Ongkoor.com
Pygmy date palm by ongkoor indoor plants Bangladesh

Pygmy date palm কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

পিগমি ডেট পাম (Pygmy date palm) হল ডেট পামের (date palm) একটা প্রজাতি(species) যার আদি নিবাস (native) দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে দক্ষিণ-পশ্চিম চীন(ইউনান প্রদেশ Yunnan Province), নর্দান লাওস (northern Laos) এবং নর্দান ভিয়েতনাম(northern Vietnam)। এর বৈজ্ঞানিক নাম  ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii)। এছাড়াও এই গাছটি দ্বার্ফ ডেট পাম(dwarf date palm), মিনিইয়েচার ডেট পাম(miniature date palm) বা রোবেল্লিনি পাম(robellini palm) নামেও পরিচিত। বিখ্যাত অর্কিড সংগ্রাহক কার্ল রোবেলেনের (Carl Roebelen) (1855-1927) সম্মানার্থে ল্যাটিন স্পেসিফিক এপিথেট (specific epithet) রোবেলেনি অনুসারে এই গাছের নামকরন করা হয়েছে।  

এই উদ্ভিদটি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির(Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of Garden Merit) অর্জন করেছে। 

সংক্ষিপ্ত বর্ণনা

পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় জলবায়ুতে বাহিরের বাগানে জন্মানো যায়। গাছটির জন্য ন্যূনতম 26 °F (−3 °C) তাপমাত্রার প্রয়োজন হয়। তবে কাচের সেডের নিচে বা শীতল এলাকায় হাউস প্ল্যান্ট(houseplant) হিসাবে জন্মানো যায়।  

পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) হল একটি ছোট থেকে মাঝারি আকারের ধীরে বর্ধনশীল সরু গাছ যা 2-7 মিটার (6.6-23.0 ফুট) লম্বা হয়। এর বাদামি পাতাগুলি(leaves) 60-120 সেমি (24-47 ইঞ্চি) লম্বা হয় যার প্রায় 100টি লিফলেট একটি একক সমতলে সাজানো থাকে। এর প্রতিটি লিফলেট 15-25 সেমি (6-10 ইঞ্চি) লম্বা ও 1 সেমি চওড়া হয়। নিচের দিকে সামান্য ঝুঁকে পড়া এই লিফলেট গুলির নীচের দিকের রঙ ধূসর-সবুজ বর্ণের হয়ে থাকে। 

এই গাছের ফুলগুলি(flowers) ছোট হলুদাভ রঙ্গের হয় যা 45 সেমি (18 ইঞ্চি) ইনফ্লোরেসেন্স (inflorescence) ফোটে। খাওয়ার উপযোগী 1 সেমি লম্বা ড্রুপ ফল(fruit)ফলগুলো দেখতে অনেকটা  পাতলা-মাংসের খেজুরের মতো। 

এই গাছ শক্তিশালী কাঁটাযুক্ত যার দৈর্ঘ্যে 2-4″ ইঞ্চি হয়ে থাকে। কাঁটার আকার গাছের বয়সের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এই কাঁটাগুলি ট্রাকের কাছাকাছি পাম পাতার কাণ্ডে অবস্থিত এবং কাণ্ড থেকে 6-12″ পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। এই গাছের কাঁটাগুলো খুবই ধারালো যা সহজেই ত্বকে প্রবেশ করতে পারে। এই বিষাক্ত কাঁটাগুলির আঘাতে ত্বকে জ্বালা, ত্বকের সংক্রমণ এমনকি ত্বকে গুরুতর ক্ষত সৃষ্টি হতে পারে।

চাষ পদ্ধতি

কাটিং পদ্ধতির মাধ্যমে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) চাষ করা যায়। সে ক্ষেত্রে গাছের গোড়ার চারপাশের সাকার (sucker) গুলি শিকড় সহ কেটে নিন। এরপর অর্ধেক কান্ড এবং পাতা সরিয়ে একটি ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে রোপণ করুন। নতুন গাছ বেড়ে না ওঠা পর্যন্ত নিয়মিত পানি দিন এবং যত্ন করুন। 

কিভাবে যত্ন নেবেন

পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) যত্নের জন্য  মাঝারি থেকে উজ্জ্বল পরোক্ষ সূর্যের আলো খুবই গুরুত্বপুর্ন। তবে সরাসরি সূর্যের আলোতে রাখলে পাতার ক্ষতি হতে পারে।

গাছের গোড়াড় মাটি শুকিয়ে গেলে পানি দিন। মাটিকে নিয়মিত আর্দ্র রাখুন। গাছের শিকড় যেন পচে না যায় সেজন্য অতিরিক্ত পানি দেওয়া এড়িয়ে চলুন। মাটিকে আর্দ্র রাখতে প্রয়োজনে মাঝে মাঝে মিষ্ট করুন বা হিউমিডিফায়ার ব্যবহার করুন

পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) একটি গ্রীষ্মমন্ডলীয় গাছ। তাই ঠান্ডা আবহাওয়ায় গাছগুলো দূর্বল হয়ে পড়ে। এই গাছগুলো 85 ° ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। তবে তাপমাত্রা 60 ° ফারেনহাইটের নিচে নেমে গেলেই এই গাছগুলোর বেঁচে থাকার জন্য লড়াই করতে হয়। তাই গাছের পরিপূর্ন বৃদ্ধির জন্য এমন এক জায়াগায় রাখুন যেখানে গাছগুলো পর্যাপ্ত পরিমানে তাপমাত্রা এবং আর্দ্রতা পায়।  

ঋতু অনুসারে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনিয়ে (Phoenix roebelenii)সার  ব্যবহার করুন। বিশেষভাবে গোলাপ গাছের জন্য তৈরি একটি ধীর-মুক্ত সার ব্যবহার করুন। এই সারে  ম্যাগনেসিয়ামের মতো উপাদান থাকে যা গাছের ফ্রন্ডে হলুদ দাগ রোধ করে। প্রতি বসন্ত, গ্রীষ্ম এবং শরত্কালে মাসে একবার ব্যবহার করুন এবং শীতকালে সার দেওয়া বন্ধ করে দিন। 

উপকারিতা

NASA ক্লিন এয়ার স্টাডি(NASA Clean Air Study) অনুযায়ী পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) ঘরের বাতাস থেকে ফর্মালডিহাইড(formaldehyde) এবং বেনজিনের (benzene) মত বিষাক্ত উপাদান দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। 

কাশি বা শ্বাসকষ্টের জন্যও পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) ফলের রস ব্যবহার করা হয়। এছাড়াও মুখের ভিতরে ফোলা (প্রদাহ) বা ঘা (ওরাল মিউকোসাইটিস) কমাতে এবং পুরুষের বন্ধ্যাত্ব চিকিৎসায় এই গাছের পরাগ ব্যবহার করা হয়ে থাকে। 

অন্যান্য পোষ্টগুলো পড়তে পারেন।

Pygmy date palm সংক্রান্ত প্রশ্নাবলী

==================================================

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) কি?

উত্তরঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ছোট থেকে মাঝারি আকারের পাম গাছ, যা প্রায়শই শোভাময় উদ্ভিদ হিসাবে চাষ করা হয়।

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) সাধারণত কত লম্বা হয়?

উত্তরঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) পরিপক্ক অবস্থায় 2 থেকে 7 মিটার (6.6 থেকে 23 ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে। 

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) পাতা দেখতে কেমন হয়?

উত্তরঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) পাতাগুলি বাদামি রঙ্গের হয় এবং এগুলো 60-120 সেমি (24-47 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। 

প্রশ্নঃ হাউসপ্ল্যান্ট হিসাবে কীভাবে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির  (Phoenix roebelenii) যত্ন নিতে হবে?

উত্তরঃ বাড়ির ভেতরে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) যত্ন নিতে গাছটিকে উজ্জ্বল ও পরোক্ষ আলো এমন জায়গায় রাখতে হবে। গাছটিকে ভালভাবে নিষ্কাশনকারী মাটির পাত্রে রাখতে হবে এবং মাটির আর্দ্রতা বজায় রাখার জন্য প্রয়জনে মিষ্ট করতে হবে।

প্রশ্নঃ শীতের সময় কি বাইরে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) চাষ করা যাবে?

উত্তরঃ না, শীতল জলবায়ুতে সাধারনত এই গাছগুলোকে ভিতরে আনা বা গ্রিনহাউসে রাখা যেতে পারে। 

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) কি ফল হয়?

উত্তরঃ হ্যাঁ, পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) ফল হয় যা দেখতা অনেকটা খেজুরের মত। তবে এই ফলগুলি সাধারণত খাওয়ার জন্য সংগ্রহ করা হয় না।

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) কাঁটা কি বিপজ্জনক?

উত্তরঃ হ্যাঁ, পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) গাছের পাতার কান্ডে তীক্ষ্ণ কাঁটা থাকে যার আঘাতে ত্বকে জ্বালা, সংক্রমণ এবং অ্যালার্জির মত সমস্যা হতে পারে। 

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনিকে (Phoenix roebelenii) কোন কোন  কীটপতঙ্গ আক্রমন করতে পারে?

উত্তরঃ স্পাইডার মাইট, মেলিবাগ এবং স্কেল পোকা পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) জন্য ক্ষতিকর। তাই নিয়মিত পরিদর্শন এবং উপযুক্ত কীটপতঙ্গ নিয়ন্ত্রণ ব্যবস্থা গাছটিকে কীটপতঙ্গের উপদ্রব প্রতিরোধে সাহায্য করতে পারে।

প্রশ্নঃ আমি কি আমার পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) আকার নিয়ন্ত্রণ করতে ছাঁটাই করতে পারি?

উত্তরঃ হ্যাঁ, মৃত বা ক্ষতিগ্রস্থ ফ্রন্ডগুলি সরাতে এবং এর আকার এবং আকৃতি নিয়ন্ত্রণ করতে পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনির (Phoenix roebelenii) ছাঁটাই করা যেতে পারে। তবে  গাছের ক্ষতি এড়াতে সাবধানে ছাঁটাই করা উচিত।

প্রশ্নঃ পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) কি একটি বায়ু পরিশোধক উদ্ভিদ?

উত্তরঃ হ্যাঁ, NASA ক্লিন এয়ার স্টাডি অনুসারে, পিগমি ডেট পাম (Pygmy date palm) বা ফিনিক্স রোবেলেনি (Phoenix roebelenii) ঘরের বাতাস থেকে ফর্মালডিহাইড এবং বেনজিনের মতো বায়ু দূষকগুলিকে অপসারণ করার পাশাপাশি অভ্যন্তরীণ বাতাসের মান বৃদ্ধি করে।

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy