Ongkoor.com
Licuala grandis palm plant by ongkoor indoor plants Bangladesh

Licuala grandis palm plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) হল অ্যারেকাসি (Arecaceae)পরিবারের পাম গাছের(palm trees) একটি প্রজাতি যার আদি নিবাস প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ দেশ ভানুয়াতু (Vanuatu)।এটি প্রাথমিক এবং মাধ্যমিক গ্রীষ্মমন্ডলীয় রেইন ফরেস্টের (tropical rain forests) ঘন জঙ্গলে নিচের দিকে এই গাছগুলো জন্মায়। 

হার্মাফ্রোডিটিক পুষ্পবিন্যাস উত্পাদন করে। এর ফল বৃত্তাকার যার রঙ সবুজ এবং পাকার সাথে সাথে লাল রঙের হয়ে যায়। প্রতিটি ফলে একটি করে বীজ থাকে। এছাড়াও রাফল্ড পাম (ruffled fan palm), ভানুয়াটু ফ্যান পাম(Vanuatu fan palm) বা পালাস পাম (Palas palm) নামেও এই গাছের অনেক পরিচিতি রয়েছে। 

সংক্ষিপ্ত বর্ণনা  

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) একটি ধীরগতিতে বর্ধনশীল বহুবর্ষজীবী পাম গাছ। এই গাছগুলো প্রায় 3 মিটার পর্যন্ত লম্বা হতে পারে। এর উজ্জ্বল পাতাগুলো গাঢ় সবুজ রঙ্গের। এই গাছের পাতার ফলক অবিভক্ত, ঢেউতোলা এবং অর্ধবৃত্তাকার যার ব্যাস 30 – 90 সেমি হয়। এই গাছের পাখার আকৃতির বিস্তৃত পাতার একটি সুন্দর সেট রয়েছে যার কারণে এই গাছকে রাফল্ড ফ্যান পাম(ruffled fan palm) নামেও ডাকা হয়। 

সাধারনত গ্রীষ্মের শুরুতে লিকুয়ালা গ্রান্ডিসে (Licuala grandis) সুগন্ধি ফুল ফোটে। ফুলগুলো সাদা থেকে ক্রিম রঙের, বা কখনও কখনও হলুদ রঙের হয়ে থাকে। এর সবুজ বৃত্তাকার ফলের গঠন মসৃণ এবং উজ্জ্বল যা পাকার সাথে সাথে লাল রঙের হয়ে যায়। এই ফলগুলো মানুষের জন্য বিষাক্ত বলে মনে করা হলেও বাদুড় এবং পাখিরা এই ফলগুলো খায়।  

হাউস প্ল্যান্ট হিসেবে লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) বাড়ীর ভেতরে বা পাত্রে প্রায় 6 ফুট লম্বা হয় তবে প্রাকৃতিক আবাসস্থলে এই গাছগুলো প্রায় 13 ফুট লম্বা হয়ে থাকে। এদের পাতাগুলির ব্যাস প্রায় 22 ইঞ্চি হয়ে থাকে।

কিভাবে চাষ করবেন

বীজ থেকে বা সাকারস(suckers) রোপণ করে লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) চাষ করা যায়।

বীজ থেকে সফলভাবে চারা জন্মাতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুনঃ 

  • পিউমিস নুড়ি বা পার্লাইটে ভরা পাত্রে সমানভাবে বীজ ছড়িয়ে দিন। 
  • স্বচ্ছ প্লাস্টিকের ব্যাগে বীজগুলোকে 5 – 10 মিমি সাবস্ট্রেট দিয়ে ঢেকে রাখুন।
  • পাত্রটিকে আর্দ্র রাখতে পানি দিয়ে ব্যাগটি পূরণ করুন।
  • ব্যাগের ভেতরে যেন বাতাস না ঢোকে সেটা নিশ্চিত করুন এবং একটি আদর্শ জলবায়ুর জন্য উইন্ডোসিলের উপর রাখুন। 
  • অঙ্কুরোদগমের জন্য বীজগুলি 25 থেকে 35 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় 40-60 দিন রেখে দিন।

সাকারস(suckers)ব্যবহার করে চাষের পদ্ধতিঃ

সাকারস(suckers) হল একধরনের ছোট অঙ্কুর যা শিকড় থেকে বৃদ্ধি পায়। বসন্তে গাছগুলোকে রিপটিং করার সময় সাকারস গুলো ট্রান্সপ্ল্যান্ট করতে পারেন। একটি জীবাণুমুক্ত ধারালো ছুরি ব্যবহার করে মূল উদ্ভিদ আঁশযুক্ত শিকড় সহ সাকারস কেটে নিন। তারপর একটি ভালো মাটির মিশ্রনে ভরা পাত্রে সাকারস রোপণ করুন। নতুন শিকড় বের না হওয়া পর্যন্ত নিয়মিত পানি দিন। 

কিভাবে যত্ন নেবেন

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) উজ্জ্বল ও পরোক্ষ আলোতে ভালো বৃদ্ধি পায়। গাছের পাতা যেন পুড়ে না যায় তাই গাছটিকে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না। ঘরের ভেতরে গাছটিকে ফিল্টার করা আলো সহ একটি জানালার কাছে রাখুন। আর বাইরে গাছটিকে ছায়াযুক্ত জায়গায় রোপণ করুন।

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) পাম ধারাবাহিকভাবে উষ্ণ তাপমাত্রায় বৃদ্ধি পায়। গাছগুলোর সুস্থভাবে বেঁচে থাকার জন্য দিনের বেলা 70°F (21°C) থেক 85°F (29°C) তাপমাত্রা এবং রাতে 60°F (15°C) তাপমাত্রার প্রয়োজন হয়। তাই তাপমাত্রার ভারসাম্য বজায় রাখুন।

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) উচ্চ আর্দ্রতা পছন্দ করে। তাই কমপক্ষে 50% বা তার বেশি আর্দ্রতার স্তর বজায় রাখার চেষ্টা করুন। গাছের চারপাশের আর্দ্রতা বাড়ানোর জন্য প্রয়োজনে একটি হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন বা গাছের কাছে নুড়ি দিয়ে পানির একটি ট্রে রাখতে পারেন বা নিয়মিত পাতা মিষ্ট করতে পারেন।  

মাটিকে ক্রমাগত আর্দ্র রাখতে নিয়মিতভাবে পানি দিন। তবে পানি দেওয়ার আগে মাটির উপরের অংশ  সামান্য শুকিয়ে যেতে দিন। মাটিতে লবণ জমা এড়াতে উষ্ণ, ফিল্টার করা বা পাতিত পানি ব্যবহার করুন। 

লিকুয়ালা গ্রান্ডিসের (Licuala grandis) জন্য একটি ভাল-নিষ্কাশন, বায়ুযুক্ত পাত্রের মিশ্রণ অপরিহার্য। সেক্ষেত্রে কিছু পিট শ্যাওলা, পার্লাইট এবং মাটি দিয়ে একটি ভাল-নিষ্কাশন মাটির মিশ্রণ তৈরি করে পাত্রটি পুর্ন করুন। 

ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম) লিকুয়ালা গ্রান্ডিসের (Licuala grandis) জন্য একটি ধীর-মুক্ত পাম সার ব্যবহার করতে পারেন। পাতার পুড়ে যাওয়া এবং গাছের ক্ষতি এড়াতে অতিরিক্ত সার দেওয়া এড়িয়ে চলুন।গাছের সৌন্দর্য বজায় রাখতে গাছের গোড়ার মৃত বা ক্ষতিগ্রস্থ পাতাগুলি ছেঁটে ফেলুন। 

উপকারিতা

লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) ঘরের ভেতরের বাতাস থেকে কার্বন মনোক্সাইড দূর করে এবং তাজা অক্সিজেন ছেড়ে দিয়ে প্রাকৃতিক হিউমিডিফায়ার হিসাবে কাজ করে।  

Licuala grandis সংক্রান্ত প্রশ্নাবলী  

======================================================

 

প্রশ্নঃ লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) কী এবং এর আদি নিবাস কোথায়?

উত্তরঃ লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis)হল অ্যারেকাসি (Arecaceae)পরিবারের পাম গাছের(palm trees) একটি প্রজাতি যার আদি নিবাস প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ দেশ ভানুয়াতু (Vanuatu)।

প্রশ্নঃ লিকুয়ালা গ্রান্ডিসের (Licuala grandis) স্বতন্ত্র বৈশিষ্ট্য কি কি?

উত্তরঃ গাছটির স্বাতন্ত্র বৈশিষ্ট্য হল এর বড়, গোলাকার এবং রফাল পামেট পাতা। এছাড়াও গাছটিতে হারমাফ্রোডিটিক ফুল এবং গোলাকার লাল ফল ধরে।

প্রশ্নঃ  লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis)কি বাড়ির ভিতরে জন্মানো যায়?

উত্তরঃ হ্যাঁ, এটি পাত্রে বাড়ির ভিতরে জন্মানো যেতে পারে। তবে অবশ্যই গাছটির জন্য উজ্জ্বল, পরোক্ষ আলো এবং সঠিক আর্দ্রতার ব্যবস্থা রাখতে হবে।

প্রশ্নঃ বাহিরে চাষ করলে  লিকুয়ালা গ্রান্ডিসের (Licuala grandis) জন্য কেমন পরিবেশ দরকার?

উত্তরঃ লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) বাহিরে চাষের জন্য উষ্ণ তাপমাত্রা ও উচ্চ আর্দ্রতা প্রয়োজন। এই গাছগুলো সাধারনত গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় জলবায়ুতে ভালো জন্মে।

প্রশ্নঃ লিকুয়ালা গ্রান্ডিসে (Licuala grandis)কত ঘন ঘন পানি দেওয়া উচিত?

উত্তরঃ মাটিকে ক্রমাগত আর্দ্র রাখার জন্য নিয়মিত পানি দিন। তবে গাছের গোড়াড় মাটি শুকিয়ে গেলে পানি দেওয়া উচিত। এছাড়াও পরিবেশগত অবস্থার উপর ভিত্তি করে পানি দেওয়ার ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করতে পারেন।

প্রশ্নঃ লিকুয়ালা গ্রান্ডিসের (Licuala grandis) কি শীতকালে বিশেষ যত্নের প্রয়োজন হয়?

উত্তরঃ হ্যাঁ, এই গাছগুলোর জন্য ঠান্ডা তাপমাত্রা ক্ষতিকর। তাই শীতের সময় গাছগুলোকে ঠাণ্ডা থেকে রক্ষা করার জন্য বাড়তি যত্ন নিন।

প্রশ্নঃ লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) কত দ্রুত বৃদ্ধি পায়?

উত্তরঃ লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) একটি অপেক্ষাকৃত ধীর গতিতে বর্ধনশীল পাম গাছ এবং সাধারণত 6-10 ফুট (1.8-3 মিটার) লম্বা হতে প্রায় বেশ কয়েক বছর সময় লাগতে পারে।

প্রশ্নঃ বীজ থেকে কি লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) চাষ করা যায়?

উত্তরঃ হ্যাঁ, এটি বীজ থেকে চাষ করা যায় তবে অঙ্কুরোদগম হতে অনেক সময় লেগে যায়।

প্রশ্নঃ কোন ধরনেতের কীটপতঙ্গ বা রোগ দ্বারা লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) আক্রান্ত হতে পারে?

উত্তরঃ এই গাছগুলো প্রাকৃতিক ভাবেই কীটপতঙ্গ-প্রতিরোধী, তবে সাবঅপটিমাল অবস্থায় জন্মালে মেলিবাগ, স্কেল পোকামাকড় এবং ছত্রাকজনিত সমস্যার কারণে গাছগুলো খতিগ্রস্থ হতে পারে। 

প্রশ্নঃ  আকার নিয়ন্ত্রণ করার জন্য কি লিকুয়ালা গ্রান্ডিস (Licuala grandis) ছাঁটাই করা যেতে পারে? 

উত্তরঃ হ্যাঁ, গাছের সৌন্দর্য এবং আকার বজায় রাখতে মৃত বা ক্ষতিগ্রস্ত ফ্রন্ডগুলি ছাঁটাই করতে পারেন।  তবে মনে রাখবেন অতিরিক্ত ছাঁটাই গাছের সামগ্রিক চেহারা এবং বৃদ্ধির ক্ষতি করতে পারে।

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy