধতিটি মাটির মাধ্যমে। আপনি যদি পাতা কাটার মাধ্যমে একটি স্নেক প্ল্যান্ট (Snake Plant) চাষ করতে চান সেক্ষেত্রে দুটি পদ্ধতির মধ্যে একটি নির্বাচন করতে পারেন। । তবে স্নেক প্ল্যান্টের Snake plant) বংশবিস্তারে উভয় পদ্ধতির জন্য বেশ কয়েকটি পাতা কাটা প্রয়োজন হয়।  

পরিচর্যা

স্নেক প্ল্যান্ট(Snake plant) পরিচর্যায় তেমন কোন ঝামেলা নেই বললেই চলে। ওয়েল ড্রেন্ড সোয়েল এবং ওয়াটারিং আবশ্যক।  তবে বেশি পানি দিলে শিকড় পচে যাবে। বসন্ত থেকে শরৎকালে মাটি শুকানোর পরে পানি দিন। শীতকালে প্রতি এক থেকে দুই মাসে শুধুমাত্র একবার পানি দিলেই চলে। কারণ এটি কম আর্দ্রতা এবং 50 ডিগ্রির কাছাকাছি শীতল তাপমাত্রা সহ্য করতে সক্ষম। তবে সরাসরি সূর্যের আলো পড়ে এমন জায়গায় গাছ রাখবেন না। কারণ অতিরিক্ত আলো গাছের পাতা পুড়িয়ে ফেলতে পারে যার কারণে পাতায় বাদামী দাগ দেখা যায়। সরাসরি সূর্যের আলো এড়াতে গাছটিকে জানালা থেকে কয়েক ফুট (6-10) দূরে রাখতে হবে।

উপকারিতা 

স্নেক প্ল্যান্ট (Snake plant) প্রধানত একটি শোভাবর্ধক উদ্ভিদ হিসাবে উষ্ণ জলবায়ুতে বাইরে এবং শীতল জলবায়ুতে বাড়ির ভিতরের গাছ হিসাবে ব্যবহৃত হয়। এর বংশের অন্যান্য সদস্যদের মতো এই গাছটি বোস্ট্রিং হেম্প নামক একটি শক্তিশালী উদ্ভিদ ফাইবার উৎপাদন করে যা এক সময় ধনুক তৈরিতে ব্যবহৃত হত। 

আপনি যদি আপনার ঘরের বিষাক্ত বাতাস পরিশোধন করতে চান তাহলে স্নেক প্ল্যান্ট (Snake plant) হতে পারে সর্বোৎকৃষ্ট পছন্দ। NASA তাদের ক্লিন এয়ার স্টাডিতে প্রকাশ করেছে যে ড্রেসেইনা ট্রাইফ্যাসিয়াটা (Dracaena trifasciata) অভ্যন্তরীণ বায়ু ফিল্টার করার ক্ষমতা রাখে। সিক বিল্ডিং সিন্ড্রোমের প্রভাবের সাথে জড়িত 5 প্রধান টক্সিনের মধ্যে 4টি যেমন ফরমালডিহাইড, জাইলিন, টলুইন এবং নাইট্রোজেন অক্সাইডকে অপসারণ করে।   

NASA র তথ্য অনুযায়ী ১৮০০ বর্গফুট মহাকাশ স্পেস স্টেশনের বিষাক্ত রাসায়নিক গ্যাস দূর করতে বৃহত্তর সাইজের ১৫থেকে ১৮ টি Snake plant ই যথেষ্ট।  গবেষকরা Snake plant কে অক্সিজেন ব্যাংক হিসাবে আখ্যায়িত করেছেন। কারণ হিসাবে তারা বলেছেন যে অন্যান্য অক্সিজেন নিঃসরণকারী উদ্ভিদের চেয়ে স্নেক প্ল্যান্ট রাতের বেলায় বেশি পরিমাণে কার্বণ ডাই অক্সাইডকে অক্সিজেনে রূপান্তর করতে পারে। একজন পূর্ণ বয়স্ক ব্যক্তির জন্যে ৬-৮ টি স্নেক প্ল্যান্টই অক্সিজেনের উপস্থিতি নিশ্চিত করতে যথেষ্ট। এছাড়াও স্নেক প্ল্যান্ট এয়ার কন্ডিশনার থেকে নির্গত ফর্মালডিহাইড দূর করে থাকে। 

প্রতিদিনের ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিশ্চিতে আমরা যে সকল প্রসাধনী বা কসমেটিকস সামগ্রী ব্যবহার করি সেগুলো তৈরিতে ফর্মালডিহাইড ব্যবহার করা হয় যা আমাদের নিঃশ্বাসের সাথে রক্তে মিশে জীবন বিধ্বংসী ক্যান্সার এর কারণ হতে পারে। তাই প্রয়োজনে বাথরুমেও  ২-৩ টি স্নেক প্ল্যান্ট (Snake plant) রাখতে পারেন যা বাথরুমের স্বল্প আলো ও আর্দ্র পরিবেশের সাথে মানিয়ে  নিয়ে ফর্মালডিহাইড শোষণ করবে। 

স্নেক প্ল্যান্ট (Snake plant)এর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এটা বাতাস থেকে বিষাক্ত পদার্থ গ্রহন করে ও অক্সিন ছেড়ে দেয়। অনেক সময় বাতাসে আর্দ্রতা নিঃসরণ করে এলার্জিবাহী কণাকে হ্রাস করে। তাই যারা এলার্জির সমস্যায় ভোগেন তারা ঘরে বা অফিসে ২-১ টি স্নেক প্ল্যান্ট (Snake plant) সবসময় রাখতে পারেন। কারণ এটি প্রাকৃতিক উপায়ে আপনাকে সুস্থ রাখবে।  

আপনার স্বাস্থ্যের ক্ষতির জন্য দায়ি আপনার ঘরের অভ্যন্তরীণ পরিবেশ ও বায়ু দূষন। আপনি প্রায় সময়ই নাক, কান ও গলায় জ্বালাপোড়া অনুভব করেন। প্রয়োজনীয় ভেন্টিলেশনের অভাবে আমরা প্রায়ই কোন কারণ ছাড়াই কাশি, মাথা ঘোরা, চুলকানি, বমি বমি ভাব, মনোযোগহীনতা, অবসাদের মত মানসিক ও শারিরীক সমস্যায় ভুগে থাকি । স্নেক প্ল্যান্ট (Snake plant) আপনার ঘরের  ভেন্টিলেশনের সমস্যা সমাধান করে এসমস্ত ক্ষতিকর প্রভাব থেকে আপনাকে নিরাপদ রাখবে ।  

ফেং শুই ((চীনা চিন্তাধারায়) শিক্ষা অনুসারে, অর্থ, সমৃদ্ধি এবং ভাল শক্তি আকর্ষণ করার জন্য এই গাছের তুলনা নেই। ফেং শুই অনুসারে, স্নেক প্ল্যান্ট (Snake plant) এর জন্য সবচেয়ে ভাল অবস্থান হল বাড়ির প্রবেশদ্বারে যা বাড়িকে  খারাপ শক্তি থেকে রক্ষা করতে সাহায্য করে। চিনা গবেষকদের মতে Snake plant  এ এমন শক্তি রয়েছে যা বাইরের লোক বা জায়গা থেকে বাড়িতে নিয়ে আসা যেকোন খারাপ শক্তিকে পরিষ্কার করতে সহায়তা করবে। তাই সর্বাধিক সুবিধার জন্য বাড়ি বা অফিসের পূর্ব বা দক্ষিণ-পূর্বে এই গাছ রাখা ভাল। 

বাস্তু অনুসারে বিভিন্ন ধরণের গাছপালা রয়েছে যা বাড়ির ভিতরে জন্মানো যেতে পারে। যেহেতু Snake plant একটি অক্সিজেন ব্যাংক তাই ইনডোর এবং আউটডোর উভয় ক্ষেত্রেই এই গাছ জন্মানো যায় এবং বাড়ির সঠিক জায়গায় রাখলে এর অনেক সুবিধা রয়েছে। বাথরুম এবং বেডরুমের জন্য বাস্তুতে এই গাছটির গুরুত্ব অনেক বেশি। তবে এটি বসার ঘর এবং হলঘরের কোণেও রাখা যেতে পারে। বাস্তু অনুসারে, Snake plant কে আপনার বাড়ির পূর্ব, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব কোণে রাখলে সবচেয়ে ভাল ফল পেতে পারেন। তবে আপনাকে অবশ্যই গাছটিকে যে কোনও টেবিল বা উঁচু জায়গায় রাখা থেকে বিরত থাকতে হবে এবং কোন প্রকার বেড়া বা বেষ্টনি দিয়ে আবদ্ধ করা যাবে না।

 

স্নেক প্ল্যান্ট Snake plant সংক্রান্ত প্রশ্নাবলী

=====================================================

প্রশ্নঃ একটি স্নেক প্ল্যান্ট (Snake plant) কি?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) একটি জনপ্রিয় ইনডোর গাছ যা তার সাপের মতো লম্বা, খাড়া পাতার জন্য পরিচিত । এটি পশ্চিম আফ্রিকার স্থানীয় ফুলের উদ্ভিদের একটি প্রজাতি।

প্রশ্নঃ আমি কিভাবে একটি স্নেক প্ল্যান্টের (Snake plant) যত্ন নেব?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) তুলনামূলকভাবে কম রক্ষণাবেক্ষণ করতে হয়। তারা পরোক্ষ আলো পছন্দ করে এবং বিস্তৃত তাপমাত্রা সহ্য করতে পারে। এগুলিকে অল্প পরিমাণে পানি দিন তবে পানি দেওয়ার মধ্যে মাটি শুকিয়েছে কি না সেটা নিশ্চিত করুন। এগুলি ভাল নিষ্কাশনকারী মাটিতেও বৃদ্ধি পায়।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ হ্যাঁ, স্নেক প্ল্যান্ট (Snake plant) বিড়াল এবং কুকুরের জন্য বিষাক্ত, যদি খাওয়া হয়। আপনার বাড়িতে কৌতূহলী প্রাণী থাকলে তাদের পোষা প্রাণীর নাগালের বাইরে রাখুন।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কি অভ্যন্তরীণ বায়ুর গুণমান উন্নত করতে পারে?

উত্তরঃ হ্যাঁ, স্নেক প্ল্যান্ট (Snake plant) তাদের বায়ু-বিশুদ্ধকরণ বৈশিষ্ট্যের জন্য পরিচিত। তারা বাতাস থেকে ফরমালডিহাইড এবং বেনজিনের মতো বিষাক্ত পদার্থগুলিকে অপসারণ করতে সাহায্য করে। এগুলি ইনডোরের রাখার জন্য একটি জনপ্রিয় পছন্দ।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কত লম্বা হয়?

উত্তরঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) উচ্চতা সাধারনত প্রজাতি এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। গড়ে তারা 2 থেকে 4 ফুট উচ্চতায় পৌঁছাতে পারে, তবে কিছু জাত এর চেয়েও বেশি লম্বা হতে পারে।

প্রশ্নঃ কত ঘন ঘন স্নেক প্ল্যান্টে (Snake plant) সার দেওয়া উচিত?

উত্তরঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) ঘন ঘন সারের প্রয়োজন হয় না। ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) একটি সুষম হাউসপ্ল্যান্ট সার ব্যবহার করে প্রতি দুই থেকে তিন মাসে একবার তাদের সার দিতে পারেন।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কি কম আলোর অবস্থা সহ্য করতে পারে?

উত্তরঃ হ্যাঁ, স্নেক প্ল্যান্ট (Snake plant) বিভিন্ন আলোর মাত্রা সহ্য করতে পারে তবে কম প্রাকৃতিক আলো যুক্ত এলাকা তাদের জন্য উপযুক্ত ।

প্রশ্নঃ আমি কিভাবে স্নেক প্ল্যান্টের (Snake plant) বংশবিস্তার করব?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) গুলি বিভাগ বা পাতা কাটার মাধ্যমে চাষ করা যেতে পারে। বিভাগ দ্বারা বংশবিস্তার করতে সাবধানে রাইজোমগুলি আলাদা করুন এবং আলাদা পাত্রে রোপণ করুন। পাতা কাটার জন্য, একটি স্বাস্থ্যকর পাতাকে কেটে নিন এবং ভালভাবে নিষ্কাশন করা মাটির মিশ্রণে রাখুন।

প্রশ্নঃস্নেক প্ল্যান্টে (Snake plant) কি ফুল হয়?

উত্তরঃ হ্যাঁ, স্নেক প্ল্যান্টে (Snake plant) সঠিক পরিস্থিতিতে ছোট, সুগন্ধি ফুল ফোটে। তবে হউজ প্ল্যান্ট হিসাবে রাখা হলে তাদের ফুল ফোটানো তুলনামূলকভাবে অসম্ভব।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কি বাইরে জন্মানো যায়?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) গুলি প্রাথমিকভাবে হাউজ প্ল্যান্ট হিসাবে জন্মায় তবে উষ্ণ আবহাওয়ায় বাইরেও জন্মানো যেতে পারে। তারা 50°F (10°C) এর উপরে তাপমাত্রা পছন্দ করে এবং গাছগুলিকে তুষারপাত থেকে রক্ষা করা উচিত।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) সাধারন জাত কোনটি?

উত্তরঃ Sansevieria trifasciata হল Snake plant এর সাধারন জাত ।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) সাধারনত কতদিন বাঁচে?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) সাধারণত ৫ থেকে ১০ বছর বাঁচে। তবে কিছু ক্ষেত্রে, তারা ২৫ বছর পর্যন্ত বাঁচতে পারে।

প্রশ্নঃ একটি স্নেক প্ল্যান্ট (Snake plant) সম্পর্কে ভাল জিনিস কি কি?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) তার বায়ু পরিষ্কার করার বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) কত ঘন্টা আলো প্রয়োজন?

উত্তরঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) সুস্থ থাকার জন্য ৫ঘন্টার বেশি পরোক্ষ সূর্যালোক প্রয়োজন।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) উপকারিতা কি?

উত্তরঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) অন্যান্য হাউজ প্ল্যান্টের মতো বাতাসকে ফিল্টার করে। অন্যান্য গাছের চেয়ে স্নেক প্ল্যান্ট (Snake plant) আলাদা কারণ এটি সারা রাত জুড়ে CO2 কে অক্সিজেনে রূপান্তর করতে পারে।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) কি সূর্যালোক দরকার?

উত্তরঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) প্রচুর বৈচিত্র্য রয়েছে, বিশেষ করে আলোর প্রয়োজনীয়তা সম্পর্কিত। এই শক্ত গাছগুলি নিম্ন থেকে উচ্চ পর্যন্ত বিস্তৃত আলোক পরিস্থিতিতে বিকাশ লাভ করে।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্ট (Snake plant) কি মানুষের জন্য বিষাক্ত?

উত্তরঃ বিশ্বের কিছু অংশে স্নেক প্ল্যান্ট (Snake plant) নিরাময় হিসাবে ব্যবহৃত হয় তবে বেশি পরিমাণে খাওয়া হলে তা বিপজ্জনক হতে পারে।

প্রশ্নঃ কত ঘন ঘন আমার স্নেক প্ল্যান্টে (Snake plant) পানি দেওয়া উচিত?

উত্তরঃ প্রতি দুই সপ্তাহে আপনারস্নেক প্ল্যান্ট (Snake plant) গুলিতে পানি দিন। তবে শিকড় পচা এড়াতে পানি দেওয়ার মধ্যে মাটিকে শুকাতে দেওয়া উচিত।

প্রশ্নঃ স্নেক প্ল্যান্টের (Snake plant) যত্ন করবো কিভাবে?

উত্তরঃ আপনি আপনার স্নেক প্ল্যান্টের (Snake plant) যত্ন নিতে প্রতি দুই সপ্তাহে পানি একবার পানি দিন। প্রতিদিন কয়েক ঘন্টা গাছকে সূর্যের আলোতে রাখুন এবং প্রয়োজনে সার দিন।

1 thought on “স্নেক প্লান্ট বা Snake Plant কি? কিভাবে পরিচর্যা করতে হয়। উপকারিতা ও অন্যান্য আলোচনা।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy