Ongkoor.com
Spider Plant by Ongkoor indoor plants in Bangladesh

Spider প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

স্পাইডার প্ল্যান্ট (spider plant) যার বৈজ্ঞানিক নাম ক্লোরোফাইটাম কোমোসাম(Chlorophytum comosum)। মাকড়সার মতো চেহারার কারণে এটিকে সাধারণ স্পাইডার প্ল্যান্ট(common spider plant) স্পাইডার আইভি(spider ivy) বা রিবন প্ল্যান্ট (ribbon plant) নামেও পরিচিত।

এই চিরহরিৎ বহুবর্ষজীবী গাছটি এস্পারাগেসিয়া  (Asparagaceae) পরিবারের একটি ফুলের উদ্ভিদ। গাছটি গ্রীষ্মমন্ডলীয় এবং দক্ষিণ আফ্রিকার স্থানীয় হলেও বর্তমানে পশ্চিম অস্ট্রেলিয়া(Western Australia) এবং বাংলাদেশ ( Bangladesh) সহ বিশ্বের অন্যান্য অংশে প্রাকৃতিক ভাবেই জন্মাই।

স্পাইডার প্ল্যান্ট (spider plant) এর স্থিতিস্থাপকতার কারণে একটি ঘরের গাছ হিসাবে বৃদ্ধি করা সহজ, তবে এটি কলের পানির ফ্লোরাইডের (fluoride ) কারণে এর পাতায় “পোড়া টিপস” দেখা দিতে পারে। এর বৈচিত্র্যময় রুপের কারণে গাছটি খুবই জনপ্রিয়।  

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) প্রথম আনুষ্ঠানিক বর্ণনা দেন সুইডিশ প্রকৃতিবিদ কার্ল পিটার থানবার্গ ( Carl Peter Thunberg )। 1794 সালে তার প্রকাশিত প্রোড্রোমাস প্ল্যান্টারাম ক্যাপেনসিয়াম(Prodromus Plantarum Capensium) বইতে তিনি এটাকে অ্যান্থেরিকাম কোমোসাম হিসাবে (Anthericum comosum) উল্লেখ করেন। দক্ষিণ আফ্রিকার উদ্ভিদের উপর গবেষণা করে তিনি এই বইটি লেখেন।

এছাড়াও 1862 সালে জ্যাকস(Jacques দ্বারা ক্লোরোফাইটামে বর্তমান অবস্থান গ্রহণ করার আগে প্রজাতিটি পরবর্তীকালে ফ্যালাঞ্জিয়াম (Phalangium) ,সিসিয়া( Caesia) , হার্টওয়েজিয়া নিস (Hartwegia Nees) এবং হলিয়া (Hollia) সহ বিভিন্ন বংশে লিপিবদ্ধ করা হয়। 

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসাম(Chlorophytum comosum) প্রজাতির তিনটি বর্ণিত জাত রয়েছে। 

  1. autonym C. comosum var. Comosum এর চাবুক আকৃতির সরু পাতা রয়েছে এবং এটি বনের প্রান্ত বরাবর পাওয়া যায়। 
  2. C. comosum var. bipindense চওড়া, পেটিওলেট পাতার নিচের দিকে ডোরাকাটা এবং ফুলের দৈর্ঘ্য পাতার 2-3 গুণ।
  3.  C. comosum var. sparsiflorum  স্পার্সিফ্লোরামের আরও চওড়া পাতা রয়েছে যা গোড়ার দিকে সরু। সাধারণত পাতার ডোরাকাটা থাকে না এবং পাতার নিচের দিকের ডোরাকাটা ও পুষ্পগুলি পাতার দৈর্ঘ্যের দ্বিগুণ হয়। রেইনফরেস্টে বসবাসকারী ট্যাক্সা প্রজাতি গুলিকে আগে আলাদা প্রজাতি হিসাবে বর্ণনা করা হয়েছিল, কিন্তু উদ্ভিদবিদ অ্যাক্সেল ডালবার্গ পলসেন( Axel Dalberg Poulsen) এবং ইনগার নর্ডাল ( Inger Nordal )2005 সালে ট্যাক্সাকে স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) এর জাতগুলি থেকে বাদ দিয়েছিলেন। 

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) বর্ণিত তিনটি বৈচিত্র্য বৈষম্যমূলক উৎপত্তির প্রজাতি থেকে বনে বসবাসকারী জাতগুলির মধ্যে পাতার আকৃতির বৈচিত্র্য রয়েছে। যার ফলে C. comosum প্রজাতি পলিফাইলেটিক ( polyphyletic) হয়। এছাড়াও তাদের মধ্যে রূপতাত্ত্বিক ভিন্নতার ঐতিহ্যগত দৃষ্টিভঙ্গি পরিলক্ষিত হয়। 

বনের পরিবেশে বেশ কয়েকটি বিবর্তনীয় কারণে স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) প্রজাতির মধ্যে প্রজাতির সীমানা নির্ধারণ করা কঠিন।কারণ  এই  বিবর্তন গুলি গাছকে আকারগত দিকগুলির দিকে পরিচালিত করে যা নির্ভরযোগ্যভাবে পৃথক প্রজাতিকে আলাদা করতে পারে।

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) আফ্রিকায় একটি বিস্তৃত স্থানীয় বন্টন রয়েছে, যা আফ্রিকার প্ল্যান্ট ডিস্ট্রিবিউশন অঞ্চলগুলি রেকর্ড করার জন্য দশটি বিশ্ব ভৌগোলিক পরিকল্পনার মধ্যে ছয়টির স্থানীয় (পশ্চিম ক্রান্তীয় আফ্রিকা, পশ্চিম-মধ্য ক্রান্তীয় আফ্রিকা, উত্তর-পূর্ব ক্রান্তীয় আফ্রিকা, পূর্ব ক্রান্তীয় আফ্রিকা, দক্ষিণ ক্রান্তীয় আফ্রিকা, এবং দক্ষিণ আফ্রিকা)।স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) একটি জনপ্রিয় হাউসপ্ল্যান্ট।

আরও সাধারণ দুটি বৈচিত্র্যময় জাতের একটি হলঃ

  • C. comosum ‘Vittatum’-এর মধ্য-সবুজ পাতা রয়েছে যার কেন্দ্রে সাদা ডোরা রয়েছে। গাছপালা প্রদর্শনের জন্য এটি প্রায়ই ঝুলন্ত ঝুড়িতে বিক্রি করা হয়। এর ডালপালা লম্বা ও সাদা। এই ধরনের স্ট্রিপিং এবং কম্প্যাক্ট আকারের একটি “কোঁকড়া” সংস্করণও রয়েছে।
  • C. comosum ‘Variegatum’-এর সাদা মার্জিন সহ গাঢ় সবুজ পাতা রয়েছে। এটি সাধারণত পূর্ববর্তী চাষের তুলনায় ছোট। এর ডালপালা লম্বা ও সবুজ।

উভয় জাতই রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির( Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of Garden Merit) অর্জন করেছে।

সংক্ষিপ্ত বর্ণনা 

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) প্রায় 60 সেমি (24 ইঞ্চি) লম্বা হয়, আর ঝুলন্ত উদ্ভিদ হিসাবে অনেক ফুট নিচে নামতে পারে। এর মাংসল, কন্দযুক্ত শিকড়( tuberous roots) রয়েছে যার প্রতিটি প্রায় 5-10 সেমি (2-4 ইঞ্চি) লম্বা। লম্বা সরু পাতা 20-45 সেমি (8-18 ইঞ্চি) দৈর্ঘ্যে পৌঁছায় এবং প্রায় 6-25 মিলিমিটার (0.2-1.0 ইঞ্চি) চওড়া হয়।

ফুলগুলি একটি দীর্ঘ, শাখাযুক্ত পুষ্পমঞ্জুরিতে( inflorescence) উত্পাদিত হয়, যা 75 সেমি (30 ইঞ্চি) পর্যন্ত দৈর্ঘ্যে পৌঁছাতে পারে এবং অবশেষে মাটির সাথে মিলিত হওয়ার জন্য নীচের দিকে বেঁকে যায়। পুষ্পমঞ্জুরির কান্ড (স্কেপ) বরাবর ব্যবধানে 1-6 ক্লাস্টারে ফুল ফোটে। প্রতিটি ক্লাস্টার একটি ব্র্যাক্টের( bract) গোড়ায় থাকে, যার দৈর্ঘ্য 2-8 সেমি (0.8-3.1 ইঞ্চি) হয়ে থাকে। যেসব ফুল উৎপন্ন হয় তার অধিকাংশই প্রাথমিকভাবে মারা যায়, যার কারণে তুলনামূলকভাবে পুষ্পমঞ্জুরি কম হয়। 

স্বতন্ত্র ফুলগুলি সবুজ-সাদা যার ডালপালা (পেডিকেল)(pedicels) প্রায় 4-8 মিমি (0.2-0.3 ইঞ্চি) লম্বা হয়। প্রতিটি ফুলে ছয়টি ট্রিপলি ভেইনড টেপাল (tepals) থাকে যা 6-9 মিমি (0.2-0.4 ইঞ্চি) লম্বা এবং তাদের ডগা সামান্য হুডযুক্ত বা নৌকার আকৃতির হয়। পুংকেশরে ( stamens) প্রায় 3.5 মিমি (0.1 ইঞ্চি) লম্বা একটি পরাগ(pollen)-উৎপাদনকারী অ্যান্থার থাকে যার একটি ফিলামেন্ট কিছুটা লম্বা হয়। কেন্দ্রীয় শৈলী ( style) 3-8 মিমি (0.1-0.3 ইঞ্চি) লম্বা। 3-8 মিমি (0.1-0.3 ইঞ্চি) লম্বা ক্যাপসুলে (capsule) বীজ উত্পাদিত হয় এবং এর ডাঁটাগুলি (পেডিসেল) 12 মিমি (0.5 ইঞ্চি) পর্যন্ত লম্বা হয়। 

পুষ্পগুলি তাদের শাখার ডগায় গাছপালা(plantlets) বহন করে, যা শেষ পর্যন্ত ঝরে যায় এবং মাটি স্পর্শ করে যা অতিরিক্ত শিকড় ( adventitious roots) তৈরি করে। যে সকল কান্ডে ফুল ধরে না এবং নোডে শিকড় থাকে এমন পুষ্পমন্ডলের কান্ডকে (স্কেপ) “স্টোলন” (stolons)বলা হয়।

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসাম (Chlorophytum comosum) বৃদ্ধি করা সহজ।এরা  2 °C (35 °F) তাপমাত্রা সহ্য করতে পারে তবে 18 °C (65 °F) এবং 32 °C (90 °F) তাপমাত্রায় সবচেয়ে ভাল বৃদ্ধি পায়। গাছপালা উচ্চ ফ্লোরাইড বা বোরনের মাত্রা দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে। 

স্পাইডার প্ল্যান্ট (spider plant) আপনার ঘরের পরিবেশে রঙ এবং সজীবতা যোগ করে। লম্বা, পাতলা, খিলানযুক্ত পাতার একটি পুরু রোসেট হয় যা সবুজ বা সাদা রঙের। পাতার বৈচিত্র্যের কারণে ফুলের তোড়াতে ঝুলানো হয়। এই কারণে ভিক্টোরিয়ান যুগের বাড়িতে এই গাছগুলো সাজিয়ে রাখা হত। পাত্রের সিলিং, জানালা বা তাক থেকে স্পাইডার প্ল্যান্ট ঝুলিয়ে, এগুলি বসার ঘর বা শোবার ঘরের মতো স্থানগুলিকে অলঙ্কৃত করতে ব্যবহার করা যেতে পারে। এগুলি টেবিলটপ সজ্জা হিসাবে ব্যবহারের জন্যও দুর্দান্ত।

কিভাবে চাষ করবেন

স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) বংশবিস্তার করার  তিনটি প্রধান উপায় রয়েছেঃতাদের কেটে ফেলা এবং মাটিতে একা রোপণ করা। মাদার প্ল্যান্টের সাথে সংযুক্ত থাকা অবস্থায় এগুলিকে মাটিতে রোপণ করে, পরে মাদার প্ল্যান্ট থেকে বিচ্ছিন্ন করা এবং পানিতে তাদের rooting দ্বারা চাষ করা যেতে পারে।  

তবে স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসামের (Chlorophytum comosum) বংশবিস্তার সাধারণত উদ্ভিদের পাত্রের মাধ্যমে ঘটে, যাকে অনানুষ্ঠানিকভাবে ‘স্পিডারেটস’ বা ‘পুপস’ বলা হয়। এতে সরাসরি মূল উদ্ভিদের সাথে সংযুক্ত মাটিতে বা ডালপালা কেটে চাষ করা হয়।

স্পাইডার প্ল্যান্ট (spider plant) সীসা-দূষিত মাটিতেও বৃদ্ধি পেতে পারে যা অন্যান্য গাছপালা জন্মানোর জন্য উপযুক্ত না। একটি সমীক্ষা অনুসারে ( According to one study) স্পাইডার প্ল্যান্ট (spider plant)  প্রতি কিলোগ্রাম শুকনো মাটিতে 500 মিলিগ্রাম পর্যন্ত সীসা সহ মাটিতে জন্মানো যায়। 

কিভাবে যত্ন নেবেন

স্পাইডার প্ল্যান্ট (spider plant) যত্ন নেওয়া খুবই সহজ। উদ্ভিদটিকে ঘরের একটি উজ্জ্বল থেকে মাঝারি আলোতে রাখু্যাত।  মাটি সামান্য আর্দ্র রাখুন। বসন্ত এবং গ্রীষ্মে সপ্তাহে একবার পানি দেওয়া যথেষ্ট। তবে শীতকালে, পানি দেওয়ার মধ্যে মাটিকে আরও কিছুটা শুকাতে দিন।

উপকারিতা

NASA ক্লিন এয়ার স্টাডি ( NASA Clean Air Study) পরামর্শ দিয়েছে যে ঘরের বাতাসের ফরমালডিহাইড এবং জাইলিন অপসারণে স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসাম (Chlorophytum comosum) খুবই কার্যকর ছিল। 

  • ঘরের যেকোন স্থানে আর্দ্রতা বাড়ানোর ক্ষমতার কারণে স্পাইডার প্ল্যান্ট (spider plant) বা ক্লোরোফাইটাম কোমোসাম (Chlorophytum comosum)  যে কোনো বাড়িতে বা ব্যবসার জন্য একটি চমত্কার পছন্দ। কারণ এরা পাশে থাকলে আপনার জানালাগুলি দেখতে আরও সুন্দর লাগবে।  
  • গাছটিকে পানি দেওয়ার পরে অবশিষ্ট পানির ফোঁটাগুলি থেকে 12 ঘন্টা পর্যন্ত আর্দ্রতা তৈরি করতে পারে। স্পাইডার প্ল্যান্ট (spider plant) গাছগুলিতে প্রায়শই প্রচুর সংখ্যক পাতা থাকে যা ছায়া দেয় এবং গ্রীষ্ম জুড়ে আর্দ্রতা হ্রাস করে। যখন অভ্যন্তরীণ আর্দ্রতা 40% থেকে 60% পর্যন্ত হয়, তখন গাছটি বৃদ্ধি পায়, যা আপনার বাড়িতে আর্দ্র পরিবেশ বজায় রাখতে সাহায্য করে।
  • যেহেতু এগুলি ভোজ্য, স্পাইডার প্ল্যান্টগুলি অভ্যন্তরীণ এবং বহিরঙ্গন উভয় বাগানের জন্য দুর্দান্ত। শিকড়গুলি একটি কেন্দ্রীয় অবস্থান থেকে বাইরের দিকে ছড়িয়ে পড়ার কারণে এই গাছ গুলির নাম হয়েছে স্পাইডার প্ল্যান্ট। কম আর্দ্রতার পরিস্থিতিতে এরা মাংসল এবং খাড়া শিকড় তৈরি করে যা বাইরের দিকে ছড়িয়ে পড়ে আর অতিরিক্ত পানি এবং পুষ্টি ধরে রাখে। 
  • এই গাছের শিকড় এবং পাতা উভয়ই সুস্বাদু হওয়ার কারণে আমেরিকার অনেক মুদি দোকানে এই গাছ বিক্রি হয়। স্পাইডার প্ল্যান্টের পাতাগুলি সাইড ডিশ হিসাবে রান্না করা যায় বা সালাদে হিসেবে খাওয়া যায়। এছাড়াও তাদের একটি হালকা স্বাদ রয়েছে, যা তাদেরকে স্টির-ফ্রাই, ডিম বেক, ক্যাসারোল, গ্রিন স্মুদি এবং আরও অনেক কিছুতে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে। 
  • একাধিক গবেষণায় দেখা গেছে যে হাসপাতালের কক্ষে স্পাইডার প্ল্যান্ট (spider plant) যুক্ত করার কারণে  অস্ত্রোপচারের রোগীদের পুনরুদ্ধারের হার বৃদ্ধি পেয়েছে। এছাড়াও চাপ, বিষণ্নতা এবং উদ্বেগ কমানোর জন্য স্পাইডার প্ল্যান্ট (spider plant) বেশ থেরাপিউটিক বলে মনে করা হয়। 
  • স্পাইডার প্ল্যান্ট (spider plant) বায়ুবাহিত অ্যালার্জেনগুলি দূর করতে সাহায্য করতে পারে, যার মধ্যে রয়েছে ধূলিকণা, পরাগ, ছাঁচের স্পোর, পোষা প্রাণীর খুশকি এবং আরও অনেক কিছু। এটি অ্যালার্জি বা দীর্ঘস্থায়ী জ্বরে আক্রান্ত ব্যক্তিদের জন্য অনেক উপকারী হিসেবে বিবেচনা করা হয়। মোট কথা স্পাইডার প্ল্যান্ট (spider plant) ক্ষুদ্রতম বায়ুবাহিত দূষকগুলির জন্য বায়ু পরিশোধক হিসাবে আরও বেশি কাজ করে।
  • স্পাইডার প্ল্যান্ট (spider plant) ওজোন শোষণ করার ক্ষেত্রেও বেশ কার্যকর। সাধারণত ওজোন (Ozone) হল তিনটি অক্সিজেন পরমাণু দ্বারা গঠিত একটি বর্ণহীন গ্যাস যা সূর্যের আলো নাইট্রোজেনের অক্সাইডের সাথে বিক্রিয়া কারণে তৈরি হয়। এটি সালফার অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড এবং জলীয় বাষ্পের সংমিশ্রণ বা অন্তর্ভুক্তি নামেও পরিচিত। যদি দীর্ঘ সময় ধরে উচ্চ পরিমাণে শ্বাস নেওয়া হয় তবে এই গ্যাস মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। 
  • যেহেতু  স্পাইডার প্ল্যান্ট (spider plant) গাছ গুলি তাদের পাতার মাধ্যমে শ্বাস নিতে পারে এবং তাদের ছিদ্রযুক্ত কাঠামোর সাহায্যে গ্যাস বিনিময় করতে পারে, তাই তারা বাতাস থেকে ওজোন সংগ্রহ করতে সক্ষম হয়। তবে ওজোন স্পাইডার প্ল্যান্ট (spider plant) এর ক্ষতি করে এবং তাদের সালোকসংশ্লেষণের ক্ষমতা কমিয়ে দেয়। তাই চাষের সময় এগুলিকে ওজোন-মুক্ত পরিবেশে বীজ থেকে জন্মানো ভাল। 
  • ফেং শুই ধারণা অনুসারে,স্পাইডার প্ল্যান্টগুলিকে এর প্রাকৃতিক, শক্তিশালী এবং দীর্ঘ লতাগুলির জন্য পূর্ব সংস্কৃতিতে ভাগ্য এবং সৌভাগ্যের প্রতীক হিসাবে বর্ণনা করা হয়েছে। কারণ ফেং শুই এর মতে এই গাছ গুলি জীবনের অটলতার প্রতিনিধিত্ব করে।

 

Spider Plant প্রশ্নাবলী

========================

প্রশ্নঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant)  কী?

উত্তরঃ স্পাইডার প্ল্যান্ট (spider plant), যা বৈজ্ঞানিকভাবে ক্লোরোফাইটাম কোমোসাম (Chlorophytum comosum)  নামে পরিচিত, একটি জনপ্রিয় হাউজ প্ল্যান্ট যা এর লম্বা, খিলান পাতা এবং ছোট সাদা ফুলের জন্য পরিচিত। এটি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের স্থানীয়। এর দৃষ্টি নন্দন সৌন্দর্য এবং বায়ু-শুদ্ধকরণ গুণাবলীর জন্য ব্যাপকভাবে চাষ করা হয়। 

প্রশ্নঃ  আমি কিভাবে একটি স্পাইডার প্ল্যান্টের (spider plant) যত্ন নেব?  

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্টের (spider plant) যত্ন নেওয়া তুলনামূলকভাবে সহজ। এই গাছগুলো উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে তবে কিছু ছায়া সহ্য করতে পারে। এগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পানি দিন তবে পানি দেওয়ার মধ্যে মাটি শুকিয়ে যেতে দিন। স্পাইডার প্ল্যান্ট (spider plant) গুলিকে মাঝারি আর্দ্রতা এবং ক্রমবর্ধমান মৌসুমে সুষম সার দিন।  

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি স্পাইডার প্ল্যান্ট (spider plant) রাখতে পারি?

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) উষ্ণ আবহাওয়ায় বাইরে জন্মানো যেতে পারে। গাছগুলো 60°F (15°C) এবং 75°F (24°C) এর মধ্যে তাপমাত্রায় ভালো বৃদ্ধি পেলেও এরা উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে। পাতা ঝলসানো এড়াতে সরাসরি সূর্যালোক থেকে রক্ষা করা উচিত।

প্রশ্নঃ আমার স্পাইডার প্ল্যান্ট (spider plant)  কত ঘন ঘন পুনরুদ্ধার করা উচিত?

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) গুলি সামান্য ঝোপযুক্ত শিকড় পছন্দ করে, তাই তাদের ঘন ঘন পুনঃস্থাপনের প্রয়োজন হয় না। সাধারণত প্রতি দুই থেকে তিন বছর বা যখন শিকড়গুলি পাত্রের বাইরে চলে যায় তখন সেগুলিকে পুনরায় রাখার পরামর্শ দেওয়া হয়। একটি পাত্র চয়ন করুন যার আকার বড় এবং ভাল নিষ্কাশনকারী মাটি ব্যবহার করুন। 

প্রশ্নঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) কি পোষা প্রাণীদের জন্য বিষাক্ত?

উত্তরঃ  না, স্পাইডার প্ল্যান্ট (spider plant) বিড়াল, কুকুর বা বেশিরভাগ বাড়ির পোষা প্রাণীর জন্য বিষাক্ত নয়। এগুলি নিরাপদ এবং অ-বিষাক্ত বলে বিবেচিত হয়। যদি প্রচুর পরিমাণে খাওয়া হয়, তবে তারা হালকা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিপর্যস্ত হতে পারে। তাই আপনার পোষা প্রাণীর নাগালের বাইরে রাখাই ভাল। 

প্রশ্নঃ  আমি কি স্পাইডার প্ল্যান্টের (spider plant) বংশবিস্তার করতে পারি? 

উত্তরঃ  হ্যাঁ,স্পাইডার প্ল্যান্ট (spider plant) বংশবিস্তার করার জন্য চমৎকার। এই গাছের চারা গুলো মাকড়সার মত লম্বা, খিলানযুক্ত কান্ড তৈরি করে যা পানিতে বা সরাসরি মাটিতে রোপণ করা যায়। একবার শিকড় দিলে এই স্পাইডার প্ল্যান্ট (spider plant) গুলি মূল উদ্ভিদ থেকে আলাদা করা যায় এবং পৃথক উদ্ভিদ হিসাবে জন্মানো যায়। 

প্রশ্নঃ  আমার স্পাইডার প্ল্যান্টের (spider plant)  ডগা বাদামী হয়ে যাচ্ছে কেন?

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্টের (spider plant) পাতায় বাদামী টিপস বিভিন্ন কারণে হতে পারে। সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে পানির নীচে রাখা, কম আর্দ্রতা এবং সরাসরি গরম বা ঠান্ডা পরিবেশে রাখা। বাদামী হওয়া রোধ করতে পানি দেওয়ার সঠিক ব্যবস্থা বজায় রাখুন, পর্যাপ্ত আর্দ্রতা সরবরাহ করুন এবং চরম তাপমাত্রার পরিবর্তন থেকে উদ্ভিদকে রক্ষা করুন।

প্রশ্নঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) কত দ্রুত বৃদ্ধি পায়? 

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) তাদের দ্রুত বৃদ্ধির জন্য পরিচিত। আদর্শ অবস্থায় তারা প্রতি কয়েক মাসে নতুন উদ্ভিদের মত দীর্ঘ হতে পারে এবং পিছনের কান্ড তৈরি করতে পারে। সঠিক যত্ন নিলে ক্রমবর্ধমান মৌসুমে কয়েক ফুট বৃদ্ধি পেতে পারে।  

প্রশ্নঃ স্পাইডার প্ল্যান্ট (spider plant) কি কম আলোতে বেঁচে থাকতে পারে?

উত্তরঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) কম আলোতে থাকতে পারে কিন্তু তারা উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। যদি কম আলোতে রাখা হয়, তবে তাদের বৃদ্ধি কমে যেতে পারে এবং তারা কম উদ্ভিদ উৎপাদন করতে পারে। তাদের স্বাস্থ্য বজায় রাখতে সরাসরি সূর্যের এক্সপোজার ছাড়াই যতটা সম্ভব আলো সরবরাহ করা ভাল।

প্রশ্নঃ  স্পাইডার প্ল্যান্ট (spider plant) কি অভ্যন্তরীণ বায়ু বিশুদ্ধ করতে কার্যকর?

উত্তরঃ  হ্যাঁ, স্পাইডার প্ল্যান্ট (spider plant) চমৎকার বায়ু পরিশোধক হিসাবে বিবেচিত হয়। এরা বাতাস থেকে ফর্মালডিহাইড, জাইলিন এবং কার্বন মনোক্সাইডের মতো ক্ষতিকারক দূষকগুলিকে অপসারণ করতে সাহায্য করতে পারে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy