Ongkoor.com
Chamaedorea Palm Plant by ongkoor indoor plant Bangladesh

Chamaedorea Palm Plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

ক্যামেডোরিয়া (Chamaedorea) হল 107 প্রজাতির(species) পামসের(palms) একটি প্রজাতি(genus) যার   আদি নিবাস আমেরিকার উপক্রান্তীয় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চল। সরু, বেতের মতো ডালপালা সহ এই ছোট পাম গুলো সাধারনত 0.3-6 মিটার (1 ফুট 0 ইঞ্চি – 19 ফুট 8 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। ক্যামেডোরিয়া(Chamaedorea) নামটি এসেছে প্রাচীন গ্রীক(Ancient Greek) χαμαί (চামাই) যার অর্থ ‘ভূমিতে’ এবং δωρεά (ডোরিয়া) যার অর্থ ‘উপহার’ থেকে। 

সংক্ষিপ্ত বর্ণনা 

ক্যামেডোরিয়া (Chamaedorea) হল আমেরিকার রেইনফরেস্টে জন্মানো পামসের একটি বৈচিত্র্যময় প্রজাতি। এরা রেইনফরেস্টের নীচের  অংশে বৃদ্ধি পায় এবং প্রায়শই আন্ডারগ্রাউন্ড রানার্সের (underground runners) মাধ্যমে ছড়িয়ে পড়ে ক্লোনাল কলোনি(clonal colonies) তৈরি করে। একাধিক লিফলেটে বিভক্ত সুন্দর পাতা গুলো ল্যান্ডস্কেপ শোভা পায়। ক্যামেডোরিয়া (Chamaedorea) একসাথে পুরুষ ও স্ত্রী ফুল ফোটাতে সক্ষম যার ফলের ব্যাস 0.5-2 সেমি এবং রঙ কমলা বা লাল হয়।এর সবচেয়ে বিখ্যাত জাতের মধ্যে রয়েছে চামেডোরিয়া এলিগানস যা ভিক্টোরিয়ান যুগে বাড়িতে পার্লার পাম হিসাবে চাষ করা হত এবং চামেডোরিয়া সেফ্রিজি যা বেম্বো পাম নামে পরিচিত।

কিভাবে চাষ করবেন

ক্যামেডোরিয়া (Chamaedorea) পাম চাষের জন্য একটি পরিপক্ক চামেডোরিয়া পামকে একাধিক কান্ডে ভাগ করুন এবং প্রতিটি অংশের নিজস্ব শিকড় রয়েছে তা নিশ্চিত করুন। ভাগ করা কান্ড গুলি ভালভাবে নিষ্কাশন করা মাটি দিয়ে ভরা পাত্র বা বাহিরের বাগানে রোপণ করুন। যথাযথ ভাবে পানি দিন এবং পরোক্ষ সূর্যালোক পায় এমন জায়গায় রাখুন।      

বীজ থেকে ক্যামেডোরিয়া (Chamaedorea) চাষ করতে একটি পরিপক্ক পাম ফল (ড্রুপস) থেকে পাকা বীজ সংগ্রহ করুন। বীজ পরিষ্কার করার পরে অঙ্কুরোদগমের জন্য 24 থেকে 48 ঘন্টা গরম পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ভালভাবে নিষ্কাশন করা মাটি দিয়ে ভরা পাত্রে প্রায় 1/4 থেকে 1/2 ইঞ্চি গভীরতায় বীজ রোপণ করুন। মাটি আর্দ্র রাখতে যথাযথ ভাবে পানি দিন এবং পাত্রগুলিকে পরোক্ষ সূর্যালোক সহ উষ্ণ, আর্দ্র জায়গায় রাখুন। এই প্রক্রিয়ায় অঙ্কুরোদগম হতে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস সময় লাগতে পারে।  

কিছু প্রজাতির ক্যামেডোরিয়া (Chamaedorea) অফসেট বা চুষক তৈরি করে যেগুলিকে বিচ্ছিন্ন করে লাগানো যেতে পারে। শিকড়ের ক্ষতি না করে মূল উদ্ভিদ থেকে অফসেটটি সাবধানে সরিয়ে ফেলুন এবং ভালভাবে নিষ্কাশন করা মাটি দিয়ে ভরা পাত্রে রোপণ করুন। নিয়মিত পানি দিন এবং অফসেটটির নিজস্ব শিকড় তৈরি না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

কিভাবে যত্ন নেবেন 

ক্যামেডোরিয়া (Chamaedorea) পামকে সুস্থ ও সমৃদ্ধ রাখতে গাছের গোড়াড় কয়েক ইঞ্চি মাটি শুকিয়ে গেলে পানি দিন। ঘরের গড় আর্দ্রতা বজায় রাখুন। প্রতি তিন থেকে চার সপ্তাহে একবার সার দিন। ঘরের ভিতরের তাপমাত্রা 65°F থেকে 80°F এর মধ্যে বজায় রাখুন এবং উজ্জ্বল, পরোক্ষ আলোতে রাখুন। উচ্চ

আর্দ্রতার স্তর বজায় রাখতে একটি হিউমিডিফায়ার বা মাঝে মাঝে মিস্টিং করতে পারেন। মাটি নিয়মিত আর্দ্র রাখুন এবং শিকড় পচা রোধ করতে পাত্রে সঠিক নিষ্কাশন নিশ্চিত করুন।গাছের সুস্থ বৃদ্ধির জন্য মৃত ফ্রন্ডগুলি ছাঁটাই করুন। 

উপকারিতা 

ক্যামেডোরিয়া (Chamaedorea) উচ্চ অক্সিজেন নির্গত করে ঘরের অভ্যন্তরীণ বিষাক্ত দূষক দূর করে। NASA’s clean air study দ্বারা প্রমাণিত এয়ার পিউরিফায়ার গুলির মধ্যে ক্যামেডোরিয়া (Chamaedorea) একটি অন্যতম গাছ। এছাড়াওঃ    

  • ঘরের বাতাস ফিল্টার করে। 
  • অক্সিজেন ত্যাগ করে।  
  • মানসিক স্বাস্থ্য উন্নত করে। 
  • ক্ষতিকারক টক্সিন দূর করে। 
  • আর্দ্রতার স্তর বজায় রাখে। 
  • পোষা প্রাণীদের জন্য নিরাপদ। 
  • অ্যালার্জির বিরুদ্ধে কার্যকর ।

অন্যান্য পোষ্টগুলো পড়তে পারেন।

Chamaedorea Plant সংক্রান্ত প্রশ্নাবলী

====================================================

প্রশ্নঃ  ক্যামেডোরিয়া (Chamaedorea) কি?

উত্তরঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) হল 107 প্রজাতির(species) পামসের(palms) একটি প্রজাতি(genus) যার   আদি নিবাস আমেরিকার উপক্রান্তীয় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চল।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) কি অভ্যন্তরীণ চাষের জন্য উপযুক্ত?

উত্তরঃ হ্যাঁ, অনেক ক্যামেডোরিয়া (Chamaedorea) প্রজাতি চমৎকার হাউজ প্ল্যান্ট হিসেবে ঘরের ভেতরে চাষ করা যায়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পামসের ঘরের ভিতরে কত আলো প্রয়োজন? 

উত্তরঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পামসের জন্য উজ্জ্বল, পরোক্ষ সূর্যের আলো সবচেয়ে বেশি উপকারি। এয় গাছের ভালো বৃদ্ধির জন্য ফিল্টার করা বা পরোক্ষ আলো সহ একটি জানালার কাছে এগুলি রাখুন।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পামসের জন্য আদর্শ তাপমাত্রা পরিসীমা কত? 

উত্তরঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পামসের জন্য আদর্শ তাপমাত্রা হল 65°F থেকে 80°F (18°C থেকে 27°C)। তবে গাছটিকে ঠান্ডা তাপমাত্রা থেকে রক্ষা করা উচিত। 

প্রশ্নঃ আমার ক্যামেডোরিয়া (Chamaedorea)  পামকে কত ঘন ঘন পানি দেওয়া উচিত? 

উত্তরঃ মাটির উপরের অংশ শুকিয়ে গেলে আপনার ক্যামেডোরিয়া (Chamaedorea) পামকে পানি দিন। মাটি নিয়মিত আর্দ্র রাখুন  এবং ভাল নিষ্কাশন নিশ্চিত করুন।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পাম কি বাড়ির ভিতরে কীটপতঙ্গ এবং রোগে আক্রান্ত হতে পারে?

উত্তরঃ হ্যাঁ,ক্যামেডোরিয়া (Chamaedorea) পাম শক্ত হলেও বাড়ীর ভেতরে চাষ করা হলে এরা কীটপতঙ্গ যেমন স্পাইডার মাইট এবং স্কেল পোকামাকড়ের কারণে আক্রান্ত হতে পারে। নিয়মিত পরিচর্যা এবং প্রয়োজন অনুযায়ী চিকিত্সা এই গাছের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্নঃ আমি কি অফসেট বা চুষক থেকে ক্যামেডোরিয়া (Chamaedorea) পাম চাষ করতে পারি?

উত্তরঃ হ্যাঁ, কিছু ক্যামেডোরিয়া (Chamaedorea) প্রজাতি অফসেট বা চুষক তৈরি করে যেগুলি তাদের নিজস্ব শিকড় তৈরি করার পরে আলাদা করা যায় এবং অন্য পাত্রে বা বাহিরে বাগানে রোপণ করা যায়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া (Chamaedorea) পাম কি নিয়মিত ছাঁটাই করলে উপকার হয়?

উত্তরঃ হ্যাঁ, মৃত বা হলুদ ফ্রন্ডগুলি ছাঁটাই ক্যামেডোরিয়া (Chamaedorea) পামের স্বাস্থ্যকর বৃদ্ধি এবং আকর্ষণীয় চেহারা বজায় রাখতে সাহায্য করে।

প্রশ্নঃ আমার ক্যামেডোরিয়া (Chamaedorea) পামে কত ঘন ঘন সার দেওয়া উচিত? 

উত্তরঃ ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) প্রতি 4-6 সপ্তাহে আপনার চামেডোরিয়া (Chamaedorea) পামে একটি সুষম পাতলা তরল সার ব্যবহার করুন। শীতকালে সার দেওয়া কমিয়ে দিন বা বন্ধ করুন।

প্রশ্নঃ  আমি কি অ-ক্রান্তীয় জলবায়ুতে বাইরে চামেডোরিয়া (Chamaedorea) পাম চাষ করতে পারি?

উত্তরঃ কিছু চামেডোরিয়া (Chamaedorea) প্রজাতি উপক্রান্তীয় বা উষ্ণ নাতিশীতোষ্ণ অঞ্চলে বাইরে জন্মানো যেতে পারে, তবে তাদের ঠান্ডা আবহাওয়া থেকে রক্ষা করা উচিত।

 

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy