Ongkoor.com
Areca Palm Plant by Ongkoor indoor plants in Bangladesh

Areca Palm প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

Areca palm হল Arecaceae পরিবারের(family Arecaceae) 51 প্রজাতির(genus) তালের(palms)একটি প্রজাতি, যা ফিলিপাইন( Philippines), মালয়েশিয়া(Malaysia) এবং ভারতের(India)দ্বীপ থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া( Southeast Asia) সহ  মেলানেশিয়া(Melanesia) পর্যন্ত আর্দ্র গ্রীষ্মমন্ডলীয় বনে( tropical forests) পাওয়া যায়। জেনেরিক নাম Areca, ভারতের মালাবার উপকূলে( Malabar Coast) স্থানীয়ভাবে ব্যবহৃত একটি নাম থেকে উদ্ভূত হয়েছে। 

প্রজাতির সবচেয়ে পরিচিত সদস্য হল A. catechu,  areca nut palm যা কাচা বা শুকনো অবস্থায় তিক্ত এবং তেঁতুলের মত স্বাদের জন্য পরিচিত। তবে বেশ কিছু প্রজাতির বাদামের মত ফল পানের( betel)পাতা এবং তামাকের(tobacco) শুকনো পাতার সংমিশ্রণে নিয়মিতভাবে চিবানোর জন্য ব্যবহার করা হয়। সুপারি হিসেবে পানের পাতার সাথে চিবানোর জন্য ব্যবহার করার কারণে অ্যারেকা বাদামকে জনপ্রিয়ভাবে সুপারি বলা হয়। আসামে স্থানীয় উপভাষায় এই বাদাম তামুল নামেও পরিচিত।

সংক্ষিপ্ত বর্ননা 

অ্যারেকা পাম(Areca palm) একটি জনপ্রিয় হাউজপ্ল্যান্ট। এই গাছের অন্যান্য সাধারণ নামের মধ্যে রয়েছে বাটারফ্লাই পাম, ব্যাম্বু প্লাম, ইয়েলো পাম এবং গোল্ডেন কেন। অ্যারেকা পামকে (Areca palm )মাঝে মাঝে ডিপসিস লুটেসেন্স বা অ্যারেকা লুটেসেন্স নামেও উল্লেখ করা হয়। বায়ু বিশুদ্ধকরণের জন্য এটি অন্যতম সেরা উদ্ভিদ। প্রাকৃতিক হিউমিডিফায়ার হিসাবে কাজ করার সময় এটি আপনার বাড়িতে বা অফিসে একটি প্রশান্তিদায়ক গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়ার পরিবেশ তৈরি করে।

কিভাবে চাষ করবেন

বীজের মাধ্যমে গাছের বংশবিস্তার করা একটি  ভাল উপায়। বীজের মাধ্যমে অ্যারেকা পামের(Areca palm ) চাষ করা যেতে পারে। তবে বীজের মাধ্যমে অ্যারেকা পামের চাষ করা হলে, চারা থেকে একটি পরিপক্ক অ্যারেকা পাম গাছ হতে অনেক সময় লেগে যায়। আরেকা পামের বীজ অঙ্কুরিত হতে এক মাস সময় নেয়। গাছটি 2-3 মাস পরে 5-6 ইঞ্চি উচ্চতায় পৌঁছায় এবং একটি পরিপক্ক উদ্ভিদ হতে কয়েক বছর সময় লাগে। বীজের মাধ্যমে অ্যারেকা পামের(Areca palm ) চাষ করার নিয়মঃ 

  • উন্নত মানের বীজ সংগ্রহ করুন। এগুলি সাধারণত বাদামী, কমলা বা সবুজ রঙের হয়। সবুজ হল অল্প বয়স্ক বীজ যা অঙ্কুরিত হতে বেশি সময় নেয়।
  • বীজ বসানোর জন্য বীজ থেকে শুরু হওয়া মাটির মিশ্রণ ব্যবহার করা ভালো।
  • বীজ মাটির মিশ্রণে এক ইঞ্চি গভীরে রাখুন।
  • অঙ্কুরোদগম প্রক্রিয়ার সময় মাটি আর্দ্র হতে দিন।
  • পাত্রটি এমন জায়গায় রাখুন যেখানে উজ্জ্বল পরোক্ষ সূর্যালোক পাওয়া যায়।
  • তাপমাত্রা 70-80 ডিগ্রি ফারেনহাইটের মধ্যে বজায় রাখুন।

এছাড়াও মূল বিভাজনের মাধ্যমে অ্যারেকা পামের বংশবিস্তার করা যায়। এটি বংশবিস্তারের সবচেয়ে সহজ এবং দ্রুততম পদ্ধতি। যেহেতু বীজের মাধ্যমে বংশবিস্তার করতে বেশি সময় লাগে, তাই অনেক রোপনকারী এই পদ্ধতিটি ব্যবহার করেন। মূল বিভাজনের মাধ্যমে বংশ বিস্তারের নিয়মঃ

  • বসন্ত ঋতুতে একটি শক্তিশালী এবং পরিপক্ক মাদার উদ্ভিদ বেছে নিন  যার গোড়ায় একাধিক কান্ড রয়েছে। 
  • নিশ্চিত করুণ যে মাটির মিশ্রণে আরও রাইজোম রয়েছে যা ভাগ করা যেতে পারে।
  • বংশবিস্তার করার আগে গাছটিকে পুঙ্খানুপুঙ্খভাবে পানি দিন কারণ এটি মাটি আলগা করে এবং সহজেই পাত্র থেকে শিকড় টেনে আনতে সাহায্য করে। 
  • মাটি ভেজানোর পরে, পাত্র থেকে শিকড় সিস্টেমটি আলতো করে টেনে আনুন এবং শিকড় থেকে মাটি আলাদা করতে গাছটিকে ঝাঁকান।
  • যদি মাটি মসৃণ হয় এবং আপনি শিকড় সনাক্ত করতে না পারেন, তাহলে ধীরে ধীরে সেগুলি ধুয়ে ফেলুন।  সঠিক শিকড় এবং কান্ডগুলি সনাক্ত করুন যেগুলি থেকে নতুন চারা গজাতে পারে। 
  • বংশ বিস্তারের জন্য ভাগ করার জন্য শিকড় সহ কমপক্ষে 4টি কান্ড নির্বাচন করুন। 
  • আপনার নতুন অ্যারেকা পাম লাগানোর জন্য ভালভাবে নিষ্কাশন করা মাটির মিশ্রণে ভরা একটি উপযুক্ত পাত্র নিন এবং এতে কাটা রাখুন।
  • মাটি শুকিয়ে গেলে ভালো করে পানি দিন এবং যতক্ষণ না মাটির সাথে খাপ খায় ততক্ষণ পর্যন্ত খেয়াল রাখুন।

কিভাবে যত্ন নেবেন

অ্যারেকা পামের জন্য উজ্জ্বল, পরোক্ষ আলোর প্রয়োজন হয়, তবে সরাসরি সূর্যালোক পাতা পোড়াতে পারে। বাড়ির তাপমাত্রা 60°F (16°C) থেকে 75°F (24°C) এর মধ্যে রাখার চেষ্টা করুণ। হঠাৎ করে তাপমাত্রা কমে গেলে বা ঠাণ্ডা হলে পাতায় বাদামী দাগ দেখা দিতে পারে। বাড়ির ভিতরে এই গাছটি 6 থেকে 10 ফুট (2 থেকে 3 মিটার) লম্বা হতে পারে। মাটি পুরোপুরি শুকিয়ে গেলে পানি দিন। ক্রমবর্ধমান মৌসুমে পানিতে দ্রবণীয় সার দিন।

উপকারিতা

নাসা ক্লিন এয়ার স্টাডি (NASA Clean Air Study)অনুসারে, অ্যারেকা পাম অ্যাসিটোন, জাইলিন, ফর্মালডিহাইড এবং টলুইনের মতো যৌগগুলিকে ভেঙে অভ্যন্তরীণ দূষণ হ্রাস করে শ্বাস নেওয়ার জন্য দূষণমুক্ত বাতাস চলাচলে সহায়তা করতে পারে।

  • অ্যারেকা পাম এমন একটি উদ্ভিদ যার পাতার উপরিভাগ বেশি ক্ষেত্রফলযুক্ত যা বেশি অক্সিজেন উত্পাদন করতে পারে। 100 বর্গফুট এলাকায় দুটি অ্যারেকা পাম বাড়ির অভ্যন্তরে অক্সিজেনের মাত্রা বাড়াতে পারে।
  • ফেং শুইতে(Feng shui) অ্যারেকা পাম গাছটিকে ভাগ্যবান বলে মনে করা হয়। এটি বাড়িতে সম্পদ, শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসে, নেতিবাচক শক্তিকে তাড়িয়ে দেয় এবং ইতিবাচকতাকে আকর্ষণ করে।

 

Areca Palm Plant প্রশ্নাবলী 

=============================================

প্রশ্নঃ অ্যারেকা পামের(Areca palm ) কী? 

উত্তরঃ অ্যারেকা পামের(Areca palm ) (ডিপসিস লুটেসেনস) হল আরেকা গোত্রের অন্তর্গত পাম গাছের একটি প্রজাতি। এটি সাধারণত তার সুন্দর লাবণ্যময় চেহারা এবং পালকযুক্ত ফ্রন্ডের জন্য পরিচিত।

প্রশ্নঃ একটি অ্যারেকা পাম (Areca palm ) কত লম্বা হয়?

উত্তরঃ অ্যারেকা পাম (Areca palm ) বাড়ির ভিতরে জন্মানোর সময় প্রায় 6 থেকে 12 ফুট (1.8 থেকে 3.7 মিটার) উচ্চতায় পৌঁছাতে পারে এবং প্রাকৃতিক আবাসস্থলে 20 ফুট (6 মিটার) বা তার বেশি লম্বা হয়ে থাকে।

প্রশ্নঃ আমি কি বাড়ির ভিতরে একটি অ্যারেকা পাম (Areca palm ) জন্মাতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, অ্যারেকা পামগুলি ঘরের ভেতরে চাষের জন্য উপযুক্ত, কারণ তারা উজ্জ্বল, পরোক্ষ আলোতে ভালো ভাবে বৃদ্ধি পায়। বায়ু বিশুদ্ধকারী গুণাবলীর কারণে এগুলি হাউসপ্ল্যান্ট হিসাবে জনপ্রিয়। 

প্রশ্নঃ একটি অ্যারেকা পামের(Areca palm ) কী ধরনের যত্ন প্রয়োজন?

উত্তরঃ অ্যারেকা পাম (Areca palm ) ভালোভাবে নিষ্কাশন করা মাটি, নিয়মিত পানি এবং উচ্চ আর্দ্রতা পছন্দ করে। অতিরিক্ত পানি গছের ক্ষতি করতে পারে, তাই পানি দেওয়ার সময় মাটিকে আংশিকভাবে শুকিয়ে যেতে দিন। 

প্রশ্নঃ একটি অ্যারেকা পাম (Areca palm )  কি পোষা প্রাণীর জন্য ক্ষতিকর ?

উত্তরঃ না, অ্যারেকা পামস বিড়াল এবং কুকুরের জন্য ক্ষতিকর না। 

প্রশ্নঃ আমি কি সরাসরি সূর্যের আলোতে অ্যারেকা পাম (Areca palm ) রাখতে পারি?

উত্তরঃ যদিও অ্যারেকা পাম (Areca palm ) উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে তবে তাদের সরাসরি সূর্যালোক থেকে রক্ষা করা উচিত। কারণ এটি তাদের সূক্ষ্ম ফ্রন্ডগুলিকে ঝলসে দিতে পারে। 

প্রশ্নঃ আমার অ্যারেকা পামে (Areca palm ) কত ঘন ঘন সার দেওয়া উচিত?

উত্তরঃ ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) প্রতি দুই থেকে তিন মাস অন্তর আপনার অ্যারেকা পামকে (Areca palm ) অর্ধেক শক্তিতে মিশ্রিত সুষম তরল সার দিন। 

প্রশ্নঃ অ্যারেকা পামের (Areca palm ) সাধারণ সমস্যাগুলি কী কী? 

উত্তরঃ  অতিরিক্ত পানি দেওয়ার ফলে শিকড় পচে যেতে পারে এবং অপর্যাপ্ত আর্দ্রতার কারণে পাতার ডগা বাদামী হয়ে যেতে পারে। উপরন্তু, মাকড়সার মাইট এবং স্কেল পোকার আক্রমণের কারণে গাছের ক্ষতি হতে পারে। 

প্রশ্নঃ আমি কিভাবে একটি অ্যারেকা পাম (Areca palm )চাষ করতে পারি? 

উত্তরঃ পরিপক্ক গাছের গোড়ায় বেড়ে ওঠা অফসেটগুলিকে বিভাজনের মাধ্যমে অ্যারেকা পামের (Areca palm ) বংশবিস্তার করা যেতে পারে। সাবধানে অফসেটগুলি আলাদা করুন এবং একটি পৃথক পাত্রে রোপণ করুন।

প্রশ্নঃ আমি কি আমার অ্যারেকা পাম (Areca palm ) ছাঁটাই করতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, মরা বা হলুদ হয়ে যাওয়া ফ্রন্ডস অপসারণ করতে আপনি আপনার অ্যারেকা পাম (Areca palm ) ছাঁটাই করতে পারেন। এর সৌন্দর্য বজায় রাখতে এবং কেন্দ্র থেকে নতুন গাছের বৃদ্ধি বজায় রাখতে ছাঁটাই করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy