Ongkoor.com
Calathea Roseopicta plant by Ongkoor indoor plants in Bangladesh

Calathea Roseopicta প্ল্যান্ট কি? কিভাবে চাষ করে? কিভাবে যত্ন নেবেন?

ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) হল মারান্তাসেই পরিবারের( family Marantaceae) গাছের একটি প্রজাতি (species)। যার বৈজ্ঞানিক নাম গোয়েপারটিয়া রোসিওপিসিটা(Goeppertia roseopicta)। এর আদি নিবাস হল উত্তর-পশ্চিম ব্রাজিল। এটি 50 সেমি (20 ইঞ্চি) পর্যন্ত বর্ধনশীল একটি ঝাঁকুনি-গঠনকারী চিরহরিৎ বহুবর্ষজীবী (evergreen perennial) গাছ যা দেখতে অনেকটা গোয়েপারটিয়া মাকোয়ানার (Goeppertia makoyana)মতো। বড় গোলাকার পালকযুক্ত পাতাগুলির উপরে গাঢ় সবুজ এবং নীচে লাল, ক্রিম বা গোলাপী স্ট্রাইপ রয়েছে যা মার্জিন সহ শিরার মাঝ বরাবর “আঁকা” থাকে।     

এই গাছটি অনেক কোমল(tender), যার জন্য সর্বনিম্ন 16 °C (61 °F) তাপমাত্রার প্রয়োজন। নাতিশীতোষ্ণ(temperate) অঞ্চলে বাড়ির অভ্যন্তরে হাউজ প্ল্যান্ট (houseplant) হিসাবে চাষ করা হয়। এই গাছের জন্য নিয়মিত 18-24 °C (64-75 °F) তাপমাত্রা ছাড়াও সর্বদা উচ্চ আর্দ্রতার মাত্রা এবং উজ্জ্বল পরোক্ষ আলো প্রয়োজন। এই গাছটি একটি ঘরের উদ্ভিদ হিসাবে রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of Garden Merit) অর্জন করেছে।  

কিভাবে চাষ করবেন

ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) বংশবিস্তার করার সর্বোত্তম উপায় হল বসন্তে রিপোটিং এর সময়ে বিভাজন করা। যখন আপনি গাছটিকে পুনরায় লাগানোর জন্য সরিয়ে ফেলবেন, তখন গাছটিকে আলতোভাবে ভাগ করতে পারেন।  কারণ তখন এর শিকড়গুলি প্রাকৃতিক ভাবেই বিচ্ছেদ তৈরি করার জন্য প্রস্তত। অনেক ক্যালাথিয়ার খুব ভঙ্গুর শিকড় থাকে।  তাই শিকড়ের ক্ষতি রোধ করতে এবং বিভাজনের বৃদ্ধিকে বাড়াতে আপনার যতটা সম্ভব সাবধান হওয়া উচিত। 

এগুলিকে তাজা মাটি দিয়ে নতুন পাত্রে লাগান, তারপরে আপনার নতুন চারা গুলিকে উষ্ণ, আর্দ্র এবং যতটা সম্ভব আর্দ্রতায় রাখুন। দুই থেকে চার সপ্তাহের মধ্যে সক্রিয় বৃদ্ধি শুরু না হওয়া পর্যন্ত কম আলো সরবরাহ করুন। আপনার ক্যালাথিয়াকে প্রতি কয়েক বছর পর পর তাজা পাত্রের মিশ্রণে লাগাতে পারেন এবং প্রতিবার আবার ভাগ করতে পারেন।

কিভাবে যত্ন নেবেন

ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর যত্নে সাধারণভাবে প্রচুর পরিমাণে ফিল্টার করা আলো প্রয়োজন।সরাসরি সূর্যালোক পাতাগুলিকে বিবর্ণ করে দিতে পারে এবং এরা তাদের চিহ্ন হারাতে পারে। এই গাছপালা ছায়াযুক্ত এলাকা সহ্য করতে পারে, তবে এটি যত বেশি উজ্জ্বল পরোক্ষ আলো পাবে পাতাগুলি তত স্বাস্থ্যকর হবে।

এই ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) (এবং সমস্ত ক্যালাথিয়া উদ্ভিদ, সেই বিষয়ে) অবশ্যই সমানভাবে স্যাঁতসেঁতে মাটিতে রাখতে হবে। গাছটিকে অতিরিক্ত পানিযুক্ত মাটিতে রাখলে শিকড় পচা বা অন্যান্য ছত্রাকজনিত রোগ হতে পারে। গাছকে অতিরিক্ত পানি দেওয়া এড়াতে, গাছের আর্দ্রতার মাত্রা পরীক্ষা করতে মাটিতে একটি আঙুল ঢুকিয়ে দিন। 

এই গ্রীষ্মমন্ডলীয় হাউসপ্ল্যান্টের জন্য উচ্চ আর্দ্রতার মাত্রা আবশ্যক।আপনি আপনার গাছের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে মিষ্ট বা কুয়াশার আবরন তৈরি করতে পারেন। প্রয়োজনীয় আর্দ্রতা স্তর (60% এর উপরে) নিশ্চিত করতে গাছটিকে ঝরনা বা হিউমিডিফায়ারের কাছেও রাখতে পারেন। 

ক্যালাথিয়া রোসিওপিসিটার (Calathea roseopicta) ভালো বৃদ্ধি নিশ্চিত করতে 64 থেকে 85ºF এর মধ্যে তাপমাত্রা সহ একটি গ্রীষ্মমন্ডলীয় পরিবেশ প্রদান করুন। নিশ্চিত করুন যে আপনার গাছের আশেপাশের বায়ুচলাচলের রাস্তা স্বাভাবিক রয়েছে।

এই গাছের জন্য অবশ্যই ভালোভাবে নিষ্কাশনকারী, স্পঞ্জি এবং জৈব পদার্থ সমৃদ্ধ মাটি প্রয়োজন হবে। যদিও ক্যালাথিয়া রোসিওপিসিটার জন্য সামঞ্জস্যপূর্ণ আর্দ্রতা প্রয়োজন তবে এটি ভেজা মাটি সহ্য করে না। তাই মাটির নিষ্কাশন উন্নত করতে ⅓ পার্লাইট যোগ করতে পারেন।   

এই ক্যালাথিয়া গাছের জন্য সবচেয়ে সহজ সার হল রিপোটিং করার সময় ক্রমবর্ধমান মৌসুমে মাটিতে পুষ্টি সমৃদ্ধ কম্পোস্ট যোগ করা। গাছের মাটিতে সার লবণের পরিমাণ বেড়ে গেলে গাছের পাতায় বাদামী টিপস দেখা দিতে পারে। এটি ঠিক করতে 10 মিনিটের জন্য একটানা পানি দিয়ে মাটি ফ্লাশ করুন। সে ক্ষেত্রে কলের পানির পরিবর্তে পাতিত পানি ব্যবহার করার চেষ্টা করুন৷ 

উপকারিতা  

ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) একটি দুর্দান্ত হাউজ প্ল্যান্ট কারণ এটি বায়ুকে বিশুদ্ধ করার পাশপাশি  তাজা অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। এটি কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং মানুষের জন্য অক্সিজেন ছেড়ে দিয়ে একটি স্বাস্থ্যকর পরিবেশের তৈরি করে। উদ্ভিদটি শুধুমাত্র আপনার আশেপাশের পরিবেশকে শুদ্ধ করে না বরং আপনার ঘরের পরিবেশে আপনাকে একটি মনোরম এবং কমনীয় চেহারা দেয়।  

ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) ধুলোতে উপস্থিত বিষাক্ত পদার্থগুলিকে অপসারণ করতে সাহায্য করে এবং তাজা বাতাস ছাড়ে যে কারণে আপনি বিশুদ্ধ বাতাসে শ্বাস নিতে পারেন। বায়ুমণ্ডলে কম আর্দ্রতার কারণে আপনার যদি শুষ্ক ত্বকের সমস্যা এবং শ্বাসকষ্টের সমস্যা থাকে তবে আপনার ঘরে একটি ক্যালাথিয়া গাছ রাখুন এবং এটি আপনার ঘরের ভিতরে আর্দ্রতা যোগ করবে। 

Calathea Roseopicta Plant প্রশ্নাবলী

=======================================================

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) কি?

উত্তরঃ ক্যালাথি রোসিওপিসিটা (Calathea roseopicta), Goeppertia roseopicta নামেও পরিচিত, Marantaceae পরিবারের একটি প্রজাতির উদ্ভিদ। এটি সাধারণত রোজ পেইন্টেড ক্যালাথিয়া নামে পরিচিত।

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) কত লম্বা হয়?

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) সাধারণত প্রায় 50 সেমি (20 ইঞ্চি) উচ্চতায় বৃদ্ধি পায়।

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর স্বতন্ত্র বৈশিষ্ট্য কি কি?

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর উপরিভাগে গাঢ় সবুজ এবং নিচের দিকে তীক্ষ্ণ লাল গোলাকার পাতা রয়েছে। পাতাগুলি শিরা এবং মধ্যবিন্দু বরাবর ক্রিম বা গোলাপী ডোরা দিয়ে শোভা পায় এবং তাদের পালকযুক্ত প্রান্ত রয়েছে।

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) কি বাড়ির ভিতরে জন্মানো যায়?

উত্তরঃ হ্যাঁ, ক্যালাথিয়া রোজওপিক্টা সাধারণত একটি বাড়ির অন্দর উদ্ভিদ হিসাবে জন্মায়। এটি একটি উষ্ণ এবং আর্দ্র পরিবেশে বৃদ্ধি পায়।

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর জন্য আদর্শ তাপমাত্রা পরিসীমা কি?

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) 18-24 °C (64-75 °F) একটি ধ্রুবক তাপমাত্রা পছন্দ করে। এটি ঠান্ডা তাপমাত্রার প্রতি সংবেদনশীল এবং সর্বনিম্ন তাপমাত্রা 16 °C (61 °F) প্রয়োজন।

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর কেমন আলো প্রয়োজন?

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) উজ্জ্বল পরোক্ষ আলোতে বৃদ্ধি পায়। এটি এমন জায়গায় স্থাপন করুণ যেলহানে ফিল্টার করা বা পরোক্ষ সূর্যালোক পাওয়া যায়।

প্রশ্নঃ কত ঘন ঘন ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) পানি দেওয়া উচিত? 

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) ধারাবাহিকভাবে আর্দ্র মাটি পছন্দ করে। মাটির উপরের ইঞ্চি শুকিয়ে গেলে গাছে পানি দেওয়া গুরুত্বপূর্ণ। তবে অতিরিক্ত পানি দেওয়া এড়িয়ে চলুন, কারণ এতে শিকড় পচে যেতে পারে।  

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) এর কি উচ্চ আর্দ্রতা প্রয়োজন?

উত্তরঃ হ্যাঁ, ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) উন্নতির জন্য উচ্চ আর্দ্রতার মাত্রা প্রয়োজন। পাতা মিষ্ট বা পানি এবং নুড়ি ভর্তি ট্রেতে গাছ রেখে আর্দ্রতা প্রদান করা উপকারী।  

প্রশ্নঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) কি কম আলোর অবস্থা সহ্য করতে পারে?

উত্তরঃ যদিও ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta)  উজ্জ্বল পরোক্ষ আলো পছন্দ করে, এটি কম আলোর অবস্থা সহ্য করতে পারে। এটি হ্রাস বৃদ্ধি এবং কম প্রাণবন্ত পাতার ফল হতে পারে।

প্রশ্নঃ আমি কিভাবে ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) চাষ করব? 

উত্তরঃ ক্যালাথিয়া রোসিওপিসিটা (Calathea roseopicta) বিভাজনের মাধ্যমে বংশবিস্তার করা যায়। গাছটি পুনঃপ্রতিষ্ঠা করার সময় সাবধানে শিকড় সহ রাইজোমগুলি আলাদা করুন এবং উপযুক্ত পাত্রের মিশ্রণ সহ পৃথক পাত্রে রোপণ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy