Ongkoor.com
Areca Palm (Small) Indoor Air Purify Plant by Ongkoor indoor plants in Bangladesh

Areca Palm (Small) প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন? উপকারিতা ও অন্যান্য আলোচনা

অ্যারেকা পাম(Areca Palm) হল অ্যারেকাসি (Arecaceae) পরিবারের এক প্রজাতির সপুষ্পক উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens)। এছাড়াও সোনালি বেত পাম(golden cane palm)হলুদ পাম( yellow palm),প্রজাপতি পাম(butterfly palm),বা বাঁশের পাম(bamboo palm)নামেও এই গাছের পরিচিতি রয়েছে। এরা মাদাগাস্কারের(Madagascar ) স্থানীয় বাসিন্দা তবে আন্দামান দ্বীপপুঞ্জ( Andaman Islands), থাইল্যান্ড(Thailand), ভিয়েতনাম( Vietnam), রিইউনিয়ন (Réunion), এল সালভাদর (El Salvador), কিউবা(Cuba), পুয়ের্তো রিকো( Puerto Rico) ক্যানারি দ্বীপপুঞ্জ(Canary Islands), দক্ষিণ ফ্লোরিডা(Florida), হাইতি( Haiti), ডোমিনিকান রিপাবলিক( Dominican Republic), জ্যামাইকা( Jamaica), লিওয়ার্ড দ্বীপপুঞ্জ(Leeward Islands) এবং লিওয়ার্ড অ্যান্টিলিসে(Leeward Antilles) প্রাকৃতিক ভাবেই এগুলো জন্মায়।   

অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) মাদাগাস্কারের আর্দ্র বনাঞ্চলে জন্মায়। এটি সমৃদ্ধ,আর্দ্র ও সুনিষ্কাশিত মাটিতে উজ্জ্বল ও আংশিক ছায়াযুক্ত এলাকায় সবচেয়ে ভাল জন্মে। এটি সম্পূর্ণ সূর্য সহ্য করতে পারে তবে দীর্ঘ সময়ের সরাসরি সূর্যালোক পাতাগুলিকে পুড়িয়ে ফেলতে পারে। অতিরিক্ত সার বা পানি দিলে পাতা হলুদ হয়ে যায়। 

শীতকালীন সময়ে ইউএসডিএ(USDA) জোন ১০-১১ এই গাছের বেড়ে ওঠার জন্য কঠিন। তবে মাঝারি থেকে উচ্চ আর্দ্রতা সহ উষ্ণ জলবায়ুতে বাইরে এই গাছ ভাল হয়। ঠান্ডা তাপমাত্রায় রাখলে গাছটির ক্ষতি হতে পারে।

এটি গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় অঞ্চলের বাগানে এবং অন্যান্য জায়গায় বাড়ির অভ্যন্তরে একটি শোভাময় উদ্ভিদ হিসাবে জন্মায়। এটি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society‘s Award of Garden Merit) এওয়ার্ড অফ গার্ডেন মেরিট অর্জন করেছে। 

ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) স্কেল, সাদা মাছি এবং স্পাইডার মাইট দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে। বাইরে জন্মানো গাছপালা প্ল্যান্টথপারের মাধ্যমে খেজুরের ফাইটোপ্লাজমা রোগের শিকার হতে পারে যার কারণে পাতা গুরুতর হলুদ হতে পারে।

সংক্ষিপ্ত বর্ণনা 

অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) একটি বহুবর্ষজীবী গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ যা উচ্চতায় ৬-১২ মিটার (২০-৩৯ ফুট) পর্যন্ত বৃদ্ধি পায় এবং ৩-৫ মিটার (৮-১৫ ফুট) পর্যন্ত ছড়িয়ে পড়ে। গোড়া থেকে একাধিক বেতের মতো ডালপালা বের হয়ে ফুলদানির মতো আকৃতি তৈরি করে। পাতা ঊর্ধ্বমুখী যা ২-৩ মিটার (৬ ফুট ৭ ইঞ্চি – ৯ ফুট ১০ ইঞ্চি) লম্বা হয় যার রঙ পিনাট এবং বুকের মাঝ বরাবর হলুদ।   

মোমযুক্ত পেটিওলটি (petiole) হলুদ-সবুজ রঙের যার একটি ম্যাকুলেট বেস হয়।পাতায় ৪০-৬০ জোড়া লিফলেট (leaflets) থাকে যার বিন্যাস বিপরীত মুখি এবং তাদের আকৃতি ল্যান্সোলেট( lanceolate) থেকে রৈখিক হয়ে থাকে। এটি গ্রীষ্মে হলুদ ফুলের ২-ফুট লম্বা প্যানিকেল(panicles) বহন করে। বংশবৃদ্ধির জন্য পরিপক্ক গাছ থেকে অফসেট (Offsets) গুলি কেটে ফেলা যেতে পারে। এটি আয়তাকার ফল বহন করে যা লম্বায় ০.৫ ইঞ্চি যার রঙ হলুদ/সোনালি থেকে গাঢ় বেগুনি বা কালো হয়ে থাকে। এই গাছের পাতাগুলি একাধিক কান্ডে উপরের দিকে বাঁকা হয়ে একটি প্রজাপতির চেহারা তৈরি করে বলে অনেকে একে  “বাটারফ্লাই পাম” (butterfly palm) নামেও ডাকে।   

এই উদ্ভিদটি কিছু পাখির প্রজাতি যেমন পিটাঙ্গাস সালফুরাটাস(Pitangus sulphuratus), কোয়েরেবা ফ্লেওলা(Coereba flaveola) এবং ব্রাজিলের থ্রুপিস সায়াকা(Thraupis sayaca) এর ফলের সরবরাহকারী হিসাবে কাজ করে।

নাতিশীতোষ্ণ জলবায়ুতে এটি একটি খুব জনপ্রিয় ঘরের উদ্ভিদ। এটি অভ্যন্তরীণ বায়ু দূষণ কমাতে এবং বায়ু পরিশোধনে সহায়তা করতে বেশ সক্ষম। গরমের সময় এই গাছগুলি বাহিরের সৌন্দর্য বাড়িয়ে তোলে।

কিভাবে চাষ করবেন

একটি আরেকা পাম(Areca Palm) বিভাজন দ্বারা বা বীজ থেকে চাষ করা যেতে পারে। একটি পরিপক্ক উদ্ভিদকে দুই বা ততোধিক বিভাগে বিভক্ত করা হল নতুন আরেকা পাম জন্মানোর দ্রুততম এবং সহজ উপায়। বীজ অঙ্কুরিত হতে প্রায় ৪ সপ্তাহ লেগে যায় এবং গাছটি ৩-৪ ফুট উচ্চতায় পৌঁছাতে কয়েক বছর সময় নেয়।

বীজ অঙ্কুরোদগম কঠিন যাতে প্রায় ৪-৬ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে এবং ততদিন পর্যন্ত মাটি আর্দ্র রাখাটাও প্রয়োজন। তাই আপনি যদি বীজ থেকে একটি আরেকা পাম(Areca Palm) জন্মাতে চান তাহলে প্রথমে শিকড়ের গোড়াড় মাটি আলগা করুণ, ভালো নিষ্কাশিত মাটির মিশ্রণ দিয়ে একটি পাত্র পূরন করুন এবং মাটিকে কিছুটা আর্দ্র রাখুন। আর্দ্র মাটিতে অগভির ভাবে বীজ বপন করুন এবং  বীজগুলিকে মাটি দিয়ে কিছুটা ঢেকে দিন। 

একটি গ্রিনহাউস প্রভাব তৈরি করতে পলিথিন কভার দিয়ে সেট আপ ঢেকে দিন এবং প্রায় ৩০০C তাপমাত্রায় ছায়াযুক্ত, উষ্ণ জায়গায় রাখুন। অঙ্কুরোদগমের জন্য উষ্ণতা এবং আর্দ্রতা গুরুত্বপূর্ণ।

বীজের অঙ্কুরোদগম না হওয়া পর্যন্ত নিয়মিত মাটি আর্দ্র রাখুন। অঙ্কুরোদগমের পরে তাপমাত্রা কিছুটা কমিয়ে দিন এবং নতুন চারাগুলি ভালভাবে বৃদ্ধি না হওয়া পর্যন্ত মাটিকে আর্দ্র রাখুন এবং তারপরে আপনি নিয়মিত যত্ন শুরু করতে পারেন। এক্ষেত্রে চারা ৩-৪ ফুট উচ্চতায় পৌঁছাতে ২-৪ মাস সময় লাগতে পারে।   

বিভক্ত বা বিভাজন দ্বারা অ্যারেকা পাম(Areca Palm) চাষের ক্ষেত্রে অন্তত ১ দিন আগে পর্যাপ্ত পানি দিন যাতে এটি ভাগ করা সহজ হয় এবং দ্রুত স্থাপন করা যায়। একটি ভাল হাইড্রেটেড উদ্ভিদ নতুন শিকড় তৈরি করতে কম সময় নেয়।এটি করার জন্য প্রথমে পাত্র থেকে পামটি বের করুন এবং একটি ধারালো পরিষ্কার ছুরি দিয়ে রাইজোম কেটে সাবধানে শিকড় আলাদা করুন। দ্রুত স্থাপনের জন্য প্রতিটি বিভাগে কমপক্ষে ৩-৪ টি কান্ড এবং পর্যাপ্ত শিকড় রয়েছে তা নিশ্চিত করুন।  

৬ বা ৮ ইঞ্চি পাত্র নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যে পাত্রটিতে একটি নিষ্কাশন ছিদ্র রয়েছে যাতে মাটি ভিজে যাওয়া রোধ করতে পারে। আলগা, মুক্ত-নিষ্কাশন পাত্র মিশ্রণ দিয়ে পাত্রটি পূরণ করুন এবং পাত্রের মাঝখানে একটি প্রশস্ত গর্ত করুন। 

পূর্বে তৈরি করা গর্তে অ্যারেকা পাম(Areca Palm) অংশটি রাখুন এবং গোড়ার চারপাশের মাটি হালকাভাবে শক্ত করুন। যত্ন নেওয়ার জন্য মাটিতে পর্যাপ্ত পরিমান পানি দিন এবং সরাসরি সূর্যালোক থেকে দূরে একটি ভাল আলোকিত, উষ্ণ জায়গায় গাছটি রাখুন। নতুন গাছটি পাত্রের মাটির সাথে ভালভাবে না লাগা পর্যন্ত মাটি আর্দ্র রাখুন।

অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) সাধারণত ঝোপ-ঝাড় বা গুঁড়িতে রোপণ করা হয়। বেড়ে ওঠার সাথে সাথে এটি আরও ঝোপ বা গুচ্ছ গঠন করে। সুতরাং একটি অ্যারেকা পাম(Areca Palm) চাষ করার সর্বোত্তম উপায় নিঃসন্দেহে পুনঃস্থাপনের সময় উদ্ভিদটিকে আলতোভাবে ভাগ করা।

কিভাবে যত্ন নেবেন 

অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) হল একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট যার রক্ষণাবেক্ষণ করা খুবই সহজ। যদি বাড়ির ভিতরে জন্মানো হয়, তাহলে পর্যাপ্ত নিষ্কাশনের ব্যবস্থা আছে এমন পাত্রে ভাল-নিষ্কাশিত মাটিতে রোপণ করুন। পাত্রের আকার রুট বলের আকারের দ্বিগুণ হওয়া উচিত। প্রতি ২-৩ বছর পর পর রিপোটিং করা প্রয়োজন হতে পারে এবং পাত্রের আকার পুরানো পাত্রের আকারের তুলনায় মাত্র ৩-৪ ইঞ্চি বৃদ্ধি করা উচিত।  

উদ্ভিদটি উজ্জ্বল, পরোক্ষ সূর্যালোক পায় এমন জায়গায় রাখুন। এটি এমন একটি জানালার কাছে রাখুন যেখানে আলো ফিল্টার হয়ে গাছে এসে পড়ে। তবে সরাসরি সূর্যের আলোতে রাখলে পাতা ঝলসে যেতে পারে  বা পাতা হলুদ হতে পারে। তাপমাত্রা ৬০°F/১৫°C এর নিচে নেমে গেলে গাছটির বেঁচে থাকা কঠিন।    

এই গাছটি আর্দ্র মাটি পছন্দ করে, কিন্তু ভেজা অবস্থা সহ্য করতে পারে না। অতিরিক্ত পানি এড়াতে নিয়মিত আর্দ্রতা স্তর পরীক্ষা করুন এবং পানি দেওয়ার মধ্যে মাটি শুকিয়ে যেতে দিন। গ্রীষ্মের মাসগুলিতে এর সর্বাধিক বৃদ্ধি সময় গাছটিতে সার দিন। অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) মাঝারি থেকে উচ্চ আর্দ্রতা পছন্দ করে। তবে  যদি ঘরের ভিতরের বাতাস খুব শুষ্ক হয়, তাহলে পাতার ডগায় বাদামী বর্ণ দেখা দিতে পারে। এটি ম্যানুয়াল মিস্টিং বা ঘরে একটি হিউমিডিফায়ার যোগ করে প্রতিকার করা যেতে পারে। এই উদ্ভিদ ছাঁটাই প্রয়োজন হয় না। তবে আপনি চাইলে পছন্দমত ছাঁটাই করতে পারেন।

উপকারিতা 

  • অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) বাড়ির ভিতরে আর্দ্রতার মাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে। অভ্যন্তরীণ দূষক যেমন অ্যাসিটোন(acetone), ফর্মালডিহাইড(formaldehyde), জাইলিন( xylene) এবং টলুইনের(toluene) মতো যৌগগুলিকে ভেঙে ফেলে বায়ুকে বিশুদ্ধ করে।
  • এর উদ্ভিদটিকে স্থানীয় জলবায়ুতে একত্রিত করা যেতে পারে এবং একটি ল্যান্ডস্কেপ স্পেসিম্যান,প্রাইভেসি স্ক্রিন, বা ইনফরমাল হেজ হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটি গাছ বা গুল্ম হিসাবে জন্মানো যেতে পারে। পূর্ব মাদাগাস্কারের এলাকায়, এই উদ্ভিদের পরিবেশগত এবং ঔষধি ব্যবহার রয়েছে।
  • বাতাসের আর্দ্রতা কমে গেলে শুষ্ক বাতাস শ্বাস নেওয়ার সময় গলা ব্যথার কারণ হতে পারে। এছাড়াও ত্বকের শুষ্কতা এবং জ্বালা, চোখ চুলকানি এবং হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং সাইনোসাইটিসের মতো শ্বাসযন্ত্রের অসুস্থতা বাড়ায়। অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্সের (Dypsis lutescens) বড় পাতা অধিক অক্সিজেন উৎপাদন করে বাড়ির ভিতরে আর্দ্রতার মাত্রায় ভারসাম্য বজায় রাখে।
  • এছাড়াও অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ক্যান্সারের মত ঔষধি গুণাবলীর অধিকারী হিসাবে পরিচিত।

Areca Palm (Small) প্রশ্নাবলী

=========================================

প্রশ্নঃ  অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) কী?

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) বাটারফ্লাই পাম বা গোল্ডেন কেন পাম নামেও পরিচিত একটি জনপ্রিয় ইনডোর পাম গাছ যা মাদাগাস্কারের স্থানীয়। 

প্রশ্নঃ  আমি কীভাবে অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) এর  যত্ন নেব?

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) উজ্জ্বল, পরোক্ষ আলোতে ভালো বৃদ্ধি পায়। এই গাছের জন্য ভালভাবে নিষ্কাশন করা মাটি প্পরয়োজন। মাটির উপরের শুকিয়ে গেলে পানি দেওয়া উচিত। এই গাছগুলো  আর্দ্রতা পছন্দ করে, তাই পাতাগুলিকে মিষ্ট করা বা পানি দিয়ে একটি ট্রেতে গাছটি স্থাপন করা আরও আর্দ্র পরিবেশ তৈরি করতে সহায়তা করতে পারে।  

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) জন্মাতে পারি?

উত্তরঃ ক্রান্তীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স (Dypsis lutescens) বাইরে জন্মানো যেতে পারে। তারা ৫৫°F (১৩°C) এর উপরে তাপমাত্রা সহ উষ্ণ জলবায়ুতে ভালো বৃদ্ধি পায়। তবে সরাসরি সূর্যালোক এবং তুষারপাত থেকে রক্ষা করা উচিত।

প্রশ্নঃ একটি অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) কত লম্বা হয়?

উত্ততঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) বাড়ির ভিতরে ৬ থেকে ৮ ফুট (১.৮ থেকে ২.৪ মিটার) পর্যন্ত বাড়তে পারে। তবে বাইরে বড় হলে পরিপক্ক অবস্থায় তারা ২০ ফুট (৬ মিটার) পর্যন্ত উচ্চতায় পৌঁছাতে পারে।  

প্রশ্নঃ আমার অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) কে কত ঘন ঘন পানি  দেওয়া উচিত? 

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্সের (Dypsis lutescens) জন্য আর্দ্র মাটি প্রয়োজন তবে অতিরিক্ত আর্দ্র নয়। মাটির উপরের অংশ শুকিয়ে গেলে পানি দিন শিকড় পচা এড়াতে অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন।তাপমাত্রা, আর্দ্রতা এবং মাটির আর্দ্রতা ধরে রাখার উপর ভিত্তি করে ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করুন।   

প্রশ্নঃ আমি কিভাবে অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) চাষ করতে পারি? 

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) বিভাগের মাধ্যমে বংশবিস্তার করা যেতে পারে। গাছটিকে সাবধানে ছোট ছোট অংশে বিভক্ত করুন, প্রতিটি বিভাগে শিকড় রয়েছে তা নিশ্চিত করুন এবং ভালভাবে নিষ্কাশনকারী মাটি সহ পৃথক পাত্রে রোপণ করুন।  

প্রশ্নঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) কি কম আলোর অবস্থা সহ্য করতে পারে?

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) উজ্জ্বল, পরোক্ষ আলোতে ভালো থাকে। যদিও তারা কম আলোতেও থাকতে পারে, তবে এতে বৃদ্ধি ধীর হতে পারে এবং কম ফ্রন্ড তৈরি করতে পারে। একটি স্বাস্থ্যকর এবং পূর্ণ অ্যারেকা পামের জন্য গাছটিকে যতটা সম্ভব উজ্জ্বল, পরোক্ষ আলো সরবরাহ করুন।

প্রশ্নঃ  আমার অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) এ কত ঘন ঘন সার দেওয়া উচিত?

উত্তরঃ  ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) নিয়মিত ভাবে সার দিলে ফলে অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) উপকৃত হয়। একটি সুষম, পানিতে দ্রবণীয় সার প্রস্তাবিত শক্তির অর্ধেক মিশ্রিত করে প্রতি ২ থেকে ৪ সপ্তাহে একবার গাছে ব্যবহার করুণ।  শীতের মাসগুলিতে সার দেওয়া কমিয়ে দিন বা বন্ধ করুন। 

প্রশ্নঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) বিড়াল এবং কুকুরের জন্য নিরাপদ। তবে  গাছের চারপাশে আপনার পোষা প্রাণীদের আচরণ খেয়াল করুণ এবং আপনার যদি কোনও সমস্যা বা সন্দেহ হয় তবে একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করতে ভুলবেননা। 

প্রশ্নঃ  আমি কি আমার অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) ছাঁটাই করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, আপনি আপনার অ্যারেকা পাম(Areca Palm) বা ডিপসিস লুটেসেন্স(Dypsis lutescens) এর মৃত বা হলুদ ফ্রন্ডস অপসারণ করতে বা এর আকার এবং আকৃতি নিয়ন্ত্রণ করতে এটিকে ট্রিম করতে পারেন । কান্ডের গোড়ার কাছে পরিষ্কার করার, ধারালো ছাঁটাই কাঁচি ব্যবহার করুন। একসাথে অনেকগুলি স্বাস্থ্যকর ফ্রন্ড অপসারণ এড়িয়ে চলুন, কারণ এটি গাছের ক্ষতি করতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy