Ongkoor.com
Leopard Lily Plant by Ongkoor indoor plants in Bangladesh

Leopard Lily প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

লেওপার্ড লিলি(Leopard Lily)বা ডাম্ব ক্যান (Dumb Cane) বা ক্যামিলা (Camilla) হল  অ্যারাসি  (Araceae) পরিবারের গ্রীষ্মমন্ডলীয় ফুলের উদ্ভিদের একটি বংশ। এর বৈজ্ঞানিক নাম ডাইফেনবাচিয়া (Dieffenbachia)। এর আদি বাসস্থান নিউ ওয়ার্ল্ড ট্রপিক্স থেকে মেক্সিকো এবং ওয়েস্ট ইন্ডিজ থেকে দক্ষিণে আর্জেন্টিনা পর্যন্ত। কিছু প্রজাতি শোভাময় ঘরের উদ্ভিদ হিসেবে ব্যাপকভাবে চাষ করা হয় এবং কয়েকটি প্রজাতি গ্রীষ্মমন্ডলীয় দ্বীপে প্রাকৃতিক ভাবে জন্মায়।

ডাইফেনবাচিয়াতে অনেকগুলি অমীমাংসিত (unresolved) ট্যাক্সোনমিক নাম রয়েছে, যেমন ডাইফেনবাচিয়া অ্যামোইনা( Dieffenbachia amoena)। 

সংক্ষিপ্ত বর্ণনা

লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) হল একটি বহুবর্ষজীবী ভেষজ উদ্ভিদ।  এর কান্ড সোজা এবং ঝাঁকড়া সরল পাতাগুলো সাদা দাগযুক্ত হয় যা এই গাছটিকে আকর্ষণীয় করে তোলে। ছায়া সহনশীলতার কারণে এই বংশের প্রজাতিগুলি ঘরের উদ্ভিদ হিসাবে জনপ্রিয়। এর ইংরেজি নাম ডাম্ব ক্যান (Dumb Cane) এবং মাদার-ইন-ল’স টাং (mother-in-law’s tongue) (সানসেভেরিয়া Sansevieria প্রজাতির জন্যও ব্যবহৃত) র‌্যাফাইডসের(raphides) বিষক্রিয়াকে নির্দেশ করে যা কথা বলতে সাময়িক অক্ষমতার কারণ হতে পারে। ভিয়েনার বোটানিক্যাল গার্ডেনের পরিচালক হেনরিখ উইলহেম স্কট ( Heinrich Wilhelm Schott) তার প্রধান মালী জোসেফ ডিফেনবাচ (Joseph Dieffenbach) (1796-1863) কে সম্মান জানাতে ডাইফেনবাচিয়া (Dieffenbachia) নামকরণ করেছিলেন।

1998 সালে শুরু হওয়া একটি সমীক্ষায়, কোস্টা রিকার( Costa Rica) গবেষকরা লক্ষ্য করেছেন যে স্ট্রবেরি পয়জন ফ্রগ ওফাগা পুমিলিও( Oophaga pumilio), তাদের প্রায় সমস্ত (89%) ট্যাডপোল (tadpoles)  ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) পাতার বুকে জমা করে। যার ফলে অধিকাংশ বনে পয়জন ফ্রগের জনসংখ্যা  ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) প্রাচুর্যের  সাথে ওঠানামা করে। 

2012 সাল যখন জরিপকারীরা একই এলাকায় ফিরে আসে তখন বেশিরভাগ গাছপালা নির্মূল করা হয়েছিল। 2002টি প্রজাতির মধ্যে মাত্র 28% অবশিষ্ট ছিল। গবেষকরা ডাইফেনবাচিয়ার (Dieffenbachia)  দ্রুত পতনের কারণ হিসেবে বর্ণনা করেছেন লা সেলভা বায়োলজিক্যাল স্টেশন(La Selva Biological Station) গবেষণা এলাকায় কলার্ড পেকারি ডিকোটাইলস তাজাকু( Dicotyles tajacu ) একটি ছোট শূকরের মতো প্রাণীর বৃদ্ধি  যা ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) এবং অন্যান্য গাছপালা খেয়ে বেঁচে থাকে। 

ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) জন্য ন্যূনতম 5 °C (41 °F)  তাপমাত্রা প্রয়োজন। নাতিশীতোষ্ণ অঞ্চলে ডাইফেনবাচিয়ার (Dieffenbachia)  অবশ্যই বাড়ির ভিতরে জন্মাতে হবে। ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) মাঝারি সূর্যালোক, মাঝারি শুষ্ক মাটি এবং বাড়ির গড় তাপমাত্রায় 62-80 °F (17-27 °C) ভালো জন্মে। 

যেহেতু ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) গ্রীষ্মমন্ডলীয় রেইন ফরেস্ট ( tropical rain forest) থেকে এসেছে তাই এটি তার শিকড়গুলিতে আর্দ্র রাখতে পছন্দ করে। এর বৃদ্ধির জন্য অবিরাম পানি এবং আলগা ভাল বায়ুযুক্ত মাটি প্রয়োজন হয়। 

ক্যামিল'(‘Camille‘) এবং ‘ট্রপিক স্নো'(Tropic Snow) জাতগুলি রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির (Royal Horticultural Society) গার্ডেন মেরিট (Award of Garden Merit) পুরস্কার পেয়েছে।

গাছটি আয়তাকার আকৃতির পাতা সহ 72-84″ ইঞ্চি (182-213 সেমি) উচ্চতা পর্যন্ত বৃদ্ধি পায়। এটি আর্দ্র, ভাল-নিষ্কাশিত মাটি এবং পরোক্ষ সূর্যালোকে ভালভাবে বেড়ে ওঠে। 

কিভাবে চাষ করবেন 

ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) বংশবিস্তার দুটি উপায়ে করা যেতে পারে – কান্ডের কাটা এবং বায়ু-স্তরকরণ।স্টেম-কাটিং মোটামুটি সোজা এবং উদ্ভিদ পুনঃউৎপাদনের সবচেয়ে সাধারণ প্রক্রিয়াগুলির মধ্যে একটি। অন্যদিকে, এয়ার লেয়ারিং হল এক ধরনের লেয়ারিং যেখানে ডাইফেনবাচিয়া(Dieffenbachia) গাছটি শিকড়ের বৃদ্ধি ত্বরান্বিত করার জন্য একটি ময়েস্টে মোড়ানো থাকে বা পাত্রে রাখা হয়।

ডাইফেনবাচিয়া (Dieffenbachia) গাছের গোড়া, মাঝামাঝি বা নীচের অংশ থেকে কান্ডের অন্তত 3-4″ ইঞ্চি কাটুন। পাতা সরিয়ে কাটিং শুকানোর জন্য সরাসরি সূর্যালোকে রাখুন। তারপর এগুলিকে একটি উচ্চ-মানের রুটিং মাধ্যমে ডুবিয়ে দিন। অর্ধেক বালি এবং অর্ধেক পিট শ্যাওলা দিয়ে তৈরি পাত্রের মাটি দিয়ে একটি ফুলের পাত্র প্রস্তুত করুন। শিকড় বৃদ্ধির পটিং মিশ্রণটিকে একটি উষ্ণ স্থানে রাখুন যার আর্দ্রতা প্রায় 75°F (24°C)।মাটির আর্দ্রতার মাত্রা স্থির রাখতে প্লাস্টিকের শীট দিয়ে গাছের কাটাকে ঢেকে রাখতে পারেন। মাটি শুকিয়ে গেলে পানি দিন।

কান্ডের কাটিং রুট হতে 4-8 সপ্তাহ সময় লাগতে পারে, তাই আপনি আপনার বাগানের একটি রৌদ্রোজ্জ্বল জায়গায় বা ভাল মিশ্রণে ভরা একটি 3-ইঞ্চি পাত্রে কাটিং গুলি প্রতিস্থাপন করতে পারেন।  

ডাইফেনবাচিয়া (Dieffenbachia) পানিতে চাষ করার জন্য কেবলমাত্র 4-6″ ইঞ্চি লম্বা কাণ্ডের অংশগুলি কেটে পাতাগুলি সরিয়ে ফেলুন। গ্লাসে বা পাত্রে পানি ঢালুন এবং এতে ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কাটিং দিন। আপনি প্রতি কয়েক দিন অন্তর অন্তর পানি পরিবর্তন করুণ। গাছের কোঁচকানো এড়াতে সরাসরি সূর্যের আলো থেকে দূরে জারটিকে একটি উজ্জ্বল এবং উষ্ণ জায়গায় রাখুন। কয়েক সপ্তাহের মধ্যে নতুন শিকড় তৈরি হয়ে গেলে, প্রতিটি কাটিং পিট-ভিত্তিক, আর্দ্র এবং ভাল-নিষ্কাশিত পাত্রের মিশ্রণে ভরা 4″ ইঞ্চি পাত্রে সঠিকভাবে রোপণ করুন। 

বড় ডাইফেনবাচিয়া (Dieffenbachia) গাছের বংশবিস্তার করতে এয়ার লেয়ারিং পদ্ধতি ব্যবহৃত হয়। বংশবৃদ্ধির এই পদ্ধতিতে সুস্থ শিকড় ও শাখা-প্রশাখা তৈরির জন্য ভালো কান্ড ব্যবহার করা হয়। 

এয়ার লেয়ারিং পদ্ধতি একটু জটিল। যত্ন সহকারে গাছটি পরিদর্শন করুন এবং সুস্থ পাতার কুঁড়ি সহ একটি  ডাল সনাক্ত করে প্রায় 2-ইঞ্চি লম্বা – কান্ড চিরে একটি ছোট টুথপিক বা একটি ডাল ঢোকান যাতে চেরা অংশটি মূল কাণ্ডে স্পর্শ না করে। এক মুঠো স্ফ্যাগনাম মস পানিতে  ভিজিয়ে  অতিরিক্ত আর্দ্রতা অপসারণ করতে হাতে চেপে নিন।  

ডাইফেনবাচিয়া (Dieffenbachia) স্টেমের কাটা অংশের উপরে শ্যাওলা রাখুন এবং একটি স্ট্রিং বা একটি ইলেকট্রিক টেপ দিয়ে চারপাশে বেঁধে দিন। পলিথিন ফিল্মের একটি শীট ব্যবহার করে শ্যাওলাটি ঢেকে দিন এবং বায়ু চলাচল বন্ধ করে দিন।কয়েক দিনের মধ্যে কাটা অংশে শিকড় বংশবিস্তার শুরু করবে।শ্যাওলা থেকে শিকড় গুলি গজাতে শুরু করলে সাবধানে পলিথিন ফিল্ম সরিয়ে ধারালো ছুরি ব্যবহার করে মূল স্টেম থেকে নতুব শিকড়ের শাখাটি সরিয়ে ফেলুন। শিকড়গুলি সঠিকভাবে উচ্চ-মানের মিশ্রণে ভরা একটি পাত্রে রোপণ করুন এবং পরোক্ষ সূর্যালোক সহ একটি ভাল আলোকিত স্থানে ডাইফেনবাচিয়া (Dieffenbachia) উদ্ভিদ রাখুন। 

কিভাবে যত্ন নেবেন

ডাইফেনবাচিয়া (Dieffenbachia) প্রখর রোদে রাখবেন না।ক্রমবর্ধমান ঋতুতে মাটিকে আর্দ্র রাখতে মাঝারি পরিমানে পানি দিন। শীতকালে মাটি পুরপরি শুকিয়ে গেলে পানি দিন। তাপমাত্রা 16°C (61°F) এবং 27°C (80°F) এর মধ্যে রাখার চেষ্টা করুণ। প্রতি মাসে একবার মাটিতে তরল সার বাআবহার করুণ।

উপকারিতা

পোলিশ, আঠা, অগ্নি প্রতিরোধক এবং পেইন্টগুলি বাড়ির অভ্যন্তরে অ্যাসিটোন (acetone), বেনজিন (benzene), ফর্মালডিহাইড (formaldehyde) এবং টলুইনের(toluene) মতো ভিওসি (VOCs) ছেড়ে দেয় যা ঘরের বাতাসকে দূষিত করে যার কারণে মাথাব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব এবং অ্যালার্জির মত সমস্যা দেখা দেয়।সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে,ডাইফেনবাচিয়া (Dieffenbachia) ঘরের বাতাসকে শুদ্ধ করার জন্য খুবই উপকারি। 

মালয়েশিয়ার একটি গবেষণা অনুসারে, ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কার্বন ডাই অক্সাইড দক্ষতার সাথে শোষণ করতে পারে। পরীক্ষায় প্রাথমিক CO2 ছিল 436 পিপিএম, যা চূড়ান্ত পড়ার পরে 332 পিপিএম-এ নেমে আসে। বাতাস বিশুদ্ধ কারি গাছের তালিকাই  শীর্ষে রয়েছে ডাইফেনবাচিয়া (Dieffenbachia)।

দেখতে সুন্দর হওয়ার পাশাপাশি ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) ঔষধি উপকারিতা রয়েছে। গ্রীষ্মমন্ডলীয় আমেরিকায় আঁচিল এবং টিউমার নিরাময়ের জন্য ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) রস ব্যবহার করা হয়।

 

Leopard Lily Plant প্রশ্নাবলী

====================================

প্রশ্নঃ  একটি লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কি?

উত্তরঃ লেওপার্ড লিলি(Leopard Lily ) ডাইফেনবাচিয়া (Dieffenbachia) নামেও পরিচিত, এটি একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট যা এর আকর্ষণীয় পাতা এবং সহজ রক্ষণাবেক্ষণের জন্য পরিচিত।

প্রশ্নঃ  একটি লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কত লম্বা হয়?

উত্তরঃ বিভিন্ন ধরণের এবং ক্রমবর্ধমান অবস্থার উপর নির্ভর করে লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) উচ্চতায় 3 থেকে 6 ফুট (0.9 থেকে 1.8 মিটার) পর্যন্ত বাড়তে পারে।

প্রশ্নঃ  আমার লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কে কত ঘন ঘন পানি দেওয়া উচিত?

উত্তরঃ লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়ার (Dieffenbachia) মাটি মাঝারিভাবে আর্দ্র রাখুন। মাটির উপরের অংশ শুকিয়ে গেলে সাধারণত প্রতি 7 থেকে 10 দিনে একবার তাদের পানি  দিন। 

প্রশ্নঃ  লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কি কম আলোর অবস্থা সহ্য করতে পারে?

উত্তরঃ  লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কম আলোতে থাকতে পারে, তবে উজ্জ্বল ও  পরোক্ষ আলো পছন্দ করে। এগুলি ফিল্টার করা সূর্যালোক সহ একটি জানালার কাছে স্থাপন করা উচিত।

প্রশ্নঃ  লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ  হ্যাঁ, লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) পোষা প্রাণীদের জন্য বিষাক্ত। এই গাছে ক্যালসিয়াম অক্সালেট স্ফটিক রয়েছে, যা পোষা প্রাণীর খেলে মুখ এবং গলা জ্বালতে পারে।

প্রশ্নঃ  আমি কিভাবে লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) চাষ করব? 

উত্তরঃ  লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কান্ডের মাধ্যমে বংশবিস্তার করা যায়। কেবল একটি স্বাস্থ্যকর কান্ড কেটে নিন, নীচের পাতাগুলি সরিয়ে ফেলুন এবং এটি একটি আর্দ্র পাত্রের মিশ্রণে রাখুন।

প্রশ্নঃ  কত ঘন ঘন লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia)তে সার দেওয়া উচিত?

উত্তরঃ  ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত ও গ্রীষ্ম) প্রতি 2 থেকে 4 সপ্তাহে লিওপার্ড লিলিকে একটি সুষম, পানিতে দ্রবণীয় সার অর্ধেক শক্তিতে মিশ্রিত করে সার দিন।

প্রশ্নঃ  আমার লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) এর পাতা হলুদ হয়ে যাচ্ছে কেন?

উত্তরঃ  লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) এর পাতা হলুদ হওয়ার কারণ  অতিরিক্ত পানি, পানিতে গাছ রাখা বা অপর্যাপ্ত আলো। এই সমস্যা সমাধানের জন্য পানি এবং আলোর অবস্থা সামঞ্জস্য করুণ।  

প্রশ্নঃ  আমি কি আমার লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) বাইরে রাখতে পারি?

উত্তরঃ ফিল্টার করা সূর্যালোক সহ উষ্ণ আবহাওয়ায় লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) বাইরে রাখা যেতে পারে। তবে বেশিরভাগ অঞ্চলে এগুলি প্রাথমিকভাবে ঘরের উদ্ভিদ হিসাবে জন্মায়। 

প্রশ্নঃ লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়া (Dieffenbachia) কতদিন বাঁচে?

উত্তরঃ  সঠিক যত্ন নিলে লেওপার্ড লিলি(Leopard Lily )বা ডাইফেনবাচিয়ার  (Dieffenbachia) কিছু জাত কয়েক বছর এমনকি 10 বছর বা তার বেশি পর্যন্ত বেঁচে থাকতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy