Ongkoor.com
Adenium Light Of Sun & Moon(Grafted) - Adenium Obesum Plant by Ongkoor indoor plants Bangladesh

Adenium Light Of Sun & Moon(Grafted) – Adenium Obesum প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

অ্যাডেনিয়াম লাইট অফ সান & মুন (Adenium Light Of Sun & Moon) যার বৈজ্ঞানিক নাম অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) হল একটি বিষাক্ত প্রজাতির ফুলের উদ্ভিদ যা ডগবেন (dogbane)  পরিবারের এপসিনেসিয়া (Apocynoideae) উপপরিবারের নেরিয়াই (Nerieae) গোত্রের অন্তর্গত। এর আদি বাসস্থান হল সাহারার (Sahara ) দক্ষিণে সাহেল (Sahel) অঞ্চলে যা মৌরিতানিয়া( Mauritania)এবং সেনেগাল(Senegal) থেকে সুদান(Sudan) পর্যন্ত বিস্তৃত।

এছাড়াও গ্রীষ্মমন্ডলীয় উপক্রান্তীয় পূর্ব ও দক্ষিণ আফ্রিকা এবং আরব উপদ্বীপ এগুলো জন্মাই। সাধারণ নামের মধ্যে রয়েছে সাবি স্টার (Sabi star),কুডু (kudu),মক আজালিয়া (mock azalea),ইমপালা লিলি ( impala lily) এবং মরুভূমির গোলাপ (desert rose)। অ্যাডেনিয়াম ওবেসাম (Adenium obesum) নাতিশীতোষ্ণ অঞ্চলে একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট এবং বনসাই।  কিছু শ্রেণীবিন্যাস কারিরা অন্যান্য প্রজাতির কিছু প্রজাতিকে অ্যাডেনিয়াম ওবেসামের উপ-প্রজাতি হিসাবে বিবেচনা করে।

উপপ্রজাতি গুলো হলঃ 

  • Adenium obesum subsp. oleifolium (অলিফোলিয়াম)যার আদি নিবাস দক্ষিণ আফ্রিকা(South Africa) এবং বতসোয়ানা ( Botswana)। 
  • Adenium obesum subsp. socotranum  (সোকোট্রানাম) যার আদি নিবাস সোকোট্রা (Socotra)
  • Adenium obesum subsp. somalense (সোমালেন্স) যার আদি নিবাস পূর্ব আফ্রিকা (Eastern Africa)
  • Adenium obesum subsp. swazicum (সোয়াজিকাম) যার আদি নিবাস এসওয়াতিনি (Eswatini) ও দক্ষিণ আফ্রিকা (South Africa)  

এডেনিয়াম ওলিফোলিয়াম (Adenium oleifolium) এর জন্য বন্য অঞ্চল হুমকি সরূপ এবং এই উপপ্রজাতির মধ্যে এটি সবচেয়ে ছোট যা ০.৪ মিটার (১.৩১ ফুট) পর্যন্ত লম্বা হয়।

অ্যাডেনিয়াম সোকোট্রানাম(Adenium socotranum) একচেটিয়াভাবে সোকোট্রা দ্বীপের স্থানীয় এবং এটি 4.6 মিটার (15 ফুট) পর্যন্ত বাড়তে পারে। গাছটি আকারে ছোট এবং সামান্যতম কারণে এটি ক্ষতিগ্রস্থ হতে পারে।

অ্যাডেনিয়াম সোমালেন্স (Adenium somalense) আফ্রিকা, তানজানিয়া, কেনিয়া এবং সোমালিয়ার স্থানীয় গাছ। এর 5 মিটার (16.40 ফুট) উচ্চতা এটিকে এই চারটি উপ-প্রজাতির মধ্যে বৃহত্তম করে তোলে।  

অ্যাডেনিয়াম সোয়াজিকাম (Adenium swazicum) হল একটি বিপন্ন আফ্রিকান প্রজাতি যা এসওয়াতিনি এবং মোজাম্বিকের স্থানীয় এবং যা 0.7 মিটার (2.29 ফুট) পর্যন্ত লম্বা হয়।

সংক্ষিপ্ত বর্ণনা

অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) একটি চিরসবুজ রসালো গুল্ম। এটি 0.12-5 মিটার (0.39-16.40 ফুট) উচ্চতায় বৃদ্ধি পেতে পারে, যার মধ্যে প্যাচাইকল (অনুপাতিকভাবে বড়) ডালপালা এবং একটি স্থূল ফোলা বেসাল কডেক্স (মাটি থেকে বেরিয়ে আসা একটি রুটস্টক) থাকে। অঙ্কুরের অগ্রভাগের দিকে গুচ্ছবদ্ধ পাতাগুলি সর্পিলভাবে সাজানো। চামড়াযুক্ত টেক্সচারে মোড়ানো পাতাগুলি  5-15 সেমি (2.0-5.9 ইঞ্চি) লম্বা এবং 1-8 সেমি (0.39-3.15 ইঞ্চি) প্রশস্ত হয়ে থাকে। 

ফুলগুলি নলাকার যা 2-5 সেমি (0.79-1.97 ইঞ্চি) লম্বা, পাঁচটি পাপড়ি সহ বাইরের অংশটি 4-6 সেমি (1.6-2.4 ইঞ্চি) ব্যাসযুক্ত। ফুলগুলি লাল এবং গোলাপী হয়ে থাকে এবং প্রায়শই গলার বাইরের দিকে সাদা ব্লাশ থাকে।নাতিশীতোষ্ণ অঞ্চলে অ্যাডেনিয়াম ওবেসাম একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট এবং বনসাই।

গাছটির জন্য একটি রৌদ্রোজ্জ্বল অবস্থান এবং শীতকালে ঘরের তাপমাত্রা ন্যূনতম 10 ডিগ্রি সেলসিয়াস (50 °ফা) প্রয়োজন।  এই উদ্ভিদটি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of  Garden Merit)অর্জন করেছে। সত্যিকারের মরুভূমির গোলাপের পাঁচটি জাত রয়েছে এবং সবগুলোই শুষ্ক বা আধা-শুষ্ক জলবায়ু জন্মে। তবুও তারা সবগুলোই গ্রীষ্মমন্ডলীয় এবং আধা-গ্রীষ্মমন্ডলীয় পরিবেশের সাথে মানিয়ে নিতে পারে। মোট কথা  এই রুক্ষ মরুভূমির বাসিন্দারা প্রায় যে কোনও পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে পারে।  

খুব গরম জলবায়ুতে ডেজার্ট রোজ সারা বছর বাইরে থাকতে পারে। এই গাছগুলি কমপক্ষে 70 ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার সাথে সরাসরি সূর্যের মধ্যে থাকতে পছন্দ করে তবে তারা 100 ° ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রায় খুব ভাল ভাবে নিজেদের বাঁচিয়ে রাখতে পারে। 

উত্তর আমেরিকা এবং অন্যান্য জায়গায় যেখানে তাপমাত্রা মাঝে মাঝে 40 ডিগ্রি ফারেনহাইটের নিচে নেমে যায়, সেখানেও গাছটি উষ্ণ মাস জুড়ে প্রচুর পরিমাণে ফুল ফোটাতে পারে।

ফুলগুলি দীর্ঘস্থায়ী হয় যা হামিংবার্ড সহ মৌমাছি এবং প্রজাপতির মতো পরাগায়নকারীদের কাছে আকর্ষণীয়। যখন আবহাওয়া শীতল হতে শুরু করে, তখন অবশ্যই আপনার অ্যাডেনিয়াম ঘরে আনতে হবে।

কিভাবে চাষ করবেন  

অ্যাডেনিয়াম লাইট অফ সান & মুন (Adenium Light Of Sun & Moon) বা অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) সাধারণত বীজ বা কান্ডের কাটিং দ্বারা চাষ করা হয়। এটি ক্যাকটি (cacti)দ্বারা প্রয়োজন অনুযায়ী একটি জেরিক(xeric ) পানির ব্যবস্থায় বৃদ্ধি পায়। এছাড়াও অসংখ্য হাইব্রিড প্রজাতি প্রধানত চারা রুট স্টকের উপর কলম করার মাধ্যমে বংশবিস্তার করা হয়। বীজ থেকে হওয়া নতুন গাছগুলিতে অল্প বয়সে কডেক্স ফুলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অনেক গাছের মতো অ্যাডেনিয়াম লাইট অফ সান & মুন (Adenium Light Of Sun & Moon) বা অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) টিস্যু কালচার ব্যবহার করে ভিট্রোতে (in vitro ) চাষ করা যেতে পারে।  

কিভাবে যত্ন নেবেন

  • অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)এর জন্য আর্দ্র এবং ভাল-নিষ্কাশিত মাটি ব্যবহার করুন। পানি দেওয়ার আগে মাটির মিশ্রণটি পুঙ্খানুপুঙ্খভাবে শুকিয়ে যেতে দিন। আপনি যদি সরাসরি ল্যান্ডস্কেপে রোপণ করেন, তবে আপনার অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) কে কিছুটা বাঁকের উপর রাখুন যাতে ভারী বৃষ্টির পরে পানি সরে যেতে পারে।   
  • অ্যাডেনিয়াম লাইট অফ সান & মুন (Adenium Light Of Sun & Moon) বা অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) মরুভূমির পরিবেশে ভালভাবে বৃদ্ধি পায় এবং পূর্ণ বা উজ্জ্বল সূর্যের আলোতে সুন্দরভাবে প্রস্ফুটিত হয়। তবে যদি ছায়ায় রাখা হয় এই গাছগুলির কান্ড দুর্বল হয়ে যেতে পারে। 
  • উজ্জ্বল সূর্যের আলো ফুল ফুটতে সাহায্য করে। বসন্তের শুরুতে ফুল ফুটতে শুরু করে যা গ্রীষ্মের মাঝামাঝি পর্যন্ত স্থায়ী হয়। তাই ফুল ফোটার জন্য অবশ্যই গাছটিকে উজ্জ্বল সূর্যের আলোতে রাখুন। 
  • শীতের সময় আবহাওয়া ঠাণ্ডা হতে শুরু করলে (55 ডিগ্রী ফারেনহাইট বা তার কম তাপমাত্রায়) অ্যাডেনিয়াম লাইট অফ সান & মুন (Adenium Light Of Sun & Moon) বা অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) কে উষ্ণ পরিবেশে রাখুন। মনে রাখবেন বসন্ত না আসা পর্যন্ত গাছটিকে উজ্জ্বল পরোক্ষ আলো সহ একটি উষ্ণ ঘরে রাখুন।
  • ক্রমবর্ধমান ঋতুতে একটি ধীর-নিঃসৃত সার বা পানিতে দ্রবণীয় তরল সার হালকা করে ব্যবহার করা ভালো। বসন্তকালে আপনি প্রতি কয়েক সপ্তাহে একবার একটি পাতলা সার দিতে পারেন। গ্রীষ্মকালে মাসে একবার দিন এবং আবহাওয়া শীতল হওয়ার সাথে সাথে সার দেওয়া বন্ধ করুন যাতে গাছটি শীতের জন্য নিজেকে প্রস্তত করতে পারে। 

উপকারিতা

  • অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) একটি খুব সুন্দর উদ্ভিদ। বনসাই গাছ হিসেবে এর ঔষধি উপকারিতা হল, ক্ষত নিরাময়, পায়ের তলার চিকিৎসা, ত্বকের সৌন্দর্যের যত্ন নেওয়া, ব্যথা উপশম করা, দাঁতের ব্যথার চিকিৎসা করা এবং আলসারের চিকিৎসা করা। 
  • কোরেং, যা ইমপেটিগো(impetigo) নামেও পরিচিত, আপনার ত্বকে বিদ্যমান সমস্যাগুলির মধ্যে একটি যাকে এড়িয়ে যাওয়া কঠিন। এটি নিরাময় করতে অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) এর ফুল ব্যবহার করুন কারণ এটি দ্রুত ক্ষত শুকাতে সাহায্য করে।   
  • ব্যাকটেরিয়ার কারণে আপনার শরীরে কিছু চর্মরোগ  হতে পারে। ব্যাকটেরিয়া আক্রমণ প্রতিরোধ করতে, আপনি অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) ফুল ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক ফুল ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই ভালো।
  • ত্বকে ছত্রাকের আক্রমণে আমরা বেরুপান পানু বা টিনিয়া ভার্সিকলার(Tinea versicolor) ও কদস খুঁজে পেতে পারি। অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) ফুল দিয়ে এখন থেকে এই রোগ প্রতিরোধ করুন। এই ফুলে একটি প্রাকৃতিক অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে যা আপনার শরীরের জন্য ভাল।

 

Adenium Light Of Sun & Moon(Grafted) Adenium Obesum Plant প্রশ্নাবলী

====================================================================

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) কি?

উত্তরঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) সাধারণত মরুভূমির গোলাপ বা মক অ্যাজালিয়া নামে পরিচিত যা আফ্রিকা এবং আরব উপদ্বীপের শুষ্ক অঞ্চলে একটি স্থানীয় রসালো উদ্ভিদ।

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) কত বড় হয়?

উত্তরঃ অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)  পরিপক্ক অবস্থায় 6 ফুট (1.8 মিটার) পর্যন্ত লম্বা এবং 4 ফুট (1.2 মিটার) পর্যন্ত চওড়া হয়ে থাকে।

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) এর জন্য পানির প্রয়োজনীয়তা কী? 

উত্তরঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) একটি খরা-সহনশীল উদ্ভিদ যার জন্য ভালভাবে নিষ্কাশনকারী মাটি প্রয়োজন। এতে পর্যাপ্ত পরিমান পানি দেওয়া উচিত কিন্তু  শিকড় পচা প্রতিরোধ করার জন্য পানি দেওয়ার আগে মাটি শুকিয়ে যেতে দিন। 

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসামের (Adenium obesum) কি পূর্ণ সূর্যের প্রয়োজন হয়?

উত্তরঃ হ্যাঁ, অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) পূর্ণ সূর্যের মধ্যে বৃদ্ধি পায়। স্বাস্থ্যকর বৃদ্ধি এবং প্রচুর ফুল ফোটাতে প্রতিদিন কমপক্ষে 6 ঘন্টা সরাসরি সূর্যালোক প্রয়োজন। 

প্রশ্নঃ  কত ঘন ঘন আমি অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) নিষিক্ত করব?

উত্তরঃ  অডেনিয়াম ওবেসামকে (Adenium obesum)  ক্রমবর্ধমান ঋতুতে (সাধারণত বসন্ত থেকে শরৎ) নিয়মিত সার দেওয়া উচিত। রসালো গাছের জন্য বিশেষভাবে তৈরি একটি সুষম সার প্রতি 2-4 সপ্তাহে প্রয়োগ করা যেতে পারে। 

প্রশ্নঃ  আমি কি বাড়ির ভিতরে অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)  বাড়াতে পারি?

উত্তরঃ অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)  বাড়ির ভিতরে জন্মানো যেতে পারে, তবে এর জন্য উজ্জ্বল আলোর প্রয়োজন। যেমন এটিকে দক্ষিণমুখী জানালার কাছে রাখা বা গ্রো লাইট ব্যবহার করা। এর সুস্থতার জন্য পর্যাপ্ত বায়ু চলাচলও অপরিহার্য। 

প্রশ্নঃ আমি কিভাবে অডেনিয়াম ওবেসাম (Adenium obesum) চাষ করব?

উত্তরঃ অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)  বিভিন্ন পদ্ধতির মাধ্যমে বংশবিস্তার করা যেতে পারে। যার মধ্যে বীজ, কান্ডের কাটিং এবং গ্রাফটিং উল্লেখযোগ্য। বীজ হল সবচেয়ে সাধারণ পদ্ধতি, এবং সেগুলিকে ভালভাবে নিষ্কাশন করা মাটির মিশ্রণে বপন করা উচিত। 

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসামের (Adenium obesum)  কি ছাঁটাই প্রয়োজন? 

উত্তরঃ অডেনিয়াম ওবেসামকে(Adenium obesum) এটি একটি পছন্দসই আকৃতি দিতে, শাখা প্রশাখাকে ভালো রাখতে এবং মৃত বা রোগাক্রান্ত অংশগুলি অপসারণের জন্য ছাঁটাই করা যেতে পারে। তবে শীতকালে ছাঁটাই করা ভাল।

প্রশ্নঃ  কোন সাধারণ কীটপতঙ্গ বা রোগ আছে যা অডেনিয়াম ওবেসামকে (Adenium obesum)  প্রভাবিত করে? 

উত্তরঃ  এফিড, স্পাইডার মাইট এবং মেলিবাগ অডেনিয়াম ওবেসামের (Adenium obesum) জন্য ক্ষতিকর। অতিরিক্ত পানি দেওয়ার ফলে শিকড় পচা এবং ছত্রাকজনিত রোগ হতে পারে। ভাল স্বাস্থ্যবিধি এবং নিয়মিত পরিদর্শন সহ সঠিক যত্ন এই সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। 

প্রশ্নঃ  অডেনিয়াম ওবেসামের (Adenium obesum)  কত ঘন ঘন ফুল ফোটে?

উত্তরঃ  অডেনিয়াম ওবেসাম (Adenium obesum)  তার অত্যাশ্চর্য ট্রাম্পেট আকৃতির ফুলের জন্য পরিচিত। উষ্ণ মাস গুলিতে এটি সারা বছর ধরে একাধিকবার প্রস্ফুটিত হতে পারে। আলো, তাপমাত্রা এবং উদ্ভিদের সামগ্রিক স্বাস্থ্যের মতো বিষয়গুলির উপর নির্ভর করে ফুল ফোটার সঠিক ফ্রিকোয়েন্সি পরিবর্তিত হতে পারে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy