Ongkoor.com
Aboli Plant by Ongkoor indoor plants Bangladesh

Aboli Plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

আবলি প্ল্যান্ট (Aboli Plant) অ্যাকান্থেসিয়া (Acanthaceae) পরিবারের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। যার বৈজ্ঞানিক নাম ক্রসেন্দ্রা ইনফান্ডিবুলিফর্মিস (Crossandra infundibuliformis)। এটি প্রায়শই দক্ষিণ ভারতীয় অঞ্চল মালেনাডু (Malenadu) এবং কেরালায় (Kerala) পাওয়া যায়। এর আদি বাসস্থান দক্ষিণ ভারত এবং শ্রীলঙ্কায়। এই গাছকে আতশবাজি ফুল ( firecracker flower) নামেও দাকা হয়। 

গাছটি মূলত 54টি প্রজাতি নিয়ে গঠিত ক্রসান্দ্রা প্রজাতির অন্তর্গত। এই গাছগুলো তাদের আকর্ষণীয় ফুলের জন্য ব্যাপকভাবে জন্মায় এবং বেশ পরিচিত। সমুদ্র পৃষ্ঠ থেকে 1,000 মিটার পর্যন্ত উঁচু ঝোপ-জঙ্গল, বনের ঝোপ এবং ঢালে জন্মানোর জন্য এরা বিশেষ ভাবে পরিচিত।  

সাধারন জাতগুলোর মধ্যে রয়েছে ক্রসান্দ্রা ইনফান্ডিবুলিফর্মিস (মোনা ওয়ালহেড)(Crossandra Infundibuliformis (Mona Wallhead)। এর ফুলগুলি স্যামন-গোলাপী এবং পরিপক্ক অবস্থায় এটি প্রায় 12 থেকে 18 ইঞ্চি বড় হয়ে থাকে। এই বিশেষ প্রজাতিটি ঠান্ডা-হার্ডি এবং 32 °F এর নিচে তাপমাত্রা সহ্য করতে পারে না।  

হলুদ ক্রসান্দ্রা, (Yellow Crossandra) যা ‘Lutea’ ‘লুটিয়া’ নামেও পরিচিত, বসন্ত থেকে প্রথম তুষারপাত পর্যন্ত প্রস্ফুটিত হয়। প্রাণবন্ত এবং সোনালি রঙের ফুল বহন কারি এই গাছ হাউজ প্ল্যান্ট হিসেবে অনেক সমাদৃত।

আরেকটি উল্লেখযোগ্য জাত হল কমলার মোরব্বা (The orange marmalade)। এই গাছটি অবিশ্বাস্য ভাবে রোগ প্রতিরোধ করে এবং এর কীটপতঙ্গের আক্রমন প্রতিরোধ করার ক্ষমতা আছে। এর উজ্জ্বল রঙের কমলা ফুল সারা ঋতুতে ফুটে থাকে।কমলা মার্মালেড ক্রসন্দ্রা ঘরের অভ্যন্তরীণ সজ্জা হিসাবে অনেক জনপ্রিয়।  

সংক্ষিপ্ত বর্ণনা 

এটি একটি লম্বা চিরহরিৎ সাবস্ক্রাব যার ঢেউ খেলানো চকচকে প্রান্তিক পাতা রয়েছে যা পাখার আকৃতির ফুলের সাথে 1 মিটার পর্যন্ত বৃদ্ধি পায়। ফুল গুলো বছরে যে কোনো সময় ফুটতে পারে। ফুলগুলি 3 থেকে 5 টি সামঞ্জস্যহীন পাপড়ি রয়েছে। এগুলি চার-পার্শ্বযুক্ত ডাঁটাযুক্ত স্পাইক থেকে বৃদ্ধি পায় যার 2 সেন্টিমিটার বৃন্তের মতো নল থাকে। ফুলের রঙ সাধারণত কমলা থেকে স্যামন-কমলা বা এপ্রিকট, প্রবাল থেকে লাল এবং এমনকি ফিরোজা হয়ে থাকে।   

এই বহুবর্ষজীবী গাছটি পরিপক্ক অবস্থাই 1-2 ফুট চওড়া এবং 1-3 ফুট লম্বা হয়ে থাকে। সাধারণত বসন্ত, গ্রীষ্ম, এবং শরৎকালে ফুল ফোটে। এই উদ্ভিদের জন্য সর্বনিম্ন তাপমাত্রা 10 ডিগ্রি সেলসিয়াস প্রয়োজন এবং নাতিশীতোষ্ণ অঞ্চলে এই গাছগুলি একটি হাউসপ্ল্যান্ট হিসাবে চাষ করা হয়। এটি সাধারণত পাত্রে জন্মায় তবে বেড আকারে চাষ করলে আকর্ষণীয় দেখায়।এর ফুলের কোন সুগন্ধি নেই কিন্তু ঝোপের উপর বেশ কয়েক দিন তাজা থাকে। এর পাতা মোমযুক্ত হয়ে থাকে এবং গাছগুলিতে কোনও বিষাক্ত পদার্থ থাকে না। এই উদ্ভিদটি 2017 সালে রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির গার্ডেন মেরিটের পুরস্কার অর্জন করেছে।  

ক্রসান্দ্রা হল এমন কয়েকটি গাছের মধ্যে একটি যাতে পরোক্ষ সূর্যালোকেও কয়েক মাস ধরে ফুল ফোটে আর তাই  এটি একটি জনপ্রিয় হাউস প্ল্যান্ট। 

কিভাবে চাষ করবেন

নোড থেকে নতুন শিকড় বের হয় তাই বসন্ত ঋতুতে গাছের বৃদ্ধি শুরু হলে নোডের নীচে সামান্য কাটিং নিন। একটি পাত্র পটিং মিশ্রণ (বীজ-স্টার্টার মিশ্রণ) দিয়ে পূরণ করুন।কাটিংগুলিকে রুটিং হরমোনে ডুবিয়ে রাখুন যাতে তাদের বৃদ্ধি হয়।মাটিতে কাটিং রোপণ করুন এবং পানি দিন। এটি বাড়তে শুরু না হওয়া পর্যন্ত মাটি নিয়মিতভাবে মিষ্ট করুণ এবং গাছের নিচে তাপ সরবরাহ করতে একটি তাপ মাদুর ব্যবহার করুন। অঙ্কুরোদগম হওয়ার পর নতুন গাছটিকে একটি স্থায়ী স্থানে রোপণ করুন। 

ক্রসান্দ্রার জন্য  পিট-ভিত্তিক পটিং মাটি বা পার্লাইট সমৃদ্ধ মাটি উপযুক্ত। আপনি যদি বাইরে রোপণ করেন তবে সঠিক নিষ্কাশন এবং অতিরিক্ত পুষ্টির জন্য গাছ লাগানোর আগে মাটিতে পিট বা কম্পোস্ট যুক্ত করুন।  

শীতের শেষের দিকে বা বসন্তের শুরুতে বীজগুলি বাড়ির ভিতরে বপন করা শুরু করুন। কারণ ক্রসান্দ্রা উদ্ভিদটি অঙ্কুরিত হওয়ার চার মাস পর থেকে ফুল ফুটতে শুরু করে। একটি ট্রেতে বীজগুলো মাটির মিশ্রণে ছড়িয়ে দিন। মাটি দিয়ে ঢেকে দিন এবং মাটি আর্দ্র রাখুন। একটি তাপ মাদুর রাখুন, যা অঙ্কুরিত হওয়ার জন্য উষ্ণ তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করবে। ক্রসান্দ্রা ভাল নিষ্কাশনকারী দোআঁশ এবং অ্যাসিডিক মাটিতে ভালো হয়।  

অঙ্কুরোদগম শুরু হয়ে গেলে, গাছগুলিকে পৃথক পাত্রে বিভক্ত করুন এবং একটি ভাল-আলোকিত জানালার কাছে রাখুন। বাইরের তাপমাত্রা উষ্ণ না হওয়া পর্যন্ত এটি সরাসরি সূর্যালোক থেকে দূরে রাখুন। তাপমাত্রা 55 ফারেনহাইট বা তার উপরে গেলে আপনি বাইরে বাগানে  রোপণ করতে পারেন। 

কিভাবে যত্ন নেবেন

বাড়ির অভ্যন্তরে তাপমাত্রা বাড়ার সময় গাছটিকে নুড়ি এবং পানিতে ভরা ট্রেতে রাখুন। শুষ্ক আবহাওয়ায় এবং শীতের শুরুতে যখন এটি বিশেষভাবে শুষ্ক থাকে তখন এটিকে নিয়মিত মিষ্ট করুণ। গাছটির বেড়ে ওঠার জন্য সামান্য অম্লীয় মাটি প্রয়োজন, যার pH 5.8 থেকে 6.5 পর্যন্ত। pH এর ভারসাম্য বজায় রাখতে মাটির কন্ডিশনার ব্যবহার করুন। সর্বদা মাটি সামান্য আর্দ্র রাখুন। 

গরমের দিনে গাছটি বাহিরে রাখলে বিশেষ যত্ন দরকার। খেয়াল রাখবেন যেন মাটি সম্পূর্ণ শুকিয়ে না যায়। যদি আপনি এটিকে বহুবর্ষজীবী গাছ হিসাবে বড় করতে চান তাহলে শীতকালে সপ্তাহে একবার পানি দিন ।  

যেহেতু গাছটি গরম এবং আর্দ্র আবহাওয়া পছন্দ করে তাই গাছটিকে 70-75 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় রাখা ভাল। ৫৫° ফারেনহাইটের নিচের তাপমাত্রা গাছের জন্য, বিশেষ করে পাতার জন্য মারাত্মক ক্ষতিকর।

ইনডোর ক্রসান্ড্রাসের জন্য, পানিতে দ্রবণীয় সার অর্ধেক শক্তিতে পাতলা করুন এবং ক্রমবর্ধমান মৌসুমে প্রতি দুই সপ্তাহে একবার প্রয়োগ করুণ। শীতকালে ঘরে বা বাইরের গাছের জন্য প্রতি মাসে একবার সার ব্যবহার করুন। ফুলের লাল লাল রঙ বাড়াতে ক্রমবর্ধমান মৌসুমে পুরানো এবং মৃত ফুলগুলি ছেঁটে ফেলুন।   

উপকারিতা 

  • Crossandra এর ফুল বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয় তবে প্রাথমিকভাবে মালা, ভেনিস এবং গজরার মতো অলংকার তৈরিতে ব্যবহৃত হয় যা দক্ষিণ ভারতীয় উৎসবে ব্যবহৃত হয়। ছোট ছোট ফুলগুলিকে প্রায়শই স্ট্রেন্ডে একত্রিত করা হয়। কখনও কখনও সাদা জুঁই ফুলের সাথে যুক্ত করে মালা তৈরি করা হয় যা মন্দিরের দেবতাদের অর্পণ করা হয় বা মহিলাদের চুল অলঙ্কৃত করতে ব্যবহৃত হয়।
  • ফায়ারক্র্যাকার উদ্ভিদের নির্যাস ছোটখাটো মাথাব্যথা, এপেরিটিফ, জ্বর, ব্যথা এবং ক্ষত নিরাময়ের জন্যও ব্যবহৃত হয়।

Aboli Plant প্রশ্নাবলী

==========================

প্রশ্নঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) কি – ফায়ারক্র্যাকার ফ্লাওয়ার, ক্রসান্দ্রা ইনফান্ডিবুলিফর্মিস?

উত্তরঃ আবলি প্ল্যান্ট (Aboli Plant), যা ফায়ারক্র্যাকার ফ্লাওয়ার বা ক্রসান্দ্রা ইনফুন্ডিবুলিফর্মিস নামেও পরিচিত, একটি গ্রীষ্মমন্ডলীয় ফুলের উদ্ভিদ প্রজাতি যা ভারত এবং শ্রীলঙ্কায় স্থানীয়।

প্রশ্নঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) কত লম্বা হয়?

উত্তরঃ আবলি প্ল্যান্ট (Aboli Plant) সাধারণত প্রায় 1 থেকে 2 ফুট (30 থেকে 60 সেন্টিমিটার) লম্বা হয়।

প্রশ্নঃ  আবলি প্ল্যান্টের (Aboli Plant) কি সরাসরি সূর্যালোকের প্রয়োজন হয়? 

উত্তরঃ হ্যাঁ, আবলি প্ল্যান্ট (Aboli Plant) উজ্জ্বল, পরোক্ষ সূর্যালোকে ভালো হয়। তাই ফিল্টার করা সূর্যালোক সহ একটি জানালার কাছে এটি রাখতে পারেন। 

প্রশ্নঃ আবলি প্ল্যান্টে (Aboli Plant)  কত ঘন ঘন পানি দেওয়া উচিত?

উত্তরঃ আবলি প্ল্যান্টে (Aboli Plant)মাঝারি ভাবে পানি দেওয়া ভালো। মাটি সামান্য আর্দ্র রাখুন। সপ্তাহে একবার বা দুবার পানি দেওয়া যথেষ্ট।  

প্রশ্নঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) কি ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে?

উত্তরঃ  না, আবলি প্ল্যান্ট (Aboli Plant)উষ্ণ জলবায়ু পছন্দ করে তাই ঠান্ডা তাপমাত্রায় খতিগ্রস্থ হতে পারে । গাছটিকে ঠান্ডা থেকে রক্ষা করা উচিত এবং 60°F (15°C) এর উপরে তাপমাত্রায় রাখা উচিত। 

প্রশ্নঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) এর জন্য কি বিশেষ মাটির অবস্থার প্রয়োজন হয়?

উত্তরঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) নিরপেক্ষ pH থেকে সামান্য অম্লযুক্ত ভাল-নিকাশী মাটিতে ভালো হয়। পিট মস, পার্লাইট এবং নিয়মিত পাত্রের মাটির মিশ্রণ ভাল কাজ করে।

প্রশ্নঃ  আমি কত ঘন ঘন আবলি প্ল্যান্টে (Aboli Plant) সার দিতে পারি? 

উত্তরঃ ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) মাসে একবার আবলি প্ল্যান্টে (Aboli Plant) একটি সুষম পানিতে দ্রবণীয় সার অর্ধেক শক্তিতে মিশ্রিত ব্যবহার করুন। 

প্রশ্নঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) কি কোনো নির্দিষ্ট কীটপতঙ্গকে আকর্ষণ করে?

উত্তরঃ  আবলি প্ল্যান্ট (Aboli Plant) গুলি সাধারণত কীটপতঙ্গ প্রতিরোধী। তবে তারা মাঝে মাঝে মেলিবাগ বা এফিড দ্বারা আক্রান্ত হতে পারে। নিয়মিতভাবে গাছের যত্ন নিন এবং প্রয়োজনে উপযুক্ত কীটপতঙ্গ নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করুন।

প্রশ্নঃ আবলি প্ল্যান্ট (Aboli Plant) কি বাড়ির ভিতরে জন্মানো যায়? 

উত্তরঃ  হ্যাঁ, পর্যাপ্ত সূর্যালোকের ব্যবস্থা থাকলে আবলি প্ল্যান্ট (Aboli Plant) বাড়ির ভিতরে জন্মানো যেতে পারে। ঘরের জানালার কাছে রাখুন বা প্রয়োজনীয় আলো সরবরাহ করতে কৃত্রিম গ্রো লাইট ব্যবহার করুন।

প্রশ্নঃ  আবলি প্ল্যান্টে (Aboli Plant)  ফুল ফুটতে কত সময় লাগে? 

উত্তরঃ  আবলি প্ল্যান্টে (Aboli Plant)  সাধারণত বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের শুরুতে ফুল ফোটে এবং কয়েক সপ্তাহ পর্যন্ত ফুল ফুটতে থাকে। সঠিক যত্ন নিলে সারা বছর ধরে মাঝে মাঝে ফুল ফুটতে থাকবে।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy