Ongkoor.com
Boston Fern Plant by Ongkoor indoor plants in Bagladesh

Boston Fern প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

বোস্টন ফার্ন (Boston Fern) বা সোর্ড ফার্ন (sword fern)লোমারিওপসিডেসি (Lomariopsidaceae) পরিবারে ফার্নের (fern) একটি প্রজাতি (কখনও কখনও ডাভালিয়াসি(Davalliaceae) বা ওলেন্ড্রাসেই (Oleandraceae)পরিবারে বা তার নিজের পরিবারে, নেফ্রোলেপিডেসিতে হিসেবে বিবেচনা করা হয়)। এর বৈজ্ঞানিক নাম নেফ্রোলেপিস এক্সাল্টাটা (Nephrolepis exaltata) যার আদি নিবাস আমেরিকা (Americas)। এই চিরসবুজ (evergreen) উদ্ভিদটি 40-90 সেন্টিমিটার (16-35 ইঞ্চি) বা 1.5 মিটার (4 ফুট 11 ইঞ্চি) পর্যন্ত উচ্চতায় পৌঁছাতে পারে। এই গাছটিকে বোস্টন সোর্ড ফার্ন(Boston sword fern)  ওয়াইল্ড বোস্টন ফার্ন(wild Boston fern), বোস্টন ব্লু বেল ফার্ন(Boston Blue Bell Fern),টিউবার ল্যাডার ফার্ন (tuber ladder fern) বা ফিশবোন ফার্ন (fishbone fern) নামেও ডাকা হয়।  

ফার্ন সাধারণত আর্দ্র বন(forests) এবং জলাভূমিতে(swamps) জন্মে। বিশেষ করে উত্তর দক্ষিণ আমেরিকা( South America) মেক্সিকো(Mexico),মধ্য আমেরিকা(Central America),ফ্লোরিডা(Florida),ওয়েস্ট ইন্ডিজ( West Indies), পলিনেশিয়া (Polynesia) এবং আফ্রিকায়(Africa)। এন. এক্সাল্টাটা আর্দ্র ছায়াময় স্থানে বৃদ্ধি পাওয়ার কারণে এগুলোকে ঘন জলাভূমি এবং প্লাবনভূমিতে পাওয়া যায়। এটি সাবাল পালমেটোতে(Sabal palmetto) এপিফাইটিকভাবে বৃদ্ধি পায়।    

তবে নিম্নলিখিত জাতগুলি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির(Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট        (Award of Garden Merit) অর্জন করেছে।

  • Nephrolepis exaltata
  • Nephrolepis exaltata ‘Bostoniensis’ 
  • Nephrolepis exaltata ‘Elegantissima’

সংক্ষিপ্ত বর্ণনা   

নেফ্রোলেপিস এক্সাল্টাটা (Nephrolepis exaltata) এর ফ্রন্ডগুলি(fronds) 50-250 সেন্টিমিটার (20-98 ইঞ্চি) লম্বা এবং 6-15 সেন্টিমিটার (2.4–5.9 ইঞ্চি) চওড়া হয় যার বিকল্প পিনা (pinnae) (মাঝখানের দুপাশে ছোট “লিফলেট”) থাকে। প্রতিটি পিনা 2-8 সেন্টিমিটার(0.79-3.15 ইঞ্চি) লম্বা হয়।এই উচ্চ যৌগিক পাতাগুলিতেও পিনেট শিরা প্যাটার্ন দৃশ্যমান থাকে এবং প্রান্তগুলি সামান্য দানাযুক্ত দেখায়। গাছটি পার্থিব এবং একটি এপিফাইট(epiphyte) উভয় হিসাবেই বৃদ্ধি পেতে পারে, যার রেখাগুল  ল্যান্সোলেট(lanceolate)এবং গ্রন্থিযুক্ত(glandular)। রাচিস(rachis) একরঙা স্প্রাউট স্যুপ বহন করে। লিফলেটগুলি সম্পূর্ণ অবিকৃত এবং 4.8 ইঞ্চি (120 মিমি) পর্যন্ত লম্বা এবং 0.9 ইঞ্চি (23 মিমি)পর্যন্ত চওড়া ও আয়তাকার(oblong) হয়ে থাকে যা 1 সেন্টিমিটারের কম (0.39 ইঞ্চি) দূরত্বে অবস্থান করে। এর সোরি(sori) গোলাকার। স্পোরগুলো আঁচিলযুক্ত এবং কুঁচকে যাওয়া। নেফ্রোলেপিস এক্সআলতাটা (Nephrolepis exaltata) একটি ভূগর্ভস্থ  রাইজোম (rhizome)গঠন করে যা পাতলা এবং কন্দযুক্ত (tuberous)।        

এই প্রজাতিটির খাড়া ফ্রন্ড(fronds) রয়েছে, তবে নেফ্রোলেপিস এক্সাল্টাটা (Nephrolepis exaltata) ‘বোস্টোনিয়েন্সিস’ (বোস্টন ফার্ন) এবং ‘টেডি জুনিয়র’-এর সুন্দরভাবে আর্চিং ফ্রন্ড(fronds) রয়েছে। এই মিউটেশনটি 1894 সালে ফিলাডেলফিয়া থেকে বোস্টনে(Boston) N. exaltata এর একটি চালানে আবিষ্কৃত হয়। ডেভিড ফেয়ারচাইল্ড(David Fairchild) বোস্টন ফার্ন শব্দটি নথিভুক্ত করেন। তিনি বলেছিলেন যে এই শব্দটি ফ্লোরিডার অগ্রগামী নার্সারিম্যান(nurseryman) জন সোয়ার থেকে এসেছে, যিনি বোস্টনে তার বন্ধুর কাছে গাছগুলি পাঠিয়েছিলেন। 

কিভাবে চাষ করবেন

বোস্টন ফার্ন (Boston Fern) চাষের একটি জনপ্রিয় পদ্ধতি হল রানারকে(runners) আলাদা করার মাধ্যমে। রানার্স হল ছোট শাখা যা প্রধান উদ্ভিদ থেকে বৃদ্ধি পায় এবং অবশেষে পৃথক উদ্ভিদে পরিণত হয়। 2-3টি ফার্ন কান্ডের গোড়ায় রানার্সদের নিজস্ব শিকড় থাকে যা দেখতে প্রায় একটি ছোট রুট বলের মতো।

কিভাবে যত্ন নেবেন

বোস্টন ফার্ন (Boston Fern) এর যত্নের জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এটি সঠিক পরিবেশে আছে কিনা তা নিশ্চিত করা। বোস্টন ফার্নগুলির জন্য উচ্চ আর্দ্রতা এবং পরোক্ষ আলো সহ একটি শীতল জায়গা প্রয়োজন। বাড়ির ভিতরে বোস্টন ফার্ন গাছের যত্ন নেওয়ার ক্ষেত্রে শীতকালে অতিরিক্ত আর্দ্রতা প্রদান করাটা নিশ্চিত করুণ। 

বোস্টন ফার্নের(Boston Fern) অতিরিক্ত আর্দ্রতার জন্য পানি ভর্তি নুড়ির ট্রেতে আপনার ফার্নের পাত্র সেট করার চেষ্টা করুন। আপনি আপনার ফার্নকে সপ্তাহে একবার বা দুবার প্রয়োজনীয় আর্দ্রতা পেতে হালকাভাবে মিষ্ট করুণ।  

বোস্টন ফার্নের(Boston Fern) যত্ন নেওয়ার আরেকটি ধাপ হল ফার্নের মাটি যাতে স্যাঁতসেঁতে থাকে তা নিশ্চিত করা। শুষ্ক মাটি বোস্টন ফার্ন মারা যাওয়ার এক নম্বর কারণ। প্রতিদিন মাটি পরীক্ষা করুন এবং মাটি একেবারে শুকনো মনে হলে কিছুটা পানি দিন। যেহেতু বোস্টন ফার্নগুলি পটিং মিশ্রণে রোপণ করা হয় যাতে পিট মস বেশি থাকে, তাই পিট মস সম্পূর্ণ হাইড্রেটেড কিনা তা নিশ্চিত করার জন্য মাসে একবার বোস্টন ফার্নের পাত্র ভিজিয়ে রাখা ভাল। সঠিক ভাবে নিষ্কাশন করতে ভুলবেন না।  

আর্দ্রতা যথেষ্ট বেশি না হলে বোস্টন ফার্নের পাতা হলুদ হয়ে যাবে। যদি আপনার বোস্টন ফার্নের ফ্রন্ডগুলি হলুদ হয়ে যায়, তবে গাছের চারপাশে আর্দ্রতা বাড়ানোর বিষয়টি নিশ্চিত করুন।বছরে কয়েকবার গাছে সার দিন।    

উপকারিতা 

  • বোস্টন ফার্নের(Boston Fern) বায়ু পরিশোধন বৈশিষ্ট্য রয়েছে। বোস্টন ফার্নগুলি(Boston Fern) অভ্যন্তরীণ বায়ুর গুণমান উন্নত করতে পারে। একাধিক বছর ধরে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে বোস্টন ফার্নগুলি বিভিন্ন পরিমাণে বাতাস থেকে ফর্মালডিহাইড, টলুইন এবং জাইলিন শোষণ করতে পারে। এই সমস্ত যৌগগুলি শ্বাস-প্রশ্বাসের সমস্যাগুলিকে বাড়িয়ে সময়ের সাথে সাথে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। 
  • ফেং শুই(feng shui) হল প্রাকৃতিক বৈশিষ্ট্য এবং অতিপ্রাকৃত শক্তির সাথে সঙ্গতি রেখে ঘর সাজানোর একটি আধ্যাত্মিক পদ্ধতি। ফেং শুই এর মতে বাড়ির কিছু অংশে বোস্টন ফার্নের মতো গাছ যুক্ত করা আপনার কর্মজীবন, পারিবারিক বৃদ্ধি বা সম্পর্কের জন্য উত্পন্ন শক্তি বৃদ্ধি করতে পারে।বিশেষ করে এর খিলান পাতার একটি সুন্দর চেহারা রয়েছে যা এটিকে সুসজ্জিত রেখে একটি প্রশান্তিদায়ক আধ্যাত্মিক গুণ দেয়।  
  • ফার্নগুলি ঘন পাতার সাথে সারিবদ্ধ থাকে যার কারণে অন্যান্য অনেক গাছের তুলনায় ফার্নগুলির পৃষ্ঠের ক্ষেত্রফল বেশি থাকে। এই পাতাগুলি ফার্নের চারপাশে আর্দ্রতা দ্বারা আকৃষ্ট হয়ে বাতাস থেকে ধূলিকণা অপসারন করে। তাই ধুলোময় এলাকায় পর্যাপ্ত বোস্টন ফার্ন রাখলে ঘরের ভিতরের অ্যালার্জির লক্ষণগুলি কমে যেতে পারে।
  • বোস্টন ফার্ন(Boston Fern) বাতাসের ক্ষতিকর জৈব যৌগগুলি (VOCs) শোষণ করে। এর ফ্রন্ডগুলি ধুলো আটকে রাখে যা অভ্যন্তরীণ বায়ুর গুণমান উন্নত করে। তাই ঘরে কয়েকটি বোস্টন ফার্ন রাখলে আপনি আরও ভাল ভাবে রাতের বিশ্রাম পেতে পারেন।  

Boston Fern Plant প্রশ্নাবলী

========================================

প্রশ্নঃ বোস্টন ফার্ন (Boston Fern) কি?

উত্তরঃ বোস্টন ফার্ন (Boston Fern) বা নেফ্রোলেপিস এক্সাল্টাটা (Nephrolepis exaltata)  একটি জনপ্রিয় অন্দর উদ্ভিদ যা তার লোভনীয়, পালকযুক্ত ফ্রন্ড এবং আকর্ষণীয় চেহারার জন্য পরিচিত। এটি ফার্ন পরিবারের অন্তর্গত এবং এর অভিযোজনযোগ্যতা এবং আকর্ষণীয় পাতার কারণে ব্যাপকভাবে একটি গৃহস্থালি গাছ হিসাবে চাষ করা হয়।

 প্রশ্নঃ আমি কীভাবে বোস্টন ফার্নের(Boston Fern) যত্ন নেব?

উত্তরঃ বোস্টন ফার্ন(Boston Fern) উজ্জ্বল, পরোক্ষ আলোতে বৃদ্ধি পায় এবং আর্দ্র পরিবেশ পছন্দ করে। মাটি ক্রমাগত আর্দ্র রাখুন কিন্তু জলাবদ্ধ নয়, এবং ভাল নিষ্কাশন নিশ্চিত করুন। নিয়মিত মিস্টিং প্রয়োজনীয় আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করতে পারে। সর্বোত্তম বৃদ্ধির জন্য তাপমাত্রা 60-75°F (15-24°C) বজায় রাখুন।

প্রশ্নঃ  আমি কি আমার বোস্টন ফার্নকে (Boston Fern)বাইরে রাখতে পারি?

উত্তরঃ হ্যাঁ, উষ্ণ আবহাওয়ায় আপনি আপনার বোস্টন ফার্নকে(Boston Fern) বাইরে ছায়াযুক্ত বা আংশিক ছায়াযুক্ত জায়গায় রাখতে পারেন। যাইহোক, নিশ্চিত করুন যে এটি সরাসরি সূর্যালোক এবং কঠোর বাতাস থেকে সুরক্ষিত, যা এর সূক্ষ্ম ফ্রন্ডগুলিকে ক্ষতি করতে পারে।

প্রশ্নঃ আমার বোস্টন ফার্নে(Boston Fern) কত ঘন ঘন পানি দেওয়া উচিত? 

উত্তরঃ পানি দেওয়ার ফ্রিকোয়েন্সি পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে। সাধারণত আপনার বোস্টন ফার্নকে(Boston Fern) প্রতি সপ্তাহে 2-3 বার পানি দিন যাতে মাটি সমানভাবে আর্দ্র থাকে। গরমের মাসগুলিতে আরও ঘন ঘন পানি দিতে হবে।   

প্রশ্নঃ আমার বোস্টন ফার্নের (Boston Fern) ফ্রন্ড বাদামী হয়ে গেলে আমার কী করা উচিত?

উত্তরঃ বাদামী ফ্রন্ডগুলি পানির নীচে বা অতিরিক্ত পানির ইঙ্গিত দিতে পারে। মাটির আর্দ্রতা স্তর পরীক্ষা করুন এবং সেই অনুযায়ী আপনার পানি সামঞ্জস্য করুন।    

প্রশ্নঃ আমি কিভাবে আমার বোস্টন ফার্নের(Boston Fern)  আর্দ্রতা বাড়াতে পারি?

উত্তরঃ বোস্টন ফার্ন(Boston Fern) উচ্চ আর্দ্রতা পরিবেশে উন্নতি লাভ করে। আর্দ্রতা বাড়ানোর জন্য, আপনি নিয়মিতভাবে ফ্রন্ডগুলিকে কুয়াশা করতে পারেন, গাছের কাছে জলের একটি ট্রে রাখতে পারেন বা একটি রুমের হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন।

প্রশ্নঃ  আমি কি আমার বোস্টন ফার্ন(Boston Fern) চাষ করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, বোস্টন ফার্নগুলি বিভাগের মাধ্যমে প্রচার করা যেতে পারে। রিপোটিং করার সময়, আলতো করে রুট বলটিকে ছোট ছোট ভাগে আলাদা করুন, প্রতিটির নিজস্ব ফ্রন্ড এবং শিকড়ের সেট। এই বিভাগগুলিকে পৃথক পাত্রে রোপণ করুন এবং সেগুলি নতুন ফার্নে পরিণত হবে।

প্রশ্নঃ বোস্টন ফার্ন(Boston Fern) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ না, বোস্টন ফার্ন(Boston Fern) সাধারণত পোষা প্রাণীদের জন্য অ-বিষাক্ত, এটি বিড়াল এবং কুকুর সহ পরিবারের জন্য একটি নিরাপদ পছন্দ করে তোলে। যাইহোক, যে কোনও উদ্ভিদের মতো, প্রচুর পরিমাণে খাওয়ার ফলে হালকা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিপর্যস্ত হতে পারে।

প্রশ্নঃ  আমার কি আমার বোস্টন ফার্নে (Boston Fern) সার দেওয়া উচিত?

উত্তরঃ হ্যাঁ, আপনার বোস্টন ফার্নের (Boston Fern) সক্রিয় ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) সার দেওয়া উপকারী। একটি সুষম তরল সার অর্ধেক শক্তিতে মিশ্রিত ব্যবহার করুন এবং প্রতি 4-6 সপ্তাহে এটি প্রয়োগ করুন। অতিরিক্ত নিষিক্তকরণ এড়িয়ে চলুন, কারণ এটি পুষ্টির ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে।

প্রশ্নঃ আমি কীভাবে আমার বোস্টন ফার্নে (Boston Fern)কীটপতঙ্গের উপদ্রব প্রতিরোধ করব?

উত্তরঃ  কীটপতঙ্গের সমস্যা প্রতিরোধ করতে বা মাকড়সার মাইট, স্কেল বা মেলিবাগের মতো কীটপতঙ্গের লক্ষণগুলির জন্য নিয়মিতভাবে আপনার উদ্ভিদের পরিদর্শন করুন।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy