Ongkoor.com
Aglaonema Lipstick plant by Ongkoor indoor platns in Bangladesh

Aglaonema Lipstick প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

অ্যাগলোনেমা (Aglaonema) হল অ্যারাম (Arum) পরিবারের অ্যারেসি( Araceae) বংশের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। বাংলাদেশের পূর্ব থেকে ফিলিপাইন এবং উত্তর থেকে দক্ষিণ চীন পর্যন্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় জলাভূমি এবং রেইনফরেস্টের এদের বসবাস। এরা সাধারণত “চীনা চিরসবুজ” নামে পরিচিত। চীনা চিরসবুজ এই গাছটি এশিয়া এবং নিউ গিনির গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় অঞ্চল ছাড়াও ফিলিপাইন এবং উত্তর-পূর্ব সেলিবেসে পাওয়া যায়। এই গ্রীষ্মমন্ডলীয় গুল্মটি 1.5 ফুট পর্যন্ত বৃদ্ধি পায় যা খাড়া,গুল্মযুক্ত এবং বোবা বেতের ( dumb cane) ডাইফেনবাচিয়া ((Dieffenbachia) এর মত। 

অ্যাগলোনেমা (Aglaonema) হল এশিয়ার একটি বহুবর্ষজীবী ভেষজ  যা অ্যারেসি( Araceae)পরিবারের অন্তর্গত ফিলোডেনড্রন (philodendrons) এবং মনস্টেরাসের(monsteras) মতো জনপ্রিয় হাউজ প্ল্যান্ট। এই জনপ্রিয় হাউসপ্ল্যান্টটি চীনা চিরসবুজ উদ্ভিদ, ফিলিপাইন চিরহরিৎ এবং পয়জন ডার্ট উদ্ভিদ সহ বেশ কয়েকটি সাধারণ নামেও পরিচিত। এদের বড় উজ্জ্বল গাঢ় সবুজ পাতা ছোট কান্ডে বৃদ্ধি পায়। পরিপক্ক অবস্থায় পাতাগুলো এক থেকে দুই ফুট লম্বা হয়ে থাকে। প্রজাতির সাহায্যে পরাগায়ন হওয়ায় পরিপক্ক গাছগুলোতে বসন্ত বা গ্রীষ্মে ফুল ফোটে।     

অ্যাগলোনেমা (Aglaonema) গাছ শত শত বছর ধরে এশিয়ায় সৌভাগ্যের প্রতীক হিসবে ব্যাপক ভাবে পরিচিতি পেয়েছে। 1885 সালে যখন তাদের প্রথম রয়্যাল বোটানিক গার্ডেন, কেউ (Royal Botanic Gardens, Kew)-তে আনা হয় তখন পশ্চিমে এদের পরিচিত বাড়ে। এই গাছগুলো কম আলোর পরিবেশে বেড়ে ওঠা একটি জনপ্রিয় ইনডোর প্ল্যান্ট। 

এই গ্রীষ্মমন্ডলীয় প্রজাতিটি ঠান্ডা তাপমাত্রার সহ্য করতে পারেনা। সাধারনত তাপমাত্রা 15 °C (59 °F)  হলেই এই গাছের ক্ষতি শুরু হতে পারে যার কারণে পাতার উপর ডার্ক লোনাযুক্ত দাগ দেখা যায়। 

সাধারণত ৫ টি  অ্যাগলোনেমা (Aglaonema) জাতের সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। সেগুলো হলঃ 

  • অ্যাগলোনেমা ‘সিলভার বে'( Aglaonema ‘Silver Bay’) এটি এর সবচেয়ে সাধারণ জাতগুলির মধ্যে একটি। এই সুন্দর, রূপালী-সবুজ পাতার গাছগুলি যত্ন নেওয়া সহজ এবং বাড়ির যে কোনও জায়গায় রাখা যায়।
  • অ্যাগলোনেমা ‘সিলভার কুইন’(Aglaonema ‘Silver Queen’)  এই জাতটির লম্বা, সরু পাতা রয়েছে যা সুন্দরভাবে রূপালী এবং সবুজ রঙের বিভিন্ন শেড দিয়ে ডোরাকাটা। 
  • অ্যাগলোনেমা  ‘সিয়াম অরোরা রেড’(Aglaonema ‘Siam Aurora Red’) এই লাল অ্যাগলোনিমা গাছের  সুন্দর হলুদ এবং হালকা সবুজ বৈচিত্র্যময় পাতা এবং অত্যাশ্চর্য উজ্জ্বল গোলাপী শিরা রয়েছে।
  • অ্যাগলোনেমা ‘পান্না বিউটি( Aglaonema ‘Emerald Beauty) এই জাতটির লম্বা, সরু ডালপালা এবং  ডিম্বাকৃতির পাতা রয়েছে। এর পাতা গাঢ় সবুজ এবং রূপালী বর্ণের। 
  • অ্যাগলোনেমা পিঙ্ক ডালমেটিয়ান (Aglaonema ‘Pink Dalmatian’) এই চীনা চিরহরিৎ জাতটির গভীর সবুজ পাতা এবং উজ্জ্বল গোলাপী দাগ রয়েছে।

সংক্ষিপ্ত বর্ণনা

এই চিরহরিৎ বহুবর্ষজীবী গাছের ডালপালা খাড়া বা ক্ষয়প্রাপ্ত এবং লতানো হয়। মাটি বরাবর বেড়ে ওঠা ডালপালার নোডগুলিতে মূল বা শিকড় থাকে। একটি স্প্যাডিক্সে একলিঙ্গী ফুল হয়, যার গোড়ার কাছে স্ত্রী ফুলের একটি সংক্ষিপ্ত অঞ্চল এবং আগার দিকে পুরুষ ফুলের একটি বিস্তৃত অঞ্চল থাকে। এই গাছের ফলটি একটি মাংসল বেরির মতন যা পাকলে লাল হয়। মূলত ফল হল একটি পাতলা স্তর যা একটি বড় বীজকে আচ্ছাদিত করে রাখে।  

গাছগুলি তাদের আকৃতি, আকার ও পাতার রঙ এবং প্যাটার্নের জন্য খুবই পরিচিত। অনেক গাছেরই সাদা বা ক্রিম রঙের কান্ড থাকে। কিছু কিছু গাছ ঠাণ্ডা তাপমাত্রা সহ্য করতে পারে। গাছগুলির ভেতর সবচেয়ে সাধারণ জাত হল ‘সিলভার কুইন’,( ‘Silver Queen’)  যা রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির( Royal Horticultural Society)  অ্যাওয়ার্ড অফ গার্ডেন মেরিট( Award of Garden Merit) অর্জন করেছে। 

অ্যাগলোনেমা (Aglaonema) ফলস মাইট(false mites)(Brevipalpus californicus) প্রবণ হয়। এছাড়াও তারা নিমাটোডের( nematodes)  জনসংখ্যা বাড়তে সাহায্য করে, যেমন রুট-নট নেমাটোড(root-knot nematodes)  এবং প্রাটাইলেঞ্চাস( Pratylenchus) প্রজাতি, যা মূলে ক্ষত সৃষ্টি করে। প্যাথোজেনের(Pathogens) মধ্যে রয়েছে ছত্রাক  Myrothecium roridum (মাইরোথেসিয়াম রোরিডাম) এবং ব্যাকটেরিয়া যেমন Pseudomonas cichorii,(সিউডোমোনাস চিকোরি) Erwinia chrysanthemi(এরউইনিয়া ক্রাইস্যান্থেমাম)  এবং Xanthomonas campestris(জ্যান্থোমোনাস সমভূমি) যার সব গুলোই  পাতায় দাগ সৃষ্টি করতে পারে। কোলেটোট্রিকাম(Colletotrichum) ছত্রাক অ্যানথ্রাকনোজ( anthracnose)সৃষ্টি করতে পারে। 

 

কিভাবে চাষ করবেন 

অ্যাগলোনেমা (Aglaonema) এর বেশিরভাগ বংশবিস্তার করা হয় কাটিং দিয়ে এবং বেসাল অঙ্কুর ভাগ করে। এর জন্য আর্দ্র মাটি এবং অল্প পরিমাণে সারের প্রয়োজন হয়।

একটি উদ্ভিদকে তার মাতৃ উদ্ভিদ থেকে শিকড় দ্বারা আলাদা করে একটি হাইড্রোপড কাটিং প্রক্রিয়াই প্রোপাগেটরে রোপণ করা যায়। একটি নতুন রোপণ করা উদ্ভিদকে পরোক্ষ সূর্যালোকে রাখা গুরুত্বপূর্ণ। প্রায় 5 থেকে 10 দিনের মধ্যে নতুন শিকড় বের হবে।

কিভাবে যত্ন নেবেন 

  • সুনিষ্কাশিত পাত্রের মাটিতে অ্যাগলোনেমা (Aglaonema) রোপণ করুন।
  •  উজ্জ্বল পরোক্ষ আলোতে অ্যাগলোনেমা (Aglaonema) রাখুন। 
  •  উপরের স্তরের মাটি না শুকানো পর্যন্ত পানি দেবেন না।
  •  মাঝারি তাপমাত্রাইয় অ্যাগলোনেমা (Aglaonema) রাখুন।
  •  মাঝে মাঝে অ্যাগলোনেমা (Aglaonema) গাছের পাত্র পরিবর্তন করুন।
  • মাঝে মাঝে তরল হাউসপ্ল্যান্ট সার ব্যবহার করুন।

উপকারিতা 

অ্যাগলোনেমা (Aglaonema) হল একটি চমৎকার হাউজ প্ল্যান্ট যার পাতা কম আলোতেও সুন্দর থাকে। ফেং শুই এর মত অনুসারে অ্যাগলোনেমা (Aglaonema) আর্থিক সমৃদ্ধি আনতে সক্ষম। লটারিতে অংশগ্রহণকারীদের জন্য, এই গাছগুলি আপনাকে জেতার সেরা সুযোগ দেয় বলে ধারনা করা হয়। 

যারা ফেং শুইতে আগ্রহী তাদের জন্য চাইনিজ এভারগ্রিন গাছগুলি বাড়ির যে কোনও ঘরে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। ভাগ্যের সাথে যুক্ত এই গাছগুলোকে ইতিবাচক শক্তির বিকিরণ করার জন্য বাড়ির উজ্জ্বল জায়গায় রাখুন।

NASA ক্লিন এয়ার স্টাডি( NASA Clean Air Study) অনুযায়ী এই উদ্ভিদ প্রজাতির মোডেটাম(modestum) ঘরের বাতাসের বিষাক্ত উপাদান ফরমালডিহাইড(formaldehyde) এবং বেনজিন( benzene)অপসারণে কার্যকর।

 

Aglaonema Lipstick Plant প্রশ্নাবলী  

=============================================

প্রশ্নঃ অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট কী?

উত্তরঃ  অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) একটি গ্রীষ্মমন্ডলীয় হাউসপ্ল্যান্ট যা এর আকর্ষণীয় পাতার জন্য পরিচিত। এটিতে স্পন্দনশীল লাল বা গোলাপী শিরা সহ সবুজ পাতা রয়েছে, যা এটিকে লিপস্টিক পরা চেহারা দেয়।

প্রশ্নঃ  আমি কীভাবে অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্টের যত্ন নেব?

উত্তরঃ  অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে তবে কম আলোতেও  থাকতে পারে। মাটির উপরের অংশ শুকিয়ে গেলে তাদের পানি দিন। এরা ঘরের গড় তাপমাত্রা 65°F এবং 80°F (18°C – 26°C) এর মধ্যে বৃদ্ধি পায়।

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick)  প্ল্যান্ট জন্মাতে পারি?

উত্তরঃ অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট প্রাথমিকভাবে হাউজ প্ল্যান্ট হিসাবে জন্মায়। তবে উষ্ণ মাসগুলিতে ছায়াযুক্ত জায়গায় বাইরে জন্মানো যেতে পারে। 

প্রশ্ন : অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট কত লম্বা হয়?  

উত্তরঃ  অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট তুলনামূলকভাবে কমপ্যাক্ট এবং সাধারণত প্রায় 1 থেকে 2 ফুট (30 থেকে 60 সেন্টিমিটার) উচ্চতায় বৃদ্ধি পায়। তাদের বৃদ্ধি নির্দিষ্ট বৈচিত্র্য এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

প্রশ্নঃ  আমি কি অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট চাষ করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট স্টেম কাটার মাধ্যমে চাষ করা যেতে পারে। বেশ কয়েকটি পাতা সহ একটি স্বাস্থ্যকর স্টেম কেটে নিন এবং একটি ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে রাখুন। শিকড় বিকাশ না হওয়া পর্যন্ত মাটিকে ক্রমাগত আর্দ্র রাখুন।

প্রশ্নঃ  কত ঘন ঘন আমার অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্টে সার দেওয়া উচিত? 

উত্তরঃ  অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট গুলিতে ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) নিয়মিত সার দেওয়া উচিত। প্রস্তাবিত শক্তির অর্ধেক মিশ্রিত একটি সুষম তরল সার মাসে একবার গাছে ব্যবহার করুন।

প্রশ্নঃ  অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) k প্ল্যান্ট কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ  হ্যাঁ, অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট বিড়াল, কুকুর এবং অন্যান্য পোষা প্রাণীর জন্য বিষাক্ত বলে বিবেচিত হয় যদি তা খাওয়া হয়। কৌতূহলী প্রাণীদের নাগালের বাইরে রাখুন।

প্রশ্নঃ  আমি কি কম আলো সহ বাথরুমে অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট রাখতে পারি?

উত্তরঃ অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট কম আলোতেও বেঁচে থাকে তাই সীমিত প্রাকৃতিক আলো সহ বাথরুমে রাখতে পারেন।

প্রশ্নঃ আমি কীভাবে পাতার প্রাণবন্ত লাল বা গোলাপী রঙ বজায় রাখব?

উত্তরঃ অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্টের পাতার প্রাণবন্ত লাল বা গোলাপী রঙ আলোর মাত্রা দ্বারা প্রভাবিত হয়। রঙিন পাতাগুলি বজায় রাখতে গাছেটি উজ্জ্বল এবং পরোক্ষ আলোতে রাখুন। সরাসরি সূর্যালোকের সংস্পর্শে রাখা এড়িয়ে চলুন, কারণ এটি পাতা ঝলসাতে পারে। 

প্রশ্নঃ  আমি কি আমার অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্ট ছাঁটাই  করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, আপনি আপনার অ্যাগলোনেমা লিপস্টিক(Aglaonema Lipstick) প্ল্যান্টের আকার এবং আকৃতি নিয়ন্ত্রণ করতে ছাঁটাই  করতে পারেন। নিয়মিত ছাঁটাই বুশিয়ার বৃদ্ধিতেও সাহায্য করতে পারে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy