Ongkoor.com
Jade Plant by Ongkoor indoor plants in Bangladesh

Jade প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

জেড প্ল্যান্ট (Jade Plant) সাধারণত ছোট গোলাপী বা সাদা ফুল সহ একটি রসালো উদ্ভিদ। কিছু কিছু এলাকায় এই গাছ লাকি প্ল্যান্ট(lucky plant),মানি প্ল্যান্ট(money plant) বা মানি ট্রি(money tree) নামেও পরিচিত।  তবে এর বৈজ্ঞানিক নাম ক্র্যাসুলা ওভাটা (Crassula ovata) যার আদি নিবাস দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল ( KwaZulu-Natal), পূর্ব কেপ(Eastern Cape) প্রদেশ এবং মোজাম্বিকে( Mozambique)।  এটি বিশ্বব্যাপী একটি হাউপ্লান্ট হিসাবে বিশেষ পরিচিত। এর আরও একটি ডাক নাম হল পাচিরা অ্যাকুয়াটিকা( Pachira aquatica)।

উল্লেখযোগ্য কিছু জাত হল ‘ক্রসবি’স কমপ্যাক্ট'(‘Crosby’s Compact’) যা ক্রসবি রেড(‘Crosby’s Red’), বা রেড ড্রাফ জেড প্লান্ট(‘Red Dwarf Jade Plant’) নামেও পরিচিত।অন্যান্য জাতের ভেতর ‘মনস্ট্রুওসা (‘Monstruosa’) ,ট্রাই কালার (‘Tricolor), এবং ‘উন্ডুলতা’ (‘Undulata’) উল্লেখযোগ্য।

‘ক্রসবি’স কমপ্যাক্ট'(‘Crosby’s Compact’) জাতটির ছোট পাতা থাকে যা সাধারণত লাল রঙের হয়। শাখাগুলিও অন্যান্য জাতের তুলনায় ছোট এবং ক্ষুদ্রাকৃতির হয়। 

‘মনস্ট্রুওসা(‘Monstruosa’) একটি ট্রাম্পেট-আকৃতির উজ্জ্বল শাখাযুক্ত গাছ যা ৯০ সেমি (৩ ফুট) পর্যন্ত  লম্বা এবং প্রায় ৬০ সেমি ( ২ ফুট) চওড়া হয়। এর পাতা গুলো নলের মত যাতে একটি লাল আভা আছে। সাদা বা গোলাপী-সাদা রঙের ফুলগুলি ছোট এবং তারার মতো।এই গাছের কাণ্ড বয়সের সাথে সাথে মোটা হতে থাকে। এই গাছগুলর জন্য ভাল-নিষ্কাশিত মাটির পাশাপাশি নিয়মিত পানি দেওয়া জরুরী। এই গাছের জন্য এমন জায়গা প্রয়োজন যেখানে দিনে কয়েক ঘন্টা রোদ থাকে এবং বাতাস চলাচল করতে পারে। আংশিক ছায়াযুক্ত জায়গাতেও এরা জন্মাতে পারে। সেডাম রুব্রোটিনক্টামের (Sedum rubrotinctum ) সাথে তাদের একটি সুপারফিসিয়াল মিল রয়েছে। এগুলি স্পুন জেড(spoon jade), হবিট জেড(hobbit  jade),গোলাম জেড( Gollum jade),  ইটি’স ফিঙ্গার (ET’s fingers), ফিঙ্গার জেড( finger jade), ট্রাম্পেট জেড( trumpet jade) এবং ওগ্রে কান( ogre ears) নামেও পরিচিত।    

ট্রাই কালার(‘Tricolor) – একটি ধীরে-বর্ধমান জাতের গাছ যার শাখা প্রশাখার ঝোপ এবং স্থূল বৃত্তাকার ডালপালা রয়েছে।  এর বৈচিত্রময় উজ্জ্বল সবুজ পাতা রয়েছে যা ক্রিমি হলুদ এবং সাদা রঙের হয়ে থাকে। এই জাতটি ক্র্যাসুলা ওভাটা ‘লেমন এন্ড লাইম'(Crassula Ovata ‘Lemon & Lime) হিসাবেও বেশ পরিচিত।   

‘উন্ডুলতা’ (‘Undulata’) এমন একটি জাত যার পাতা কোঁকড়ানো হয়ে থাকে।

অসংখ্য জাতের মধ্যে সি. ওভাটা(C. ovata ) ‘হুমেলস সানসেট'( ‘Hummel’s Sunset’)  রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির গার্ডেন মেরিটের( Royal Horticultural Society‘s Award of Garden Merit) পুরস্কার পেয়েছে।

 সংক্ষিপ্ত বর্ণনা

জেড প্ল্যান্ট (Jade Plant) পুরু শাখা সহ একটি চিরহরিৎ বহু বর্ষজীবী গাছ। এর পুরু, উজ্জ্বল এবং মসৃণ পাতা রয়েছে যা শাখা বরাবর বিপরীত জোড়ায় বৃদ্ধি পায়। পাতাগুলি অনেকটা জেড আকৃতির যা সবুজ বা হলুদ-সবুজ রঙের হয়ে থাকে। বেশি পরিমান সূর্যালোকের সংস্পর্শে থাকলে কিছু জাতের পাতার কিনারায় লাল আভার মত তৈরি হয়। নতুন কাণ্ডের বৃদ্ধি পাতার মতো একই রঙ এবং গঠনের হয়ে থাকে যা বয়সের সাথে সাথে কাঠ ও বাদামী রঙ্গের হয়ে যায়।    

এই লম্বা, গোলাকার, পুরু-কান্ডযুক্ত এবং দৃঢ় শাখাযুক্ত গুল্মটি প্রায় ২.৫ মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছায়। তবে নিচের দিকে শাখা সাধারণত থাকে। গাছটিতে কখনও কখনও ৯ সেন্টিমিটার ব্যাসের একটি একক প্রধান ট্রাঙ্ক গঠিত হয়। রসালো অঙ্কুরগুলি ধূসর-সবুজ রঙ্গের। পুরানো বাদামী ডোরাকাটা রঙ্গের শাখাগুলির ছাল দেখলে মনে হয় এগুলি নিচের দিকে ঝুলে আছে। বয়স বাড়ার সাথে সাথে এগুলো বাদামী এবং কাঠের মতো হয়ে যায়। তবে ডালপালা কখনই সত্যিকারের লিগনিফাইড টিস্যুতে পরিণত হয় না। গাছটি মৃত্যুর আগ পর্যন্ত রসালো এবং মাংসল থাকে।   

বিপরীতভাবে সাজানো সবুজ  ডাঁটাযুক্ত পাতাগুলি ৫ মিলিমিটার পর্যন্ত হয়। আর মাংসল,ওবোভেট( obovate), কীলক আকৃতির পাতার ফলক ৩ থেকে ৯ সেন্টিমিটার লম্বা এবং ১.৮ থেকে ৪ সেন্টিমিটার চওড়া হয়ে থাকে যার ধারালো প্রান্ত প্রায়ই লালচে হয়।

পরিপক্ক অবস্থায় জেড প্ল্যান্টে (Jade Plant) শীতকালে ছোট তারার মতো আকৃতির ফুল যার রঙ সাদা বা গোলাপী হয়। এই গাছের পুষ্পবিন্যাস টার্মিনালটি একটি শীর্ষ গোলাকার থাইরসাস যার অসংখ্য ডিচেসিয়া রয়েছে। এটির দৈর্ঘ্য এবং ব্যাস প্রায় ৫ সেন্টিমিটার।  পুষ্পবিন্যাস কান্ডের দৈর্ঘ্য ১৫ থেকে ১৮ মিলিমিটার এবং ব্যাস ২ মিলিমিটার এবং ফুলের ডালপালা ৫ মিলিমিটার লম্বে হয়ে থাকে।   

মিষ্টি-গন্ধযুক্ত হারমাফ্রোডিটিক ফুলের রেডিয়াল প্রতিসাম্য এবং ডবল পেরিয়ান্থ( perianths) রয়েছে। গোড়ায় একে অপরের সাথে লেগে থাকা পাঁচটি সেপালের প্রতিটি প্রায় ২ মিলিমিটার লম্বা হয়। গোলাপী বা সাদা ফুলের মুকুটটি তারকা আকৃতির এবং এর ব্যাস প্রায় ১৫ মিলিমিটার। এর ল্যান্সোলেট(lanceolate) পাপড়ি ৭ মিলিমিটার লম্বা এবং ২.৫ মিলিমিটার চওড়া হয়। এই গাছের পুংকেশরের দৈর্ঘ্য ৫ মিলিমিটার হয়। গাছটিতে শীতকালেও ফুল ফোটে। 

রসালো হিসাবে জেড প্ল্যান্টে (Jade Plant) বা (Crassula ovata) গ্রীষ্মে সামান্য এবং শীতকালে কম পানির প্রয়োজন হয়। ঠান্ডা ঋতুতে অতিরিক্ত পানি দিলে পাতা ঝরে যায় এবং শিকড় পচে যায়। অপর দিকে পানির অভাবে এটির ক্ষতি হতে পারে। এটি ভাল নিষ্কাশন সহ একটি ছিদ্রযুক্ত পাত্র বা জায়গায় জন্মানো উচিত।যে জলবায়ুতে এই গাছ জন্মায় তার উপর নির্ভর করে এর পাত্র বা জায়গা পরিবর্তিত হতে পারে। প্রতিদিন এই গাছটির জন্য প্রায় ৪-৬ ঘন্টা সরাসরি সূর্য বা উজ্জ্বল আলো সহ মাঝারি ছায়ার এক্সপোজার প্রয়োজন। মৃদু আবহাওয়ার অঞ্চলে এটি কিছুটা হালকা তুষারপাত সহ্য করতে পারে, তবে খেয়াল রাখা জরুরি যে মাটির স্তরটি যেন শুকনো থাকে।     

ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata)  উজ্জ্বল সূর্যালোকে বেড়ে উঠলে পাতার চারপাশে লাল আভা দেখা যেতে পারে। এছাড়াও গাছের সবুজ রঙ হারিয়ে কিছুতা হলুদ বর্ণ হতে পারে। একটি জেড প্ল্যান্ট (Jade Plant) কঠোর সূর্যালোক এবং অতিবেগুনি রশ্মির বিরুদ্ধে লড়াই করার জন্য ক্যারোটিনয়েডের মতো রঙ্গক তৈরি করতে পারে। 

সাধারণ কীটপতঙ্গ যেমন স্কেল পোকাগুলি(Scale insects) জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটার (Crassula ovata)  বৃদ্ধির সময় গাছের বিকৃতি ঘটাতে পারে। অ্যালকোহল ঘষে ভিজিয়ে রাখা তুলোর কুঁড়ি বা ব্রাশ দিয়ে প্রতিটি পোকা মেরে এর উপদ্রব দূর করা যেতে পারে। পোকার উপদ্রব না কমা পর্যন্ত প্রতিদিন গাছের যত্ন নিন এবং নতুন পোকামাকড় যেগুলি যেন  গাছে ডিম ফোটাতে না পারে তার ব্যবস্থা নিন। এফিডগুলিও নামক কীটপতঙ্গগুলি ফুলের ডালপালা আক্রমণ করে। স্পাইডার মাইটও সমস্যা সৃষ্টি করতে পারে। রস বা পাতার সংস্পর্শে মানুষের মধ্যে ডার্মাটাইটিস হতে পারে। 

কিভাবে চাষ করবেন

জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata) ক্লিপিংস বা ঝরে পড়া পাতার মাধ্যমে চাষ করা যায়। আবার কাটিং এর মাধ্যমেও জেড প্ল্যান্ট (Jade Plant) গুলি সহজেই চাষ করা যায়। তবে বন্য অঞ্চলে উদ্ভিজ্জ বংশবিস্তার হল জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata) উদ্ভিদের প্রজননের প্রধান পদ্ধতি। বন্য জেড প্ল্যান্ট (Jade Plant) থেকে শাখাগুলি নিয়মিত পড়ে যায় এবং এই শাখাগুলি থেকেই মূল তৈরি হয় যা নতুন গাছ তৈরি করতে পারে। 

অনেক সুকুলেন্টের( succulents) মতো জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata)  উদ্ভিদের বংশবিস্তার করার জন্য শুধু ফোলা পাতাও ব্যবহার করা যায় যা কান্ডের জোড়ায় জন্মায়। পাতার ক্ষত শুকিয়ে গিয়ে কলাস হয় এবং তারপরে পাতাগুলি পাত্রের মাটিতে বা মাটিতে রোপণ করা হয়। কান্ড থেকে সরানোর প্রায় চার সপ্তাহ পর বিচ্ছিন্ন পাতায় শিকড় গজাতে শুরু করে। তাপমাত্রা এবং আর্দ্রতার মতো পরিবেশগত কারণগুলি শিকড় এবং নতুন গাছের বৃদ্ধিকে ক্ষতিগ্রস্থ করতে পারে। তবে নতুন শিকড় গজানোর পরপরই সাধারণত পাতা দেখা যায়। 

কিভাবে যত্ন নেবেন   

জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata) এর যত্ন এবং রক্ষণাবেক্ষণে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল পানি, আলো, তাপমাত্রা এবং সার। 

জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata) এর যত্ন নেওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল সেগুলিকে সঠিকভাবে পানি দেওয়া। যেহেতু জেড প্ল্যান্ট (Jade Plant) রসালো হয় তাই মাটির উপরের অংশটি সম্পূর্ণরূপে শুকিয়ে না যাওয়া পর্যন্ত খুব ঘন ঘন পানি  দেবেন না, কারণ এতে শিকড় পচে যেতে পারে। 

জেড প্ল্যান্ট (Jade Plant) বা ক্র্যাসুলা ওভাটার(Crassula ovata) সঠিকভাবে বৃদ্ধি জন্য তাদের পূর্ণ সূর্যের আলোর প্রয়োজন হয়। কারণ যদি তাদের পূর্ণ রোদে না রাখা হয়, তবে তার বৃদ্ধি বাঁধা পেতে পারে।    

জেড প্ল্যান্ট (Jade Plant) সর্বচ্চো ৬৫ থেকে ৭৫ ডিগ্রি ফারেনহাইট (১৮-২৪ সে.) এবং সর্বনিম্ন ৫০ থেকে৫৫ ডিগ্রি ফারেনহাইট (১০-১৩ সে.) তাপমাত্রায় সবচেয়ে ভাল ভাবে বৃদ্ধি পায়। তবে এর চেয়েও বেশি তাপমাত্রায় এগুলো জন্মাতে পারে।    

মোট কথা জেড প্ল্যান্ট (Jade Plant) যত্ন নেওয়ার ক্ষেত্রে মাটি,পানি এবং আলোর মত মৌলিক চাহিদাগুলি নিশ্চিত করতে হবে। ভালো এবং সুস্থ গাছের জন্য আলগা, ভাল-নিকাশী মাটিতে রোপণ করুন। একটি রসালো পটিং মিশ্রণ করতে পারলে বেশি ভালো হয়। গাছটিকে একটি উজ্জ্বল উইন্ডোতে রাখুন যেখানে পরোক্ষ আলো পাওয়া যায় বিশেষ করে একটি দক্ষিণমুখী বা পশ্চিমমুখী জানালার পাশে রাখুন। বসন্ত ও গ্রীষ্মকালে গাছে ঘন ঘন পানি দিন যাতে মাটি আর্দ্র থাকে। শীতকালে প্রতি মাসে একবার পানি দিন। মজবুত বৃদ্ধির জন্য ক্রমবর্ধমান  ঋতুতে ২০-২০-২০ সার ব্যবহার করুন।    

উপকারিতা 

ক্র্যাসুলা ওভাটা(Crassula ovata) যা সাধারণত জেড প্ল্যান্ট  (Jade Plant) নামে পরিচিত। এই গাছের কিছু উপকারি দিক আছে যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এটি বাড়ির ভিতরের পরিবেশকে স্বাস্থ্যকর করার পাশা পাশি আপনাকে ধনী করে তুলতে পারে।

বিজ্ঞানীরা সাম্প্রতিক গবেষণায় খুঁজে পেয়েছেন যে ঘরের বাতাস বাইরের বাতাসের মতোই দূষিত এবং মারাত্মক হতে পারে। এমনকি এটি “সিক বিল্ডিং সিনড্রোম” পর্যন্ত হতে পারে যা থেকে অ্যালার্জি, মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাবের মতন কিছু লক্ষণ দেখা দেয়। সঠিক বায়ুচলাচল এটি প্রতিরোধ করার সর্বোত্তম উপায়। অন্যান্য বায়ু-বিশুদ্ধকরণ হাউস প্ল্যান্টের মতই জেড প্ল্যান্ট  (Jade Plant) ঘরের বায়ু-বিশুদ্ধ করে।

ওয়াল পেইন্ট, পলিশ, আঠা এবং অগ্নি প্রতিরোধকের মতো জিনিসগুলি বাড়ির ভিতরে ফর্মালডিহাইড, অ্যাসিটোন, বেনজিন এবং টলুইনের মতো উদ্বায়ী জৈব যৌগ নির্গত করে যা খুব ক্ষতিকারক হতে পারে।

নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণা অনুসারে, একটি জেড প্ল্যান্ট  (Jade Plant) এই VOCs অপসারণ করতে পারে।এছাড়াও টলুইন এবং অ্যাসিটোন অপসারণে এটি সর্বোত্তম। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ লেবার অনুসারে টলুইনের এক্সপোজার দুর্বলতা, ক্লান্তি, বিভ্রান্তি, অনিদ্রা এবং লিভার এবং কিডনির ক্ষতির মতো গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে।

ঘরের ভিতরের বাতাসে আপেক্ষিক কম আর্দ্রতা আপনার স্বাস্থ্য এবং সৌন্দর্যকে প্রভাবিত করতে পারে। শুষ্ক ত্বক, ঠোঁট ফাটা, গলা ফাটা, স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি, ঠান্ডা ও ফ্লু, অ্যালার্জি এর কিছু লক্ষণ। তাছাড়া ব্যাকটেরিয়া এবং ভাইরাস শুষ্ক বাতাসে দীর্ঘকাল বেঁচে থাকতে পারে। হিউমিডিফায়ার হল ঘরের অভ্যন্তরীণ আর্দ্রতা বাড়ানোর জন্য সর্বোত্তম পণ্য। গবেষণা অনুসারে জেড প্ল্যান্ট  (Jade Plant) হল একটি প্রাকৃতিক হিউমিডিফায়ার যা আপনাকে এই সকল রোগ ব্যাধি থেকে দূরে রাখবে।

শীতকালে কম আর্দ্রতার সমস্যা দেখা দেয়। আবার গ্রীষ্মকালে বা গরম জলবায়ুতে এয়ার কন্ডিশনারগুলি বাতাস থেকে আপেক্ষিক আর্দ্রতা হ্রাস করে যে কারণে এসির বাতাসে অনেকেরই মাথাব্যথা হয়। বাড়ি ও অফিসের জন্য ৩০ থেকে ৬০ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা আদর্শ। আর একটি জেড প্ল্যান্ট  (Jade Plant) আপনার বাড়ীর এবং অফিসের এই আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে। কানসাস স্টেট ইউনিভার্সিটির এই গবেষণা অনুসারে, জেড প্ল্যান্ট  (Jade Plant) ক্র্যাসুলেসিয়ান অ্যাসিড বিপাক অনুসরণ করে তাই এরা রাতে CO2 শোষণ করার ক্ষমতা রাখে। এটি খুব কম সংখ্যক CAM উদ্ভিদের মধ্যে একটি যা অন্ধকারেও বাড়ির ভিতরের বাতাসের গুণমান বাড়াতে পারে।এটি ক্যালভিন চক্রের মাধ্যমে দিনে সালোকসংশ্লেষণ করে আর রাতে কার্বন ডাই অক্সাইড শোষণ করে।

ফেং শুইতে এটি সৌভাগ্য এবং ধারাবাহিকতার প্রতীক কারণ এটি একটি চিরসবুজ উদ্ভিদ। এশিয়ার দেশগুলিতে জেড প্ল্যান্ট  (Jade Plant) কে সমৃদ্ধি এবং ভাগ্য পরিবর্তন কারি গাছ হিসেবে বিশ্বাস করা হয়। জীবনে সমৃদ্ধি আনতে আপনার ব্যবসা বা অফিসের প্রবেশপথের পাশে গাছটি রাখুন।আপনার বাড়িতে সম্পদ আনতে আপনার বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে গাছটি রাখুন।পরিবারের সদস্যদের স্বাস্থ্য এবং সুখ বাড়াতে বাড়ির পূর্ব অংশে গাছটি রাখুন। ফেং শুই অনুসারে, জেড প্ল্যান্ট  (Jade Plant) শরীরে শক্তির প্রবাহ খুলতে সাহায্য করে।   

জেড প্ল্যান্ট  (Jade Plant) চীনা সংস্কৃতি,আদিবাসী খোইখোই সম্প্রদায় এবং অন্যান্য আফ্রিকান উপজাতিতে একটি ঔষধি উদ্ভিদ হিসাবে ব্যবহৃত হয়। এর পাতার নির্যাস ক্ষত, পেট খারাপ, আঁচিল এবং ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত হয়। ত্বকের আঁচিলের জন্য জেড প্ল্যান্টের রস তিন দিন ধরে রাতে প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়। এর পাতা দিয়ে তৈরি চা পান করলে ডায়াবেটিসের উপসর্গ দূর হয়। 

 

Jade Plant প্রশ্নাবলী

======================

প্রশ্নঃ  একটি জেড প্ল্যান্ট  (Jade Plant)  কি?

উত্তরঃ জেড প্ল্যান্ট (Jade Plant) একটি জনপ্রিয় রসালো হাউসপ্ল্যান্ট যা তার ঘন, মাংসল পাতার জন্য পরিচিত। এটি দক্ষিণ আফ্রিকার স্থানীয়।

প্রশ্নঃ  আমি কীভাবে জেড প্ল্যান্টের (Jade Plant)  যত্ন নেব?

উত্তরঃ জেড প্ল্যান্ট (Jade Plant)  অপেক্ষাকৃত কম রক্ষণাবেক্ষণ করতে হয়। এদের জন্য উজ্জ্বল, পরোক্ষ আলো এবং ভাল-নিকাশী মাটি প্রয়োজন। মাটি শুকিয়ে যাওয়ার পর পানি দিন কারণ অতিরিক্ত পানি  দিলে শিকড় পচে যেতে পারে। এরা ঘরের গড় তাপমাত্রা ৬৫°F এবং ৭৫°F (১৮°C – ২৪°C) এর মধ্যে বৃদ্ধি পায়।   

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি জেড প্ল্যান্ট  (Jade Plant)  জন্মাতে পারি?

উত্তরঃ  জেড প্ল্যান্ট (Jade Plant) উষ্ণ আবহাওয়ায় বা গরমের সময় বাইরে জন্মানো যেতে পারে। এই গাছের জন্য ৫০°F (১০°C) এর উপরে তাপমাত্রা প্রয়োজন। তবে তুষারপাত থেকেও গাছগুলো রক্ষা করা উচিত। বাহিরের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে গাছটিকে সময় দিন।    

প্রশ্নঃ  একটি জেড প্ল্যান্ট (Jade Plant) কত লম্বা হয়?

উত্তরঃ জেড প্ল্যান্ট (Jade Plant) বাড়ির ভিতরে সাধারনত ২ থেকে ৩  ফুট (৬০ থেকে ৯০ সেন্টিমিটার) উচ্চতায় পৌঁছতে পারে। তবে বাহিরে একটি পরিপক্ক জেড প্ল্যান্ট (Jade Plant) আরও লম্বা হতে পারে।

প্রশ্নঃ আমার জেড প্ল্যান্ট (Jade Plant) কে কত ঘন ঘন পানি দেওয়া উচিত? 

উত্তরঃ  জেড প্ল্যান্ট (Jade Plant) এর পানি-সঞ্চয় করার ক্ষমতা রয়েছে। তাই মাটি সম্পূর্ণ শুকিয়ে গেলে প্রয়োজন অনুযায়ী পানি দিন। পরিবেশগত অবস্থার উপর ভিত্তি করে প্রতি ২ থেকে ৩ সপ্তাহে পানি এবং আর্দ্রতা সামঞ্জস্য করুন। 

প্রশ্নঃ  আমি কি জেড প্ল্যান্ট (Jade Plant) চাষ করতে পারি?

উত্তরঃ  হ্যাঁ, জেড প্ল্যান্ট (Jade Plant) চাষ করা সহজ। এগুলি কান্ড বা পাতা কাটার মাধ্যমে চাষ করা যেতে পারে। কেবল একটি স্বাস্থ্যকর কান্ড বা পাতার কাটিং নিন। এটিকে কয়েক দিনের জন্য কলাস করতে দিন এবং শিকড় বিকাশ না হওয়া পর্যন্ত এটি ভালভাবে নিষ্কাশন করা মাটি বা পানিতে রাখুন। 

প্রশ্নঃ  জেড প্ল্যান্ট (Jade Plant) কি কম আলোর অবস্থা সহ্য করতে পারে?

উত্তরঃ  জেড প্ল্যান্ট (Jade Plant) উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। যদিও তারা কম আলোতে থাকতে পারে তবে একটি কমপ্যাক্ট এবং স্বাস্থ্যকর জেড প্ল্যান্টের জন্য এটিকে পর্যাপ্ত আলো সরবরাহ করুন।

প্রশ্নঃ  আমার জেড প্ল্যান্ট (Jade Plant) কে  কত ঘন ঘন সার দেওয়া উচিত?

উত্তরঃ  জেড প্ল্যান্ট (Jade Plant) এর ঘন ঘন সার দেওয়ার প্রয়োজন হয় না। ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত এবং গ্রীষ্ম) প্রস্তাবিত শক্তির অর্ধেক মিশ্রিত একটি সুষম, পানি-দ্রবণীয় সার ব্যবহার করে প্রতি ২ থেকে ৪ সপ্তাহে একবার প্রয়োগ করুণ।  

প্রশ্নঃ  জেড উদ্ভিদ কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ হ্যাঁ, জেড প্ল্যান্ট (Jade Plant) গুলি খাওয়া হলে পোষা প্রাণীদের জন্য হালকাভাবে বিষাক্ত বলে মনে করা হয়। তাদের বিড়াল, কুকুর এবং অন্যান্য প্রাণীর নাগালের বাইরে রাখুন।

প্রশ্নঃ  আমি কি আমার জেড প্ল্যান্ট (Jade Plant) ছাঁটাই করতে পারি?

উত্তরঃ হ্যাঁ,  জেড প্ল্যান্টের (Jade Plant) আকৃতি এবং আকার বজায় রাখতে গাছটি ছাঁটাই করতে পারেন। ধারালো ছাঁটাই কাঁচি ব্যবহার করে মৃত বা ক্ষতিগ্রস্থ পাতাগুলি সরিয়ে ফেলুন এবং পিছনের অংশের বৃদ্ধি ছাঁটাই করুন বা পরিষ্কার করুণ। শাখা প্রশাখাকে উত্সাহিত করতে এবং একটি পূর্ণাঙ্গ উদ্ভিদ তৈরি করতেও ছাঁটাই করা যেতে পারে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy