Ongkoor.com
Wandering Dude Plant by Ongkoor indoor plants in Bangladesh

Wandering Dude প্ল্যান্ট কি? কিভাবে যত্ন নেবেন? উপকারিতা ও অন্যান্য আলোচনা

ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) মূলত ট্রেডস্ক্যান্টিয়া (Tradescantia) গোত্রের লতানো উদ্ভিদের একটি প্রজাতি যার বৈজ্ঞানিক নাম ট্রেডস্ক্যান্টিয়া জেব্রিনা (Tradescantia zebrina)যা পূর্বে Zebrina pendula নামে পরিচিত ছিল। এর প্রচলিত নামের মধ্যে রয়েছে সিলভার ইঞ্চি প্ল্যান্ট(Silver Inch Plant ) এবং ওয়ান্ডারিং জিউ (Wandering Jew)। যদিও ওয়ান্ডারিং জিউ (Wandering Jew) নামটি বিতর্কিত তাই কেউ কেউ বিকল্প হিসেবে ওয়ান্ডারিং ডুড(Wandering Dude) ব্যবহার করে। দ্রুত বৃদ্ধি এবং আকর্ষণীয় পাতার কারণে গাছটি বেশ জনপ্রিয়। এটি উষ্ণ শীতকালীন জলবায়ুতে একটি গ্রাউন্ডকভার হিসাবে এবং অন্যত্র ইনডোর প্ল্যান্ট হিসাবে ব্যবহৃত হয়।  

এর বেশ কিছু জাতের মধ্যে উল্লেখযোগ্য হলো 

  • Tradescantia zebrina var. flocculosa (G.Brückn.) D.R.Hunt যা গ্রীষ্মমন্ডলীয় মেক্সিকো, গুয়াতেমালা, হন্ডুরাসে পাওয়া যায়।
  • Tradescantia zebrina var. mollipila D.R.Hunt যা গ্রীষ্মমন্ডলীয় মেক্সিকোতে পাওয়া যায়।
  • Tradescantia zebrina var.  zebrina  যা মেক্সিকোর উত্তর থেকে দক্ষিণে,মধ্য আমেরিকা,এবং কলম্বিয়ায় পাওয়া যায়।
  • Tradescantia zebrina মেক্সিকো, মধ্য আমেরিকা এবং কলম্বিয়ার স্থানীয় প্রজাতি তবে ক্যারিবিয়ান দ্বীপগুলিতেও পাওয়া যায়। এটি এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা এবং বিভিন্ন মহাসাগরীয় দ্বীপের কিছু অংশে প্রাকৃতিক ভাবেই জন্মায়। গাছটি জলাভূমি এবং রেইনফরেস্টের ঝোপে জন্মায়। তবে প্রায়শই ছায়াময় ও খোলা জায়গায় বা নদীর তীরে ২০০০ মিটার বা নীচের উচ্চতায় পাথরের উপরেও জন্মাতে দেখা যায়। তবে প্রধানত নিম্ন উচ্চতায় এগুলো বেশি জন্মায়।

সংক্ষিপ্ত বর্ণনা

ট্রেডস্ক্যান্টিয়া জেব্রিনা (Tradescantia zebrina) গাছের আকর্ষণীয় জেব্রা-প্যাটার্নযুক্ত পাতা রয়েছে যার উপরের পৃষ্ঠের কেন্দ্রের রঙ বেগুনি এবং সবুজ। আর বাইরের প্রান্তে দুটি বিস্তৃত রূপালী রঙের ডোরা রয়েছে। পাতার নীচের পৃষ্ঠটি গাড় ম্যাজেন্টা রঙের। 

নীলাভ সবুজ রঙের পাতাগুলিতে সাধারণত দুটি ছোট ডোরা থাকে যার উপরেরে পৃষ্ঠে রূপালি এবং নীচের দিকে বেগুনি রঙ্গের হয়ে থাকে। পাতার চাদরগুলি পাতলা এবং স্বচ্ছ যা ৮ থেকে ১২ মিমি লম্বা এবং ৫ থেকে ৮ মিমি চওড়া।পাতার মুখের দিকে এগুলি লম্বা, উজ্জ্বল বা সামান্য লোমযুক্ত।   

সামান্য রসালো বহুবর্ষজীবী এই ভেষজ উদ্ভিদ প্রায়ই ঘন মাদুর বা উপনিবেশ গঠন করে। এটি প্রাথমিকভাবে সিঙ্কারের (sinkers) প্রাকৃতিক গঠন দ্বারা সম্পন্ন হয়। অঙ্কুরের নোডিউল গুলি মূলের সাথে সম্পৃক্ত। এর শিকড়গুলি পানির সাথে স্থায়ীভাবে বা পর্যাপ্ত পরিমাণে আর্দ্র স্তরের সাথে এক দিনের মধ্যে অনুকূল পরিস্থিতিতে বেড়ে ওঠতে পারে। 

ডাঁটাযুক্ত এবং সমান্তরাল-শিরাযুক্ত পাতাগুলির বেশিরভাগই ডিম্বাকার যা ৪ থেকে ১০ সেমি লম্বা এবং ১.৫ থেকে ৩ সেমি চওড়া এবং ডগার দিকে গোলাকার হয়ে খাকে। উপরের পৃষ্ঠটি উজ্জ্বল থেকে হালকা লোমযুক্ত, নীচের অংশটি লোমহীন থেকে গড় লোমযুক্ত।   

অন্যান্য ট্রেডস্ক্যান্টিয়া জেব্রিনার (Tradescantia zebrina) মত এদেরও সাধারণত তিনটি গোলাপী পাপড়ি এবং সাদা যৌনাঙ্গ থেকে।  মূলত এরাই গাছের পাতার নিচে শাখাগুলির নতুন কুঁড়ি জন্মাতে সাহায্য করে। 

ফুলগুলি দলবদ্ধ থাকে যা সরু সিলিয়েট ব্র্যাক্টের সাথে লেগে থাকে। একটি ফুল হলো  হারমাফ্রোডাইট (hermaphrodite) যা তিনভাঁজের হয় যার তিনটি অতিবৃদ্ধ সিপাল ২ থেকে৩ মিমি লম্বা হয়ে থাকে। শুধুমাত্র গোড়ার পাপড়িতে জন্মানো তিনটি হল ডিম্বাকার-ভোঁতা যাদের রঙ গোলাপী থেকে বেগুনি এবং এগুলো ৫ থেকে ৯ মিমি লম্বা হয়। এর ছয়টি সমান আকারের লোমযুক্ত পুংকেশ বেগুনি রঙ্গের হয়। আর উপরের তিনটি কার্পেল হলো একটি স্থায়ী ডিম্বাশয় যেখানে ক্যাপসুল ফল তৈরি হয় যাতে ধূসর-বাদামী বীজ থাকে।    

কিভাবে চাষ করবেন 

ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছের বংশবিস্তার করার সবচেয়ে কার্যকর উপায় হল কান্ড কাটিং। একটি সুস্থ, পরিপক্ক উদ্ভিদ থেকে কান্ড কেটে নিন এবং নতুন গাছের বৃদ্ধির জন্য শিকড় বাড়তে দিন। এই পদ্ধতি স্লিপ নামেও পরিচিত। নোডের ঠিক নীচে স্টেমটি কাটতে একটি পরিষ্কার, ধারালো কাঁচি ব্যবহার করুন। নোড হচ্ছে একটি ছোট কুঁড়ির মতো যেখানে একটি কুঁড়ি বা পাতা গজাতে শুরু করে। আর এভাবেই  বংশবৃদ্ধি প্রক্রিয়ার সময় নতুন শিকড় গড়ে ওঠে। কাটিং এর জন্য শিকড়ের সর্বোত্তম পরিমাপ হলো ৪ থেকে ৬ ইঞ্চি ।  

কাটিং দ্বারা চাষ কৃত এই উদ্ভিদটি সহজেই সরানো যেতে পারে। মাসগুলিতে শীতল আবহাওয়ায় গাছটি বাড়ির ভিতরে রাখা যেতে পারে। U.S.D.A এর ম্যাপ অনুযয়িী গাছগুলো ইউএসডিএ হার্ডিনেস জোন( USDA hardiness zones) ৯, ১০ এবং ১১- এ খুব ভালো জন্মে। 

কিভাবে যত্ন নেবেন

ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) পরিচর্যার ক্ষেত্রে সব সময় মাটি সমানভাবে আর্দ্র রাখুন (কিন্তু ভেজা নয়)। গাছটিকে নিয়মিত পানি দিন এবং পাত্রের নীচ থেকে পানি বের হতে দিন। ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছগুলি বেশ কিছুক্ষণ পানি ধরে রাখতে পারে  তবে গাছটিকে ওভারওয়াটারিং না কিরাই ভালো।  

ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছের জন্য উজ্জ্বল পরোক্ষ আলো প্রয়োজন হয়। গাছটি  ভালভাবে নিষ্কাশিত মাটিতে রোপন করুন এবং নিয়মিত পানি দিন। গাছগুলো ঘরের গড় তাপমাত্রায় এবং মাঝারি আর্দ্রতায় বেশ স্বাচ্ছন্দে থাকতে পারে।

উপকারিতা  

সঠিকভাবে ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) পরিচর্যা করলে এই উদ্ভিদ থেকে আপনি কিছু স্বাস্থ্য সুবিধা পেতে পারেন। ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছে প্রাকৃতিকভাবে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।   

জ্যামাইকান, মালয়েশিয়ান, চাইনিজ এবং মেক্সিকান সংস্কৃতিতে ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছগুলি  ঐতিহ্যগত ঔষধ হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। সাধারণ সর্দি-কাশির চিকিৎসার জন্য ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) একটি ভেষজ চা মিশ্রণে ব্যবহার হত। এছাড়াও রক্তচাপের সমস্যা এবং যক্ষ্মা রোগের চিকিৎসায় এর ঐতিহ্যগত ব্যবহার দেখা যায়। ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) একটি ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য ধারণকারী গাছ। 

অনেকের মতে ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) উদ্ভিদেও অ্যান্টিঅ্যারিদমিক বৈশিষ্ট্য রয়েছে,যা অস্বাভাবিক হৃদযন্ত্রের ছন্দের চিকিৎসা করতে সাহায্য করে।  

NASA র বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে পাওয়া গেছে যে Wabdering Dude নির্দিষ্ট দূষণকারী বায়ু পরিষ্কার করতে সহায়তা করে। তাই এগুলোকে নিশ্চিন্তে বাড়ীর ভেতরে রাখতে পারেন কারণ তারা আপনার বাড়ির বাতাসকে বিশুদ্ধ করতে সাহায্য করবে।

অন্যান্য পোষ্টগুলো পড়তে পারেন।

Wandering Dude Plant প্রশ্নাবলী

==========================================

প্রশ্নঃওয়ান্ডারিং ডুড (Wandering Dude) প্ল্যান্ট কি?

উত্তরঃ  ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  প্ল্যান্ট, যা ট্রেডস্ক্যান্টিয়া জেব্রিনা (Tradescantia zebrina) বা ইঞ্চি উদ্ভিদ নামেও পরিচিত, আকর্ষণীয় বৈচিত্র্যময় পাতা সহ একটি জনপ্রিয় ট্রেলিং হাউসপ্ল্যান্ট।

প্রশ্নঃ  আমি কীভাবে ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) উদ্ভিদের যত্ন নেব?

উত্তরঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছের জন্য উজ্জ্বল পরোক্ষ আলো, নিয়মিত পানি এবং ভালভাবে নিষ্কাশন করা মাটি প্রয়োজন। তারা ঘরের গড় তাপমাত্রা এবং মাঝারি আর্দ্রতায় থাকতে পারে।

প্রশ্নঃ  আমি কি ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) উদ্ভিদ চাষ করতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, আপনি সহজেই কান্ডের কাটিং দ্বারা একটি ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছ চাষ করতে পারেন। কেবল একটি স্বাস্থ্যকর কান্ডের কাটিং নিন, নীচের পাতাগুলি সরিয়ে ফেলুন এবং শিকড় তৈরি না হওয়া পর্যন্ত এটি পানি বা আর্দ্র মাটিতে রাখুন।  

প্রশ্নঃ আমার ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) প্ল্যান্টকে কত ঘন ঘন পানি দেওয়া উচিত? 

উত্তরঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছগুলি সামান্য আর্দ্র মাটি পছন্দ করে। মাটির উপরের অংশ শুকিয়ে গেলে প্রতি 7 থেকে 10 দিনে তাদের পানি দিন। তবে উদ্ভিদের নির্দিষ্ট চাহিদা এবং পরিবেশগত অবস্থার উপর ভিত্তি করে ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করুন।

প্রশ্নঃ  আমি কি আমার ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) প্ল্যান্টকে সরাসরি সূর্যের আলোতে রাখতে পারি?

উত্তরঃ  ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছকে সরাসরি সূর্যালোকে না রাখায় ভালো কারণ এতে পাতা ঝলসে যেতে পারে। এই গাছগুলোর জন্য উজ্জ্বল পরোক্ষ আলো বা ফিল্টার করা সূর্যের আলো অনেক উপকারি।  

প্রশ্নঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছের কি কোনো বিশেষ সারের প্রয়োজন হয়? 

উত্তরঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছগুলিকে ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) নিয়মিত সার দেওয়া ভালো। আপনি একটি সুষম হাউসপ্ল্যান্ট সার(যা প্রস্তাবিত শক্তির অর্ধেক মিশ্রিত করে) প্রতি 2-4 সপ্তাহে ব্যবহার করতে পারেন। 

প্রশ্নঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছ কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছ পোষা প্রাণীদের জন্য হালকা বিষাক্ত বলে মনে করা হয়। পাতা খাওয়ার কারণে বিড়াল, কুকুর এবং অন্যান্য প্রাণীদের হজমের অস্বস্তি হতে পারে। এগুলিকে আপনার পোষা প্রাণীর নাগালের বাইরে  রাখুন। 

প্রশ্নঃ  আমি কীভাবে আমার ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) প্ল্যান্টকে লেগি হওয়া থেকে আটকাতে পারি? 

উত্তরঃ লেগির বৃদ্ধি রোধ করতে আপনার ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছকে পর্যাপ্ত আলো সরবরাহ করুণ। নিয়মিতভাবে ক্রমবর্ধমান টিপসগুলিকে পর্যবেক্ষণ করুন যাতে ঝোপঝাড়ের বৃদ্ধিকে উত্সাহিত করা যায়।প্রয়োজনে পিছনের ডালপালা ছাঁটাই করতে পারেন।  

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছ জন্মাতে পারি?

উত্তরঃ ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছপালা হালকা জলবায়ু সহ শীত-মুক্ত অঞ্চলে বাইরে জন্মানো যেতে পারে। এগুলি ভাল-নিস্কাশিত মাটি সহ আংশিক ছায়াযুক্ত অঞ্চলে বৃদ্ধি পায়। সরাসরি সূর্যালোক এবং ঠান্ডা থেকে তাদের দূরে রাখুন। 

প্রশ্নঃ আমি কীভাবে একটি বিলুপ্ত ওয়ান্ডারিং ডুড (Wandering Dude) গাছকে পুনরুজ্জীবিত করব?

উত্তরঃ আপনার ওয়ান্ডারিং ডুড (Wandering Dude)  গাছ যদি শুকিয়ে যায় তবে এটি পানির নিচে রাখুন। এটিকে পর্যাপ্ত পরিমানে পানি দিন এবং মাটির আর্দ্রতা নিশ্চিত করুণ। পানি দেওয়ার পরে যদি গাছটি শুকিয়ে যায় তবে শিকড় পচা বা কীটপতঙ্গের আক্রমন আছে কি না তা পরীক্ষা করুন এবং যথাযথ ব্যবস্থা নিন।   

 

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy