Ongkoor.com
Anthurium Tricolor Plant by Ongkoor indoor plants in Bangladesh

Anthurium Tricolor প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

Anthurium (অ্যান্থুরিয়াম) হল অ্যারাম (arum)পরিবারের বৃহত্তম বংশ  অ্যারাসি( Araceae) এর প্রায় ১০০০ প্রজাতির ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। এর সাধারণ নামের মধ্যে রয়েছে অ্যান্থুরিয়াম (anthurium), টেইলফ্লাওয়ার (tailflower), ফ্ল্যামিঙ্গ ফুল(flamingo flower), এবং লেসলিফ(laceleaf)।এর আদি নিবাস আমেরিকা হলেও এটি উত্তর মেক্সিকো থেকে উত্তর আর্জেন্টিনা এবং ক্যারিবিয়ান অংশে পাওয়া যায়।

অন্যান্য অ্যারোয়েডের( aroids) মতো, অ্যান্থুরিয়াম (Anthurium) উদ্ভিদের অনেক প্রজাতি ঘরের গাছ হিসাবে বা বাইরে হালকা জলবায়ুতে ছায়াময় জায়গায় জন্মাতে পারে, যার মধ্যে রয়েছে অ্যান্থুরিয়াম ক্রিস্টালিনাম(Anthurium crystallinum) এবং অ্যান্থুরিয়াম ক্লারিনারভিয়াম (Anthurium clarinervium) যার  বড় মখমলের মত গাঢ় সবুজ পাতা এবং রূপালী সাদা ভেনেশন রয়েছে।   

রঙিন স্প্যাথের কারণে অনেক হাইব্রিড জাত অ্যান্থুরিয়াম আন্দ্রেআনুম (Anthurium andraeanum) বা অ্যান্থুরিয়াম সচেরজেরিয়ানুম( Anthurium scherzerianum) থেকে জন্ম নিয়েছে।  গাছগুলি উচ্চ জৈব পদার্থ সহ আর্দ্র মাটিতে বৃদ্ধি পায়। মৃদু আবহাওয়ায় গাছপালা মাটির পাত্রে জন্মানো যায়। অভ্যন্তরীণ গাছপালা ১৬-২২ ডিগ্রি সেলসিয়াস (৬১-৭২ °ফা) তাপমাত্রায় এবং অন্যান্য বাড়ির গাছের তুলনায় কম আলোতে বৃদ্ধি পায়। পানি দিয়ে পাতা মুছে ফেললে যে কোনও ধুলো এবং পোকামাকড় দূর হবে। ভাল রুট সিস্টেম সহ পাত্রে প্রতি সপ্তাহে একটু সার দিলে গাছটি উপকৃত হবে।   

১৮৬০ সালে বিজ্ঞানের কাছে ১৮৩ টি প্রজাতি পরিচিত ছিল তবে হেনরিখ উইলহেলম স্কট ( Heinrich Wilhelm Schott) তার প্রোড্রোমাস সিস্টেমটিস অ্যারোইডিয়ারাম(Prodromus Systematis Aroidearum) বইতে গাছ গুলিকে ২৮ টি বিভাগে তাদের সংজ্ঞায়িত করেছেন। ১৯০৫ সালে ১৮ টি ধারার বর্ণনা দিয়ে জিনাসটি সংশোধন করা হয়। ১৯৮৩ সালে এই গাছের বংশকে নিম্নলিখিত বিভাগে ভাগ করা হয়েছিলঃ

সংক্ষিপ্ত বর্ণনা  

অ্যান্থুরিয়াম(Anthurium) হল ভেষজ উদ্ভিদের একটি প্রজাতি যা প্রায়শই অন্যান্য উদ্ভিদে এপিফাইট( epiphytes)  হিসাবে বৃদ্ধি পায়। এর পাতাগুলি গুচ্ছবদ্ধ এবং আকারে পরিবর্তনশীল। পুষ্পমঞ্জরীতে ছোট ছোট নিখুঁত ফুলগুলি পুরুষ ও মহিলা সনাক্ত করতে সাহায্য করে। এর ফুলগুলি স্প্যাডিক্সের  কাছাকাছি সর্পিলগুলিতে একসাথে  থাকে। স্প্যাডিক্স একটি স্পাইক আকারে দীর্ঘায়িত হয়। তবে এটি গ্লোব-আকৃতি বা ক্লাব-আকৃতির হতে পারে।  

স্প্যাডিক্সের(Spadix)নীচে রয়েছে এক ধরনের ব্র্যাক্ট যাকে স্প্যাথ(spathe)বলে। এটি আকারে পরিবর্তনশীল হলেও অনেক প্রজাতির মধ্যে এটি ল্যান্স-আকৃতির হয়। এটি সমতল বা বক্ররেখায় প্রসারিত হতে পারে। কখনও কখনও এটি একটি ফণার মত spadix আবরণ গ্রহন করে। স্প্যাডিক্সের ফুল থেকে ফল হয়। এগুলি রসালো বেরির মতন যার  রঙের ভিন্নতা রয়েছে। এই ফলে সাধারণত দুটি বীজ থাকে।

অ্যান্থুরিয়াম(Anthurium) প্রজননকারীদের প্রধান ফোকাস থাকে স্প্যাডিক্স এবং স্প্যাথে যা তাদেরকে  উজ্জ্বল রঙ এবং অনন্য আকারে চাষের বিকাশ ঘটাতে সাহায্য করে।  Anthurium scherzerianum এবং A. andraeanum, হল সাধারণ দুটি ট্যাক্সা এবং একমাত্র প্রজাতি যারা উজ্জ্বল লাল স্প্যাথ জন্মায়। অন্যান্য অনেক রঙ এবং প্যাটার্নে স্প্যাথ উৎপাদনের জন্য তাদের বংশবৃদ্ধি করা হয়েছে।

কিভাবে চাষ করবেন 

অ্যান্থুরিয়াম(Anthurium) চাষ করা সহজ। তিনটি পদ্ধতিতে অ্যান্থুরিয়াম(Anthurium) চাষ করা যেতে পারে। গাছের কান্ডের কাটিং, মূল বিভাজন বা বীজ থেকে । তবে  বাণিজ্যিক ভাবে অ্যান্থুরিয়াম (Anthurium) চাষে টিস্যু কালচার পদ্ধতির ব্যবহার বেশি হয়ে থাকে।

  • গাছের একটি সুস্থ, পাতাযুক্ত অংশ থেকে স্টেমের একটি ৬-৮ ইঞ্চি অংশ ৪৫-ডিগ্রি কোণে কাটুন। কান্ডের কাটা প্রান্ত রুটিং হরমোনে ডুবিয়ে দিন। মাটিতে আপনার কাটিং রুট করার জন্য কান্ডের কাটিংটি ভেজা পাত্রের মিশ্রণে ভরা পাত্রে রাখুন। কান্ডটিকে যথাস্থানে ধরে রাখতে মিশ্রণ দিয়ে ব্যাকফিল করুন। কান্ডের চারপাশে মাটি চাপুন এবং পানি দিন। মাটি আর্দ্র রেখে একটি উষ্ণ স্থানে উজ্জ্বল ও পরোক্ষ আলো প্রদান করুন। 
  • সতর্ক থাকুন যাতে মাটি শুকিয়ে না যায়, কারণ এটি শিকড় গঠনের সময়কে দীর্ঘায়িত করবে।  আপনার কাটিং সঠিক পরিমাণে পানি পাচ্ছে তা নিশ্চিত করতে প্রয়োজনে আপনি একটি আর্দ্রতা মিটারও ব্যবহার করতে পারেন। ৬+ সপ্তাহের মধ্যে, আপনি কাটিংটিতে নতুন বৃদ্ধি দেখতে পাবেন। শিকড় গজানোর পরে, আপনি এটি একটি বড় পাত্রে বা আপনার বাগানে রোপণ করতে পারেন।  
  • আপনার কাটিংকে পানিতে রুট করতে একটি পাত্রে বা পানি ভর্তি ফুলদানিতে স্টেমটি রাখুন এবং নিশ্চিত করুন যে পাতাটি পানির উপরে রয়েছে। পাতাকে তাজা রাখতে এবং ছত্রাক বা ব্যাকটেরিয়ার আক্রমন থেকে রক্ষা করতে প্রতি ২-৩ দিন পর পর পানি পরিবর্তন করুন।
  • ৬-৮ সপ্তাহের মধ্যে কান্ড থেকে নতুন শিকড় গজাতে শুরু করবে। শিকড়গুলি প্রায় ১-২ ইঞ্চি লম্বা হয়ে গেলে নতুন গাছটিকে পাত্রের মাটিতে রোপণ করতে পারেন। মাটি আর্দ্র রাখুন এবং উজ্জ্বল পরোক্ষ আলো প্রদান করুন। 
  • অ্যান্থুরিয়াম (Anthurium) গাছের মূল বা শিকড় বিভাগ থেকেও বংশবিস্তার করা যায়। অ্যান্থুরিয়াম রুট ভাগ করতে শিকড়ের চারপাশের মাটি সাবধানে আলগা করুন। শিকড়গুলিকে মাটি থেকে আলাদা করে পানির পাত্রে ডুবিয়ে রাখুন। আস্তে আস্তে গাছটিকে দুটি বা ততোধিক বিভাগে আলাদা করুন এবং নিশ্চিত করুন যে প্রতিটি বিভাগে কমপক্ষে একটি সুস্থ শিকড় রয়েছে (বিশেষত দুই থেকে তিনটি সুস্থ রুট সিস্টেম)। প্রতিটি অংশকে তার নিজস্ব পাত্রে ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণ দিয়ে পুনরায় রোপণ করুন।

অ্যান্থুরিয়াম(Anthurium)গুলি বীজ থেকেও চাষ করা যেতে পারে।প্রথমে একটি তাজা বীজ নিন তারপর এটাকে তিনটি পদ্ধতিতে চাষ করতে পারেন।

পদ্ধতি ১ঃ একটি ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে বীজ বপন করুন। খুব হালকাভাবে বীজ ঢেকে দিন। কারণ এটির খুব বেশি আবরণের প্রয়োজন হয় না এবং কিছু বীজ অঙ্কুরোদগম প্রক্রিয়ার সময় একেবারেই ঢেকে না দিলেও সমস্যা হয় না।

পদ্ধতি ২ঃ  অনেক অ্যান্থুরিয়াম(Anthurium) স্প্যাগনাম শ্যাওলার উপরে অঙ্কুরিত হয়। এটি করার জন্য, আপনার পাত্রের ভিতরে কিছু স্ফ্যাগনাম মস রাখুন এবং এর উপরে বীজ রাখুন।

পদ্ধতি ৩ঃ  একটি কাগজের তোয়ালে ভিজিয়ে রাখুন এবং তোয়ালেটির উপরে বীজ গুলো একটি ট্রেতে রাখুন। আপনি যদি এই পদ্ধতিটি ব্যবহার করেন, আপনি শিকড়ের বৃদ্ধি দেখতে শুরু করার পরে ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে চারা রোপণ করতে ভুলবেন না। শিকড়গুলিকে তোয়ালেতে বাড়তে দেবেন না, কারণ বীজ রোপণের জন্য তোয়ালেটি সরানোর সময় সেগুলি সহজেই ক্ষতিগ্রস্থ হতে পারে।

বীজ গুলোকে সতেজ রাখতে সর্বদা পাত্র/পাত্রের উপরে একটি কাচ বা প্লাস্টিক রাখুন যেন বীজ গুলো প্রয়োজনীয় আর্দ্রতা পায়। বীজ অঙ্কুরিত হয়ে গেলে প্রতিটি পাত্রে কেবল একটি বা দুটি করে বীজ বপন করুণ। অতিরিক্ত বীজগুলিকে তাদের নিজস্ব পাত্রে রোপণ করুন এবং উষ্ণ জায়গায় রেখে ভালভাবে পানি দিন।  

কিভাবে যত্ন নেবেন   

অ্যান্থুরিয়াম(Anthurium) সফলভাবে চাষ করার পর নতুন গাছের বৃদ্ধির জন্য সঠিকভাবে যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। বংশবৃদ্ধির পরে অ্যান্থুরিয়ামের(Anthurium) যত্ন নেওয়ার জন্য এখানে কিছু টিপস রয়েছেঃ

আলো এবং অবস্থান 

অ্যান্থুরিয়াম(Anthurium) গাছের স্বাস্থ্য এবং শক্তির জন্য আলো খুবই গুরুত্বপূর্ণ। খুব কম আলোর ফলে কম ফুল ফোটে এবং সামগ্রিকভাবে গাছ দুর্বল হতে পারে। অন্নদিকে অত্যধিক আলো পাতা ব্লিচ বা পুড়িয়ে ফেলতে পারে। তাই যেখানে সারা দিন ফিল্টার করা সূর্যালোক পাওয়া যায় এমন জায়গায় অ্যান্থুরিয়াম(Anthurium) প্ল্যান্ট রাখুন। যদি ফিল্টার করা সূর্যালোক সরবরাহ করতে না পারেন তবে আপনার অ্যান্থুরিয়ামটি পূর্বমুখী জানালার কাছে রাখাই যথেষ্ট। বাড়িতে খুব বেশি প্রাকৃতিক আলোর বাবস্থা না থাকলে গ্রো লাইটের ব্যবহার করতে পারেন।

তাপমাত্রা ও আর্দ্রতা

অ্যান্থুরিয়াম(Anthurium) গাছপালা গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়া,উষ্ণতা এবং আর্দ্র পরিবেশ পছন্দ করে। তাই শীতল জলবায়ুতে অ্যান্থুরিয়াম(Anthurium) চাষ করলে অবশ্যই আপনাকে তাপ মাদুর দিয়ে অতিরিক্ত উষ্ণতা প্রদান করতে হবে বা আলো বাড়াতে হবে। এগুলি সামঞ্জস্যপূর্ণ তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে এবং তাপমাত্রার ওঠানামার কারণে আপনার গাছপালাকে দুর্বলতার হাত থেকে রক্ষা করে। অ্যান্থুরিয়াম(Anthurium) গাছ ৭০ থেকে ৯০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। 

তাপমাত্রার মতোই সমান গুরুত্বপূর্ণ হল আর্দ্রতা। আর্দ্র পরিস্থিতি তৈরি করার একটি উপায় হল একটি আর্দ্রতা ট্রে ব্যবহার করা। ট্রেতে নুড়ি বা পাথরের উপরে আপনার পোটেড অ্যান্থুরিয়াম গাছটি রাখুন। পানির বাষ্পীভবন গাছের চারপাশের বাতাসে আর্দ্রতা যোগ করবে।  

এছাড়াও আপনি পানি ভর্তি স্প্রে বোতল দিয়ে নিয়মিত আপনার অ্যান্থুরিয়াম গাছের চারপাশে কুয়াশার মতন আবহাওয়া তৈরি করতে পারেন। তবে পাতাগুলিকে অতিরিক্ত  স্প্রে করবেন না, কারণ এতে পাতা পচে যেতে পারে। প্রয়োজনে একটি আর্দ্রতা মিটার ব্যবহার করতে পারেন। 

মাটির ধরন

বেশিরভাগ অ্যান্থুরিয়াম(Anthurium) সমৃদ্ধ, সুনিষ্কাশিত মাটি পছন্দ করে যাতে জৈব পদার্থ বেশি থাকে। অ্যান্থুরিয়ামের জন্য একটি ভাল পাত্রের মিশ্রণে সমান অংশে পিট মস, পার্লাইট এবং বার্ক চিপস বা মোটা বালি নিন। তবে আফ্রিকান ভায়োলেটগুলির জন্য ডিজাইন করা পাত্রের মাটিও ব্যবহার করতে পারেন, যা আপনার অ্যান্থুরিয়ামের(Anthurium) প্রয়োজনের সাথে মিলে যাবে।

পানি দেওয়া 

অ্যান্থুরিয়াম(Anthurium) গাছের যত্নের জন্য পানি একটি অপরিহার্য অংশ। মাটি আর্দ্র রাখতে নিয়মিতভাবে গাছগুলিতে পানি দিতে ভুলবেন না। উপরের মাটি না শুকানো পর্যন্ত পানি দেবেন না। যদি আপনার অ্যান্থুরিয়ামের(Anthurium পাতাগুলি শুকিয়ে যেতে শুরু করে তাহলে বুঝবেন যে এটি পর্যাপ্ত পানি পাচ্ছে না। 

ফ্লোরাইডেযুক্ত পানি অ্যান্থুরিয়ামগুলির জন্য ক্ষতিকর। তাই যদি পানিতে উচ্চ মাত্রার ফ্লোরাইড আছে এমন এলাকায় বাস করেন, তাহলে আপনার গাছের জন্য পাতিত বা বৃষ্টির পানি ব্যবহার করতে পারেন।

সার 

নতুন চাষকৃত গাছের জন্য এমন একটি সার নির্বাচন করুন যা বিশেষভাবে অ্যান্থুরিয়াম(Anthurium)  বা অন্যান্য অ্যাসিড-প্রেমময় গাছের জন্য তৈরি করা হয়। বংশবৃদ্ধির পর প্রথম কয়েক মাস, শুধুমাত্র প্রস্তাবিত পরিমাণের অর্ধেক সার গাছে প্রয়োগ করুণ। মনে রাখবেন নতুন গাছগুলিকে খুব বেশি সার দিলে সেগুল নষ্ট হয়ে যেতে পারে।

উপকারিতা  

১৯৮৯ সালে, NASA  তাদের গবেষণায় প্রকাশ করে যে ঘরের অন্যান্য গাছের মতই অ্যান্থুরিয়াম (Anthurium) বাতাস থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করার জন্য বেশ ক্ষমতা সম্পন্ন একটি গাছ। গবেষণায় বলা হয় অ্যান্থুরিয়াম(Anthurium) গাছগুলি অভ্যন্তরীণ বায়ুর গুণমান উন্নত করতে সাহায্য করতে পারে।

  • ঘরের ভিতরের বাতাসে প্রায়ই কার্বন ডাই অক্সাইড(carbon dioxide),ফর্মালডিহাইড(formaldehyde) , বেনজিন(benzene), টলুইন(toluene) এবং ট্রাইক্লোরোইথিলিনের(trichloroethylene) মতো ক্ষতিকারক দূষক থাকে। এছাড়াও গবেষণায় আরও দেখা গেছে যে গৃহমধ্যস্থ গাছপালা সিগারেটের ধোঁয়া এবং জৈব দ্রাবকের মতো দূষক কমাতে সাহায্য করতে পারে। অ্যান্থুরিয়াম(Anthurium) বাতাসে মিশে থাকা ফর্মালডিহাইড, জাইলিন এবং অ্যামোনিয়ার পরিমাণ কমাতে বিশেষভাবে কাজ করে।
  • ফেং শুইয়ে অ্যান্থুরিয়াম (Anthurium) ইতিবাচক শক্তি আকর্ষণ করতে ব্যবহার করা হয়। অফিস বা আপনার বাড়ির দক্ষিণ-পশ্চিম অবস্থানে এই গাছপালা স্থাপন করুন. এখানে তারা সৌভাগ্য এবং ভাল সম্পর্ক উভয়কেই সহজতর করতে পারে এবং শা বা নেতিবাচক শক্তিকে দূরে রাখতে পারে। 
  • ফেং শুইয়ের মতে অ্যান্থুরিয়ামগুলি (Anthurium) সম্পদের সাথেও যুক্ত। তাদের লাল স্প্যাথেস এবং হলুদ স্প্যাডিসের জন্য এমনটা মনে করা হয়। বাড়িতে এই রঙিন গাছের কৌশলগত স্থাপন সমৃদ্ধির বাহক হিসেবে মনে করা হয়।
  • আপনি যদি অ্যালার্জি অনুভব করেন, আপনার বাড়িতে একটি অ্যান্থুরিয়াম (Anthurium) রাখতে পারেন। গবেষণায় দেখা গেছে যে হাউজ প্ল্যান্ট গুলি বায়ু থেকে জীবাণু এবং দূষণকারী, যেমন ছাঁচের স্পোরগুলিকে অপসারণ করতে সাহায্য করে যার মধ্যে কিছু দূষক অ্যালার্জিতে ভূমিকা রাখে।
  • অ্যান্থুরিয়ামের (Anthurium)গাছ বাতাসে আর্দ্রতার মাত্রা বাড়াতে সাহায্য করে। সাধারনত বাতাসে দূষিত পদার্থের কারণে আমাদের অ্যালার্জি হয়ে থাকে। আপনার বিছানা বা ডেস্কের কাছে একটি অ্যান্থুরিয়াম রাখার চেষ্টা করুন দেখবেন আপনার অ্যালার্জির ভাব কমে গেছে।

Anthurium Tricolor Plant প্রশ্নাবলী 

=============================================

প্রশ্নঃ  অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) প্ল্যান্ট কী?

উত্তরঃ  অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) হল একটি গ্রীষ্মমন্ডলীয় হাউসপ্ল্যান্ট যা তার অত্যাশ্চর্য, বৈচিত্রময় পাতার জন্য পরিচিত। এটিতে সবুজ, গোলাপী এবং সাদা রঙের বড় হৃদয় আকৃতির পাতা রয়েছে।

প্রশ্নঃ  আমি কীভাবে অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) প্ল্যান্টের যত্ন নেব?

উত্তরঃ অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) গাছ উজ্জ্বল, পরোক্ষ আলোতে বৃদ্ধি পায়। তারা ভালভাবে নিষ্কাশন করা মাটি পছন্দ করে এবং মাটির উপরের অংশ শুকিয়ে গেলে পানি দেওয়া উচিত। তাপমাত্রা ৬০°F এবং ৮৫°F (১৫°C – ২৯°C) এর মধ্যে বজায় রাখুন এবং পর্যাপ্ত আর্দ্রতা প্রদান করুন।

প্রশ্নঃ আমি কি বাইরে একটি অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor) প্ল্যান্ট জন্মাতে পারি?

উত্তরঃ অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor Plants) গ্রীষ্মমন্ডলীয় গাছ হওয়ায় প্রাথমিক ভাবে হাউজ প্ল্যান্ট হিসেবে জন্মায়। এগুলি উষ্ণ, আর্দ্র জলবায়ুতে বাইরে রাখা যেতে পারে।  তবে সরাসরি সূর্যালোক এবং চরম তাপমাত্রার ওঠানামা থেকে রক্ষা করা উচিত। 

প্রশ্নঃ একটি অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor)  গাছ কত লম্বা হয়?

উত্তরঃ  অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) গাছ ১২ থেকে ২৪ ইঞ্চি (৩০ থেকে ৬০ সেন্টিমিটার) উচ্চতায় পৌঁছাতে পারে। তাদের বৃদ্ধি পরিবেশগত অবস্থা এবং যত্নের কারণে পরিবর্তিত হতে পারে। 

প্রশ্নঃ আমি কি একটি অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) প্ল্যান্ট চাষ করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) গাছগুলিকে বিভাগ বা স্টেম কাটার মাধ্যমে  চাষ করা যেতে পারে। বিভক্ত করার জন্য গাছের শিকরগুলি সাবধানে আলাদা করুন।  কয়েকটি নোড সহ একটি কাটিং নিন এবং এটি একটি ভালভাবে নিষ্কাশন করা পাত্রে রাখুন। 

প্রশ্নঃ কত ঘন ঘন আমার অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor) প্ল্যান্টে সার দেওয়া উচিত?

উত্তরঃ ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor) গাছগুলিতে নিয়মিত সার  দিলে গাছ গুলি ভালো থাকে। প্রস্তাবিত শক্তির অর্ধেক মিশ্রিত একটি সুষম তরল সার ব্যবহার করুন এবং প্রতি দুই থেকে চার সপ্তাহে গাছে প্রয়োগ করুণ। 

প্রশ্নঃ অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor) গাছগুলি কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ  হ্যাঁ, অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor)  গাছগুলি যদি খাওয়া হয় তবে পোষা প্রাণীদের জন্য বিষাক্ত বলে মনে করা হয়। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে বিড়াল, কুকুর এবং অন্যান্য প্রাণীদের নাগালের বাইরে রাখুন।

প্রশ্নঃ  আমি কি কম আলোর এলাকায় একটি অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor) প্ল্যান্ট স্থাপন করতে পারি?

উত্তরঃ  অ্যান্থুরিয়াম ট্রাইকালার (Anthurium Tricolor) উদ্ভিদ উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। যদিও তারা কম আলোতে বাঁচতে পারে তবে কম আলোতে বেশিদিন রাখলে তাদের বৃদ্ধি কমে যাবে এবং পাতার প্রাণবন্ত রঙ নষ্ট হয়ে যাবে।  

প্রশ্নঃ  আমি কীভাবে অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor ) প্ল্যান্টের রঙিন পাতাগুলি বজায় রাখব?

উত্তরঃ অ্যান্থুরিয়াম ট্রাইকালার( Anthurium Tricolor) গাছের পাতার প্রাণবন্ত রং বজায় রাখতে, তাদের উজ্জ্বল, পরোক্ষ আলো প্রদান করুন। এগুলিকে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না। কারণ এটি পাতাগুলিকে ঝলসে দিতে পারে। 

প্রশ্নঃ  আমি কি আমার অ্যান্থুরিয়াম ট্রাইকালার(Anthurium Tricolor ) প্ল্যান্ট ছাঁটাই করতে পারি?

উত্তরঃ হ্যাঁ, আপনি মৃত বা হলুদ পাতা অপসারণ করতে, বুশিয়ার বৃদ্ধিকে উৎসাহিত করতে বা এর আকার নিয়ন্ত্রণ করতে আপনার অ্যান্থুরিয়াম ট্রাইকলার(Anthurium Tricolor ) প্ল্যান্ট ছাঁটাই করতে পারেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy