Ongkoor.com
Livistona palm plant by ongkoor indoor plants Banglaadesh

Livistona palm plant কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন এবং উপকারিতা কি?

লিভিস্টোনা(Livistona) পাম হল বোটানিকাল পরিবার অ্যারেকেসির(botanical family Arecaceae) পামের (palms) একটি প্রজাতি।এর আদি নিবাস দক্ষিণ-পূর্ব(southeastern) এবং পূর্ব এশিয়া(eastern Asia) , অস্ট্রেলিয়া(Australasia) এবং  হর্ন অফ আফ্রিকা(Horn of Africa)। এগুলি হল ফ্যান পাম (fan palms) যার  বৃত্তাকার পাতাগুলোর একটি পেটিওল  এবং অসংখ্য লিফলেট রয়েছে। এই প্রজাতিগুলোর মধ্যে এল. স্পেসিওসা (L. speciosa) জাতটি স্থানীয়ভাবে খো নামে পরিচিত। মূলত থাইল্যান্ডের(Thailand) খাও খো জেলার (Khao Kho District) নাম অনুসারে এই নামটি দেওয়া হয়েছে।

ব্যারন অফ লিভিংস্টন প্যাট্রিক মারের (Patrick Murray) (1634-1671) নাম অনুসারে এই প্রজাতির নামকরন করেন রবার্ট ব্রাউন (Robert Brown)। যিনি একাধারে একজন  উদ্ভিদবিদ,উদ্যানতত্ত্ববিদ এবং স্কটল্যান্ডের এডিনবার্গে বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠাতা। 

সংক্ষিপ্ত বর্ণনা

লিভিস্টোনা(Livistona) হল পাম গোত্রের একরঙা উদ্ভিদের একটি প্রজাতি। পাম পরিবারের বহুবর্ষজীবী এই গাছের প্রায় ৩৬ টি প্রজাতি আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত রয়েছে। বাহিরে বাগানে পরিপক্ক অবস্থায় এই গাছগুলো প্রায় 25-25 মিটার পর্যন্ত উচ্চতায় বৃদ্ধি পায়। 

এই গাছের বড় পাতাগুলর  ব্যাস  60-100 সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। কাঁটাযুক্ত পাখার মতো পাতা গুলোর রঙ উজ্জ্বল সবুজ বা ধূসর আভার মত হয়ে থাকে যার আকৃতি অনেকটা বাঁকানো দাঁতের মত। 

কিছু প্রজাতির লিভিস্টোনার (Livistona) পাতা গোলাকার হয়ে থাকে। যেমন রোটুন্ডিফোলিয়া, সারিবাস রোটুন্ডিফোলিয়াস। এই প্রজাতির গাছগুলোর পেটিওল কাঁটাযুক্ত হয়ে থাকে যাদের ফুলের রঙ হলুদ এবং , পাতার প্লেটের ব্যাস 1.5 মিটার হয়ে থাকে। দক্ষিণ গোলার্ধের দ্বীপগুলির(মোলুকাস এবং জাভা) বালুকাময় তীরে এগুলো জন্মে থাকে। 

লিভিস্টোনা(Livistona) পামের কিছু প্রজাতি ছায়া-প্রেমী হয়ে থাকে যাদের ট্রাঙ্কের ব্যাস 50 সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে এবং এদের পাতাগুলো বাঁকানো থাকে যা প্রায় 12 মিটার পর্যন্ত লম্বা হয়। যেমন  (লাটানিয়া, লিভিস্টোনা চিনেনসিস)। এই গাছগুলো ফ্লোরিডা ছাড়াও দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ানের বেশ কয়েকটি দ্বীপে পাওয়া যায়।  

কিছু প্রজাতির লিভিস্টোনার (Livistona) কাণ্ড প্রায় ২৫ মিটার উঁচু যার পাতার প্লেটের লোবগুলির প্রান্তগুলি দুইভাগে ভাগ করা থাকে। এই গাছের ফলের রঙ বাদামী হয়ে থাকে। যেমন লিভিস্টোনা অস্ট্রালিস। এই জাতগুলো অস্ট্রেলিয়া, উপক্রান্তীয় বন এবং উপকূলীয় অঞ্চলের ঝোপঝাড়ে জন্মায়।

কিভাবে চাষ করবেন 

স্টেম কাটিংয়ের দ্বারা লিভিস্টোনা(Livistona) পাম চাষ করা যায়। প্রথমে একটি পরিপক্ক গাছ থেকে প্রায় ৩০ সেমি লম্বা একটি সাকারস(suckers) শিকড় সহ কেটে নিন। এরপর পার্লাইট এবং ভালভাবে নিষ্কাশনকারী মাটির মিশ্রণযুক্ত পাত্রে এটি রোপণ করুন। নতুন চারা না জন্মানো পর্যন্ত নিয়মিত পানি এবং পরোক্ষ সূর্যের আলোতে রাখুন।

কিভাবে যত্ন নেবেন

লিভিস্টোনা(Livistona) পামের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয়না বললেই চলে। তবে শীতের সময় প্রতিদিন এক বা দুই ঘন্টা সরাসরি সুর্যের আলোতে গাছটিকে রাখা উচিত। ঘরের উত্তর, উত্তর-পূর্ব বা উত্তর-পশ্চিমমুখী জানালার পাশে বা দক্ষিণমুখী জানালার পাশে গাছটি রাখতে পারেন।

অন্যান্য পাম গাছের মত লিভিস্টোনা(Livistona) পামের পানি দেওয়ার ফ্রিকোয়েন্সি পরিবেশ বা  অবস্থানের উপর নির্ভর করে। গাছের গোড়াড় এক তৃতীয়াংশ মাটি শুকিয়ে গেলে যথাযথ ভাব পানি দিন। শিকড় পচা এড়াতে অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন। 

লিভিস্টোনা(Livistona) পাম গাছ আর্দ্র জায়গায় খুব ভালো ভাবে বৃদ্ধি পায়। তাই ঘরের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে হিউমডিফায়ার বা একটি নুড়ির ট্রে গাছের কাছে রাখতে পারেন।প্রয়োজনে মাসে একবার পাতাগুলিকে হাইড্রেট করতে এবং এর পাতা থেকে অতিরিক্ত ধুলো ধুয়ে ফেলতে পাতাগুলো মিষ্ট করতে  পারেন। 

ক্রমবর্ধমান ‘হাউসপ্ল্যান্ট’ বা ‘পাম’ সার প্রতি চার মাসে একবার এবং শরৎ ও শীতকালে প্রতি ছয় মাসে একবার প্রয়োগ করুন। গাছের পাতা পোড়া এড়াতে সার দেওয়ার আগে পানি দিন।  

উপকারিতা

লিভিস্টোনা (Livistona) পাম প্রথাগত চীনা ওষুধে একটি অ্যান্টিক্যান্সার এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও টিউমারের চিকিৎসায় এই গাছ ব্যবহার হয়ে থাকে। এই গাছের বীজের অপরিশোধিত জলীয় নির্যাস HUVEC, স্তন ক্যান্সার এবং কোলন অ্যাডেনোকার্সিনোমা (Ht-29) কোষের বৃদ্ধিকে বাধা দিতে পারে।

লিভিস্টোনা (Livistona) পাম তার চারপাশের বাতাস থেকে ক্ষতিকারক পদার্থ দূর করে চোখ জ্বালাপোড়া, মাথাব্যথা এবং ক্লান্তি প্রতিরোধ করতে সাহায্য করে। এই গাছের ফল অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং  

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

এছাড়াও লিভিস্টোনা (Livistona) পাম কিছু লেপিডোপ্টেরা(Lepidoptera) প্রজাতির লার্ভার (larvae) জন্য ফুড প্ল্যান্ট(food plants) হিসেবেও বেশ পরিচিত। 

Livistona palm plant সংক্রান্ত প্রশ্নাবলী

=========================================================

 

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পাম  কি?

উত্তরঃ লিভিস্টোনা(Livistona) হল বোটানিকাল পরিবার অ্যারেকেসির(botanical family Arecaceae) পামের (palms) একটি প্রজাতি যা তার স্বতন্ত্র পাখা-আকৃতির পাতার জন্য পরিচিত।

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পাম সাধারণত কোথায় পাওয়া যায়?

উত্তরঃ এর আদি নিবাস দক্ষিণ-পূর্ব(southeastern) এবং পূর্ব এশিয়া(eastern Asia) , অস্ট্রেলিয়া(Australasia) এবং  হর্ন অফ আফ্রিকা(Horn of Africa)।

প্রশ্নঃ আপনি কিভাবে লিভিস্টোনা (Livistona) পাম সনাক্ত করবেন?

উত্তরঃ লিভিস্টোনা (Livistona) পামের পাতাগুলি গোলাকার, কস্টপালমেট পাখার আকৃতির এবং তাদের পাতাগুলি পেটিওলে (পাতার ডাঁটা) হাতের আঙ্গুলের মতো সাজানো থাকে।

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পামের সাধারণত কি কাজে ব্যবহার করা হয়?

উত্তরঃ লিভিস্টোনা (Livistona) পামগুলো প্রায়শই বাগান, পার্ক এবং ল্যান্ডস্কেপে সৌন্দর্য বাড়ানোর জন্য চাষ করা হয়। তবে এগুলি ঐতিহ্যগত ওষুধ এবং বিভিন্ন পাম পণ্যের জন্যও ব্যবহৃত হয়।

প্রশ্নঃ হাউস প্ল্যান্ট হিসেবে লিভিস্টোনা (Livistona) পাম কি যত্ন নেওয়া সহজ?

উত্তরঃ কিছু লিভিস্টোনা (Livistona) পাম প্রজাতি হাউস প্ল্যান্ট হিসেবে চাষ করা যেতে পারে, তবে এই গাছগুলো সাধারণত গ্রীষ্মমন্ডলীয় বা উপক্রান্তীয় অঞ্চলে বাহিরে ভালো জন্মে।

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পামের ফল কি খাওয়া যায়?

উত্তরঃ হ্যাঁ, কিছু ছোট প্রজাতির লিভিস্টোনা (Livistona) পামের ফল খাওয়া যায়।

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পাম কত দ্রুত বৃদ্ধি পায়?

উত্তরঃ লিভিস্টোনা (Livistona) পামের বৃদ্ধির হার প্রজাতি এবং পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। কিছু প্রজাতি তুলনামূলকভাবে ধীরে ধীরে বৃদ্ধি পায়। আবার কিছু প্রজাতি অনুকূল পরিস্থিতিতে আরও দ্রুত বৃদ্ধি পেতে পারে।

প্রশ্নঃ  লিভিস্টোনা (Livistona) পাম কোন কোন কীটপতঙ্গ এবং রোগ দ্বারা আক্রান্ত হতে পারে?

উত্তরঃ লিভিস্টোনা (Livistona) পাম সাধারনত স্কেল পোকামাকড় এবং মেলিবাগের মতো কীটপতঙ্গের দ্বারা আক্রান্ত হতে পারে। এছাড়াও ছত্রাকের সংক্রমণের কারনেও গাছগুলো ক্ষতিগ্রস্থ হতে পারে। 

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পাম কি ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে?

উত্তরঃ না, লিভিস্টোনা (Livistona) পাম ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে না।

প্রশ্নঃ লিভিস্টোনা (Livistona) পামের সাথে কি কোন সাংস্কৃতিক বা ঐতিহাসিক তাত্পর্য জড়িত? 

উত্তরঃ হ্যাঁ, লিভিস্টোনা (Livistona) পামের সাথে অনেক দেশের স্থানীয় সাংস্কৃতিক এবং ঐতিহাসিক তাৎপর্য রয়েছে। এগুলি কখনও কখনও ঐতিহ্যবাহী আচার-অনুষ্ঠানে ব্যবহৃত হয় এবং কিছু সংস্কৃতিতে তাদের পাতাগুলি খড় ও বুননের জন্য ব্যবহার করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy