Ongkoor.com
Maranta Leuconeura Plant by Ongkoor indoor plants in Bangladesh

Maranta Leuconeura প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura Plant) ব্রাজিলের গ্রীষ্মমন্ডলীয় বনাঞ্চলের স্থানীয় মারান্তাসেই (Marantaceae) পরিবারের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। এটি একটি পরিবর্তনশীল, রাইজোম্যাটাস(rhizomatous) বহুবর্ষজীবী(perennial) গাছ যা 30 সেমি (12 ইঞ্চি) লম্বা এবং চওড়া।  চিরসবুজ আকর্ষণীয় এই গাছটি তার ডিম্বাকৃতি পাতার জন্য বিশেষ ভাবে পরিচিত যা12 সেমি (5 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। 

সুনির্দিষ্ট এপিথেট( specific epitht) অনুসারে লিউকোনিউরা মানে “সাদা শিরাযুক্ত”পাতা। এর পাতাগুলো দিনের বেলা সমতল ভাবে শুয়ে থাকে এবং রাতে খাড়া অবস্থায় ভাঁজ হয়ে থাকে ঠিক যেন সন্ধ্যার জন্য প্রার্থনা করার মত। আর তাই সাধারণত এই গাছকে “প্রেয়ার প্ল্যান্ট” নামেও ডাকা হয়। এই আচরণটি একটি দৈনিক ডিউরনাল রিদমের ( diurnal rhythm) মত। 

ক্রমবর্ধমান ঋতুতে ছোট সাদা ফুল দেখা যায় তবে এর আকর্ষণীয় পাতার তুলনায় ফুলের বিশেষ মূল্য নেই। গাছের চওড়া ডিম্বাকার পাতা দুই রঙের সবুজাভ এবং মোটামুটি চকচকে হয়ে থাকে। পাতার মাঝ বরাবর উভয় পাশে দাগ রয়েছে, যার রঙ  হালকা সবুজ, সবুজ, বাদামী বা গাঢ় ধূসর হয়ে থাকে। পাতার নিচের দিকের রঙ হালকা সবুজ থেকে শুরু করে গভীর লাল হয়ে থাকে।

মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura Plant) এর অসংখ্য জাত (cultivars) রয়েছে। তবে নিম্নলিখিত প্রাকৃতিকভাবে উদ্ভূত জাতগুলি (কৃত্রিমভাবে নির্বাচিত জাতগুলি থেকে আলাদা করা যায়) রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির(Royal Horticultural Society)গার্ডেন মেরিটের পুরস্কার( Award of Garden Merit) অর্জন করেছে। 

Maranta leuconeura var. Kerchoveana (খরগোশের পা) যার পাতার শিরার মধ্যে গাঢ় দাগ থাকে।

Maranta leuconeura var. Erythroneura (হেরিংবোন উদ্ভিদ) যার গাঢ় সবুজ পাতায় শক্ত লাল শিরা থাকে। 

সংক্ষিপ্ত বর্ননা 

মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura)হল নাতিশীতোষ্ণ( temperate) অঞ্চলে একটি সুপরিচিত হাউসপ্ল্যান্ট (houseplant) যার ন্যূনতম  15 °C (59 °F) তাপমাত্রা প্রয়োজন। রেইনফরেস্টের স্থানীয় উদ্ভিদ হিসাবে, মারান্টা উজ্জ্বল পরোক্ষ সূর্যালোক, উচ্চ আর্দ্রতা এবং উচ্চ হিউমাস সহ ভাল-নিষ্কাশিত মাটিতে ভালো জন্মায়। অম্লীয়, এঁটেল বা দোআঁশ মাটি এই গাছের জন্য ভালো।

সরাসরি সূর্যালোকে না রাখাই ভালো। দিনের বেলা আদর্শ তাপমাত্রা 21-27 °C এবং রাতে 16-21 °C। রাতের তাপমাত্রা 15 ডিগ্রি সেলসিয়াসের কম হওয়া উচিত নয়। তবে উচ্চ তাপমাত্রার জন্য উচ্চ আর্দ্রতা প্রয়োজন।

ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্মে) মারান্টা হাউসপ্ল্যান্টের জন্য প্রতি মাসে আর্দ্র মাটি এবং সার প্রয়োজন। বছরের বাকি অংশে সামান্য শুষ্ক মাটি এবং কম সার প্রয়োগ করলেও চলে। উষ্ণ জলবায়ুতে এবং USDA জোন 10b-11 এ এটি আর্দ্র ছায়াময় এলাকায় গ্রাউন্ডকভার(groundcover) হিসাবে জন্মানো যেতে পারে।  

কিভাবে চাষ করবেন 

প্রতিটি গাছের মধ্যে 60 এবং 90 সেমি (24-36 ইঞ্চি) দূরত্ব থাকা উচিত। বিভাজন এবং কাটার মাধ্যমে বংশবৃদ্ধি করা হয়। বসন্তে 3-4টি পাতা সহ 10 সেমি দৈর্ঘ্যের কাটিংগুলি নেওয়া উচিত। বীজ দ্বারাও বংশবিস্তার সম্ভব। তবে বীজ অঙ্কুরোদগম করার জন্য 13-18 °C (55-64 °F) তাপমাত্রার প্রয়োজন। মারান্টা লিউকোনিউরা ভিট্রোতেও (in vitro) চাষ করা যায়। 

কিভাবে যত্ন নেবেন  

মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) মাঝারি থেকে উজ্জ্বল পরোক্ষ আলোতে বৃদ্ধি পায়। তীব্র বা সরাসরি সূর্যের আলো এই গাছের জন্য উপযুক্ত নয়। প্রতি 1-2 সপ্তাহে পানি দিন এবং পানি দেওয়ার মধ্যে মাটি অর্ধেক শুকিয়ে যেতে দিন। সাধারণত ঘরের ভেতরের আর্দ্রতা এই গাছের জন্য উপযুক্ত, তবে সম্ভব হলে আরও আর্দ্রতা বাড়াতে পারেন। গাছটির জন্য 65°F–85°F (18°C–30°C) তাপমাত্রা প্রয়োজন। 

উপকারিতা

মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) তাদের সুন্দর চওড়া পাতার সাহায্যে শব্দ শোষণ করে, বিচ্যুত করে এবং প্রতিসরণ করে জায়গায় শব্দ কমিয়ে আপনার বাড়িতে এবং কর্মক্ষেত্রে শব্দ দূষণ কমাতে সাহায্য করতে পারে।  

একটি সমীক্ষায় (study) দেখা গেছে যে আপনার বাড়িতে বা কর্মক্ষেত্রে গাছপালা থাকা আপনাকে আরও স্বাচ্ছন্দ্য, শান্ত এবং প্রাকৃতিক বোধ করতে সহায়তা করতে পারে। বাড়ির চারপাশে “প্রেয়ার প্ল্যান্ট” থাকা আপনাকে কম চাপ এবং উদ্বিগ্ন বোধ করতে সাহায্য করতে পারে, যা আপনাকে আরও উৎপাদনশীল হতে সহায়তা করে।

1980 সালে (NASA) র বৈজ্ঞানিকরা বায়ু থেকে দূষক অপসারণকারী উদ্ভিদ হিসেবে এই গাছকে সমর্থন দিয়েছেন। নাসার ক্লিন এয়ার স্টাডি(Nasa clean air study) অনুসারে, কিছু ইনডোর প্ল্যান্ট ফর্মালডিহাইড এবং বেনজিনের মতো বায়ুবাহিত উদ্বায়ী জৈব যৌগ (VOC) দূষক কমাতে সাহায্য করতে পারে। 

Maranta Leuconeura Plantপ্রশ্নাবলী

===============================================

প্রশ্নঃ মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) কি? 

উত্তরঃ মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) সাধারণত প্রেয়ার প্ল্যান্ট নামে পরিচিত যা ব্রাজিলের রেইনফরেস্টের স্থানীয় একটি গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ প্রজাতি। এটি তার প্রাণবন্ত পাতার জন্য পরিচিত।

প্রশ্নঃ মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura)  কত লম্বা হয়?

উত্তরঃ মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura)  সাধারণত প্রায় 12 থেকে 16 ইঞ্চি (30 থেকে 40 সেন্টিমিটার) উচ্চতায় বৃদ্ধি পায়।

প্রশ্নঃ মারান্টা লিউকোনিউরার (Maranta Leuconeura)  কি ধরনের আলো প্রয়োজন? 

উত্তরঃ মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। এটি একটি ভাল আলোকিত ঘরে ভালো ভাবে বৃদ্ধি পায় তবে সরাসরি সূর্যালোক থেকে রক্ষা করা উচিত। কারণ এতে এর পাতাগুলিকে ঝলসে যেতে পারে।

প্রশ্নঃ  কত ঘন ঘন মারান্টা লিউকোনিউরাকে (Maranta Leuconeura) পানি দেওয়া উচিত? 

উত্তরঃ মারান্টা লিউকোনিউরার (Maranta Leuconeura) জন্য আর্দ্র মাটি খুব উপকারি। যখনই মাটির উপরের অংশ শুকনো মনে হয় তখনই পানি দিন। তবে শিকড় পচা এড়াতে অতিরিক্ত পানি দেওয়া  থেকে বিরত থাকুন।   

প্রশ্নঃ আমি কি মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) চাষ করতে পারি? 

উত্তরঃ হ্যাঁ, মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) বিভাজনের মাধ্যমে চাষ করা যেতে পারে। সাবধানে গাছটিকে ছোট ছোট ভাগে ভাগ করুন, নিশ্চিত করুন যে প্রতিটি বিভাগে সুস্থ শিকড় এবং কান্ড রয়েছে। তারপরে আলাদা পাত্রে রোপণ করুন।

প্রশ্নঃ মারান্টা লিউকোনিউরার (Maranta Leuconeura) কি উচ্চ আর্দ্রতা প্রয়োজন?

উত্তরঃ হ্যাঁ, মারান্টা লিউকোনিউরা(Maranta Leuconeura) উচ্চ আর্দ্রতায় বৃদ্ধি পায়। এটিকে নিয়মিত মিস্টিং করুণ বা কাছাকাছি একটি হিউমিডিফায়ার স্থাপন করুণ। পানি ভরা নুড়ির ট্রেতে গাছটি রাখলে এর চারপাশে আর্দ্রতার মাত্রাও বাড়তে পারে।  

প্রশ্নঃ মারান্টা লিউকোনিউরার  (Maranta Leuconeura) কোন তাপমাত্রা পরিসীমা পছন্দ করে?

উত্তরঃ মারান্টা লিউকোনিউরার  (Maranta Leuconeura) জন্য 60°F এবং 80°F (15°C থেকে 27°C) তাপমাত্রা প্রয়োজন। এটিকে ঠান্ডা এবং চরম তাপমাত্রা থেকে রক্ষা করা উচিত। 

প্রশ্নঃ কত ঘন ঘন আমার মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) নিষিক্ত করা উচিত?

উত্তরঃ ক্রমবর্ধমান মৌসুমে (বসন্ত এবং গ্রীষ্ম), আপনি একটি সুষম হাউসপ্ল্যান্ট সার ব্যবহার করে প্রতি দুই থেকে চার সপ্তাহে আপনার মারান্টা লিউকোনিউরাকে (Maranta Leuconeura) সার দিতে পারেন। তবে সুপ্ত শীতের মাসগুলিতে সার দেওয়া বন্ধ করুন।  

প্রশ্নঃ আমার মারান্টা লিউকোনিউরার (Maranta Leuconeura) পাতা কুঁচকে যাচ্ছে কেন?

উত্তরঃ মারান্টা লিউকোনিউরাতে (Maranta Leuconeura) পাতা কুঁচকে যেতে পারে পানির নিচে রাখা, কম আর্দ্রতা বা সরাসরি সূর্যালোকের সংস্পর্শে আসার কারণে। নিশ্চিত করুন যে গাছটিকে পর্যাপ্ত পরিমাণে পানি দেওয়া হয়েছে। আর্দ্রতা সরবরাহ করুন এবং এটিকে পরোক্ষ আলো সহ একটি জায়গায় রাখুন।    

প্রশ্নঃ আমি কিভাবে মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) এর বৈচিত্রময় জাতের যত্ন নেব?

উত্তরঃ অন্যান্য বৈচিত্র্যময় সবুজ জাতের মতই মারান্টা লিউকোনিউরা (Maranta Leuconeura) জাত গুলোর যত্নের প্রয়োজন। তবে তাদের বৈচিত্র্য বজায় রাখার জন্য তাদের সামান্য উজ্জ্বল আলোর প্রয়োজন হতে পারে। এগুলিকে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না, কারণ এটি রঙগুলিকে বিবর্ণ করতে পারে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy