Ongkoor.com
Dracaena Corn Plant by Onfkoor indoor plants in Bangladesh

Dracaena Corn প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) যার বৈজ্ঞানিক নাম ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) একটি ফুলের গাছের প্রজাতি (flowering plant species )যার আদি (native) বাস গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকা, সুদান থেকে দক্ষিণ মোজাম্বিক (Mozambique), পশ্চিমে কোট ডি’আইভরি এবং দক্ষিণ- পশ্চিমে অ্যাঙ্গোলা।  উচ্চভূমিতে গাছগুলো 600-2,250 মিটার (1,970-7,3800 ফুট) উচ্চতা পর্যন্ত বেড়ে ওঠে। কর্নস্টালক ড্রাকেনা (cornstalk dracaena) স্ট্রাইপড ড্রাকেনা (striped dracaena),কর্ন প্ল্যান্ট (corn plant.) কমপ্যাক্ট ড্রাকেনা (compact dracaena) নামেও গাছটি বেশ পরিচিত।   

সংক্ষিপ্ত বর্ননা  

ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) হল একটি ধীর বর্ধনশীল গুল্ম যা পরিপক্ক অবস্থায় 15 মিটার (49 ফুট) বা তার বেশি লম্বা হয়। সাধারণত লম্বা খাড়া শাখাগুলির একটি সরু মুকুট থাকে। পুরানো গাছগুলিতে ডালপালা 30 সেমি (12 ইঞ্চি) ব্যাস পর্যন্ত পৌঁছতে পারে। বনের আবাসস্থলগুলিতে পাশের শাখাগুলির সাথে খাড়া বেয়ে উঠতে পারে। 

অল্প বয়স্ক গাছের ডগায় ফুল না ফোটা পর্যন্ত একটি ডালবিহীন পাতার শাখা-প্রশাখা থাকে যেখানে দুই বা ততোধিক নতুন কান্ড তৈরি হয়। পরবর্তী ফুলের পর্বের সাথে শাখা প্রশাখা বৃদ্ধি পায়। 

পাতাগুলি চকচকে সবুজ, ল্যান্সোলেট রঙের হয়ে থাকে যা 20-150 সেমি (7.9-59.1 ইঞ্চি) লম্বা এবং 2-12 সেমি (0.79-4.72 ইঞ্চি) চওড়া। ছোট পাতাগুলির ওজন কম হওয়ায় এগুলি খাড়া হয় এবং বড় পাতাগুলি সাধারণত তাদের ওজনের জন্য নীচে ঝুলে যায়। ফুলগুলি 15-160 সেমি (5.9-63.0 ইঞ্চি) লম্বা প্যানিকলে উৎপাদিত হয়। এই ফুলগুলির ব্যাস 2.5 সেমি (0.98 ইঞ্চি) যা প্রথমে গোলাপী পরে সূক্ষ্ম লাল বা বেগুনি রঙের হয় এবং যার মধ্য দিয়ে সাদা রঙ থাকে।   

লোবের প্রতিটিতে 7-12 মিমি (0.28-0.47 ইঞ্চি) লাইন থাকে। এগুলি অত্যন্ত সুগন্ধযুক্ত এবং পরাগায়নকারী পোকামাকড়ের কাছে জনপ্রিয়। ফলটি একটি কমলা-লাল বেরির মত যার ব্যাস 1-2 সেমি (0.39-0.79 ইঞ্চি) এবং এতে বেশ কয়েকটি বীজ রয়েছে। 

আফ্রিকাতে ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) সাধারণত হেজ (hedge) উদ্ভিদ হিসাবে জন্মায়। এটি হিম-মুক্ত জলবায়ু এবং USDA হার্ডিনেস জোন ( USDA Hardiness zones) 10-11 এর জন্য উপযুক্ত। উদ্ভিদটি তানজানিয়ার (Tanzania) চাগ্গা জনগণের (Chagga people) কাছে “মাসালে”(masale) নামে পরিচিত, যারা এটিকে পবিত্র বলে মনে করে।   

নিওট্রপিক্সে (Neotropics) কয়েকটি সাধারণ হামিংবার্ড প্রজাতি, যেমন নীলকান্তমণি-স্প্যাংল্ড পান্না (sapphire-spangled emerald) চায়োনোমেসা ল্যাকটিয়া (Chionomesa lactea) উল্লেখযোগ্য। 

বেশ কিছু জাতগুলিতে(cultivars) বৈচিত্র্যময় (variegated) পাতা রয়েছে। ‘ম্যাসাঞ্জিয়ানা’ (সাধারণত “ম্যাস কেন”ও বলা হয়), পাতায় একটি উজ্জ্বল-হলুদ কেন্দ্রীয় ডোরা রয়েছে। ‘কমপ্যাক্টা’ তার  ছোট, চাটুকার এবং সামান্য বিন্দুযুক্ত পাতার কারণে অভ্যন্তরীণ চাষের জন্য উপযুক্ত। কিছু জনপ্রিয় জাতগুলির মধ্যে রয়েছে ‘জ্যানেট ক্রেগ’, ‘লেমন লাইম’, এবং ‘ওয়ারনেকি’ (‘ওয়ারনেকি’)। যা প্রায়শই  D. deremensis- নামে বিক্রি হয়।’লেমন লাইম’, ‘ম্যাসাঞ্জেনা’, এবং ‘ওয়ারনেকেই’ জাতগুলি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society)পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of Garden Merit) অর্জন করেছে। 

কিভাবে চাষ করবেন   

প্রায় 10-20 সেমি (3.9-7.9 ইঞ্চি) লম্বা পুরানো ডালপালা কেটে, এক দিনের জন্য ছায়ায় শুকিয়ে নিন। তারপর আর্দ্র পার্লাইট, স্ফ্যাগনাম শ্যাওলা অথবা বালিতে ঢোকানোর মাধ্যমে ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) চাষ করা যেতে পারে। নতুন শিকড় বৃদ্ধির লক্ষণগুলি সাধারণত নতুন পাতা উদিত হওয়ার সাথে সাথে নির্দেশিত হয়। 

গুল্মযুক্ত কান্ডের বৃদ্ধি (সাধারণত দুই বা তিনটি অঙ্কুর) পুরানো পাতার দাগ থেকে আসে যা পুরো কান্ড বরাবর বড় হয়। এছাড়াও যে কোন স্থানে একটি কাটিং (কান্ড বরাবর যে কোন স্থানে) রেখে দিলে সেখানে নতুন ডালপালা তৈরি হওয়ার সম্ভাবনা থাকে।  

কিভাবে যত্ন নেবেন

ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) এর জন্য ফিল্টার করা ইনডোর আলো (যেমন একটি রৌদ্রোজ্জ্বল জানালার সামনে একটি নিছক পর্দার মাধ্যমে) বা আধা-ছায়াযুক্ত স্থান একটি আদর্শ অবস্থান। ড্র্যাকেনা গাছকে কখনই সরাসরি রোদে রাখবেন না, কারণ রশ্মি এর পাতা ঝলসিয়ে দেবে।

ড্রাকেনার জন্য বেশিরভাগ ঘরের গাছের তুলনায় কম পানির প্রয়োজন হয়। পাতাগুলিকে পানি দিয়ে মিশ্রিত করে এবং মাটিকে হালকা মিষ্ট (কখনো ভিজে না) রেখে ভাল নিষ্কাশনের মাধ্যমে তাদের হাইড্রেটেড রাখুন। পানি দেওয়ার আগে সর্বদা উপরের মাটি শুকিয়ে যেতে দিন। শিকড় পচা এড়াতে অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন। যেহেতু গাছগুলি ফ্লোরাইডের প্রতি সংবেদনশীল (যা কলের পানিতে পাওয়া যায়) তাই এই গাছের যত্ন নেওয়ার সময় বিশুদ্ধ পানি ব্যবহার করা অপরিহার্য। গাছে ফ্লোরাইডের পরিমান বেড়ে গেলে পাতার প্রান্ত গাঢ় বাদামী এবং হলুদ হয়ে যেতে পারে।     

ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans)  দিনের বেলায় 65-78℉ পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। রাতের তাপমাত্রা প্রায় দশ ডিগ্রী শীতল হতে পারে, তবে ঠান্ডা তাপমাত্রা 55℉ এর নিচে নেমে গেলে গাছের ক্ষতি হতে পারে। নিশ্চিত করুন যে আপনি আপনার ড্র্যাকেনা যে কোনও গরম বা শীতল করার সরঞ্জাম থেকে দূরে রেখেছেন। ড্রাকেনার জন্য ঘরের প্রাকৃতিক আর্দ্রতা ঠিক আছে তবে বাহিরে বা রেইনফরেস্টে জন্মালে এর জন্য উচ্চ আর্দ্রতা প্রয়োজন। আর্দ্রতা ঠিক রাখতে একটি হিউমিডিফায়ার বা নুড়ির ট্রেতে পানি দিয়ে গাছটির নিচে রাখতে পারেন।   

উপকারিতা  

নাসা ক্লিন এয়ার স্টাডি (NASA Clean Air Study) অনুযায়ী উদ্ভিদটি অভ্যন্তরীণ দূষণকারী যেমন ফর্মালডিহাইড (formaldehyde), জাইলিন (xylene) এবং টলুইনের (toluene)মতো বিষাক্ত পদার্থগুলি অপসারণে সহায়তা করে।

ভিওসি (VOCs) এবং বিষাক্ত গ্যাস মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যা আমাদের বাড়ির বাতাসেও পাওয়া যায়।  এই বিষাক্ত গ্যাস গুলো বৈদ্যুতিক যন্ত্রপাতি, আসবাবপত্র, রং, নতুন জামাকাপড়, কার্পেট এবং সেইসাথে নির্মাণ সামগ্রীর মাধ্যমে বাড়িতে প্রবেশ করে। তাদের সংস্পর্শে হালকা থেকে গুরুতর স্বাস্থ্য সমস্যা যেমন মাথাব্যথা, শ্বাসকষ্ট, রক্তশূন্যতা, মজ্জার রোগ, কিডনি, ডিএনএ মিউটেশন, ক্যান্সার এবং আরও অনেক কিছু হতে পারে। বাতাস থেকে এই দূষকগুলিকে সরিয়ে দেওয়ার সবচেয়ে কার্যকরী গাছ হল ড্রাকেনা। 

আপনার বাড়ি এবং অফিসের আশেপাশে গাছপালা থাকলে মনোযোগ বৃদ্ধি পায়। Cirencester (ইংল্যান্ড) এর রয়্যাল কলেজ অফ এগ্রিকালচার (The Royal College of Agriculture in Cirencester)দ্বারা পরিচালিত একটি গবেষণায় এটি পাওয়া গেছে যে ক্লাসে চারপাশে গাছপালা থাকার কারণে শিক্ষার্থীরা (70 শতাংশ) বেশি মনোযোগী ছিল।

আমরা সবাই জানি যে উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে তাদের খাদ্য তৈরি করে। আমাদের মধ্যে বেশিরভাগই জানি না যে গাছপালা এই প্রক্রিয়ার সময় বাতাসে আর্দ্রতা ছেড়ে দেয়। প্রায় 97 শতাংশ পানি উদ্ভিদ গ্রাস করে এবং ছেড়ে দেয়।যদি শুষ্ক বায়ুর কারণে আপনার ক্ষতি হয়, তাহলে আর্দ্রতার মাত্রা বাড়ানোর জন্য ঘরে কয়েকটি ড্রাকেনা হাউসপ্ল্যান্ট রেখতে পারেন। শুষ্ক বাতাসের কারণে অনেকের শ্বাসকষ্টও নিয়ন্ত্রণে থাকবে। 

নরওয়ের এগ্রিকালচারাল ইউনিভার্সিটি (Agricultural University of Norway)দ্বারা পরিচালিত একটি গবেষণায় অফিস কর্মীদের সর্দি, শুষ্ক ত্বক, শুষ্ক কাশি এবং গলা ব্যথার ঘটনা অনেক কমে গেছে ঘরের ভেতরে গাছ রাখার কারণে। 

সীসা একটি বিষাক্ত ধাতু এবং গুরুতর স্বাস্থ্য সমস্যা (serious health problems)সৃষ্টি করে। শ্বাস নেওয়ার কারণে সীসার এক্সপোজার অনুরূপ প্রভাব সৃষ্টি করতে পারে। স্বল্পমেয়াদী অতিরিক্ত এক্সপোজার পেটে ব্যথা, ক্ষুধা হ্রাস, স্মৃতিশক্তি হ্রাস, কম ঘনত্ব, দুর্বলতা ইত্যাদির কারণ হতে পারে। তাছাড়া এর দীর্ঘায়িত উচ্চ এক্সপোজার আপনার জীবনের জন্য হুমকি হতে পারে। সীসা কণাগুলি পানি এবং বাতাসের মধ্য দিয়ে চলাচল করে এবং ড্রাকেনা হল এমন একটি গাছ যা সীসার মাত্রা কমাতে বাড়ির ভিতরে এবং বাইরে জন্মাতে পারেন। একটি ইন্দোনেশিয়ান গবেষণা সীসা দূষণকারী শোষক হিসাবে ড্রাকেনা মার্জিনাটা গাছ  ব্যবহার করার কথা বলে। 

Dracaena Corn Plant প্রশ্নাবলী   

============================================

প্রশ্নঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট কী?

উত্তরঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট হল একটি জনপ্রিয় হাউজ প্ল্যান্ট যা এর লম্বা বেতের মত কান্ড এবং চওড়া খিলান পাতার জন্য পরিচিত। ভুট্টার মতো চেহারার পাতার কারণে একে এই নামে ডাকা হয়। 

প্রশ্নঃ  একটি ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট কত লম্বা হতে পারে?

উত্তরঃ একটি ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট সাধারণত বাড়ীর ভিতরে 4 থেকে 6 ফুট (1.2 থেকে 1.8 মিটার) উচ্চতায় পৌঁছায়। তবে সঠিক যত্ন এবং অনুকূল অবস্থার সাথে এটি আরও লম্বা হতে পারে।

প্রশ্নঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টের  জন্য কেমন যত্ন প্রয়োজনীয়?

উত্তরঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট উজ্জ্বল, পরোক্ষ আলোতে উন্নতি লাভ করে। তারা কম আলোর অবস্থা সহ্য করতে পারে তবে ফিল্টার করা সূর্যালোক সহ একটি জানালার কাছে রাখা ভালো।

প্রশ্নঃ আমার ড্রাকেনা কর্ন প্ল্যান্টে (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টে কত ঘন ঘন পানি দেওয়া উচিত?   

উত্তরঃ মাটির উপরের ইঞ্চি (2.5 সেমি) শুকিয়ে গেলে আপনার ড্রাকেনা কর্ন প্ল্যান্টে (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টে পানি দিন। অতিরিক্ত পানি এড়িয়ে চলুন কারণ এতে শিকড় পচে যেতে পারে।  

প্রশ্নঃ একটি ড্রাকেনা কর্ন প্ল্যান্টের (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টের কি কোন বিশেষ যত্নের প্রয়োজন হয়?  

উত্তরঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট অপেক্ষাকৃত কম রক্ষণাবেক্ষণ করলেই চলে। তারা ঘরের গড় তাপমাত্রা, মাঝারি আর্দ্রতার মাত্রা পছন্দ করে এবং গাছের চারপাশে আর্দ্রতা বাড়াতে মাঝে মাঝে মিষ্ট করতে পারেন।

প্রশ্নঃ একটি ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট কি পোষা প্রাণীদের জন্য নিরাপদ?

উত্তরঃ না, ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টগুলি যদি খাওয়া হয় তবে বিড়াল এবং কুকুরের জন্য বিষাক্ত। উদ্ভিদে এমন যৌগ রয়েছে যা হজমের অস্বস্তি এবং অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে। তাই এটি পোষা প্রাণীদের নাগালের বাইরে রাখুন।  

প্রশ্নঃ আমি কীভাবে ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট চাষ করব?

উত্তরঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট ডালপালা কাটার মাধ্যমে বংশবিস্তার করা যায়। স্টেম থেকে একটি কাটিং নিন, নিশ্চিত করুন যে এতে কয়েকটি পাতা আছে এবং এটি একটি ভালভাবে নিষ্কাশন করা পাত্রের মিশ্রণে রাখুন। মাটি সামান্য আর্দ্র রাখুন এবং নতুন শিকড় কয়েক সপ্তাহের মধ্যে বিকাশ লাভ করবে। 

প্রশ্নঃ কেন আমার ড্রাকেনা কর্ন প্ল্যান্টের (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টের পাতা বাদামী হয়ে যাচ্ছে?  

উত্তরঃ একটি ড্রাকেনা কর্ন প্ল্যান্টে (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টে বাদামী পাতাগুলি বিভিন্ন কারণে হতে পারে। যার মধ্যে অতিরিক্ত পানি দেওয়া, পানির নীচে রাখা, কম আর্দ্রতা বা ঠান্ডা খসড়াগুলির সংস্পর্শে রাখা। তাই পাতার বাদামী ভাব এড়াতে নিয়মিত যত্ন নিন। 

প্রশ্নঃ আমি কি আমার ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্ট বাইরে রাখতে পারি?

উত্তরঃ ড্রাকেনা কর্ন প্ল্যান্ট (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টগুলি প্রাথমিকভাবে গৃহমধ্যস্থ উদ্ভিদ। কিন্তু জলবায়ু উপযোগী হলে উষ্ণ মাসে এগুলি বাইরে সরানো যেতে পারে।  

প্রশ্নঃ কত ঘন ঘন আমার ড্রাকেনা কর্ন প্ল্যান্টে (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টে সার দেওয়া উচিত?  

উত্তরঃ ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) প্রতি 2-4 সপ্তাহে আপনার ড্রাকেনা কর্ন প্ল্যান্টে (Dracaena Corn Plant) বা ড্রাকেনা ফ্রাগরেন্স (Dracaena fragrans) প্ল্যান্টে সার দিন। প্রস্তাবিত শক্তির অর্ধেক পাতলা করে একটি সুষম হাউসপ্ল্যান্ট সার ব্যবহার করুন। বৃদ্ধি হ্রাস পেলে শীতকালে নিষিক্তকরণ হ্রাস করুন বা বন্ধ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy