Ongkoor.com
Howea Palm Plant by Ongkoor indoor plants in Bangladesh

Howea Palm প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

হোয়েয়া (Howea) হল  H. belmoreana এবং  H. forsteriana দুটি পামসের একটি প্রজাতি(genus) যাদের আদি নিবাস অস্ট্রেলিয়ার লর্ড হাউ দ্বীপে( Lord Howe Island)। বিশেষ করে এইচ. ফরস্টেরিয়ানা( H. forsteriana) সাধারণত উত্তর গোলার্ধে একটি হাউজপ্ল্যান্ট হিসাবে জন্মায়। দুটি প্রজাতিই দ্বীপের পাম বীজ শিল্পের ব্যবসায় গুরুত্বপূর্ণ অবদান রাখে। এছাড়া নরফোক দ্বীপেও( Norfolk Island) রপ্তানির জন্য এই পামের বীজ উৎপাদিত হয়।  

সাধারণত পাতার শারীরবৃত্তির মাধ্যমে দুটি প্রজাতিকে আলাদা করা যায়। এইচ. ফরস্টেরিয়ানার চ্যাপ্টা ফ্রন্ড যার পাতা গুলো    সুন্দরভাবে ঝুলে থাকে। অন্যদিকে এইচ. বেলমোরানার পাতাগুলি খাড়া এবং বাঁকা যার কারণে ফ্রন্ডগুলিকে আরও কৌণিক মনে হয়। 

এছাড়াও এইচ. বেলমোরানার(H. belmoreana)পুষ্পবিন্যাস একক স্পাইক হয় এবং পাতার রেচিস আর্কুয়েট হয়। এইচ. ফরস্টেরিয়ানার(H. forsteriana) পুষ্পবিন্যাস 3 থেকে 5 (সর্বোচ্চ 8 পর্যন্ত) একটি একক বিস্তৃত ভিত্তি থেকে উদ্ভূত স্পাইক নিয়ে গঠিত। এর কেন্দ্রীয় এবং নীচের পাতা অনুভূমিক ভাবে ঝুলে থাকে।   

এইচ. ফরস্টেরিয়ানা(H. forsteriana) লর্ড হাওয়ে দ্বীপের নিম্নভূমির বনে সাধারণ বালুকাময় মাটিতে ভালো জন্মায়। তবে পরিণত অবস্থায় 450 মিটার পর্যন্ত উচ্চ উচ্চতায় পৌছাতে পারে। দুটি প্রজাতির মধ্যে সংকরকরণ বিরল, কারণ এইচ. ফরস্টেরিয়ানায়  সাত সপ্তাহ আগে ফুল ফোটে যেখানে এইচ. বেলমোরানার ফুল পরে ফোটে ।

  1. H. forsteriana  ফরস্টার সেন্ট্রি পাম, কেনটিয়া পাম, প্যারাডাইস পাম, সেন্ট্রি পাম, থ্যাচ পাম নামেও বেশ পরিচিত। 

সংক্ষিপ্ত বর্ণনা  

উভয় হোয়েয়া (Howea) প্রজাতিই মাঝারি আকারের হয়ে থাকে। এই গাছগুলির ট্রাঙ্কটি খাড়া, খালি এবং পাতায় বিশিষ্ট দাগ বহন করে। গাছগুলি কখনও কখনও গাঁটের মতো আকারে প্রসারিত হয় যার কোন  ক্রাউনশ্যাফ্ট নেই। এই গাছের পাতাগুলি ছিদ্রযুক্ত। এই গাছের বিকশিত আবরণগুলি ট্রাঙ্কের চারপাশে সূক্ষ্ম তন্তুগুলির একটি ক্রস-ক্রসড ভরে বিভক্ত হয়ে যায়। পাতার কান্ডের মাঝখানের পুষ্পগুলি প্রথমে খাড়া হয়ে জন্মালেও পরে লম্বা হয়ে যায়।  

লর্ড হাউ দ্বীপে আনুমানিক 31°C একটি উপক্রান্তীয় জলবায়ু বিরাজমান। নিয়মিত বৃষ্টির সাথে এই দ্বীপের আবহাওয়া  গ্রীষ্মকালে  হালকা থেকে উষ্ণ হয় এবং শীতকালে আর্দ্র থেকে কিছুটা শীতল হয়। শীতকালে সর্বোচ্চ গড় তাপমাত্রা 17°C থেকে 20°C এবং গ্রীষ্মকালে 24°C থেকে 27°C এর মধ্যে থাকে। শীতকালে সর্বনিম্ন গড় তাপমাত্রা 12 °C থেকে 15 °C এবং গ্রীষ্মে 18 °C থেকে 22 °C এর মধ্যে থাকে। সারা বছর আর্দ্রতার গড় 60 থেকে 70 শতাংশের মধ্যে থাকে।

Howea spp. উপক্রান্তীয় জলবায়ুতে ভালভাবে বৃদ্ধি পায় এবং USDA জোন 9b এর জন্য প্রযোজ্য। এগুলি উষ্ণ নাতিশীতোষ্ণ জলবায়ুতে ব্যাপকভাবে জন্মায় এবং হাওয়াইয়ের মতো গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে মাঝে মাঝে পাওয়া যায়।

কিভাবে চাষ করবেন

বীজ থেকে হোয়েয়া (Howea) এর বংশবিস্তার করতে পারেন। প্রথমে পাম থেকে ফলগুলি সরিয়ে গরম পানিতে ভিজিয়ে রাখুন। বেশ কিছু দিন পর, ফল থেকে বীজগুলি সরিয়ে ফেলুন এবং সেগুলিকে একটি সিলযোগ্য প্লাস্টিকের ব্যাগে পিট বা পাত্রের মাটির মিশ্রণে রাখুন বা রোপণের ট্রেতে অগভীরভাবে বপন করুন।  

কিভাবে যত্ন নেবেন

আপনার পাম গাছ যাতে সবুজ থাকে সেজন্য সরাসরি সূর্যালোক ছাড়াই এটি একটি উজ্জ্বল জায়গায় রাখুন। এটি হালকা ছায়া মোকাবেলা করতে পারে তাই চাইলে এই গাছগুলোকে অন্ধকার ঘরেও রাখতে পারেন। প্রতি সপ্তাহে এর কাণ্ডটি হালকা গরম পানিতে ডুবিয়ে রাখুন এবং ভালভাবে শুকিয়ে নিন। প্রতি 10 দিনে শুধুমাত্র একবার পানি দিন। ক্রমবর্ধমান মৌসুমে মাসে একবার তরল সার দিন।

উপকারিতা

  • হোয়েয়া (Howea)  খারাপ বায়ুর গুণাবলী সহ্য করতে পারে এবং তাদের চারপাশের বাতাসকে বিশুদ্ধ করতে সাহায্য করার কাজ করে। এর পাতা এবং শিকড় উভয়ই পরিবেশ থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে।
  • বায়ু থেকে কার্বন ডাই অক্সাইড অপসারণ এবং অক্সিজেন যোগ করার পাশাপাশি এটি ঘরে আরও আর্দ্রতা যোগ করে যা শ্বাসযন্ত্রের অবস্থার উন্নতিতে সাহায্য করতে পারে।
  • হোয়েয়া (Howea)  স্ট্রেস কমাতে সাহায্য করে। গবেষণা দেখা যায় আমরা দিনের প্রায় 90% পর্যন্ত সময় ঘরের ভিতরে ব্যয় করি।কিছু বিজ্ঞানী পরামর্শ দেন যে দিনে মাত্র পাঁচ মিনিটের মতো গাছপালা যত্ন করা মানসিক সুস্থতা উন্নত করার জন্য যথেষ্ট।

Howea Palm Plant প্রশ্নাবলী 

==========================================

প্রশ্নঃ হোয়েয়া (Howea)  পাম কি? 

উত্তরঃ হোয়েয়া (Howea) পাম হল (H. belmoreana এবং  H. forsteriana)দুটি পামের প্রজাতির একটি প্রজাতি,যা অস্ট্রেলিয়ার লর্ড হাউ দ্বীপের আদি বাসিন্দা।   

প্রশ্নঃ H. belmoreana এবং  H. forsteriana এর মধ্যে পার্থক্য কী?

উত্তরঃ H. belmoreana, কোঁকড়া পাম নামে পরিচিত যার কোঁকড়ানো চেহারার সাথে নিচু খিলানযুক্ত ফ্রন্ড রয়েছে, অন্যদিকে H. forsteriana, কেনটিয়া পামের খাড়া পালকের মতো ফ্রন্ড রয়েছে।

প্রশ্নঃ হোয়েয়া (Howea) পাম কি বাড়ির ভিতরে জন্মানো যায়?

উত্তরঃ হ্যাঁ, H. forsteriana(Kentia Palm) ঘরের ভেতরে চাষের জন্য বিশেষভাবে উপযোগী এবং উত্তর গোলার্ধে একটি ঘরের গাছ হিসেবে অনেক জনপ্রিয়। 

প্রশ্নঃ হোয়েয়া (Howea) পাম সাধারণত কত লম্বা হয়? 

উত্তরঃ H. forsteriana উচ্চতায় 10-20 ফুট (3-6 মিটার) পর্যন্ত বাড়তে পারে, আর H. belmoreana সামান্য ছোট, প্রায় 6-10 ফুট (1.8-3 মিটার) লম্বা হয়।

প্রশ্নঃ হোয়েয়া (Howea)পাম কোন ধরনের আলো পছন্দ করে?

উত্তরঃ হোয়েয়া (Howea) পাম ঘরের ভিতরে বড় করার জন্য উজ্জ্বল, পরোক্ষ আলো প্রয়োজন। এরা কিছু ছায়া সহ্য করতে পারে কিন্তু বেশি সময়ের জন্য সরাসরি সূর্যালোকের সংস্পর্শে রাখা উচিত নয়। 

প্রশ্নঃ আমার  হোয়েয়া (Howea) পামকে কতবার পানি দেওয়া উচিত? 

উত্তরঃ হোয়েয়া (Howea)পাম ভালোভাবে নিষ্কাশন করা মাটি এবং পরিমিতভাবে পানি দেওয়া পছন্দ করে। আবার পানি দেওয়ার আগে উপরের মাটি শুকিয়ে যেতে দিন। সাধারণত সপ্তাহে একবার বা যখন মাটি শুকিয়ে যায় তখন পানি দিন। 

প্রশ্নঃ আমি কি বীজ থেকে হোয়েয়া (Howea) পামস চাষ করতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, হোয়েয়া (Howea) পাম বীজ থেকে চাষ করা যেতে পারে। সাধারণত অঙ্কুরোদগমের তাজা বীজ সংগ্রহ করা হয়  এবং সফলভাবে অঙ্কুরিত হওয়ার জন্য তাদের উষ্ণ এবং আর্দ্র অবস্থার রাখার প্রয়োজন হয়।    

প্রশ্নঃ হোয়েয়া (Howea) পাম কি আউটডোর রোপণের জন্য উপযুক্ত?  

উত্তরঃ হোয়েয়া (Howea) পাম ক্রান্তীয় বা উপক্রান্তীয় অঞ্চলে বাইরে জন্মানো যেতে পারে। কারণ এই গাছ গুলো উষ্ণ এবং আর্দ্র জলবায়ু পছন্দ করে। এরা ঠান্ডা তাপমাত্রা এবং তুষারপাত সহ্য করতে পারেনা, তাই তাদের ঠান্ডা জলবায়ুতে সুরক্ষিত করা উচিত।

প্রশ্নঃ হোয়েয়া (Howea) পাম কি ছাঁটাই প্রয়োজন? 

উত্তরঃ হোয়েয়া (Howea)পাম সাধারণত ঘন ঘন ছাঁটাই প্রয়োজন হয় না। তাদের সৌন্দর্য বজায় রাখার জন্য মৃত বা হলুদ পাতা ছাঁটাই করা যেতে পারে, তবে অতিরিক্ত ছাঁটাই এড়ানো উচিত। 

প্রশ্নঃ হোয়েয়া (Howea)পাম কি বিপন্ন?  

উত্তরঃ হোয়েয়া (Howea)পাম বন্য অঞ্চলে বিপন্ন বলে বিবেচিত হয় না। শুধুমাত্র লর্ড হাউ দ্বীপের স্থানীয় হওয়ায়, তাদের প্রাকৃতিক আবাসস্থল রক্ষা করতে এবং তাদের দীর্ঘমেয়াদী বেঁচে থাকা নিশ্চিত করতে তাদের সংরক্ষণ অপরিহার্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy