Ongkoor.com
Trachycarpus palm plant by ongkoor indoor plants Bangladesh

Trachycarpus palm plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

ট্র্যাকিকার্পাস(Trachycarpus) হল এশিয়ার(Asia) এগারো প্রজাতির(genus) পামের (palms) একটি  প্রজাতি যার আদি নিবাস হিমালয়ের (Himalaya) পূর্ব থেকে পূর্ব চীন(China) পর্যন্ত। এগুলি হল ফ্যান পাম (সাবফ্যামিলি Coryphoideae),যার পেটিওল সহ পাতাগুলি (leaves) অসংখ্য লিফলেটের সাথে  বৃত্তাকার যা দেখতে অনেকটা পাখার মত। এই গাছের পাতার গোড়ায় সব সময় ফাইবার(fibres) তৈরি হয় যার কারণে এই গাছের কাণ্ড লোমযুক্ত হয়ে থাকে। এই জাতের সমস্ত প্রজাতিই দ্বিবীজপত্রী(dioecious)। এই গাছগুলো একই সাথে পুরুষ ও স্ত্রী ফুল পৃথক উদ্ভিদে ফোটাতে পারে যদিও মাঝে মাঝে স্ব-পরাগায়নের মাধ্যমে স্ত্রী গাছগুলো কখনো কখনো পুরুষ ফুল উৎপন্ন করে। 

সংক্ষিপ্ত বর্ণনা

হাজার বছর ধরে চীন ও জাপানে এই গাছের চাষ হয়ে আসছে। প্রাকৃতিক পরিসরের কারণে এই গাছকে খুঁজে বের করা কঠিন। তবে ধারনা করা হয় এই গাছগুলো মধ্য চীন (হুবেই দক্ষিণ দিকে), দক্ষিণ জাপান (কিউশু), দক্ষিণ থেকে উত্তর মায়ানমার এবং উত্তর ভারতে পাওয়া যায়। Trachycarpus martianus ssp khasyana (T. martianus ‘Khasia Hills’) হল ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতিগুলোর ভেতর সবচেয়ে সুন্দর প্রজাতি। এই গাছের লিফলেটগুলি একটি সুন্দর ফর্ম এবং হালকা সবুজ রঙের হয়ে থাকে।

এই গাছে একধরনের ছোট হলুদ ফুল ফোটে যা পাতার গোড়ার কাছে ঝুলে থাকা ঘন প্যানিকলে উৎপন্ন হয়। স্ত্রী ফুলগুলি পুরুষের তুলনায় ছোট এবং দেখতে কম শোভাময় হয়ে থাকে। সাধারনত স্ত্রী ফুলগুলো কালো আঙ্গুরের মতো ফল উৎপন্ন করে যা ঘন গুচ্ছে ঝুলে থাকে। পুরুষ পুষ্পবিন্যাস অনেক বেশি কম্প্যাক্ট এবং পশমি হয়ে থাকে যাতে আঘাত করলে এর পরাগ (হলুদ গুঁড়া) নিচে পড়ে যায়। আর স্ত্রী পুষ্পগুলি অনেক বেশি শাখাযুক্ত এবং ছোট ফুলগুলি দেখতে অনেকটা ভুট্টার দানার মতো। 

কিভাবে চাষ করবেন

ট্র্যাকিকার্পাস(Trachycarpus) বীজ থেকে চাষ করার জন্য স্ত্রী ফুল থেকে পরিপক্ক বীজ সংগ্রহ করুন এবং ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে বপন করুন। অঙ্কুরোদগমের মাটি ক্রমাগত আর্দ্র রাখুন এবং জন্য উষ্ণ তাপমাত্রা প্রদান করুন। বীজ অঙ্কুরিত হতে 8-12 সপ্তাহ সময় লেগে যাবে। বীজ অঙ্কুরিত হওয়ার পর তাড়াতাড়ি প্লাস্টিকের আবরণ সরিয়ে ফেলুন। প্রতিটি চারাতে নতুন শিকড় এবং কয়েকটি পাতা না হওয়া পর্যন্ত ভালভাবে পানি দিন। এরপর 8 সেমি পাত্রে রোপণ করে পাত্রগুলিকে সরাসরি সূর্যের আলোতে না রেখে রৌদ্রোজ্জ্বল জানালার কাছে রাখুন।

কিভাবে যত্ন নেবেন

ট্র্যাকিকার্পাস(Trachycarpus) এমন জায়গায় রাখুন যেখানে প্রতিদিন কমপক্ষে ছয় ঘন্টা সরাসরি সূর্যের আলো পাওয়া যায়। তবে গরম অঞ্চলে গাছের পাতা ঝলসে যাওয়া রোধ করতে বিকেলের তীব্র রোদ থেকে গাছকে কিছু সুরক্ষা দিতে গাছগুলোকে হালকা ছায়াযুক্ত জায়গাতেও রাখতে পারেন। 

এছাড়াও এই গাছগুলো ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে। ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পরিপক্ক অবস্থায়10°C (14°F) পর্যন্ত কম তাপমাত্রা সহ্য করতে পারে। তবে অল্পবয়সী গাছগুলোকে তীব্র তুষারপাতের সময় অতিরিক্ত সুরক্ষা দেওয়া প্রয়োজন হতে পারে। 

ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের বৃদ্ধির জন্য ভাল নিষ্কাশনকারী মাটি প্রতজন। এই গাছগুলোর জন্য নিরপেক্ষ পিএইচ স্তরের থেকে সামান্য অম্লীয় মাটি বেশি কার্যকর। যদি আপনার বাগানের বা পাত্রের মাটি ভারী বা কাদামাটি হয়, তাহলে ভালো নিষ্কাশনের জন্য জৈব পদার্থ বা বালি যোগ করতে পারেন।

এই গাছগুলোর জন্য মাঝারি ভাবে পানি দিলেই চলে। উষ্ণ মাসগুলিতে,উপরের কয়েক ইঞ্চি মাটি শুকিয়ে গেলে নিয়মিতভাবে গাছে পানি দিন। শিকড় পচা এড়াতে অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন। শীতকালে বা গাছের সুপ্ত সময়কালে পানি দেওয়ার ফ্রিকোয়েন্সি কমিয়ে দিন। 

ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের স্বাস্থ্য এবং প্রাণবন্ত বৃদ্ধি বজায় রাখতে নিয়মিত সার দিতে পারেন। সেক্ষেত্রে বসন্ত এবং গ্রীষ্মে একটি সুষম ধীর-মুক্ত পাম সার প্রয়োগ করুন। পাতা পোড়া বা যে কোন সম্ভাব্য লবণ জমা হওয়া রোধ করতে সার দেওয়ার পর সবসময় গাছে ভালোভাবে পানি দিন। গাছের সৌন্দর্য বজায় রাখতে মৃত বা ক্ষতিগ্রস্ত ফ্রন্ডগুলি ছাঁটাই করতে পারেন।

উপকারিতা

ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের পাতার থেকে উত্পাদিত ট্রাঙ্ক ফাইবারগুলি মোটা এবং খুব শক্তিশালী হয়। চীন সহ আরও অন্যান্য অঞ্চলে এই ফাইবার দিয়ে দড়ি(rope),ঝাড়ু(brooms) এবং ব্রাশ (brushes) তৈরির করা হয়। এছাড়াও এই গাছের পাতার চাদরগুলিও প্রায়শই কৃত্রিম কাপড় হিসেবে পরিধান করার জন্য ব্যবহৃত হয়।

ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতিগুলি পেসান্ডিসিয়া আর্কন (Paysandisia archon) সহ কিছু লেপিডোপ্টেরা(Lepidoptera)  প্রজাতির লার্ভার(larvae) খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।

অন্যান্য পোষ্টগুলো পড়তে পারেন।

Trachycarpus palm plant সংক্রান্ত প্রশ্নাবলী

==========================================================

প্রশ্নঃ  ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম কি?

উত্তরঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম হল এশিয়া, বিশেষ করে হিমালয় অঞ্চল এবং পূর্ব চীনের স্থানীয় পামের একটি প্রজাতি।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের পাতার স্বতন্ত্র বৈশিষ্ট্য কি?

উত্তরঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের পাতায় একটি ডাঁটা থাকে যার সাথে অসংখ্য পাতা গোলাকার হয়ে যুক্ত হয়ে একটি পাখার আকৃতি দেয়। 

প্রশ্নঃ সমস্ত ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতি কি দেখতে একই রকম?

উত্তরঃ না,বিভিন্ন ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতির আকার, পাতার আকৃতি এবং অন্যান্য বৈশিষ্ট্যে তারতম্য হতে পারে।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম কি ঠান্ডা আবহাওয়া সহ্য করতে পারে?

উত্তরঃ হ্যাঁ, ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পরিপক্ক অবস্থায়10°C (14°F) পর্যন্ত কম তাপমাত্রা সহ্য করতে পারে।

প্রশ্নঃ উত্তরের দেশগুলোতে কি ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম জন্মানো যায়?

উত্তরঃ হ্যাঁ, যেহেতু গাছগুলো ঠান্ডা সহনশীল, তাই লন্ডন, ডাবলিন এবং ভ্যাঙ্কুভারের মতো উত্তরাঞ্চলে গাছগুলো চাষ করা হয়।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম কি দ্বিবীজপত্রী বা একবীজপত্রী?

উত্তরঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম দ্বিবীজপত্রী, যার অর্থ তাদের পৃথক পুরুষ এবং স্ত্রী উদ্ভিদ রয়েছে।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের কি কোন বামন জাত আছে?

উত্তরঃ হ্যাঁ, T. wagnerianus হল এর একটি বামন গাত যার পাতা ছোট এবং শক্ত।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতির মধ্যে কি হাইব্রিড আছে?

উত্তরঃ হ্যাঁ, ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতির T. fortunei এবং T. wagnerianus এর মধ্যে হাইব্রিড আছে।

প্রশ্নঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের ফাইবার কি কাজে ব্যবহার করা হয়?

উত্তরঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের ফাইবার দিয়ে দড়ি, ঝাড়ু, ব্রাশ তৈরি করা হয়।

প্রশ্নঃ কোন পোকামাকড়ের খাবার হিসবে ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পাম পরিচিত?

উত্তরঃ ট্র্যাকিকার্পাস (Trachycarpus) পামের প্রজাতিগুলি পেসান্ডিসিয়া আর্কন (Paysandisia archon) সহ কিছু লেপিডোপ্টেরা(Lepidoptera)  প্রজাতির লার্ভার(larvae) খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy