Ongkoor.com
Weeping Fig plant by Ongkoor indoor plants in Bangladesh

Weeping Fig প্ল্যান্ট কি? কিভাবে চাষ করবেন? কিভাবে যত্ন নেবেন?

 উইপিং ফিগ (weeping fig) যার বৈজ্ঞানিক নাম ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) হল এশিয়া এবং অস্ট্রেলিয়ার স্থানীয়  মরেসিয়া (Moraceae) পরিবারের ফুলের উদ্ভিদের একটি প্রজাতি। এটি ব্যাংককের (Bangkok) সরকারী গাছ। এই প্রজাতিটি ওয়েস্ট ইন্ডিজ, মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা এবং অ্যারিজোনা রাজ্যেও প্রাকৃতিকী ভাবে জন্মায়। এর অন্যান্য নামের মধ্যে রয়েছে বেঞ্জামিন ফিগ (benjamin fig) বা ফিকাস ট্রি (ficus tree)।  

উইপিং ফিগ (weeping fig) গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় জলবায়ুতে একটি বৃহৎ চওড়া পাতার চিরসবুজ গাছ হিসাবে বৃদ্ধি পায়। তবে এটি প্রায়শই বাড়িতে, অফিসে হাউসপ্ল্যান্ট হিসাবে জন্মায়। উইপিং ফিগ (weeping fig) গাছ তার দীর্ঘায়ুর জন্য পরিচিত। এরা প্রায় 20 থেকে 50 বছর পর্যন্ত বেঁচে থাকে। 

এই সুন্দর উদ্ভিদটির সরু শাখা রয়েছে যা হালকা ধূসর ট্রাঙ্ক থেকে ঘন, চকচকে গাঢ় পাতা সহ সুন্দরভাবে সাজানো। উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) গাছ যখন বাড়ির অভ্যন্তরে জন্মায়, তখন গাছগুলিকে সাধারণত 3 ফুট থেকে 6 ফুট লম্বা রাখার জন্য ছাঁটাই করা হয় এবং কখনও কখনও গাছের সৌন্দর্য বাড়ানোর জন্য কাণ্ডগুলি  বিনুনি করা হয়।  

উইপিং ফিগ (weeping fig) এর অসংখ্য জাত পাওয়া যায় যেমন ‘ড্যানিয়েল'(Danielle), ‘নাওমি'(Naomi), ‘এক্সোটিকা’ (Exotica’) এবং ‘গোল্ডেন কিং'(Golden King’)। কিছু জাতগুলির মধ্যে পাতার রঙের বিভিন্নতা রয়েছে, যেমন হালকা সবুজ থেকে গাঢ় সবুজ বা সাদা বৈচিত্র্যের বিভিন্ন রূপ। যুক্তরাজ্যে চাষ হওয়া বিভিন্ন রঙের জাত ‘স্টারলাইট'(‘Starlight) রয়্যাল হর্টিকালচারাল সোসাইটির(Royal Horticultural Society) পুরষ্কার অফ গার্ডেন মেরিট (Award of Garden Merit) অর্জন করেছে।  ক্ষুদ্রাকৃতির জাতগুলি, বিশেষ করে ‘খুব ছোট’, বনসাইয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় উদ্ভিদ।  

সংক্ষিপ্ত বর্ণনা 

উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) হল একটি গাছ যা প্রাকৃতিক অবস্থায় 30 মিটার (98 ফুট) লম্বা হয়। এর সুন্দরভাবে ঝুলে থাকা শাখা এবং চকচকে পাতা 6-13 সেমি (2+3⁄8–5+1⁄8 ইঞ্চি) লম্বা হয় যার ডগা হয় ডিম্বাকৃতির। বাকল ( bark) হালকা ধূসর এবং মসৃণ হলেও  কচি ডালের বাকল বাদামী রঙের হয়। ব্যাপকভাবে বিস্তৃত এবং অত্যন্ত শাখাযুক্ত গাছের শীর্ষ ভাগ প্রায় 10 মিটার ব্যাস জুড়ে থাকে। এটি একটি অপেক্ষাকৃত ছোট পাতাযুক্ত ডুমুর গাছ। এর পরিবর্তনযোগ্য পাতা সরল, সম্পূর্ণ এবং ডাঁটাযুক্ত। পেটিওল(petiole)1 থেকে 2.5 সেমি (3⁄8 থেকে 1 ইঞ্চি) লম্বা হয়। কচি পাতাগুলি হালকা সবুজ এবং সামান্য তরঙ্গায়িত আর পুরানো পাতাগুলি সবুজ এবং মসৃণ।     

পাতার ফলকটি ডিম্বাকৃতি থেকে ডিম্বাকৃতি-ল্যান্সোলেট (ovate-lanceolate)এবং ওয়েজ-আকৃতির থেকে বিস্তৃতভাবে  গোলাকার ভিত্তি এবং একটি ছোট ড্রপার ডগা দিয়ে শেষ হয়। পাতার ফলক ফ্যাকাশে চকচকে থেকে ধূসর হয়ে থাকে যা 5 থেকে 12 সেমি (2 থেকে 4+1⁄2 ইঞ্চি) লম্বা এবং 2 থেকে 6 সেমি (1 থেকে 2+1⁄2 ইঞ্চি) চওড়া। পাতার প্রান্তের কাছাকাছি  স্ফটিক কোষ সিস্টোলাইট (“cystolites”) থাকে যার রঙ হলুদ। দুটি ঝিল্লিযুক্ত, পর্ণমোচী স্টিপুলগুলি(stipules) 6 থেকে 12 মিমি (1⁄4 থেকে 1⁄2 ইঞ্চি) (কদাচিৎ 15 মিমি বা 9⁄16 ইঞ্চি) লম্বা ল্যান্সোলেট থেকে আলাদা।  

উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) ফুলগুলি গোলাকার থেকে ডিমের আকৃতির, চকচকে সবুজ রঙের হয় যারর ব্যাস 1.5 সেমি (1⁄2 ইঞ্চি)। পুষ্পমঞ্জরিতে তিন ধরনের ফুল থাকে। পুরুষ ও উর্বর এবং জীবাণুমুক্ত স্ত্রী ফুল।  ডাঁটাযুক্ত পুরুষ ফুলে মুক্ত সিপাল এবং একটি পুংকেশর থাকে। অনেক উর্বর স্ত্রী ফুলে অন্তহীন তিন বা চারটি সেপাল এবং একটি ডিম আকৃতির ডিম্বাশয় থাকে এবং কমবেশি পাশ্বর্ীয় শৈলী একটি বর্ধিত দাগে শেষ হয়।  

উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) এর ফল পাকা দুমুরের মত যার রঙ কমলা-লাল এবং এর ব্যাস 2.0 থেকে 2.5 সেমি (3⁄4 থেকে 1 ইঞ্চি) হয়।

কিভাবে চাষ করবেন 

উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কান্ডের কাটিং থেকে বংশবিস্তার করা যায়। গাছটি কাটার সময় এর বিরক্তিকর রস থেকে বাঁচার জন্য গ্লাভস পরুন। বসন্ত বা গ্রীষ্মের শুরুতে, একটি সুস্থ কান্ড কেটে ফেলুন যার উপরে সবুজ বৃদ্ধি এবং গোড়ায় কাঠের বৃদ্ধি রয়েছে। 

উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) হরমোন রুট না করেও কাটিং থেকে রুট করা তুলনামূলকভাবে সহজ। সহজে উষ্ণতা এবং আর্দ্রতা সরবরাহ করতে বসন্তে একটি কাটিং নেওয়া ভাল। উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) খুব কমই বীজ থেকে জন্মায় এবং বেশিরভাগ ঘরের গাছগুলি কখনই ফল দেয় না বা বীজ দেয় না।

কিভাবে যত্ন নেবেন 

গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে, উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) নমুনা গাছ হিসাবে জন্মাতে পারে যেগুলি উচ্চতায় 60 ফুট পর্যন্ত পৌঁছায় এবং সেগুলি কখনও কখনও ছাঁটাই করা হেজেস হিসাবে রোপণ করা হয়। মাটি-ভিত্তিক পাত্রের মিশ্রণে ভরা পাত্রে এবং উজ্জ্বল পরোক্ষ আলোতে বা রৌদ্রোজ্জ্বল জায়গায় যেখানে বিকেলের ছায়া পাওয়া যায় সেখানে উইপিং ফিগ (weeping fig) সহজেই জন্মায়। ক্রমবর্ধমান মৌসুমে গাছটিকে নিয়মিত পানি দেওয়া উচিত তবে শরত্কাল থেকে শীতের শেষের দিকে শুষ্ক হতে দেওয়া উচিত। 

আলোর ছোট পরিবর্তন পাতাগুলি জন্য ক্ষতিকর হতে পারে। তাই মাঝে মাঝে গাছটিকে ঘুরিয়ে দেওয়া বা স্থানান্তরিত করা ভালো। মনে রাখা জরুরী যে, উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) তাপমাত্রা, আর্দ্রতা এবং স্থানান্তরের মতো পরিবেশগত কারণগুলির পরিবর্তনের কারনেও খতিগ্রস্থ হতে পারে।  

উপকারিতা

  • বিশ্বের কিছু অংশে উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) এর পাতা এবং ফলের নির্যাস আদিবাসী সম্প্রদায়ের দ্বারা ত্বক এবং শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এটি প্রদাহ, পাইলস, বমি, কুষ্ঠ, ম্যালেরিয়া, নাকের রোগ এবং ক্যান্সারের চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়। 
  • উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) ঘরের অভ্যন্তরীণ বাতাস থেকে বায়বীয় ফর্মালডিহাইডকে(Formaldehyde) কার্যকরভাবে অপসারণ করতে পারে।  

 

Weeping Fig Plant প্রশ্নাবলী

====================================

প্রশ্নঃ একটি উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কি?

উত্তরঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) হল একটি জনপ্রিয় হাউজ প্ল্যান্ট যা তার দৃষ্টিনন্দন, ঝুলে পড়া শাখা এবং চকচকে গাঢ় সবুজ পাতার জন্য পরিচিত। 

প্রশ্নঃ আমি কীভাবে একটি উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) এর যত্ন নেব?

উত্তরঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) ভাল নিষ্কাশনকারী মাটি,উজ্জ্বল ও পরোক্ষ আলোতে বৃদ্ধি পায়। এদের নিয়মিত পানি দেওয়া উচিত এবং পানি দেওয়ার মধ্যে উপরের মাটি শুকিয়ে যেতে দিন। গাছের আকৃতি বজায় রাখার জন্য মাঝে মাঝে মিষ্ট করতে  এবং ছাঁটাই করতে পারেন।  

প্রশ্নঃ  আমি কি বাইরে একটি উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) রাখতে পারি?

উত্তরঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) সাধারণত হাউজ প্ল্যান্ট হিসাবে জন্মায়, তবে এগুলি উষ্ণ, গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে 55 ° ফারেনহাইট (12 ডিগ্রি সেলসিয়াস) এর উপরে তাপমাত্রায় বাইরে জন্মানো যেতে পারে। তাদের সরাসরি সূর্যালোক এবং ঠান্ডা থেকে রক্ষা করা উচিত।

প্রশ্নঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কি যত্ন নেওয়া সহজ?

উত্তরঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) যত্ন নেওয়া একটু চ্যালেঞ্জিং হতে পারে, কারণ  আলো এবং তাপমাত্রার পরিবর্তনের কারণে এদের ক্ষতি হতে পারে। তাই নির্দিষ্ট চাহিদার প্রতি যথাযথ মনোযোগ রেখে এই গাছের যত্ন নেওয়া উচিত। 

প্রশ্নঃ একটি উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কত লম্বা হয়?

উত্তরঃ পরিপক্ক অবস্থায় উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) 10-12 ফুট (3-3.6 মিটার) পর্যন্ত লম্বা হতে পারে। তবে বাড়ীর ভেতরে বৃদ্ধির হার ধীর হতে পারে এবং একটি পছন্দসই উচ্চতা বজায় রাখতে এগুলি ছাঁটাই করা যেতে পারে। 

প্রশ্নঃ উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) জন্য কি কোন বিশেষ আর্দ্রতা প্রয়োজন?

উত্তরঃ উইপিং ফিগের জন্য মাঝারি থেকে উচ্চ আর্দ্রতা দরকার। আপনার বাড়ির বাতাস শুষ্ক হলে, আপনি গাছের কাছে পানির ট্রে রেখে বা হিউমিডিফায়ার ব্যবহার করে আর্দ্রতা বাড়াতে পারেন।  

প্রশ্নঃ আমি কি উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) চাষ করতে পারি?

উত্তরঃ হ্যাঁ, উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) ডালপালা কাটার মাধ্যমে চাষ করা যেতে পারে। কয়েকটি পাতা সহ একটি 6-ইঞ্চি (15 সেমি) কাটিং নিন এবং আর্দ্র মাটি সহ একটি পাত্রে রাখুন। নতুন শিকড় বের না হওয়া পর্যন্ত এটি  উষ্ণ এবং আর্দ্র পরিবেশে রাখুন।    

প্রশ্নঃ  উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কি পোষা প্রাণীর জন্য বিষাক্ত? 

উত্তরঃ হ্যাঁ, উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) বিড়াল এবং কুকুরের জন্য বিষাক্ত বলে মনে করা হয়। পাতা বা রস খাওয়ার কারণে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং জ্বালা হতে পারে। তাই তাদের পোষা প্রাণীর নাগালের বাইরে রাখা উচিত।

প্রশ্নঃ  কত ঘন ঘন আমার উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) কে সার দেওয়া উচিত?

উত্তরঃ ক্রমবর্ধমান ঋতুতে (বসন্ত থেকে শরৎ) নিয়মিত সার প্রয়োগের ফলে উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) বৃদ্ধি ভালো হয়। একটি সুষম, পানি-দ্রবণীয় সার অর্ধেক শক্তিতে মিশ্রিত করে ব্যবহার করুন এবং প্রতি দুই থেকে চার সপ্তাহে এটি প্রয়োগ করুন।

প্রশ্নঃ কেন আমার উইপিং ফিগ (weeping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) এর পাতা হলুদ হয়ে যাচ্ছে?

উত্তরঃ উইপিং ফিগ (wping fig) বা ফিকাস বেঞ্জামিনা (Ficus benjamina) এর হলুদ পাতাগুলি অতিরিক্ত পানি, পানির নীচে বা অপর্যাপ্ত আলোর কারণে হতে পারে। মাটির আর্দ্রতা স্তর পরীক্ষা করুন, আপনার পানি দেওয়ার রুটিন সামঞ্জস্য করুন এবং সমস্যাটি সমাধানের জন্য গাছটিকে পর্যাপ্ত পরোক্ষ আলোতে রাখুন।    

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
0
Your Cart is empty!

It looks like you haven't added any items to your cart yet.

Browse Products
Powered by Caddy