Ongkoor.com
Chamaedorea Cataractrum Palm Plant by ongkoor indoor platn Bangladesh

Chamaedorea Cataractrum Plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপিকারিতা কি?

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) একটি ছোট পাম গাছ(palm tree)। এর আদি নিবাস(native) দক্ষিণ মেক্সিকো(Mexico) এবং মধ্য আমেরিকা(Central America)। এছাড়াও ক্যাট পাম(cat palm), ক্যাসকেড পাম(cascade palm),ক্যাটার‍্যাক্ট পাম বা ছানি পাম(cataract palm) নামেও গাছটি বেশ পরিচিত। 

সংক্ষিপ্ত বর্ণনা

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম(Chamaedorea cataractarum) হল এক ধরণের পাম গাছ যা বাড়ির ভিতরে এবং বাইরে উভয়ই জন্মাতে পারে। বাড়ির ভিতরে গাছটি 1 মিটার লম্বা এবং বাড়ির বাইরে 2 মিটার পর্যন্ত লম্বা হতে পারে। এর লম্বা, সরু, সবুজ ডালপালা রয়েছে যা দেখতে বেত এবং পালকযুক্ত পাতার মতো।

এই গাছে পুরুষ এবং স্ত্রী দুই রকম ফুল একসাথে ফোটে। তবে পুরুষ ফুল যখন পরাগ ছেড়ে দেয় তখন গাছের ডালপালা শুকিয়ে যায়। আর  স্ত্রী ফুলগুলি পরাগায়িত হওয়ার সময় গাছের ডালপালা উজ্জ্বল কমলা হয়ে যায় এবং সেখান থেকেই তারা বীজ তৈরি করে। এই গাছের ফল অল্প বয়সেই উজ্জ্বল সবুজ রঙ্গের হয়ে যায় যা ফুলের ডাঁটার সাথে লেগে থাকে। পরিপক্ক অবস্থায় এই ফলের রঙ কালো হয়ে যায় যা প্রায় 1.25 সেন্টিমিটার লম্বা এবং 1 সেন্টিমিটার চওড়া হয়। 

এই ছোট পামটির কোন কাণ্ড নেই। গাছটি মূলত একগুচ্ছ উদ্ভিদ তৈরি করে যা প্রায় 2 মিটার লম্বা এবং 2.5 মিটার চওড়া হয়ে থাকে। এর পাতাগুলি গাঢ় উজ্জ্বল সবুজ এবং লম্বা, পাতলা অংশগুলি অনেকটা পালকের মতো দেখায়। সময়ের সাথে সাথে গাছটি একটি বড়, ঘন গুচ্ছে পরিণত হয় এবং মাটি জুড়ে ছড়িয়ে পড়ে। এবং মাটিতে ধরে রাখে, এটি শক্তিশালী জলের স্রোতের বিরুদ্ধে আরও স্থিতিশীল করে তোলে।

কিভাবে চাষ করবেন

বিভিন্ন পদ্ধতির মাধ্যমে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) চাষ করা যেতে পারে। বীজ থেকে নতুন চারা চাষের ক্ষেত্রে প্রথমে পরিপক্ক কালো বীজ সংগ্রহ করুন এবং অঙ্কুরোদগম না হওয়া পর্যন্ত উষ্ণতা এবং আর্দ্রতা বজায় রেখে ভাল নিষ্কাশনকারী মাটিতে প্রায় 1/4 ইঞ্চি গভীরে রোপণ করুন।

বিভাজনের মাধ্যমে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) চাষের জন্য একটি পরিপক্ক উদ্ভিদকে শিকড় সহ ছোট ছোট ভাগে ভাগ করুন এবং আর্দ্র মাটিতে আলাদাভাবে রোপণ করুন। 

তবে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছের মূল সিস্টেম থেকে শাখা-প্রশাখা কেটে ফেলার মাধ্যমে সবচেয়ে সফলভাবে বংশবিস্তার করা যায়। সে ক্ষেত্রে শুধুমাত্র মূল উদ্ভিদ থেকে শিকড় সহ সাকারস (suckers) গুলো আলাদা করে আর্দ্র মাটিতে রোপণ করুন এবং যথাযথ ভাবে পানি দিন।  

কিভাবে যত্ন নেবেন

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছের যত্নের কিছু টিপস দেওয়া হলঃ 

আলো

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছের ভালো বৃদ্ধির জন্য প্রচুর উজ্জ্বল ও পরোক্ষ আলোর প্রয়োজন। সকালের সূর্যালোকের জন্য গাছটিকে একটি পূর্বমুখী জানালার কাছে রাখুন। গাছের সকল পাতাগুলিকে পর্যাপ্ত আলোর এক্সপোজার দিতে আপনার উদ্ভিদকে পর্যায়ক্রমে ঘোরান।

মাটি

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) ওয়েট ফিট বা “ভেজা পা” পছন্দ করে না। তাই  আর্দ্রতা ধরে রাখতে এগুলিকে একটি আলগা, দ্রুত নিষ্কাশনকারী পাত্রের মিশ্রণে রোপণ করা গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে আপনি এই গাছের জন্য বিশেষভাবে তৈরি একটি পূর্ব-তৈরি মিশ্রণ কিনতে পারেন অথবা পাইন বার্ক এবং পার্লাইটের সমান মিশ্রণ ব্যবহার করে নিজেই  তৈরি করতে পারেন।

পানি 

মাটির উপরের অংশ শুকিয়ে যেতে শুরু করলে সপ্তাহে একদিন ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) গাছে পানি দিন। এই গাছের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল অতিরিক্ত পানি দেওয়ার ফলে শিকড় পচা, তাই খুব বেশি পানি না দেওয়ায় ভালো। অতিরিক্ত পানি এড়াতে নিয়মিত  পাত্রগুলি পরীক্ষা করুন।

তাপমাত্রা এবং আর্দ্রতা

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছের জন্য  দিনের বেলা 70 থেকে 80 ডিগ্রী এবং রাতে 60 ডিগ্রী গড় তাপমাত্রা প্রয়োজন। তাপমাত্রা 50 ডিগ্রির নিচে হলে পাতার ক্ষতি হতে পারে। এই গাছগুলো অন্তত 50 শতাংশ আর্দ্রতা পেলেও ভালো ভাবে বেঁচে থাকতে পারে। তাই গাছের ভালো বৃদ্ধির জন্য তাপমাত্রা এবং আর্দ্রতার স্তর বজায় রাখুন। 

সার

বসন্তের শুরুতে বা যখন নতুন বৃদ্ধি শুরু হয় তখন প্রতি মাসে একবার সার দিন। শরত্কালে সার দেওয়া বন্ধ করুন। একটি সুষম তরল হাউসপ্ল্যান্ট সার (অর্ধেক শক্তি) পাতলা করে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছে ব্যবহার করুন। 

ছাঁটাই

ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছের জন্য নিয়মিত ছাঁটাই করার প্রয়োজন নেই। তবে মাঝে মাঝে গাছের বাহ্যিক চেহারা সুন্দর রাখতে ছাঁটাই করা যেতে পারে। গাছের গোড়ার হলুদ, মরা বা ক্ষতিগ্রস্ত ফ্রন্ডগুলি কেটে ফেলতে পরিষ্কার, ধারালো, জীবাণুমুক্ত কাঁচি ব্যবহার করুন।

উপকারিতা 

অন্যান্য ইনডোর পামের মত ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) আপনার বাড়ির বাতাসকে ফিল্টার করতে পারে। একটি সমীক্ষায়(research study) দেখা যায় এই গাছগুলো আপনার ঘরের বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড এবং কার্বন মনোক্সাইড অপসারণ করার পাশাপাশি পরিষ্কার অক্সিজেন ছাড়ে। আর এই যোগ করা অক্সিজেন আপনাকে  শারীরিক এবং মানসিক চাপ থেকে পুনরুদ্ধার করতে পারে। 

সমীক্ষায়(study) দেখা গেছে যে হাউজ প্ল্যান্ট হিসেবে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) কার্যকরভাবে ঘরের বাতাসকে ফিল্টার করে আপনার মানসিক স্বাস্থ্য উন্নত করতে কার্যকরি ভূমিকা পালন করে।

NASA-এর ইনডোর প্ল্যান্ট স্টাডি অনুসারে, ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) সফলভাবে ঘরের বাতাস থেকে ফর্মালডিহাইড, বেনজিন এবং অ্যামোনিয়ার মতো বিপজ্জনক কণা দূর করতে পারে। এই দূষকগুলি বিরক্তির কারণ হতে পারে এবং প্রায়শই অন্যান্য অসুস্থতার কারণ হতে পারে।

গবেষণায়(Studies) দেখা গেছে যে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গুলি ঘরের বাতাসে প্রতি ঘন্টায় এক চতুর্থাংশ জলীয় বাষ্প ছেড়ে দিতে পারে।

একটি পূর্ণ বয়স্ক বা প্রাপ্তবয়স্ক পাম থেকে এই অতিরিক্ত আর্দ্রতা পাওয়া যায়। 

Chamaedorea Cataractrum Plant সংক্রান্ত প্রশ্নাবলী

=====================================================================

 

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) কি এবং এর আদি নিবাস কথায়?

উত্তরঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) একটি ছোট পাম গাছ যা সাধারণত ক্যাট পাম নামে পরিচিত। এর আদি নিবাস মধ্য আমেরিকা এবং মেক্সিকো।

প্রশ্নঃ একটি ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) বাড়ির ভিতরে কত লম্বা হতে পারে?

উত্তরঃ বাড়ির ভিতরে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) সাধারণত প্রায় 1 মিটার (3.3 ফুট) লম্বা হয়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm)কি বাইরে জন্মানো যাবে? 

উত্তরঃ হ্যাঁ, ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm)গুলি বাইরে জন্মানো যায় এবং বাহিরে এরা 2 মিটার (6.6 ফুট) পর্যন্ত লম্বা হয়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পামের(cat palm)  পাতা দেখতে কেমন? 

উত্তরঃ এর পাতলা পালকযুক্ত লম্বা পাতাগুলি  উজ্জ্বল,বাদামি এবং গাঢ় সবুজ রঙ্গের হয়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পামের(cat palm) কীভাবে জন্মে?

উত্তরঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পামে(cat palm) বীজের মাধ্যমে এবং পুরানো গাছের গোড়া থেকে নতুন অঙ্কুরিত গাছগুলির সাহায্যে  জন্মে।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম (cat palm) কি একই গাছে পুরুষ ও স্ত্রী ফুল উৎপন্ন করে?

উত্তরঃ হ্যাঁ, ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) গাছে পুরুষ এবং স্ত্রী উভয় ফুল একই সাথে একই গাছে ফোটে। 

প্রশ্নঃ পুরুষ ফুলের ডালপালা পরাগ নির্গত করার পর তাদের কী হয়? 

উত্তরঃ পুরুষ ফুলের ডালপালা শুকিয়ে যায় এবং পরাগ নির্গত করার পর শেষ পর্যন্ত তারা মারা যায়।

প্রশ্নঃ আপনি কিভাবে বলতে পারেন কখন স্ত্রী ফুলের পরাগায়ন হয়েছে?

উত্তরঃ বীজ পরিপক্ক হওয়ার সাথে সাথে পরাগায়িত স্ত্রী ফুলের ডালপালা উজ্জ্বল কমলা রঙের হয়ে যায়।

প্রশ্নঃ ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) ট্রাঙ্কলেস হয় কেন?

উত্তরঃ কাণ্ডের অভাব এবং নমনীয় পাতলা পাতা গাছকে বন্যার সময় পানির প্রতিরোধ ক্ষমতা কমিয়ে মাটি ধুয়ে যাওয়া প্রতিরোধ করতে সাহায্য করে।

প্রশ্নঃ আমি কিভাবে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পাম(cat palm) চাষ করতে পারি?

উত্তরঃ বীজ রোপণ,পরিপক্ক উদ্ভিদের বিভাজন এবং গোড়া থেকে অফসেট নেওয়া বা মাঝে মাঝে পাতা কাটার মাধ্যমে ক্যামেডোরিয়া ক্যাটারাক্টারাম (Chamaedorea cataractarum) বা ক্যাট পামের(cat palm) বংশবিস্তার করা যেতে পারে। তবে সফল বংশবৃদ্ধির জন্য সঠিক যত্ন এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহন করা জরুরী।

 

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy