Ongkoor.com
Agave Americana plant by Ongkoor indoor plants in Bangladesh

Agave americana প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

অ্যাগেভ আমেরিকানা (Agave americana) হল  Asparagaceae পরিবারের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি।  এর আদি বাসস্থান মেক্সিকো ( Mexico) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) টেক্সাসে (Texas)হলেও  দক্ষিণ ক্যালিফোর্নিয়া (Southern California), ওয়েস্ট ইন্ডিজ (West Indies), দক্ষিণ আমেরিকা ( South America), ভূমধ্যসাগরীয় অববাহিকা (Mediterranean Basin), আফ্রিকা (Africa), ক্যানারি দ্বীপপুঞ্জ (Canary Islands), ভারত (India), চীন (China), থাইল্যান্ড (Thailand) এবং অস্ট্রেলিয়া ( Australia) সহ অনেক অঞ্চলে প্রাকৃতিক ভাবেই জন্মায়। বিশ্বব্যাপী এই শোভাময় উদ্ভিদকে অনেকে সেঞ্চুরি প্ল্যান্ট (century plant), মাগুই(maguey) বা আমেরিকান অ্যালো ( American aloe) নামেও ডাকে।  

অ্যাগেভ আমেরিকানার (Agave americana) ফুলের ডাঁটা ৮ মিটার (২৬ ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে। ফুল ফোটার আগে যদি ফুলের কান্ড কেটে ফেলা হয়, তাহলে আগুয়ামিল (aguamiel) (“মধুর জল”) নামক একটি মিষ্টি তরল উদ্ভিদ পাওয়া যায় যা প্রাক-কলম্বিয়ান মেক্সিকোতে পুল্ক ( pulque) বা অক্টলি (octli)  নামক অ্যালকোহলযুক্ত পানীয় তৈরির গাঁজন প্রক্রিয়ায় ব্যবহার করা হত।

মেক্সিকোর টাকিলা (tequila) উৎপাদনকারী অঞ্চলে, অ্যাগাভেসকে মেজকেলস (mezcales) বলা হয়।  ফার্মেন্টেড অ্যাগেভ পাতনের উচ্চ-অ্যালকোহল পণ্যকে মেজকাল ( mezcal) বলা হয়। অ্যাগেভ আমেরিকানা (Agave americana)  হল পাতনের জন্য ব্যবহৃত কয়েকটি অ্যাগেভের মধ্যে একটি। টেকিলা নামক একটি মেজকাল অ্যাগাভে টেকিলানা (Agave tequilana) থেকে উৎপাদিত হয়, যাকে  সাধারণত “ব্লু অ্যাগেভ” ( “blue agave”) বলা হয়। মেজকালের বিভিন্ন প্রকারের মধ্যে এমন কিছু রয়েছে যা খুব তীক্ষ্ণ মেজকাল ওয়র্ম (mezcal worm) এর মত স্বাদযুক্ত হয়ে থাকে।  

অ্যাগেভ আমেরিকানা (Agave americana) থেকে মেজকাল এবং টাকিলা উৎপাদন করার পাতিত স্পিরিট (distilled spirits) সংগ্রহ করার জন্য গাছের ভেতর থেকে শর্করা নিষ্কাশনের জন্য তাদের কৌশলে পালকু থেকে আলাদা করা হয়। তারপর গাছের কাটা ডালপালা থেকে আগুয়ামিল সংগ্রহের পরিবর্তে চুলায় গরম করে পাইনা (বা হার্ট) থেকে শর্করা বের করা হয়।  সমস্ত ল্যাটিন আমেরিকা জুড়ে পাওয়া অ্যাগেভ আমেরিকানা(Agave americana)একই কাজে ব্যবহার করা হয়।  

ইকুয়েডরে পুল্ক ( pulque) এর এনালগ হল গ্যারাঙ্গো (guarango) তবে অতি সম্প্রতি এটিকে মিসক (miske) হিসাবে পাতিত করা হয়েছে। কম গ্লাইসেমিক ( glycemic index)  সূচকের সাথে যা এর উচ্চ ফ্রুক্টোজ (fructose) সামগ্রীর কারণে অ্যাগাভেকে অমৃত চিনির একটি প্রাকৃতিক রূপ হিসাবে বাজারজাত করা হয়। 

অ্যাগেভ আমেরিকানার (Agave americana) দুটি উপপ্রজাতি ( subspecies) এবং দুটি জাত (varieties) নির্বাচিত উদ্ভিদ পরিবারের বিশ্ব চেকলিস্ট দ্বারা স্বীকৃত। 

উপপ্রজাতি ( subspecies) গুলঃ 

  • A. americana subsp. americana
  • A. americana subsp. protamericana Gentry
  • A. americana var. expansa (Jacobi) Gentry
  • A. americana var. oaxacensis Gentry
  • A. americana var. marginata Trel. in L.H.Bailey, Stand. Cycl. Hort. 1: 235 (1914).
  • A. americana var. picta (Salm-Dyck) A.Terracc., Prim. Contr. Monogr. Agave (1885).

জাত (varieties) গুলোঃ 

  • ‘Marginata’ agm –প্রতিটি পাতার প্রান্ত বরাবর হলুদ ফিতে থাকে।
  • Mediopicta’ agm কেন্দ্রে একটি বিস্তৃত ক্রিম স্ট্রাইপ থাকে।
  • ‘Mediopicta Alba’ agm কেন্দ্রে একটি সাদা ব্যান্ড থাকে।
  • ‘Mediopicta Aurea’– কেন্দ্রে একটি হলুদ ব্যান্ড থাকে। 
  • ‘Striata’– পাতা বরাবর একাধিক হলুদ সাদা ডোরা থাকে।
  • ‘Variegata’ agmপাতায় সাদা প্রান্ত থাকে।.

AGM চিহ্নিত মূল প্রজাতি গুলো Royal Horticultural Society‘s Award of Garden Merit লাভ করেছে .

সংকিপ্তত বর্ণনা

অ্যাগেভ আমেরিকানা (Agave americana) কে যদিও সেঞ্চুরি প্ল্যান্ট (century plant) বলা হয় তবে এটি সাধারণত 10 থেকে 30 বছর বেঁচে থাকে। এর ধূসর-সবুজ পাতা 0.9-1.5 মিটার (3-5 ফুট) লম্বা হয় যার প্রায় 1.8-3.0 মিটার (6-10 ফুট) বিস্তার রয়েছে।  প্রতিটি পাতায় একটি কাঁটাযুক্ত মার্জিন এবং ডগায় একটি ভারী স্পাইক রয়েছে যা গভীরভাবে ছিদ্র করতে পারে। গাছটির জীবনের শেষের দিকে, শাখাযুক্ত ডালপালায়  একটি লম্বা হলুদ ফুল ফোটে যার মোট উচ্চতা 8-9 মিটার (25-30 ফুট) পর্যন্ত হয়ে থাকে। 

এর সাধারণ নামটি তার দীর্ঘ জীবনের শেষে শুধুমাত্র একবার ফুল ফোটার স্বভাব থেকে এসেছে। ফুল ফোটার পর গাছটি মরে যায়, কিন্তু গোড়া থেকে নতুন অঙ্কুর তৈরি করে, যা গাছের বৃদ্ধিকে অব্যাহত রাখে।

অ্যাগেভ আমেরিকানাকে (Agave americana) একটি শোভাময় উদ্ভিদ হিসাবে চাষ করা হয়। এই গাছগুলি খরা-সহনশীল হওয়ার কারণে আধুনিকতাবাদীরা  এটিকে মরুভূমি-শৈলীর ক্যাকটাস বাগানে রোপণ করার পরিকল্পনা করেছেন। 18-19 শতকের স্প্যানিশ ঔপনিবেশিক এলাকা এবং মেক্সিকান প্রাদেশিক অঞ্চলের দক্ষিণ-পশ্চিম, মার্কিন যুক্তরাষ্ট্র, ক্যালিফোর্নিয়া এবং জেরিক মেক্সিকোতে এই গাছগুলো দেখা যায়। এটি ফ্লোরিডা এবং দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলীয় এলাকায় শুষ্ক সৈকত বাগানে একটি জনপ্রিয় ল্যান্ডস্কেপ গাছ হিসেবে পরিচিত।     

ঘরের উদ্ভিদ হিসাবে অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সরাসরি সূর্যালোক থেকে ছায়া পর্যন্ত আলোর তাপমাত্রা সহ্য করতে পারে এবং এর যত্নের জন্য সামান্য পানির প্রয়োজন হয়। শীতকালীন সময়ে এটির জন্য প্রায় 10 থেকে 12 °C (50 থেকে 54 °ফা) তাপমাত্রা প্রয়োজন।  খুব ছিদ্রযুক্ত, বালুকাময় মাটি এই গাছের জন্য ভালো।   

কিভাবে চাষ করবেন

অ্যাগেভ আমেরিকানা(Agave americana) গাছে ফুল ফোটার ফলে মাতৃ উদ্ভিদের গোড়ার চারপাশে উদ্ভিজ্জ অফসেট দেখা যায়। অফসেটগুলি প্রাকৃতিক প্রজননে সহায়তা করে। প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা এই ছোট কন্যা উদ্ভিদগুলো মাতৃ উদ্ভিদের সাথেই থাকে। 

অ্যাগেভ আমেরিকানা(Agave americana)উদ্ভিদ বীজ থেকে জন্মানো যেতে পারে। প্রতিটি বীজের মধ্যে ন্যূনতম এক সেন্টিমিটার জায়গা রেখে অ্যাগেভ আমেরিকানা (Agave americana) বীজ রোপণ করুন। মাটির পাতলা স্তর দিয়ে বীজ ঢেকে দিন।

কিভাবে যত্ন নেবেন 

অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সরাসরি সূর্যালোকের ছায়ায় বেড়ে উঠতে পারে। প্রতিদিন কমপক্ষে ছয় ঘন্টা সরাসরি সূর্যের আলোতে গাছটি রাখুন। এই উদ্ভিদ তাপ এবং শুষ্ক আবহাওয়া সহ্য করতে পারে। তবে ক্ষতি এড়াতে অতিরিক্ত  শীত থেকে রক্ষা করা উচিত।ভাল নিষ্কাশন সহ সামান্য অম্লীয়, ছিদ্রযুক্ত এবং বালুকাময় মাটি ব্যবহার করুন।উদ্ভিদের ন্যূনতম প্রয়োজনীয়তা অনুযায়ী মাটি শুকিয়ে যাওয়ার পর পানি দিন।  

উপকারিতা

  • অ্যাগেভ আমেরিকানায় (Agave americana) অ্যাগাভোজ রয়েছে যা সুক্রোজ (C12H22O11[24]) এর একই রাসায়নিক সূত্র সহ একটি চিনি। এতে অ্যাগাভাসপোনিন এবং অ্যাগাভোসাইড রয়েছে তবে এর মিষ্টি করার ক্ষমতা মাত্র 0.32। এটি প্রথাগত রোগের চিকিৎসার জন্য যেমন, রেচক, মূত্রবর্ধক এবং ডায়াফোরটিক এর ওষুধে ব্যবহৃত হয়।
  • অ্যাগেভ আমেরিকানার (Agave americana) পাতা পিটা নামক ফাইবার তৈরি করতে ব্যবহার করা হয় যা দড়ি, জাল, বস্তা, ব্যাগ, ম্যাটিং বা মোটা কাপড়ের পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। এটি Piteado নামে একটি কৌশল সহ চামড়ার উপর সূচিকর্মের কাজেও ব্যবহৃত হয়।  
  • অ্যাজটেকরা ( Aztecs )  কাগজ তৈরির জন্য A. americana-এর পাতা এবং হামবোল্টের টুকরোর মিশ্রন ব্যবহার করা হত।

Agave Americana Plant প্রশ্নাবলী

==========================================

প্রশ্নঃ অ্যাগেভ আমেরিকানা (Agave americana)Plant কি?

উত্তরঃ অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সাধারণত সেঞ্চুরি উদ্ভিদ নামে পরিচিত যা মেক্সিকো এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় একটি রসালো উদ্ভিদ।

প্রশ্নঃ অ্যাগেভ আমেরিকানা (Agave americana) কত লম্বা হয়?

উত্তরঃ অ্যাগেভ আমেরিকানা (Agave americana) ৮ থেকে ১৫ ফুট (2.4 থেকে 4.5 মিটার) উচ্চতায় ৬ থেকে ১২ ফুট (1.8 থেকে 3.6 মিটার) পর্যন্ত বাড়তে পারে।

প্রশ্নঃঅ্যাগেভ আমেরিকানার (Agave americana) কি  ফুল হয়?

উত্তরঃ  হ্যাঁ, অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সাধারণত তার জীবনে একবার ফুল দেয় তাও আবার সাধারণত 10 থেকে 30 বছর পর। ফুলের ডাঁটা 20 থেকে 40 ফুট (6 থেকে 12 মিটার) একটি চিত্তাকর্ষক উচ্চতায় পৌঁছাতে পারে।

প্রশ্নঃঅ্যাগেভ আমেরিকানার (Agave americana) ফুল হতে কত সময় লাগে?

উত্তরঃ  অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সাধারণত 10 থেকে 30 বছর সময় নেয় পরিপক্কতায় পৌঁছাতে এবং এর প্রথম ফুলের ডাঁটা তৈরি করতে। 

প্রশ্নঃ  অ্যাগেভ আমেরিকানার (Agave americana) পাতার বৈশিষ্ট্যগুলি কী কী? 

উত্তরঃ  অ্যাগেভ আমেরিকানার (Agave americana) পাতা পুরু, মাংসল এবং নীলাভ-সবুজ রঙের। এগুলি রসালো এবং প্রান্ত বরাবর তীক্ষ্ণ কাঁটা রয়েছে, যা তাদের বেশ শক্তিশালী করে তোলে। 

প্রশ্নঃঅ্যাগেভ আমেরিকানা (Agave americana) কি বাড়ির ভিতরে জন্মানো যায়?

উত্তরঃ  যদিও অ্যাগেভ আমেরিকানা (Agave americana) সাধারণত এর আকারের কারণে বাইরে জন্মায়, তবে প্রচুর সূর্যালোক সহ বড় পাত্রে এটি বাড়ির ভিতরে জন্মানো সম্ভব। তবে বাড়ীর ভেতরে এর যথেষ্ট স্থান এবং সঠিক যত্ন প্রয়োজন।

প্রশ্নঃ কত ঘন ঘনঅ্যাগেভ আমেরিকানায় (Agave americana) পানি দেওয়া দরকার?  

উত্তরঃ  অ্যাগেভ আমেরিকানা (Agave americana) একটি খরা-সহনশীল উদ্ভিদ তাই ঘন ঘন পানি দেওয়ার প্রয়োজন হয় না। অতিরিক্ত পানি এড়াতে মাটি শুকিয়ে যাওয়ার পর পানি দিন। 

প্রশ্নঃ  অ্যাগেভ আমেরিকানার (Agave americana) কি বিশেষ মাটির অবস্থার প্রয়োজন?  

উত্তরঃ অ্যাগেভ আমেরিকানার (Agave americana) ভাল নিষ্কাশনকারী মাটিতে বৃদ্ধি পায়, তাই বালুকাময় বা গ্রিটি মাটির মিশ্রণ ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এটি জলাবদ্ধ অবস্থা প্রতিরোধ করতে সাহায্য করে যা শিকড়কে পচতে দেয়না।

প্রশ্নঃ  কিভাবেঅ্যাগেভ আমেরিকানা (Agave americana) চাষ করা যেতে পারে?

উত্তরঃ অ্যাগেভ আমেরিকানা (Agave americana) অফসেটের মাধ্যমে বংশবিস্তার করা যেতে পারে,যা পরিপক্ক উদ্ভিদের গোড়া থেকে জন্মায়। এই অফসেটগুলি সাবধানে আলাদা করা যেতে পারে এবং নতুন চারার জন্য রোপণ করা যেতে পারে।

প্রশ্নঃঅ্যাগেভ আমেরিকানা (Agave americana)  কি জেরিস্কেপিংয়ের (Xeriscaping) জন্য উপযুক্ত উদ্ভিদ? 

উত্তরঃ হ্যাঁ, অ্যাগেভ আমেরিকানা (Agave americana)  প্রায়শই জেরিস্কেপিংয়ে ব্যবহৃত হয়, যা একটি ল্যান্ডস্কেপিং পদ্ধতি যার মাধ্যমে পানি সংরক্ষণ করা হয়। খরা পরিস্থিতি সহ্য করার ক্ষমতা এবং এর আকর্ষণীয় চেহারা এটিকে পানি-ভিত্তিক বাগানে একটি জনপ্রিয় পছন্দ করে তোলে।   

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy