Ongkoor.com
Caryota mitis palm plant by ongkoor indoor plants Bangladesh

Caryota mitis palm plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

ক্যারিওটা মাইটিস(Caryota mitis) হল অ্যারেকাসি (Arecaceae)পরিবারের ক্যারিওটা(Caryota) গোত্রের একটি প্রজাতি যা মূলত 1790 সালে ভিয়েতনামে প্রথম আবিষ্কৃত হয়েছিল। তবে এর আদি নিবাস গ্রীষ্মমন্ডলীয় এশিয়া (Tropical Asia),ভারত(India), জাভা(Java) ও দক্ষিণ চীন(Southern China)। তবে বর্তমানে দক্ষিণ ফ্লোরিডা(southern Florida),আফ্রিকা ও  ল্যাটিন আমেরিকার কিছু অংশে এই গাছগুলো প্রাকৃতিক ভাবেই জন্মে। ফ্লোরিডায় এই গাছগুলো হুমক(hummocks) এবং প্রবল্ভাবে জন্মে। এছাড়াও ক্লাস্টারিং ফিশটেল পাম(clustering fishtail palm) বা ফিশটেল পাম(fishtail palm) নামেও এই গাছের বেশ পরিচিতি রয়েছে। 

সংক্ষিপ্ত বর্ণনা

ক্যারিওটা মাইটিস(Caryota mitis) সাধারনত 10 মিটার (33 ফুট) লম্বা হয়ে থাকে এবং এর এক গুচ্ছ বিশিষ্ট কান্ডের ব্যাস প্রায়  15 সেমি (6 ইঞ্চি) পর্যন্ত হয়ে থাকে। এই গাছের পাতা গুলো দেখতে অনেকটা মাছের লেজের (tail fins) মত যা 3 মিটার (10 ফুট) পর্যন্ত লম্বা হতে পারে। আর পাতার এমন আকৃতির জন্যই অনেকে এই গাছটিকে অনেক ক্লাস্টারিং ফিশটেল পাম(clustering fishtail palm) বা ফিশটেল পাম(fishtail palm) নামে ডাকে। এই গাছের আঁশযুক্ত পাতাগুলি আকারে অনেক  বড় হয় যা লম্বা-বৃন্তে যুক্ত থাকে। দাঁতযুক্ত পাতাগুলো উপরের দিকে বৃত্তাকার এবং নিচের দিকে ফাঁকা হয়ে থাকে। 

এই গাছের ঝুলন্ত স্পাইকে বেগুনি রঙের ফুল ফোটে। এই গাছের ফল পাকলে গাঢ় বেগুনি বা লাল হয়ে যায় যা মানুষের জন্য ক্ষতিকর হলেও বিভিন্ন পাখিদের অনেক পছন্দের খাবার। তবে আবাক করার ব্যপার হল গাছে ফল ধরার কিছুক্ষণ পরেই গাছটি ধীরে ধীরে ক্ষয় হতে শুরু করে।

কিভাবে চাষ করবেন

বীজ থেকে, সাকারস(suckers) রোপণের মাধ্যমে এবং বিভাজন দ্বারা ক্যারিওটা মাইটিস(Caryota mitis) চাষ করা যায়। বীজ থেকে নতুন চারা জন্মানোর জন্য আর্দ্র মাটিতে বীজ বপন করুন এবং একটি উষ্ণ ছায়াযুক্ত জায়গায় রেখে দিন। প্রায় 4 থেকে 6 মাসের মধ্যে বীজ অঙ্কুরিত হবে। অঙ্কুরোদগম হয়ে গেলে আপনি আপনার গাছগুলিকে একটি উজ্জ্বল পরোক্ষ আলোর জায়গায় নিয়ে যেতে পারেন।

সাকারস(suckers) হল একধরনের ছোট অঙ্কুর যা শিকড় থেকে বৃদ্ধি পায়। বসন্তে গাছগুলোকে রিপটিং করার সময় সাকারস গুলো ট্রান্সপ্ল্যান্ট করতে পারেন। একটি জীবাণুমুক্ত ধারালো ছুরি ব্যবহার করে মূল উদ্ভিদ আঁশযুক্ত শিকড় সহ সাকারস কেটে নিন। তারপর একটি ভালো মাটির মিশ্রনে ভরা পাত্রে সাকারস রোপণ করুন। নতুন শিকড় বের না হওয়া পর্যন্ত নিয়মিত পানি দিন। 

বিভাজন দ্বারা বংশবিস্তার করার জন্য প্রথমে ক্যারিওটা মাইটিসের (Caryota mitis) ক্লাম্পগুলিকে শিকড় সহ সাবধানে বিভক্ত করুন। তারপর একটি ভালো মাটির মিশ্রনে ভরা পাত্রে ক্লাম্পগুলিকে রোপণ করুন।  নতুন শিকড় বের না হওয়া পর্যন্ত নিয়মিত পানি দিন। 

কিভাবে যত্ন নেবেন

ক্রমবর্ধমান মৌসুমে গাছটিকে উজ্জ্বল ও পরোক্ষ আলোতে রাখুন। গ্রীষ্মের সময় সরাসরি সুর্যের আলো এড়িয়ে গাছটি বাহিরে ছায়াযুক্ত জায়গায় রাখুন।গাছের গোড়াড় মাটি শুকিয়ে গেলে যথাযথ ভাবে পানি দিন। যেহেতু কলের পানিতে ফ্লোরাইড, ক্লোরিন এবং অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক থাকতে পারে তাই ফিল্টার করা বা পাতিত পানি ব্যবহার করুন। শীতকালে পানি দেওয়ার পরিমান কমিয়ে দিন। কারণ এসময় গাছটির বৃদ্ধি ধীর হয়। 

ক্যারিওটা মাইটিসের (Caryota mitis) জন্য আদর্শ তাপমাত্রা হল 65 থেকে 85 ডিগ্রি ফারেনহাইট। তবে 50 শতাংশ বা তার বেশি আর্দ্রতার মাত্রা এই গাছের আর্দ্রতার প্রয়োজনীয়তা মেটাতে পারে। আর্দ্রতার মাত্রা বজায় রাখতে গাছের কাছাকাছি একটি হিউমিডিফায়ার রাখুন বা পাতা মিষ্ট করুন বা পাত্রটি আর্দ্র নুড়ির ট্রেতে রাখুন। 

ভালোভাবে নিষ্কাশন করা মাটিতে এগুলি রোপণ করুন এবং সবসময় মাটি সামান্য স্যাঁতসেঁতে রাখুন। একটি ক্যাকটাস মিশ্রণ বেছে নিন বা কিছু পাত্রের মাটিতে বাগানে ব্যবহৃত বালি মিশিয়ে নিজেই ভাল-নিকাশী মাটি তৈরি করুন। এই মিশ্রন মাটিকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করবে।গ্রীষ্মের শুরুতে পাম গাছের জন্য তৈরি বিশেষ তরল সার প্রয়োগ করুন।গাছের পাতা পোড়া এড়াতে সার দেওয়ার আগে গাছে পানি দিতে ভুলবেন না।

উপকারিতা 

প্রাচীনকাল থেকেই ক্যারিওটা মাইটিসের (Caryota mitis) বিভিন্ন অংশ থেরাপিউটিক এজেন্ট হিসাবে ব্যবহৃত হয় আসছে। এই গাছের ফুলের রস গ্যাস্ট্রিক আলসার, মাইগ্রেন এবং মাথাব্যথার চিকিৎসায় ব্যবহৃত হয়। এই গাছের শিকড় বা মূল দাঁতের অসুখের চিকিৎসায় ব্যবহৃত হয় এবং এই গাছের পাতার রস স্থানীয়ভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং আয়ুর্বেদিক ওষুধে ব্যবহৃত হয়।

এই গাছটি কম্বোডিয়ায়(Cambodia) সাধারনত একটি অলঙ্কার উদ্ভিদ হিসাবে চাষ করা হয় এবং তারা এই গাছটিকে tunsaé töch নামে ডাকে। এই গাছের পাতায় চুল পুড়িয়ে ঐতিহ্যগত ভাবে অসুস্থ রোগীদের বিভিন্ন অঙ্গগুলির চিকিত্সা করা হয়। এই গাছের ট্রাঙ্ক পিথ(pith) থেকে এক ধরনের ময়দা তৈরি করা হয় যার বৈশিষ্ট্য সাবুর(sago)মতো। এছাড়াও কোচিনচিনে(Cochinchine) ও ভিয়েতনামে(Vietnam) এই গাছটি 2000 সালের আগে বিবাহের গেট হিসাবে ব্যবহৃত হত।  

ফেরিক রিডুসিং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার (এফআরএপি)(Ferric Reducing Antioxidant Power) (FRAP) গবেষণায় 56 টি বন্য ফলের নমুনা ব্যবহার করা হয় যার মধ্যে ক্যারিওটা মাইটিসের (Caryota mitis) ফল যথাক্রমে 5 তম এবং 7 তম সেরা অ্যান্টিঅক্সিডেন্ট এবং সর্বোচ্চ মোট ফেনোলিক সামগ্রী হিসাবে নিজের পরিচিতি ধরে রেখেছে।এই রিকম্বিন্যান্ট ক্যারিওটা মাইটিসে (Caryota mitis) প্রোফাইলিন (আরসিএমপি)-লোডেড পিএলজিএ ন্যানো পার্টিকেল রয়েছে যার ইমিউনোথেরাপিউটিক প্রভাবগুলি অ্যালার্জিজনিত হাঁপানি 6 এর চিকিত্সায় অত্যন্ত দক্ষ বলে মনে করা হয়। 

Caryota mitis palm plant প্রশ্নাবলী

====================================================

 

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) কি?

উত্তরঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) হল অ্যারেকাসি (Arecaceae)পরিবারের ক্যারিওটা(Caryota) গোত্রের একটি প্রজাতি যা মূলত 1790 সালে ভিয়েতনামে প্রথম আবিষ্কৃত হয়েছিল।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) কোথায় পাওয়া যায়?

উত্তরঃ গ্রীষ্মমন্ডলীয় এশিয়া (Tropical Asia),ভারত(India), জাভা(Java) ও দক্ষিণ চীন(Southern China)। তবে বর্তমানে দক্ষিণ ফ্লোরিডা(southern Florida),আফ্রিকা ও  ল্যাটিন আমেরিকার কিছু অংশে এই গাছগুলো প্রাকৃতিক ভাবেই জন্মে।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) কত লম্বা হয়?

উত্তরঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) সাধারনত 10 মিটার (33 ফুট) লম্বা হয়ে থাকে এবং এর এক গুচ্ছ বিশিষ্ট কান্ডের ব্যাস প্রায়  15 সেমি (6 ইঞ্চি) পর্যন্ত হয়ে থাকে।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) বা ফিশটেইল পামের পাতাগুলির বৈশিষ্ট্য কী?

উত্তরঃ ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) পাতাগুলি কয়েকটি জোড়া দিয়ে গঠিত যা দেখতে অনেকটা মাছের লেজের পাখনার মতো।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) ফুলের রঙ কী?

উত্তরঃ ক্যারিওটা মাইটিস(Caryota mitis) পামের ফুল বেগুনি রঙের হয় যা একটি ঝুলন্ত স্পাইকে জন্মে।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) ফল কি মানুষ খেতে পারে?

উত্তরঃ না, ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) ফল মানুষের জন্য ক্ষতিকারক।

প্রশ্নঃ ঐতিহ্যগত ওষুধে ক্যারিওটা মাইটিস(Caryota mitis) কীভাবে ব্যবহৃত হয়?

উত্তরঃ কম্বোডিয়ায়(Cambodia) এই গাছের পাতায় চুল পুড়িয়ে ঐতিহ্যগত ভাবে অসুস্থ রোগীদের বিভিন্ন অঙ্গগুলির চিকিত্সা করা হয়।

প্রশ্নঃ ভিয়েতনামের বিয়ের ঐতিহ্যে ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) তাৎপর্য কী?

উত্তরঃ কোচিনচিনে(Cochinchine) ও ভিয়েতনামে(Vietnam) এই গাছটি 2000 সালের আগে বিবাহের গেট হিসাবে ব্যবহৃত হত।  

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস (Caryota mitis) কি বিষাক্ত?

উত্তরঃ হ্যাঁ, ক্যারিওটা মাইটিসের(Caryota mitis) ফলের মধ্যে ক্যালসিয়াম অক্সালেটের(calcium oxalate)  ধারালো, সুই-আকৃতির স্বচ্ছ র‍্যাফিডস(raphides) থাকে। এই র‌্যাফাইডগুলি সংস্পর্শে এলে ত্বকের জ্বালা এবং চুলকানির মত সমস্যা হতে পারে, সেইসাথে যদি খাওয়া হয় তবে জ্বালা হতে পারে।

প্রশ্নঃ ক্যারিওটা মাইটিস (Caryota mitis) কি একটি জনপ্রিয় শোভাময় উদ্ভিদ?

উত্তরঃ হ্যাঁ, ক্যারিওটা মাইটিস(Caryota mitis) এর অনন্য এবং আকর্ষণীয় চেহারার কারণে অনেক অঞ্চলে একটি শোভাময় উদ্ভিদ হিসাবে চাষ করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy