Ongkoor.com
Agave Geminiflora Plant by Ongkoor indoor plants Bangladesh

Agave Geminiflora প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

অ্যাগাভে জেমিনিফ্লোরা(Agave geminiflora) অ্যাগাভে( Agave endemic) প্রজাতির একটি প্রজাতি। অ্যাগাভে জেমিনিফ্লোরার(Agave geminiflora) আদি বাসস্থান মেক্সিকোর নয়ারিটে( Nayarit) ৩,০০০ থেকে ৪,০০০ ফুট উচ্চতায় ওক বনভূমি। স্থানীয়রা একে সাধারণত টুইন ফ্লাওয়ারড অ্যাগেভ(twin flowered agave) নামে ডাকে

অ্যাগেভ জেমিনিফ্লোরায়(Agave geminiflora) ১০০-২০০টি পাতা হয়ে থাকে যার শক্ত, গাঢ় সবুজ এবং সাদা শিংযুক্ত রেখা ও কুঁচকানো থ্রেড সহ অর্ধবৃত্তাকার প্রান্ত রয়েছে। এর পুষ্পমঞ্জরীতে যে ফুল হয় তার দৈর্ঘ্য ৫ বা ৬ সেন্টিমিটার। 

এটি বর্ণনায় বলা হয়েছে যে ১৮১৭ সালে ইউরোপে চাষ করা একটি উদ্ভিদ থেকে এই গাছের নামকরণ করা হয়েছিল। তবে ১৯৫১ সালে মেক্সিকান রাজ্যের নায়ারিটে পাওয়ার আগ পর্যন্ত অ্যাগাভে জেমিনিফ্লোরার (Agave geminiflora) আদি বাসস্থান দীর্ঘকাল সবার কাছে অজানা ছিল। অতি সম্প্রতি জালিস্কোর, গুয়াদালাজারার উত্তর-পশ্চিমে এর সন্ধান পাওয়া গেছে। 

প্রকৃতিক ভাবে অ্যাগেভ জেমিনিফ্লোরায়(Agave geminiflora) সাধারণত একটি একক রোসেট হিসাবে পাওয়া যায় যা ফুল ফোটার পরে মারা যায়। তবে ফুল ফোটার পরে পাতার মধ্যে থেকে নতুন অঙ্কুর গজায়, যা একটি গোছা তৈরি করে। কিছু অ্যাগেভের পাতা ফুল ফোটার সাথে সাথে শুকিয়ে যেতে শুরু করলেও  অ্যাগেভ জেমিনিফ্লোরায়(Agave geminiflora) পাতাগুলি দীর্ঘ সময়ের জন্য সবুজ থাকে।  

অ্যাগেভ জেমিনিফ্লোরায়(Agave geminiflora) প্রজাতির পাতাগুলি 1½ থেকে 2 ফুট লম্বা (45 থেকে 60 সেমি) হয়ে থাকে। পাতার ফলকের নীচের অংশ প্রায় ¼ ইঞ্চি (7 মিমি) যা উপরের দিকে সরু এবং ডগায় তীক্ষ্ণ হয়ে থাকে।  

সংক্ষিপ্ত বর্বণা

অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave geminiflora) বা টুইন-ফুলযুক্ত অ্যাগাভের পাতা সরু, গাঢ় সবুজ যা খুব নমনীয়। এই পাতাগুলি গাছের কেন্দ্র থেকে একটি ঘন গোলাকার রোসেট তৈরি করে যা ২ থেকে ৩ ফুট লম্বা-চওড়া হয়। পরিপক্ক গাছে ৮ থেকে ১০ ফুট উঁচু একটি শাখাবিহীন স্পাইকের উপর জোড়ায় জোড়ায় ফুল থাকে।   

উপকূল বরাবর পূর্ণ রোদে এবং আংশিক রোদে হালকা ছায়ায় গাছ গুলো রোপণ করতে পারেন। গাছটি খরা প্রতিরোধী তবে গ্রীষ্মে পানি দিলে ভাল দেখায়। যদিও এই প্রজাতিটি অফসেট  উত্পাদন করে না বলে উল্লেখ করা হয়েছে, তবে লক্ষ্য করা যায় যে ফুল ফোটার পরে  প্রধান উদ্ভিদটি মারা যাওয়ার সাথে সাথে পুরানো পাতার মধ্যে থেকে কিছু নতুন গাছ বেরিয়ে আসে। 

সাধারণত অ্যাগেভ (Agave) প্রজাতির গাছ গুলোতে  গ্রীষ্মে ফুল ফোটে। তবে অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave geminiflora) এর ফুল  শরত্কালে ফোটে এবং এর ডালপালা 12 থেকে 18 ফুট (প্রায় 6 মিটার পর্যন্ত) পর্যন্ত লম্বা হয়ে থাকে। সাবজেনাস Littaea এর অন্যান্য সদস্যদের মত, এর কোন ফুলের শাখা নেই তাই ফুল সরাসরি ডালপালা থেকে অঙ্কুরিত হয়। শক্ত বৃন্তটির ব্যাস 3½ ইঞ্চি বা তার বেশি (9 – 12 সেমি) এবং ফুলগুলি এর বৃহত্তর অংশে জোড়ায় জোড়ায় জন্মায়।  

“জেমিনিফ্লোরা” অর্থ যমজ-ফুল তাই জোড়া ফুলগুলি এর নামের উত্স। কুঁড়িগুলি গাঢ় বেগুনি রঙের হয় এবং পরিপক্ক ফুলের বাইরের দিক গাড় সবুজ এবং বেগুনি রঙের হয়ে থাকে(বিশেষ করে টিপসের দিকে)। এই ফুলের পাপড়ির ডগাগুলি কোঁকড়ান যার রঙ ফ্যাকাশে হলুদ বা সাদা (বা সবুজ-সাদা)  আবার কখনও কখনও গোলাপী বা বেগুনি রঙের হয়ে থাকে। স্টিগমা এবং ফিলামেন্টগুলি বেগুনি বা লালচে-বেগুনি এবং বড় অ্যান্থারগুলি ফ্যাকাশে হলুদ পরাগ বহন করে। 

কিভাবে চাষ করবেন

একটি হালকা অবস্থানে একটি পাত্রে বীজ বপন করুন। বীজ সাধারণত 1 – 3 মাসের মধ্যে 15 – 20 ° সেঃ তাপমাত্রায় অঙ্কুরিত হয়। চারাগুলিকে ভাল-নিষ্কাশিত মাটির পৃথক পাত্রে রাখুন এবং রোপণের আগে কমপক্ষে 10 সেমি লম্বা না হওয়া পর্যন্ত রৌদ্রোজ্জ্বল জায়গায় রেখে যত্ন নিন।

মাতৃ উদ্ভিদে বেড়ে ওঠা নতুন উদ্ভিদ থেকে অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave geminiflora) চাষ করা যেতে পারে। উৎপাদিত উদ্ভিদ অন্য জায়গায় রোপণ করুণ বা তাদের অঙ্কুরোদগমের জায়গায় বাড়তে দিন। যেহেতু এটির চাষ প্রক্রিয়া কঠিন তাই এই গাছটি সাধারণত বাজার বা নার্সারি থেকে সংগ্রহ করাই ভালো। 

কিভাবে যত্ন নেবেন

ভাল নিষ্কাশন করা মাটিতে বাগানে আংশিক ছায়াযুক্ত জায়গায় পূর্ণ রোদে অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave geminiflora) রোপণ করুন। গাছটি বড় না হওয়া পর্যন্ত নিয়মিত মালচ(Mulch)এবং পানি দিন। গাছটি বেড়ে উঠতে সাধারণত প্রায় 12 সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। গাছটি একবার মাটির সাথে লেগে গেলে শক্ত উদ্ভিদ, তাপ, হালকা হিম এবং শুষ্ক অবস্থা সহ্য করতে পারে। এরা শীতের সময়ও শুষ্ক থাকতে পছন্দ করে।     

উপকারিতা

অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave geminiflora) এর সবুজ পাতাগুলিকে কাঁচা অবস্থায় স্ক্র্যাপ করে শক্তিশালী এবং উন্নত মানের ফাইবার প্রস্তুত করা হয় যা দড়ি এবং কর্ডেজ তৈরিতে ব্যবহৃত হয়।

Agave Geminiflora Plant প্রশ্নাবলী

============================================

প্রশ্নঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) কি?

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা(Agave Geminiflora) হল মেক্সিকোতে অবস্থিত রসালো উদ্ভিদের একটি প্রজাতি। এটি এর রোজেট আকৃতি, মাংসল পাতা এবং আকর্ষণীয় নীল-সবুজ রঙের পাতার জন্য পরিচিত।

প্রশ্নঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) কত লম্বা হয়?

উত্তরঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) সাধারণত 4 থেকে 5 ফুট (120 থেকে 150 সেন্টিমিটার) বিস্তৃতি সহ প্রায় 2 থেকে 3 ফুট (60 থেকে 90 সেন্টিমিটার) উচ্চতায় বৃদ্ধি পায়।

প্রশ্ন : আমার কত ঘন ঘন অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) পানি দেওয়া উচিত? 

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) একটি খরা-সহনশীল উদ্ভিদ, তাই এর জন্য বেশি পানি প্রয়োজন হয় না। পর্যাপ্ত পরিমান পানি দিন তবে অতিরিক্ত পানি রোধ করতে পানি দেওয়ার মধ্যে মাটি শুকিয়ে যেতে দিন।

প্রশ্নঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরার (Agave Geminiflora) কি পূর্ণ রোদ বা আংশিক ছায়া প্রয়োজন?

উত্তরঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) পূর্ণ রোদে বৃদ্ধি পায়, যদিও এটি আংশিক ছায়ায় বেড়ে ওঠতে পারে।  প্রচুর পরিমাণে সরাসরি সূর্যালোকের সংস্পর্শে আসলে এটি সাধারণত সবচেয়ে ভাল বৃদ্ধি পায়।

প্রশ্নঃ  আমি কিভাবে অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) চাষ করব?

উত্তরঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora)  অফসেটের মাধ্যমে বংশবিস্তার করা যেতে পারে, যা মাতৃ উদ্ভিদের গোড়ার চারপাশে জন্মায়। অফসেটগুলি সাবধানে সরিয়ে ফেলুন এবং ভালভাবে নিষ্কাশন করা মাটিতে রোপণ করুন।

প্রশ্নঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা  (Agave Geminiflora) এর জন্য কি বিশেষ মাটির প্রয়োজন হয়?

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা Agave Geminiflora বালুকাময় বা নুড়িযুক্ত উপাদানের মিশ্রণের সাথে ভালভাবে নিষ্কাশন করা মাটি পছন্দ করে। শিকড় পচা এড়াতে অতিরিক্ত ভেজা বা ভারী মাটি এড়িয়ে চলুন।

প্রশ্নঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) কি অভ্যন্তরীণ চাষের জন্য উপযুক্ত?

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) প্রাথমিকভাবে বাইরে জন্মানো হয়, তবে পর্যাপ্ত সূর্যালোক সহ উজ্জ্বল স্থানে বাড়ির ভিতরে চাষ করা যেতে পারে। সর্বোত্তম বৃদ্ধির জন্য সঠিক নিষ্কাশন এবং মাঝে মাঝে গাছতি বাহিরে রাখুন।

প্রশ্নঃ কত ঘন ঘন অ্যাগেভ জেমিনিফ্লোরায় ( Agave Geminiflora) সার দিতে হবে? 

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরার (Agave Geminiflora) জন্য কম যত্ন এবং ঘন ঘন নিষিক্তকরণের প্রয়োজন হয় না। ক্রমবর্ধমান মৌসুমে বছরে একবার বা দুবার একটি সুষম, ধীর-মুক্ত সার প্রয়োগ করুন। 

প্রশ্নঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) কি ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে?

উত্তরঃ অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) একটি ঠান্ডা-হার্ডি রসালো উদ্ভিদ যা প্রায় 20°F (-6°C) তাপমাত্রা সহ্য করতে পারে। তবে বরফে যেন জমে না যায় সে জন্য কিছু সুরক্ষার ব্যবস্থা করা উচিত।   

প্রশ্নঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora) কি প্রস্ফুটিত হয়, এবং যদি তাই হয়, কতবার?

উত্তরঃ  অ্যাগেভ জেমিনিফ্লোরা (Agave Geminiflora)  একটি লম্বা ফুলের স্পাইক তৈরি করে যা উচ্চতায় 12 ফুট (3.6 মিটার) পর্যন্ত পৌঁছাতে পারে। সাধারণত কয়েক বছর পর ফুল ফোটে তবে মারা যাওয়ার আগে গাছটি তার সকল শক্তি ফুল ফোটাতে ব্যবহার করে। 

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy