Ongkoor.com
Golden Pothos Plant by Ongkoor indoor plants in Bangladesh

Golden Pothos প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

গোল্ডেন ফোটোস (Golden Pothos) হল এরাম (arum) পরিবারের (family) অ্যারাসি Araceae) গোত্রের একটি প্রজাতি যার আদি নিবাস ফ্রেঞ্চ পলিনেশিয়ার ( French Polynesia) সোসাইটি দ্বীপপুঞ্জ(Society Islands) মো’ওরা (Mo’orea)। এর বৈজ্ঞানিক নাম এপীপ্রেমনাম অরুম (Epipremnum aureum)। এই   প্রজাতিটি নাতিশীতোষ্ণ (temperate) অঞ্চলে একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট (houseplant) কিন্তু উত্তর  দক্ষিণ আফ্রিকা(South Africa) অস্ট্রেলিয়া(Australia), দক্ষিণ-পূর্ব এশিয়া (Southeast Asia), দক্ষিণ এশিয়া (South Asia), প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ (Pacific Islands) এবং ওয়েস্ট ইন্ডিজ(West Indies) সহ  বিশ্বব্যাপী গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় বনাঞ্চলে প্রাকৃতিক (naturalised) ভাবেই এই গাছগুলি জন্মায়।      

এর অন্যান্য নামের মধ্যে রয়েছে সিলন ক্রিপার (Ceylon creeper), হান্টারস রোব (hunter’s robe) আইভি আরাম( ivy arum), হাউস প্ল্যান্ট (house plant), মানি প্ল্যান্ট (money plant) সিলভার ভাইন(silver vine), সলোমন আইল্যান্ডস আইভি (Solomon Islands ivy) মার্বেল কুইন এবং ট্যারো ভাইন (taro vine)। গাছটিকে সহজে নষ্ট করা প্রায় অসম্ভব এবং অন্ধকারে রাখলেও এটি সবুজ থাকে বলে এটিকে ডেভিলস ভাইন( devil’s vine) বা ডেভিলস আইভিও (devil’s ivy) বলা হয়।  

গাছের দোকানে  কখনও কখনও এটিকে ভুলভাবে ফিলোডেনড্রন ( Philodendron), ফোটোস (Pothos) বা সিন্ড্যাপসাস (Scindapsus) হিসাবে লেবেল করা হয়। তবে ভারতীয় উপমহাদেশের অনেক অংশে এটি সাধারণত মানি প্ল্যান্ট নামে পরিচিত। গাছটিতে কৃত্রিম হরমোন ছাড়া খুব কমই ফুল ফোটে। সর্বশেষ 1964 সালে স্বতঃস্ফূর্তভাবে ফুল ফোটার তথ্য পাওয়া যায়। উদ্ভিদটি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society) গার্ডেন মের পুরস্কার ( Award of Garden Merit) অর্জন করেছে।  

এই প্রজাতিটি বেশ কয়েকটি জেনারে বরাদ্দ করা হয়েছে। 1880 সালে প্রথম বর্ণনা করার সময় এর নামকরণ করা হয়েছিল ফোটোস অরিয়াস(Pothos aureus), যে কারণে এটিকে প্রায়শই “ফোটোস” (“pothos”) হিসাবে উল্লেখ করা হয়। 

1962 সালে একটি ফুল দেখার পরে এটির নতুন নাম দেওয়া হয় র্যাফিডোফোরা অরিয়া (Rhaphidophora aurea)। ফুলটিকে গভিরভাবে পরীক্ষা করার পরে, গবেষকরা এপীপ্রেমনাম পিন্নাটাম (Epipremnum pinnatum) এর সাথে এর উচ্চতর মিল লক্ষ্য করেছেন এবং এটিকে সেই প্রজাতির সাথে যুক্ত করেছেন। শুধুমাত্র পাতা এবং বৃদ্ধির ধরণ সহ উদ্ভিদের সম্পূর্ণ নিবিড় পর্যবেক্ষণের পর গবেষকরা আবার একে ই. পিন্নাটাম ( E. pinnatum) থেকে আলাদা করেন এবং এটিকে ই. অরিয়াম ( E. aureum) হিসেবে শ্রেণীবদ্ধ করেন।  

হাউসপ্ল্যান্ট সম্প্রদায়ের মধ্যে বেশ কয়েকটি জাত রয়েছে। সাধারণ নামগুলির মধ্যে রয়েছে গোল্ডেন ফোটোস, নিয়ন ফোটোস, এন’জয়, পার্লস এন’ জেড, মার্বেল কুইন, জেড, মঞ্জুলা, গ্লোবাল গ্রিন এবং স্নো কুইন।

সংক্ষিপ্ত বর্ণনা 

এপীপ্রেমনাম অরুম (Epipremnum aureum) হল একটি চিরহরিৎ লতা (vine)যা 20 মিটার (66 ফুট) পর্যন্ত লম্বা হয়। ডালপালার ব্যাস 4 সেমি (2 ইঞ্চি) পর্যন্ত এবং এরা বায়বীয় শিকড় ব্যবহার করে আরোহণ করে যা তাদের পৃষ্ঠের সাথে লেগে থাকে। এর পাতাগুলি হৃদয় আকৃতির হয়। একটি পরিপক্ক গাছ প্রায় 100 সেমি (39 ইঞ্চি) পর্যন্ত লম্বা এবং 45 সেমি (18 ইঞ্চি) চওড়া হয়ে থাকে। তবে নতুন পাতাগুলি অনেক ছোট এবং সাধারণত 20 সেমি (8 ইঞ্চি) লম্বা হয়।  

এর ফুল 23 সেমি (9 ইঞ্চি) পর্যন্ত লম্বা একটি স্প্যাথে উত্পাদিত হয়। এই গাছটি অন্য কোন গাছে বেয়ে উঠলে পিছনের ডালপালা তৈরি করে এবং মাটিতে পৌঁছানোর সাথে সাথে  শিকড় ধরে এগুলি বৃদ্ধি পায়। এই পিছনের কান্ডের পাতাগুলি 10 সেমি (4 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। নাতিশীতোষ্ণ অঞ্চলে এই গাছের পাতাগুলি সাদা, হলুদ বা হালকা সবুজ বৈচিত্র্য সহ হয়ে থাকে।  

হাউজপ্ল্যান্ট হিসাবে এটি 2 মিটার (2 গজ) এর বেশি উচ্চতায় পৌঁছাতে পারে যদি পর্যাপ্ত সমর্থন দেওয়া হয় (একটি টোটেম বা শ্যাওলার খুঁটি আরোহণের জন্য)। তবে এক্ষেত্রে পাতাগুলির আকার খুব ছোট হতে পারে।এটি 17 থেকে 30 ডিগ্রি সেলসিয়াস (63 এবং 86 ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার সাথে ভালভাবে বেঁচে থাকে। ।

মূলত এটি সোসাইটি দ্বীপপুঞ্জ (Society Islands) থেকে মো’ওরা (Mo’orea) দ্বীপের স্থায়ী বাসিন্দা তবে এটি এখন অনেক গ্রীষ্মমন্ডলীয় দেশে পাওয়া যায়। যেমন বাংলাদেশ(Bangladesh),ভারত(India), মায়ানমার(Myanmar), থাইল্যান্ড, ভিয়েতনাম, গণপ্রজাতন্ত্রী চীন( People’s Republic of China) (হাইনান, হংকং)(Hainan, Hong Kong), তাইওয়ান, জাপান (রিউকিউ দ্বীপপুঞ্জ, ওগাসাওয়ারা দ্বীপপুঞ্জ, বনিন দ্বীপপুঞ্জ)(Ryukyu Islands, Ogasawara Islands, Bonin Islands), মালয়েশিয়া (উপদ্বীপ, সাবাহ(Sabah), সলোমন দ্বীপপুঞ্জ(Solomon Islands), ভানুয়াতু, নিউ ক্যালেডোনিয়া, নিউ গিনি, অস্ট্রেলিয়া (কুইন্সল্যান্ড)(Queensland), মার্শাল দ্বীপপুঞ্জ(Marshall Islands), হাওয়াই, পালাউ, ফিজি, টোঙ্গা, কুক দ্বীপপুঞ্জ (Cook Islands) এবং পশ্চিম সামোয়া(Western Samoa)।

কিভাবে চাষ করবেন    

জোড়া পাতা সহ একটি 4-6-ইঞ্চি স্টেমের ডগা কেটে পানিতে বা আর্দ্র পার্লাইট বা ভার্মিকুলাইটে রেখে দিন। একটি নোডের ঠিক নীচে কাটিং নিন (একটি জায়গা যেখানে একটি পাতা স্টেমের সাথে সংযুক্ত থাকে) কারণ নোডে কোষ রয়েছে যা শিকড় বৃদ্ধি তৈরি করবে। ফোটোস কাটিং রুট হতে কমপক্ষে 4 সপ্তাহ সময় লাগে।  

কিভাবে যত্ন নেবেন 

  1. সারা বছর ঘরের ভেতর গড়ে 65-80°F/18-27°C তাপমাত্রা রাখুন। 
  2. কম আলো থেকে উজ্জ্বল আলো এই গাছের জন্য উপযোগী। উজ্জ্বল আলোতে রাখলে এর বেশি পাতা এবং ভাল বৈচিত্র্য বজায় থাকবে। সরাসরি সূর্যের আলো এড়িয়ে চলুন। 
  3. পানি দেওয়ার মধ্যে উপরের 1-ইঞ্চি (2.5 সেমি) মাটি শুকিয়ে যেতে দিন। ভেজা মাটি রোধ করতে একটি নিষ্কাশন গর্ত সহ পাত্র ব্যবহার করুন। অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন কারণ অতিরিক্ত পানির ফলে পাতাগুলি হলুদ হয়ে যায় এবং পড়ে যায়। 
  4. ভাল মানের পাটিং মিশ্রণ মাটি ব্যবহার করুণ। 
  5.  প্রতি 2 সপ্তাহে (বসন্তে ও শরত্কালে) একটি সুষম পানি-দ্রবণীয় সার অর্ধেক মিশ্রিত করে প্রয়োগ করুণ। আর শীতকালে মাসে একবার প্রয়োগ করুণ। 

উপকারিতা

গোল্ডেন ফোটোস (Golden Pothos) আশেপাশের বাতাস থেকে ভিওসি (VOCs)এবং টক্সিন অপসারণে খুব উপযুক্ত। নাসার (NASA) বায়ু পরিচ্ছন্ন সমীক্ষা অনুসারে, উদ্ভিদটি বায়ু থেকে বেনজিন(benzene), টলুইন (toluene), ফর্মালডিহাইড (formaldehyde), কার্বন মনোক্সাইড (carbon monoxide)এবং জাইলিনের (xylene) মতো দূষণকারী উপাদানগুলিকে দূর করে।

এছাড়াও গোল্ডেন ফোটোস (Golden Pothos) ঘরের ভেতরের বাতাসে আর্দ্রতা বাড়ায় যা আপনাকে ঠান্ডা এবং ইনফ্লুয়েঞ্জা থেকে রক্ষা করতে পারে। কারণ ভাইরাসগুলি আর্দ্র বাতাসে সহজে সংক্রমণ করতে পারে না-এটি আপনার ত্বককে হাইড্রেটেড রাখে। 

Golden Pothos Plant প্রশ্নাবলী 

=============================================

প্রশ্নঃ একটি গোল্ডেন ফোটোস (Golden Pothos) উদ্ভিদ কি?

উত্তরঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) বা (Epipremnum aureum) হল Araceae পরিবারের অন্তর্গত গ্রীষ্মমন্ডলীয় লতাগুলির একটি প্রজাতি। এটি একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট যা সবুজ এবং হলুদ বা সাদা রঙের বিচিত্র নিদর্শন সহ আকর্ষণীয় হৃদয় আকৃতির পাতার জন্য পরিচিত।

প্রশ্নঃ আমি কিভাবে একটি গোল্ডেন ফোটোস (Golden Pothos) উদ্ভিদের যত্ন নেব?

উত্তরঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) তুলনামূলকভাবে কম রক্ষণাবেক্ষণ। এটি পরোক্ষ আলোতে বৃদ্ধি পায় তবে কম আলোর অবস্থা সহ্য করতে পারে। উপরের ইঞ্চি মাটি শুকিয়ে গেলে গাছে পানি দিন। অতিরিক্ত জল দেওয়া এড়িয়ে চলুন কারণ এটি শিকড় পচে যেতে পারে। স্বাস্থ্যকর বৃদ্ধিকে উত্সাহিত করার জন্য যে কোনও হলুদ বা ক্ষতিগ্রস্থ পাতা নিয়মিত ছাঁটাই করুন।

প্রশ্নঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos)  কি একটি ভাল বায়ু পরিশোধক?

উত্তরঃ হ্যাঁ, গোল্ডেন ফোটোস (Golden Pothos) একটি কার্যকর বায়ু পরিশোধক হিসাবে বিবেচিত হয়। এটি অভ্যন্তরীণ বাতাস থেকে ফর্মালডিহাইড, বেনজিন এবং জাইলিনের মতো দূষকগুলিকে অপসারণ করতে সাহায্য করতে পারে, এটি আপনার থাকার জায়গাগুলিতে একটি মূল্যবান সংযোজন করে তোলে৷

প্রশ্নঃ আমি কি পানিতে গোল্ডেন ফোটোস (Golden Pothos) জন্মাতে পারি?

উত্তরঃ হ্যাঁ, গোল্ডেন ফোটোস (Golden Pothos) পানিতে জন্মানো যায়। আপনি জল একটি পাত্রে নোড সঙ্গে কাটা স্থাপন করে উদ্ভিদ প্রচার করতে পারেন। একবার শিকড় বিকশিত হলে, আপনি মাটি সহ একটি পাত্রে কাটা স্থানান্তর করতে পারেন বা মাঝে মাঝে পুষ্টির পরিপূরকগুলি দিয়ে জলে বাড়ানো চালিয়ে যেতে পারেন।

প্রশ্নঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ হ্যাঁ, গোল্ডেন ফোটোস (Golden Pothos) খাওয়ার সময় পোষা প্রাণীদের জন্য বিষাক্ত। উদ্ভিদে ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল রয়েছে, যা বিড়াল এবং কুকুরের মুখের জ্বালা, জল ঝরানো এবং গিলতে অসুবিধা হতে পারে। কৌতূহলী পোষা প্রাণীদের নাগালের বাইরে রাখুন বা পোষা-নিরাপদ বিকল্পগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন।

প্রশ্নঃ কত ঘন ঘন আমার গোল্ডেন ফোটোস (Golden Pothos) এ সার দেওয়া উচিত?

উত্তরঃ একটি সুষম তরল সার ব্যবহার করে ক্রমবর্ধমান মরসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) প্রতি 4 থেকে 6 সপ্তাহে আপনার গোল্ডেন ফোটোস (Golden Pothos) এ  সার দিন। সুপ্ত শীতের মাসগুলিতে নিষিক্তকরণ হ্রাস বা বন্ধ করুন। 

প্রশ্নঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) কি কম আলোতে টিকে থাকতে পারে?

উত্তরঃ হ্যাঁ, গোল্ডেন ফোটোস (Golden Pothos) কম আলোর অবস্থার সাথে ভালভাবে মানিয়ে নেওয়া হয়েছে, এটিকে সীমিত প্রাকৃতিক আলো সহ অন্দর পরিবেশের জন্য একটি চমৎকার পছন্দ করে তুলেছে। উজ্জ্বল, পরোক্ষ আলোতে এটি আরও জোরালোভাবে বৃদ্ধি পাবে এবং আরও বৈচিত্র্য প্রদর্শন করবে।

প্রশ্নঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) কত দ্রুত বৃদ্ধি পায়?

উত্তরঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) তার দ্রুত বৃদ্ধির হারের জন্য পরিচিত, বিশেষ করে সর্বোত্তম অবস্থায়। আদর্শ পরিস্থিতিতে এটি এক বছরে কয়েক ফুট বাড়তে পারে।

প্রশ্নঃ আমি কি বাইরে গোল্ডেন ফোটোস (Golden Pothos) বাড়াতে পারি?

উত্তরঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) প্রাথমিকভাবে ঘরের উদ্ভিদ হিসাবে জন্মায়। তবে এটি গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় জলবায়ুতে বাইরেও বৃদ্ধি পেতে পারে। এটি উষ্ণ তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতা পছন্দ করে। 

প্রশ্নঃ আমি কিভাবে গোল্ডেন ফোটোস (Golden Pothos) চাষ করব?

উত্তরঃ গোল্ডেন ফোটোস (Golden Pothos) কান্ড কাটার মাধ্যমে সহজেই বংশবিস্তার করা যায়। কমপক্ষে দুটি নোড সহ একটি কাটিং নিন (যেখানে পাতাগুলি কান্ডের সাথে সংযুক্ত থাকে)। এটি পানি বা মাটিতে রাখুন এবং কয়েক সপ্তাহের মধ্যে শিকড়গুলি বিকাশ করবে। আপনি নতুন গাছপালা জন্মাতে repotting এর সময় উদ্ভিদ বিভক্ত করতে পারেন।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy