Ongkoor.com
Arrowhead Plant by Ongkoor indoor plants Bangladesh

Arrowhead প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) হল অ্যারোয়েড (aroid) প্রজাতির একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট (houseplant)। যার বৈজ্ঞানিক নাম সিঙ্গোনিয়াম পডোফিলাম(Syngonium podophyllum)। এছাড়াও অ্যারোহেড ভাইন (arrowhead vine), অ্যারোহেড ফিলোডেনড্রন(arrowhead philodendron), গুজফুট (goosefoot) ,নেফথাইটিস(nephthytis), আফ্রিকান এভারগ্রিন (African evergreen) এবং আমেরিকান এভারগ্রিন (American evergreen) নামেও গাছটি বিশেষ ভাবে পরিচিত। প্রজাতিটি মেক্সিকো (Mexico) থেকে বলিভিয়া (Bolivia) হয়ে ল্যাটিন আমেরিকার( Latin America) বিস্তীর্ণ অঞ্চলে এবং ওয়েস্ট ইন্ডিজ ( West Indies), ফ্লোরিডা( Florida), টেক্সাস(Texas), হাওয়াই(Hawaii) পর্যন্ত বিস্তৃত। 

সিঙ্গোনিয়াম পডোফিলাম (Syngonium podophyllum) হল সিঙ্গোনিয়াম(Syngonium) প্রজাতির সবচেয়ে বেশি চাষ করা প্রজাতি এবং প্রায়শই এটিকে সিঙ্গোনিয়াম হিসাবে উল্লেখ করা হয়। এটি দেখতে অনেকটা আফ্রিকান জেনাস নেফথাইটিসের(Nephthytis) মত। মূলত একই রকম চেহারার কারণে অনেকেই বিভ্রান্ত ছিল এই উদ্ভিদের সাধারণ নাম নিয়ে। তবে 1879 সালে এটির নিজস্ব বংশ পরিচয় দেওয়া হয়েছিল। ল্যাটিন নির্দিষ্ট এপিথেট (specific epithet) অনুযায়ী পডোফিলামের অর্থ “পা/পায়ের মতো পাতা সহ”।

সংক্ষিপ্ত বর্ণনা

এটি গ্রীষ্মমন্ডলীয় জঙ্গলের(tropical jungle) গাছের কাণ্ডের উপর কয়েক মিটার উঁচুতে এর শিকড়ের সাহায্যে বেয়ে উঠতে পারে। বাড়ির ভিতরে চাষ করা জাতগুলি 1.5 মিটার (4.9 ফুট) পর্যন্ত উচ্চতায় পৌঁছায়। বছরে গাছটি প্রায় 30 সেমি (12 ইঞ্চি) বৃদ্ধি পায় এবং 6-7টি পাতা তৈরি করে। এর একক পাতা, সাধারণত তীর-আকৃতির যা 30 সেমি (12 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। 

বন্য অঞ্চলে পাতাগুলি গাঢ় সবুজ এবং বৈচিত্রহীন। চাষ করা জাতের পাতাগুলি প্রায়শই হালকা সবুজ এবং সাধারণত বিভিন্ন ধরনের হালকা ট্যানিন সহ হয়ে থাকে। বিভিন্ন বৈচিত্র্যময় জাত রয়েছে। তবে এর প্রধান পার্থক্য হল ক্রিম বা সাদা চিহ্নের অবস্থান এবং ব্যাপ্তিতে। কিছু পাতা প্রায় সম্পূর্ণ সাদা, গোলাপী বা হলুদ। এর ফুল ছোট, সবুজাভ বা সাদা স্প্যাডিসের মধ্যে হালকা-হলুদ সবুজ স্প্যাথির মধ্যে দিয়ে থাকে। 

লতা হিসাবে এটি একটি গ্রাউন্ডকভার (groundcover) উদ্ভিদ হিসাবেও জন্মানো যেতে পারে। মাটিতে  অবশ্যই হিউমাস (humus) এবং পদ্ধতিগতভাবে পানি দেওয়া উচিত। গোলাপী, লালচে বা সাদা চিহ্নযুক্ত পাতার জাতগুলির জন্য একটি ভাল আলোকিত স্থানের প্রয়োজন হয়। যদিও গাঢ় সবুজ পাতাগুলি একটি গাঢ় জায়গায় বৃদ্ধি পেতে পারে। গরমের সময় ঘরের  তাপমাত্রা 38 °C (100 °F) এর বেশি হওয়া উচিত নয় এবং শীতকালে 0 °C (32 °F) এর কম হওয়া উচিত নয়। গাছগুলি আর্দ্র বাতাস পছন্দ করে।

এটি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট( Award of Garden Merit) অর্জন করেছে।

কিভাবে চাষ করবেন

  • স্টেম কাটার মাধ্যমে একটি অ্যারোহেড প্ল্যান্ট চাষ করা যায়। স্টেম কাটিংগুলি হল কান্ডের টুকরো যা মূল উদ্ভিদ থেকে কেটে ফেলা হয় এবং তারপর একটি নতুন উদ্ভিদ জন্মাতে ব্যবহৃত হয়। একটি নোডের নীচে অন্তত একটি পাতা সহ একটি কাটিং নিন। 1-2 সপ্তাহের মধ্যে নোড থেকে আপনার নতুন গাছের প্রথম শিকড় দেখা যাবে। 
  • এক গ্লাস পানিতে কাটিং পপ করা সম্ভবত সবচেয়ে সাধারণ পদ্ধতি। কাচের পাত্রে কাটিংটি এমনভাবে রাখুন যেন পাতা ঝুলে থাকে এবং নোডটি সর্বদা পানির নীচে থাকে। কিছু কৃষক তাদের কাটিং সরাসরি মাটিতে রোপণ করতে পছন্দ  করেন। এই পদ্ধতিটি সমানভাবে কার্যকর এবং আপনি কোন পদ্ধতিটি বেছে নেবেন তা ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। 
  • গাছটি পানিতে কাটিং করার মাধ্যমে বা সরাসরি কম্পোস্টের মাধ্যমে চাষ করা যেতে পারে। উভয় পদ্ধতির একটি ভাল সাফল্যের হার আছে। রুটিং মেশিন ব্যবহার করে কাটিংগুলি 18 °C (64 °ফা) তাপমাত্রায় একটি গুণকের মধ্যে রুট করা হয়। কান্ডের উপরিভাগের কাটিংগুলি নীচের অংশের কাটিংগুলির চেয়ে শিকড়ের জন্য ভালো।    

কিভাবে যত্ন নেবেন  

  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) উজ্জ্বল, পরোক্ষ আলোতে বৃদ্ধি পায় তবে কম আলোতে থাকতে পারে। পাতা পুড়ে যাওয়া এড়াতে গাছটিকে সরাসরি সূর্যালোক পাওয়া জানালা থেকে দূরে রাখুন। তবে গাছের আলোর অভাব হলে এর বৃদ্ধি কম হতে পারে এবং পাতার রঙ হারাতে পারে।  
  • অ্যারোহেড প্ল্যান্টকে (Arrowhead Plant) ক্রমাগত আর্দ্র রাখুন তবে ভিজে না। মাটির উপরের অংশ শুকনো মনে হলে গাছে সঠিকভাবে পানি দিন। গাছটিকে স্থির পানিতে রাখা এড়িয়ে চলুন কারণ এর ফলে শিকড় পচে যেতে পারে। শীতকালে পানি দেওয়ার ফ্রিকোয়েন্সি হ্রাস করুন। 
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant)  উচ্চ আর্দ্রতায় বৃদ্ধি পায়। যদি আপনার বাড়ির বাতাস শুষ্ক হয়, তাহলে আপনার উচিত গাছের কাছে একটি হিউমিডিফায়ার লাগানোর বা পর্যায়ক্রমে পাতাগুলি স্প্রে করা। এতে করে পাতা শুকাবে না বা বাদামী হবেনা।
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant)  15-24 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ভালো থাকে। গাছটিকে 13 ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রায় রাখলে পাতার ক্ষতি হতে পারে এবং বৃদ্ধি কমে যেতে পারে।
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant)  জৈব পদার্থ সমৃদ্ধ ভাল-নিকাশী মাটি পছন্দ করে। পর্যাপ্ত নিষ্কাশন নিশ্চিত করতে পিট মস, পার্লাইট এবং ভার্মিকুলাইটের মাটির মিশ্রণ ব্যবহার করুন।
  • ক্রমবর্ধমান মৌসুমে প্রতি 2-3 সপ্তাহে একটি সুষম সার ব্যবহার করুণ। শীতের মাসগুলিতে মাসে একবার সার দিন।  
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) পর্যাপ্ত আলো না পেলে সময়ের সাথে সাথে পায়ের মতন হতে পারে। বুশিয়ার বৃদ্ধির জন্য নিয়মিতভাবে গাছের পরিচর্যা করুণ। ক্ষতিগ্রস্থ বা হলুদ পাতা অপসারণ করতে গাছটি ছাঁটাই করতে পারেন।
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) মেলিবাগ, স্পাইডার মাইট এবং স্কেল পোকাদের আক্রমনে ক্ষতি গ্রস্থ হতে পারে। সংক্রমণের উপসর্গ যেমন আঠালো অবশিষ্টাংশ বা পাতায় ওয়েবিং এর জন্য নিয়মিতভাবে গাছটি পরীক্ষা করুন। আপনি যদি কোন পোকা দেখতে পান তাহলে গাছটি আলাদা করুন এবং তাদের আক্রমন থেকে গাছটি বাঁচাতে কীটনাশক সাবান বা তেল প্রয়োগ করুন।

উপকারিতা 

  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) হল প্রাকৃতিক বায়ু পরিশোধক যা বাতাস থেকে ফরমালডিহাইড, বেনজিন এবং ট্রাইক্লোরিথিলিনের মতো বিষাক্ত পদার্থগুলিকে ফিল্টার করতে পারে।
  • অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) আপনার ঘরের পরিবেশে আর্দ্রতার মাত্রা বাড়াতে সাহায্য করে যা শুষ্ক শীতের মাসগুলিতে বিশেষভাবে উপকারী।  
  • গবেষণায় দেখা গেছে যে ঘরের গাছপালা স্ট্রেসের মাত্রা কমাতে সাহায্য করে। অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) শান্ত করার পাশাপাশি শিথিলতা বাড়াতে সাহায্য করতে পারে।  
  • আপনার কর্মক্ষেত্রে গাছপালা থাকার ফলে উৎপাদনশীলতা এবং ঘনত্ব বৃদ্ধি পায়। অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant)  এই উদ্দেশ্যে নিখুঁত কারণ এগুলি রক্ষণাবেক্ষণ করা, যত্ন নেওয়া এবং কম আলোর পরিবেশে উন্নতি করতে পারে।  
  • অন্যান্য অনেক গাছের মতো অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) রাতে অক্সিজেন ছেড়ে দেয়, যা আপনার ঘুমের মান উন্নত করতে সাহায্য করতে পারে। এছাড়াও শোবার ঘরে গাছপালা থাকা একটি আরামদায়ক পরিবেশ তৈরি করে যা আপনার ঘুমকে প্রশান্তিদায়ক করে।
  • ফেং শুই এবং বাস্তুশাস্ত্রের নীতি অনুসারে অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) বাড়িতে ইতিবাচক শক্তি নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। গাছটি পরিপক্ক হওয়ার সাথে সাথে এর তীর-আকৃতির পাতাগুলি একটি পাঁচ-লবযুক্ত আকারে বিকশিত হয়, যা পাঁচটি প্রাকৃতিক উপাদান যেমনঃ পানি, আগুন, পৃথিবী, কাঠ এবং ধাতু এর প্রতিনিধিত্ব করে।  উপাদানগুলির এই ভারসাম্য একটি সুরেলা ইয়িন এবং ইয়াং শক্তি প্রবাহ তৈরি করে, যা ইতিবাচক চি প্রচার করে। 
  • কৌশলগতভাবে বাড়ির তীক্ষ্ণ কোণার সামনে অ্যারোহেড প্ল্যান্ট (Arrowhead Plant) স্থাপন করলে নেতিবাচক শক্তি দূর হয়। গাছগুলো একটি শান্ত প্রভাব তৈরি করে সামগ্রিক সম্প্রীত প্রচার,চাপ,উদ্বেগ হ্রাস করে। এছাড়াও, বাড়ির পূর্ব, পশ্চিম বা দক্ষিণ-পূর্ব দিকে তীরচিহ্নের গাছটি স্থাপন করা বাড়িতে সম্প্রীতি, শান্তি এবং সমৃদ্ধি বাড়ায় বলে বিশ্বাস করা হয়। 

 

Arrowhead Plant প্রশ্নাবলী

==================================

 

প্রশ্নঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) কী?

উত্তরঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) বৈজ্ঞানিকভাবে সিঙ্গোনিয়াম পডোফাইলাম (Syngonium podophyllum) নামে পরিচিত, এটি একটি জনপ্রিয় হাউজ প্ল্যান্ট যা এর তীর-আকৃতির পাতা দ্বারা চিহ্নিত করা হয়।

প্রশ্নঃ একটি অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) কত লম্বা হয়? 

উত্তরঃ যখন বাড়ির ভিতরে চাষ করা হয়, তখন অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) গুলি সাধারণত 1.5 মিটার (4.9 ফুট) পর্যন্ত উচ্চতায় পৌঁছায়।

প্রশ্নঃ অ্যারোহেড প্ল্যান্টের(Arrowhead Plant) সাধারণ নাম কী কী?

উত্তরঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) অন্যান্য সাধারণ নামেও পরিচিত যেমন অ্যারোহেড ভাইন, অ্যারোহেড ফিলোডেনড্রন, গুজফুট, নেফথাইটিস, আফ্রিকান এভারগ্রিন এবং আমেরিকান এভারগ্রিন।

প্রশ্নঃ  অ্যারোহেড প্ল্যান্টের(Arrowhead Plant) আদি নিবাস কোথায়? 

উত্তরঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) মেক্সিকো থেকে বলিভিয়া হয়ে ল্যাটিন আমেরিকার  বিস্তৃত অঞ্চলের স্থানীয়।

প্রশ্নঃ  অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) কি বাইরে জন্মানো যায়?

উত্তরঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) উপযুক্ত জলবায়ুতে বাইরে জন্মানো যেতে পারে। এটি সাধারণত একটি হাউজ প্ল্যান্ট হিসাবে জন্মায়। 

প্রশ্নঃ  সিঙ্গোনিয়াম পডোফাইলাম (Syngonium podophyllum) নামের তাৎপর্য কী?

উত্তরঃ সিঙ্গোনিয়াম পডোফাইলাম (Syngonium podophyllum) নামটি সিঙ্গোনিয়াম গোত্রের মধ্যে সবচেয়ে বেশি চাষ করা প্রজাতিকে বোঝায়। লাতিন ভাষায় “পডোফাইলাম” এর অর্থ “পা/পায়ের মত পাতা সহ” যা এর পাতার আকৃতি বর্ণনা করে।

প্রশ্নঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) কি ফুল দেয়? 

উত্তরঃ হ্যাঁ, অ্যারোহেড প্ল্যান্টে (Arrowhead Plant) ছোট, সবুজ বা সাদা ফুল ফোটে । তবে বাড়ির অভ্যন্তরে বেড়ে ওঠার সময় সঠিক যত্ন না নিলে সাধারণত ফুল ফুটতে দেরি হয়।

প্রশ্নঃ অ্যারোহেড প্ল্যান্টের (Arrowhead Plant) বিভিন্ন প্রজাতি আছে কি? 

উত্তরঃ হ্যাঁ, অ্যারোহেড প্ল্যান্টের (Arrowhead Plant) বেশ কয়েকটি প্রজাতির চাষ করা হয়, যার মধ্যে বিভিন্ন প্যাটার্ন এবং পাতায় ক্রিম বা সাদা দাগ সহ বৈচিত্র্যময় জাত রয়েছে।  

প্রশ্নঃ আমি কীভাবে অ্যারোহেড প্ল্যান্টের (Arrowhead Plant) যত্ন নেব?

উত্তরঃ অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) গুলি উজ্জ্বল, পরোক্ষ আলো এবং ভালভাবে নিষ্কাশনকারী মাটি পছন্দ করে। এগুলি উচ্চ আর্দ্রতায় বৃদ্ধি পায় এবং মাটির উপরের অংশ শুকিয়ে গেলে পানি দেওয়া উচিত। নিয়মিত ছাঁটাই একটি গুল্ম চেহারা বজায় রাখতে সাহায্য করে।  

প্রশ্নঃ আমি কি অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) চাষ করতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, অ্যারোহেড প্ল্যান্ট(Arrowhead Plant) গুলি স্টেম কাটার মাধ্যমে চাষ করা যেতে পারে। কেবল একটি নোডের নীচে একটি সুস্থ কান্ড কেটে নিন। এরপর এটি পানি বা আর্দ্র মাটিতে রাখুন এবং নতুন শিকড় তৈরি হওয়া পর্যন্ত অপেক্ষা করুণ। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy